শিরোনাম
প্রকাশ : বুধবার, ৩০ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৯ অক্টোবর, ২০১৯ ২৩:০৭

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৭-২০১৮

আজীবন সম্মাননায় আলমগীর ও এটিএম শামসুজ্জামান

আলাউদ্দীন মাজিদ

আজীবন সম্মাননায় আলমগীর ও এটিএম শামসুজ্জামান

৪২ ও ৪৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার কারা হচ্ছেন সেরা। ইতিমধ্যে জুরিবোর্ড সেরাদের তালিকা তৈরি করে তথ্য মন্ত্রণালয়ে জমা দিয়েছে। মন্ত্রণালয়ের একটি বিশেষ কমিটি জুরিবোর্ডের তালিকা যাচাই-বাছাইয়ের পর সম্মাননা কারা পাচ্ছেন তা চূড়ান্ত করবে।

২০১৭ এবং ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবি মানে দুই বছরের পুরস্কার পৃথকভাবে একসঙ্গে দেওয়া হবে। আগামী ডিসেম্বর মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দিতে পারেন বলে জানান তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র শাখার অতিরিক্ত সচিব মিজান উল আলম।

একটি সূত্র জানায়, ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেতে পারেন অভিনেতা আলমগীর। তার পাশাপাশি আরও যাদের নাম রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন প্রবীর মিত্র ও সুচন্দা। আর ২০১৮ সালের আজীবন সম্মাননা পেতে পারেন এটিএম শামসুজ্জামান অথবা সোহেল রানা ও অভিনেতা খসরু।

২০১৭ সালে সেরা ছবির পুরস্কার দৌড়ে আছে সত্তা, ডুব, গহীন বালুচর, হালদা, ঢাকা অ্যাটাক ও ভুবন মাঝি। ‘সত্তা’ ছবিটি বেশ কয়েকটি শাখায় পুরস্কারের মনোনয়ন তালিকায় এগিয়ে রয়েছে বলে জানা গেছে। যেসব শাখায় এ ছবিটি সম্মাননা পেতে পারে তা হলো, সেরা নায়ক শাকিব খান, গায়ক জেমস এবং গায়িকা মমতাজ। তাছাড়া গীতিকার হিসেবে সোহানী হোসেন ও সেজুল হোসেন, কাহিনিকার হিসেবে সোহানী হোসেন এবং সুরকার হিসেবে বাপ্পা মজুমদারের নামও শোনা যাচ্ছে। ‘ঢাকা অ্যাটাক’ ছবির জন্য আরিফিন শুভও সেরা নায়কের সম্মাননা পেতে পারেন বলে জানা গেছে। সত্তা ছবির জন্য পার্শ্ব অভিনেতার পুরস্কার পেতে পারেন জয়ন্ত চট্টোপাধ্যায়। অন্যদিকে একই বিভাগের মনোনয়নে রয়েছে ঢাকা অ্যাটাকের জন্য শতাব্দী ওয়াদুদ ও এবি এম সুমনের নাম। সেরা খলনায়কের মনোনয়নে রয়েছেন ঢাকা অ্যাটাকের তাসকিন। ২০১৭ সালের সেরা চিত্র পরিচালকের মনোনয়নের তালিকায় রয়েছেন হাসিবুর রেজা কল্লোল (সত্তা), দীপংকর দীপন (ঢাকা অ্যাটাক), তৌকীর আহমেদ (হালদা) এবং বদরুল আনাম সৌদ (গহীন বালুচর)।

২০১৭ সালের নায়িকার মনোনয়নে রয়েছেন এমন দুজনের নাম শোনা যাচ্ছে। তারা হলেন, নুসরাত ইমরোজ তিশা (হালদা) ও মাহিয়া মাহি (ঢাকা অ্যাটাক)।

অন্যদিকে, ২০১৮ সালের সেরা ছবির মনোনয়নের তালিকায় রয়েছে জয়া আহসান প্রযোজিত ও অনম বিশ্বাস পরিচালিত ‘দেবী’ ছবিটি। পাশাপাশি জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত রায়হান রাফি পরিচালিত ‘পোড়ামন টু’, ‘দহন’, ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ও নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’, গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘স্বপ্নজাল’ সাইফুল ইসলাম মান্নু পরিচালিত ‘পুত্র’, মোস্তাফিজুর রহমান মানিকের ‘জান্নাত’ ছবিগুলো সেরা ছবি ও বিভিন্ন ক্যাটাগরির মনোনয়নে স্থান করে নিয়েছে বলেও জানা গেছে।

‘দেবী’ ছবির জন্য সেরা নায়িকা ও প্রযোজক হিসেবে জয়া আহসান ও এই ছবিটি একাধিক বিভাগে সম্মাননা পেতে পারে বলে সূত্রটি জানিয়েছে। এ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে চঞ্চল চৌধুরী ও অনিমেষ আইচের নামও শোনা যাচ্ছে। এ ছাড়া ‘পোড়ামন টু’ ও ‘স্বপ্নজাল’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেতার মনোনয়ন তালিকায় রয়েছে ফজলুর রহমান বাবুর নাম।

 


আপনার মন্তব্য