শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

উৎসবে উৎসবে মাতবে নভেম্বর

উৎসবে উৎসবে মাতবে নভেম্বর

নভেম্বর মাস এলেই শুরু হয়ে যায় সাংস্কৃতিক উৎসবের আয়োজন। ইতিমধ্যে শুরু হয়ে গেছে বিভিন্ন উৎসব। হেমন্ত শুরু হয়ে শীত শেষ হওয়া অবধি ঢাকা ও ঢাকার বাইরে আয়োজিত সাংস্কৃতিক নানা উৎসবে মেতে থাকবেন সংস্কৃতিপ্রাণ মানুষেরা। সবকিছু মিলিয়ে সংস্কৃতি অঙ্গনে বইছে উৎসবের মৃদু সুবাতাস। নভেম্বর মাসের প্রতীক্ষিত বিভিন্ন উৎসব নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

সেলিম আল দীন নাট্যোৎসব

আজ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে বাংলাদেশ গ্রাম থিয়েটারের অষ্টম জাতীয় সম্মেলন ও সেলিম আল দীন নাট্যোৎসব। তিন দিনের এ উৎসবে দেখানো হবে মোট পাঁচটি নাটক। উৎসবে সেলিম আল দীন, বজলুল করিম-মীর মকসুদুস

সালেহীন ও ফওজিয়া ইয়াসমিন শিবলীর নামে তিনটি পদক দেওয়া হবে। সারা দেশ থেকে পাঁচ শতাধিক নাট্যকর্মী এ উৎসবে যোগ দেবেন।

 

ঢাকায় বসছে সাহিত্য সম্মেলন

রাজধানীর বাংলা একাডেমি চত্বরে আগামী ৭ থেকে ৯ নভেম্বর অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী সাহিত্য উৎসব ‘ঢাকা লিট ফেস্ট’। ইতিমধ্যে এর রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। এবারও বাংলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত হবে ঢাকা লিট ফেস্ট।

উৎসবে আসছেন দেশ-বিদেশের দুই শতাধিক সাহিত্যিক, শিল্পী, সাংবাদিক, সমাজ বিশ্লেষক। এবারের আয়োজনে ব্রিক লেন উপন্যাসের লেখিকা মনিকা আলী, ভারতীয় উপন্যাসিক শংকরের পাশাপাশি বাংলাদেশের সেলিনা হোসেন, আনিসুল হক, ইমদাদুল হক মিলন, শাহনাজ মুন্নীসহ অনেকেই অংশ নেবেন বলে আয়োজকদের একটি সূত্র নিশ্চিত করেছে। এবারের আয়োজনে অংশ নেওয়ার কথা রয়েছে মৃদুল দাসগুপ্ত, মাইকেল ডয়্যার, মারিয়া ফিরোম্যানা, মনোরঞ্জন ব্যাপারি, কেনান মালিক, জোসেফ আলচিন, জেমস ক্রেবাট্রি, জেন ব্লেকসহ অনেকের। এ ছাড়া লিট ফেস্টের আয়োজনের মধ্যেই ‘জেমকন সাহিত্য পুরস্কার’ ঘোষণা করা হবে। সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত উৎসব চলবে।

 

ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব

একঘেয়েমি শহুরে যান্ত্রিক জীবনের ছাইপাঁশ ঝেড়ে প্রতিবছর শিকড়ের সন্ধানে শ্রোতারা মিলিত হন তিন দিনব্যাপী আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য লোকসংগীতের জমজমাট আসরে। পঞ্চমবারের মতো এবারও সান ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীর আর্মি স্টেডিয়ামে আয়োজিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৯’। উৎসবের উদ্বোধন হবে আগামী ১৪ নভেম্বর। চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ৬টি দেশ থেকে ২০০ জনেরও বেশি লোকসংগীত শিল্পী ও কলাকুশলী অংশ নেবেন একই মঞ্চে। সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শ্রোতারা স্টেডিয়ামে উপভোগ করবেন বাংলাদেশসহ বিশ্বের সেরা লোকসংগীত শিল্পীদের পরিবেশনায় শিকড় সন্ধানী গানগুলো। তিন দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিন গান গাইবেন বাংলাদেশের প্রখ্যাত বাউলশিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার শেভেনেবুরেবি। এ ছাড়া নৃত্য পরিবেশন করবে প্রেমা ও ভাবনা নৃত্য দল। দ্বিতীয় দিন সুরের মূর্ছনায় ভাসাবেন বাংলাদেশের মালেক কাওয়াল, ফকির শাহাবুদ্দিন, ‘ম্যাজিক বাউলিয়ানা’র কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, পাকিস্তানের হিনা নসরুল্লাহ এবং মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা। সমাপনী দিনে মঞ্চ মাতাবেন বাংলাদেশের কাজল দেওয়ান, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন এবং রাশিয়ার সাত্তুমা। সান ফাউন্ডেশনের উদ্যোগে উৎসবটি সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন।

