সোমবার, ৪ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ

মৌলিক গান ছাড়া শিল্পী বেঁচে থাকতে পারেন না

মৌলিক গান ছাড়া শিল্পী বেঁচে থাকতে পারেন না

‘ভুল করে যদি কখনো মনে পড়ে এই আমায়, নীরবে যদি ওই দুটি চোখ জ্বলে ভিজে তোমার’ এমন মিষ্টি মৌলিক গান গেয়ে ২০০৮ সালে ক্লোজআপ ওয়ান তারকা সানিয়া সুলতানা লিজা শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছিলেন। এরপর গানের ভুবনে তাকে আর ফিরে তাকাতে হয়নি। সুরেলা কণ্ঠে গান গেয়ে প্রতিনিয়ত জয় করে নিচ্ছেন দর্শকের মন। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে লিজার সঙ্গে কথা বলেন- রাফিয়া আহমেদ - ছবি : শফিকুল হক আলিফ

 

শরীরের অবস্থা এখন কেমন?

আলহামদুলিল্লাহ, আগের চেয়ে অনেকটা ভালো আছি।

 

বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

এখন ব্যস্ততা আমার গান নিয়েই। নতুন একটা গান প্রকাশ হতে যাচ্ছে ধ্রুব মিউজিক স্ট্যাশন থেকে। গানটির শিরোনাম হচ্ছে ‘অনেক কিছু’। গানটি লিখেছেন রবিউল ইসলাম জীবন, সুর করেছেন কলকাতার আকাশ সেন এবং সংগীতায়োজনে ছিলেন সাজিদ সরকার। এটি প্রায় সাত মিনিটের একটি মিউজিক্যাল ফিল্ম। আশা করি আমার দর্শক-শ্রোতাদের গানটি ভালো লাগবে। গানটি খুব শিগগিরই সুন্দর একটি সময় ও দিনক্ষণ বের করে প্রকাশ করা হবে।

 

আগের মিউজিক ভিডিওগুলোতে নিজেই মডেল ছিলেন, এবারের মিউজিক্যাল ফিল্মে কী আপনাকে দেখা যাবে?

না, এবার আমাকে মডেল হিসেবে দেখা যাবে না। এতে মডেল হিসেবে কাজ করেছেন তৌসিফ এবং অন্যজন মেয়ে মডেল। তারা দুজনই খুব ভালো কাজ করেন এবং দুজনই প্রফেশনাল। তাছাড়া আমি মূলত একজন সংগীতশিল্পী। আমার কাজ গান গাওয়া। মডেল হিসেবে যে কটা কাজ করেছি সেগুলো শখের বসে করেছি। আসলে মডেলিং করাটা তো আমার কাজ নয়। আমি মনে করি যার যে কাজ তার সেটাই করা উচিত ।

 

আর কোনো নতুন কাজ হাতে নিয়েছেন?

হ্যাঁ, নতুন দুটো দেশাত্মবোধক গান খুব শিগগিরই আসছে আমার ইউটিউব চ্যানেল থেকে। আর গান দুটির মধ্যে একটির ভিডিও এখনো শেষ হয়নি কিন্তু গান সম্পূর্ণ হয়েছে। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন নকীব খান স্যার। এছাড়া আমার অ্যালবাম থেকে একটি গান নেওয়া হয়েছে, যার মিউজিক ভিডিও প্রকাশ হয়নি। এমন চারটি গান নিয়ে আসছি আমার ইউটিউব চ্যানেলে।

 

টিভি এবং স্টেজ শোগুলো নিয়ে ব্যস্ততা কেমন?

টিভি এবং স্টেজ শোগুলো নিয়ে কাজ করছি নিয়মিত। সামনে যেহেতু শীতকাল সেহেতু আমাদের স্টেজ শোগুলো নিয়ে ব্যস্ততা বেড়ে যায়। পাশাপাশি দেশের বাইরে আরও কিছু স্টেজ শো করার কথা চলছে। তিন দেশে স্টেজ শো হবে। একটি সাউথ কোরিয়া, দুবাই, ইউরোপ। দুবাইয়ে অবশ্য দুটি শোর কথা হয়েছে।

 

গানের জন্য কি একটা মিউজিক ভিডিও খুব বেশি প্রয়োজন?

