রবিবার, ৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ

কাজ দিয়েই চলচ্চিত্রের ভাগ্য পরিবর্তন করতে হবে

কাজ দিয়েই চলচ্চিত্রের ভাগ্য পরিবর্তন করতে হবে

ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খানের কথায় কাজ দিয়েই চলচ্চিত্রের ভাগ্য পরিবর্তন করতে হবে। অন্য কিছু নয়। চলতি বছর একাধিক বিষয়ে রেকর্ড গড়া আলোচিত এই নায়কের নানা বিষয়ে বলা কথা নিয়ে তার সাক্ষাৎকার তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

সম্প্রতি বলেছেন, সমিতি দিয়ে শিল্পের ভাগ্যের কোনো পরিবর্তন হয় না, আসলে কি তাই?

অবশ্যই, শিল্পী সমিতি দিয়ে চলচ্চিত্রের ভাগ্যের পরিবর্তন কীভাবে হবে। এটি তো একটা সেবামূলক সংগঠন, শিল্পীদের স্বার্থরক্ষার জন্য এর জন্ম। যাদের হাতে কোনো কাজ নেই তারাই এখন সমিতির নির্বাচন করার জন্য মরিয়া হয়ে ওঠেন। সমিতিকে কেউ কেউ রাজনীতির ময়দান বানিয়ে ফেলছেন। রাজনীতির ইচ্ছা থাকলে এফডিসিতে কেন? এফডিসি হলো সংস্কৃতিচর্চার জায়গা। এখানে নাচ, আবৃত্তি, গান, অভিনয় হবে। এগুলোর চর্চা হবে। এখানে রাজনীতি নয়, সংস্কৃতির চর্চা হবে।

 

চলচ্চিত্রের ভাগ্যের পরিবর্তন কীভাবে হবে?

চলচ্চিত্রের ভাগ্যের পরিবর্তনের জন্য চাই শুধুই কাজ। কাজের কোনো বিকল্প নেই। দীর্ঘ প্রায় ৮ বছর পর প্রযোজক সমিতির নির্বাচন হলো। সবার প্রত্যাশা ছিল চলচ্চিত্রের এই মাদার অর্গানাইজেশনের মাধ্যমে এবার চলচ্চিত্রের খরা কাটবে। নির্বাচিতরা অনেক প্রতিশ্রুতিও দিয়েছিলেন, পুরনো প্রযোজকদের মধ্যে আস্থা ফিরিয়ে এনে চলচ্চিত্র নির্মাণে তাদের সাহস জোগাবেন, চলচ্চিত্র নির্মাণের সংখ্যা যাতে বৃদ্ধি পায় তেমন অনেক উদ্যোগ নেওয়া হবে। আরও কত কী। অথচ নির্বাচনের পর অনেক সময় পার হয়ে গেলেও বাস্তবে কিছুই হচ্ছে না। এতে আবার চলচ্চিত্রের মানুষ হতাশ হয়ে পড়েছে।

 

চলতি বছর এ পর্যন্ত ৩৩টি ছবি মুক্তি পেয়েছে। এর মধ্যে শুধু আপনার ‘পাসওয়ার্ড’ ব্যবসা সফল হয়েছে। এর মূলমন্ত্র কী?

দেখুন সত্যিকার অর্থে কাজের মতো কাজ করতে পারলে তা সফল হবেই। আমি যখনই কোনো কাজ করি, সেটি অভিনয় বা নির্মাণ যাই হোক না কেন তা মনে-প্রাণেই করার চেষ্টা করি। এ কারণেই আজ আমি দর্শকের ভালোবাসার নায়ক শাকিব খান হতে পেরেছি। শুধু দেশ নয়, বিদেশের মাটিতেও আজ বাংলাদেশের নায়ক শাকিব খানকে সবাই চেনে, ভালোবাসে। পাসওয়ার্ড শুধু ব্যবসা সফলই হয়নি, একাধিক সম্মাননাও লাভ করেছে। ২১ অক্টোবর অনুষ্ঠিত ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডে ছবিটি সেরা ছবি ও সেরা নায়কসহ ৫টি ক্যাটাগরিতে পুরস্কার জেতারও রেকর্ড গড়েছে।

 

আবার কলকাতার ছবিতে অভিনয় করতে যাচ্ছেন?

হ্যাঁ, ২১ অক্টোবর ‘বাংলাদেশ ভারত ফিল্ম অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা এসেছিলেন কলকাতার এসকে মুভিজের ব্যবস্থাপনা পরিচালক অশোক ধানুকা। তিনি তার প্রতিষ্ঠানের ছবিতে অভিনয়ের প্রস্তাব নিয়ে আমার সঙ্গে আলোচনাও করেছেন।  বিষয়টি চূড়ান্ত করতে ৭ নভেম্বর কলকাতা যাচ্ছি। তার প্রযোজনা সংস্থার কমপক্ষে ৪টি ছবিতে কাজ করতে হতে পারে আমাকে। এর আগে এসকে মুভিজের বেশকটি ছবিতে অভিনয় করেছিলাম।

 

বলিউড বাদশাহ শাহরুখ খানের আমন্ত্রণে আবুধাবি যাচ্ছেন?

হ্যাঁ, ১৪ নভেম্বর আবুধাবিতে অনুষ্ঠিতব্য শাহরুখ খানের চলচ্চিত্র প্রযোজনা সংস্থা রেড চিলিজ এন্টারটেইনমেন্ট-এর উদ্যোগে আয়োজিত ‘টি টেন ক্রিকেটে’র সাংস্কৃতিক পর্বে পারফর্ম করব। রেড চিলিজের আমন্ত্রণেই মূলত বাংলাদেশ থেকে একমাত্র আমন্ত্রিত অতিথি হিসেবে আমি এই অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছি এবং বলিউড তারকারা আমার সঙ্গে পারফর্ম করবেন। এটি অবশ্যই আমার দেশের জন্য একটি গর্বের বিষয়।

 

সম্প্রতি নতুন আরেকটি ছবির ঘোষণা দিয়েছেন-

এবারের ছবির নাম ‘হ্যাকার’। ছবিটি নির্মাণ করবেন মালেক আফসারী। ‘হ্যাকার’ ছবিটি রোমান্টিক-অ্যাকশনধর্মী ও দেশপ্রেমের গল্পনির্ভর হবে। ডিসেম্বরে ছবিটির শুটিং শুরু হবে।

 

আপনার প্রযোজিত ‘বীর’ ছবির কাজ কখন শেষ হচ্ছে?

ডিসেম্বরের মধ্যেই ছবিটির কাজ শেষ হয়ে যাবে বলে আশা করছি।

 

সম্প্রতি নতুন একটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন?

হ্যাঁ, ছবির নাম ‘লন্ডন’। এটি পরিচালনা করবেন ইফতেখার চৌধুরী। দুবাই ও লন্ডনে এ ছবির শুটিং হবে। এ ছবিতে তিন নায়িকা অভিনয় করবেন। দেশের বাইরের অভিনেত্রীও কাজ করবেন।

 

বলিউড অভিনেত্রী নার্গিস ফাখরির সঙ্গে কাজের খবর কী?

নাম চূড়ান্ত না হওয়া ছবিটি প্রযোজনা করবে টিএম ফিল্মস। এ ব্যাপরে নির্মাতা প্রতিষ্ঠান আমার ও ফাখরির সঙ্গে আলাপ করেছে। ফাখরি ও আমি সম্মত হয়েছি। এখন বাকি কাজ প্রযোজনা প্রতিষ্ঠানের।

 

বর্তমান ব্যস্ততা কেমন?

বর্তমানে আমার অভিনীত দুটি ছবি ‘একটু প্রেম দরকার’ ও ‘শাহেনশাহ’ মুক্তির অপেক্ষায় রয়েছে। কাজ করছি ‘আগুন’ ছবিতে। সব মিলিয়ে ঢাকাই চলচ্চিত্রের খরার মাঝেও কাজ নিয়ে বেশ ব্যস্ত আছি। আমি সবসময় কাজের মধ্যেই ডুবে থাকতে চাই। কাজই পারে একটি দেশ ও জাতির ভাগ্য বদলে দিতে।

সর্বশেষ খবর