 

বটতলার আন্তর্জাতিক নাট্যোৎসব

তৃতীয়বারের মতো বটতলার আয়োজনে শুরু হচ্ছে আন্তর্জাতিক নাট্যোৎসবের। আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ১৬ নভেম্বর সন্ধ্যা থেকে শুরু হয়ে এ উৎসব। চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। এবারের স্লোগান ‘নৃশংস নৈঃশব্দ্য ভেঙে সুনন্দ সাহস জাগুক প্রাণে প্রাণে’। জানা যায়, প্রতিদিন রঙ্গমঞ্চে সন্ধ্যা সাড়ে ৭টায় থাকবে নাটকের মঞ্চায়ন। সমাপনী অনুষ্ঠানের দিন আজীবন সম্মাননা প্রদান করা হবে খ্যাতিমান অভিনেতা, নাট্যকার, নির্দেশক মামুনুর রশীদকে। বাংলাদেশ ছাড়া উৎসবে অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে ভারত, স্পেন, ইরান ও নেপাল।

 

সৈকতে বসছে নাচের বড় আসর

কক্সবাজারের সৈকতে বসতে যাচ্ছে চার দিনের নাচের উৎসব ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল-২০১৯’। এ মাসের ২২ থেকে ২৫ নভেম্বর কক্সবাজারের সৈকতে অনুষ্ঠিত হবে এ উৎসব। বিশ্বব্যাপী নৃত্যশিল্পীদের সংগঠন ‘দ্য ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্স-এশিয়া প্যাসিফিক’ বার্ষিক সভার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশে। একই সময় ডব্লিউডিএ-এপির বাংলাদেশ শাখা নৃত্যযোগ প্রথমবারের মতো শুরু করতে যাচ্ছে ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’ নামের একটি দ্বিবার্ষিক নৃত্য উৎসব। বাংলাদেশের সমুদ্রসৈকতের সৌন্দর্যের সঙ্গে সাংস্কৃতিক পর্যটনের মেলবন্ধন রচনাই এর উদ্দেশ্য। এশিয়ার ১৫টি দেশ থেকে এ উৎসবে যোগ দেবেন প্রায় দুই শতাধিক নৃত্যশিল্পী, শিক্ষক, গবেষক ও কোরিওগ্রাফার। এই নৃত্য আসর নিয়ে হয়ে যাওয়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন লুবনা মারিয়াম, শহিদুল আলম সাচ্চু, সানাউল আরেফিন, শিবলী মহম্মদ, আনিসুল ইসলাম হিরু, মুনমুন আহমেদ, তামান্না, জুডিথা অল মাকার, শানারৈ দেবী শানু প্রমুখ।

 

এবারও বসছে না বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব

উচ্চাঙ্গসংগীতের পৃথিবীর সবচেয়ে বড় আয়োজন ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’ এ বছরও বসছে না। যদিও এবারও উচ্চাঙ্গসংগীত উৎসব আয়োজনের পরিকল্পনা করেছিল বেঙ্গল ফাউন্ডেশন। তবে বরাদ্দ চেয়ে সেনা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের কাছে আবেদন করেও আয়োজকরা শেষ পর্যন্ত উচ্চাঙ্গসংগীত উৎসবের জন্য ভেন্যু হিসেবে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের ছাড়পত্র পায়নি।

সর্বশেষ খবর