আসলে এ বিষয়ে বলতে গেলে এক কথায় বলব সবকিছু সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলা। কিন্তু তাই বলে এই নয় যে, মিউজিক ভিডিওটাকে বেশি প্রাধান্য দিচ্ছি। আমার কাছে যেটা প্রধান তা হলো আগে গান ভালো লাগতে হবে, গানটা মনের মতো হতে হবে, তবেই শ্রোতারা আমার গান পছন্দ করবে এবং মনে রাখবে। তাছাড়া এখন তো মিউজিক ভিডিওটা একটা ফ্যাশন হয়ে গেছে। মিউজিক ভিডিও এক কথায় একটা আকর্ষণের মাধ্যম হয়ে গেছে। কারণ শ্রোতারা এখন শুধু গান শুনতে নয় গানের পেছনের মানুষটাকে দেখতে চায়, যিনি সংগীতশিল্পী। আর শ্রোতারা প্রতিটা গানের ভিতরে গল্প খুঁজে, যার কারণে একটা গানের সঙ্গে যখন গানের গল্পটা তুলে ধরা হয় তখন দর্শক গানটাকে আরও বেশি করে মনে রাখে।

 

একজন শিল্পীর জন্য মৌলিক গান কতটা প্রয়োজন?

আমি মনে করি প্রতিটি মানুষের কাজের মধ্যে একটা নিজস্বতা থাকা উচিত। তেমন শিল্পীদের গানের ক্ষেত্রেও। সব সময় তো আর অন্য শিল্পীদের গান গাওয়ার মধ্যে আনন্দ কাজ করে না। আমি যখন স্টেজে গান গাই কিংবা টিভিতে লাইভ শো করি তখন শ্রোতারা আমাকে অনুরোধ করে ‘ভুল করে যদি কখনো’ গানটি গাওয়ার জন্য। তখন সত্যি আমার খুব ভালো লাগে। প্রত্যেক সংগীতশিল্পীর জন্য মৌলিক গানের অবশ্যই প্রয়োজন আছে। মৌলিক গান ছাড়া একজন সংগীতশিল্পী তার সংগীতাঙ্গনে বেঁচে থাকতে পারেন না। 

 

সিনেমার গানের কী অবস্থা?

সিনেমায় গান গাওয়া তো হচ্ছেই। বর্তমানে বেশকিছু ভালো সিনেমা তৈরি হচ্ছে। এরই মধ্যে আমি প্লে-ব্যাক করেছি শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২, গহীন বালুচর, আব্বাসÑ এরকম বেশকটি সিনেমায়। সামনে আরও ভালো কিছু সিনেমায় গান করার ইচ্ছা আছে।

 

গানের ক্ষেত্রে কোন বিষয়টাকে বেশি গুরুত্ব দেওয়া হয়?

গানের ক্ষেত্রে আমি কথাকে বেশি গুরুত্ব দিই। কারণ আমার কাছে মনে হয় গানের কথাটা যদি মনের মতো হয় এবং সুন্দর কথার সঙ্গে সুন্দর সুর দিয়ে একটা সংগীতায়োজন করা হয়, তবেই একটা গান প্রাণ পাবে। আর সেই গানটি শ্রোতারা সবসময় মনেও রাখবে। 

 

গানের পাশাপাশি আপনাকে উপস্থাপিকা হিসেবেও দেখেছি, এ ব্যাপারে কিছু বলুন।

আমি একজন সংগীতশিল্পী, আমি কখনোই উপস্থাপিকা নই। মাঝে কিছু গানের অনুষ্ঠান উপস্থাপনা করেছি। কিন্তু ওই অনুষ্ঠানগুলোর কারণে আমাকে উপস্থাপিকা বলা যাবে না। কারণ তা এক প্রকার, আমরা যারা গান করি তাদের সঙ্গে আড্ডা দিয়েছি। কিন্তু এখন উপস্থাপনার কাজ করছি না।

 

বিয়ে করছেন কবে?

বিয়ে তো করতেই হবে। কিন্তু এর মধ্যে বিয়ে নিয়ে আর ভাবছি না। তবে যদি করি তাহলে আরও পাঁচ  বছর পর বিয়ে করব।

সর্বশেষ খবর