বুধবার, ৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

নতুন এলো না কেউ

আবারও সেরা তারা

আলাউদ্দীন মাজিদ

নতুন এলো না কেউ

শাকিব খান, জয়া আহসান, ফেরদৌস ও নুসরাত ইমরোজ তিশা। আবারও তারা চারজন জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতা-অভিনেত্রীর সম্মাননায় ভূষিত হচ্ছেন। মানে নতুন কেউ এ সম্মাননায় স্থান করে নিতে পারছেন না। একটি বিশ্বস্ত সূত্র এমনটিই জানিয়েছে। ২০১৭ সালের ‘সত্তা’ ছবির জন্য সেরা অভিনেতার সম্মান পাচ্ছেন শাকিব খান। এর আগে ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ (২০১০), ‘খোদার পরে মা’ (২০১২) এবং  ‘আরো ভালোবাসবো তোমায়’ (২০১৫) ছবির জন্য সেরা অভিনেতার জাতীয় সম্মান পান শাকিব। জয়া আহসান ২০১৮ সালের সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন ‘দেবী’ ছবির জন্য। এর আগে ‘গেরিলা’ (২০১১), ‘চোরাবালি’ (২০১২) এবং ‘জিরো ডিগ্রি’ (২০১৫) ছবির জন্য সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কার লাভ করেন জয়া। ২০১৮ সালের সেরা অভিনেতার পুরস্কার পাচ্ছেন ফেরদৌস। ‘পুত্র’ ছবির জন্য তাকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। এর আগে ‘হঠাৎ বৃষ্টি’ (১৯৯৮), ‘গঙ্গাযাত্রা’ (২০০৩), ‘কুসুম কুসুম প্রেম’ (২০১১) এবং ‘এক কাপ চা’ (২০১৪) এর জন্য ফেরদৌস জাতীয় পুরস্কারে সেরা অভিনেতা হন। ২০১৭ সালের ‘হালদা’ ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন নুসরাত ইমরোজ তিশা। এর আগে ২০১৬ সালে ‘অস্তিত্ব’ ছবির জন্য জাতীয় পুরস্কারে সেরা অভিনেত্রী হন তিশা।

৪২ ও ৪৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা ইতিমধ্যে জুরিবোর্ড তথ্য মন্ত্রণালয়ে জমা দিয়েছে। ২০১৭ এবং ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবি মানে দুই বছরের পুরস্কার পৃথকভাবে একসঙ্গে দেওয়া হবে। আগামী ডিসেম্বর মাসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দিতে পারেন বলে জানান তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র শাখার অতিরিক্ত সচিব মিজান উল আলম। একটি সূত্র জানায়, ২০১৮ সালের জন্য আজীবন সম্মাননার তালিকায় আছেন অভিনেত্রী সুচন্দা ও অভিনেতা আলমগীর। আর ২০১৭ সালের আজীবন সম্মাননার জন্য সুপারিশ করা হয়েছে অভিনেতা এ টি এম শামসুজ্জামান ও চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানের নাম। বেশ কয়েকজন সিনিয়র চলচ্চিত্রকার বলছেন, শোনা যাচ্ছে বছরে একজন করে জাতীয় সম্মাননা দেওয়ার চিন্তাভাবনা চলছে কিন্তু চলচ্চিত্রকারদের অনেকেই একসঙ্গে দুজন করে দেওয়ার পক্ষে। কারণ প্রচুর সিনিয়র চলচ্চিত্রকার রয়েছেন, যারা এখন জীবনের প্রায় শেষপ্রান্তে এসে দাঁড়িয়েছেন। প্রতিবছর যদি একজনকে আজীবন সম্মাননা দেওয়া হয় তাহলে অনেকে জীবদ্দশায় এই সম্মাননা নাও পেতে পারেন। এর আগে যেহেতু জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ববিতা ও ফারুককে যৌথভাবে আজীবন সম্মননা দেওয়া হয়েছে সেহেতু এখনো অন্যদের দেওয়া যেতে পারে। আর যৌথভাবে দিলেই চলচ্চিত্রে অবদান রাখা সিনিয়র চলচ্চিত্রকাররা বেঁচে থাকতে নিজ হাতে সারা জীবনের কাজের সম্মান পেতে পারেন। সরকারের কাছে এমন জোর দাবি জানিয়েছেন চলচ্চিত্রকাররা।

এদিকে ২০১৭ সালে ‘গহীন বালুচর’ এবং ২০১৮ সালের জন্য ‘দেবী’ ছবি দুটি সেরা ছবির সম্মান পেতে যাচ্ছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে। ২০১৭ সালের সেরা চিত্র পরিচালক হিসেবে বদরুল আনাম সৌদ ‘গহীন বালুচর’ ছবিটির জন্য পুরস্কার পেতে যাচ্ছেন বলে সূত্রটি জানিয়েছে। অন্যদিকে, ‘পোড়ামন টু’, ‘দহন’, ‘দেবী’, ‘কমলা রকেট’, ‘স্বপ্নজাল’, ‘পুত্র’, ‘জান্নাত’, ‘ঢাকা অ্যাটাক’, ‘সত্তা’, ‘হালদা’, ‘গহীন বালুচর’ ছবিগুলো বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারের তালিকায় রয়েছে  বলে জানা গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর