শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ নভেম্বর, ২০১৯ ২২:২৭

ইন্টারভিউ → মোশাররফ করিম

যে কারণে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রত্যাখ্যান

শোবিজ প্রতিবেদক

যে কারণে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রত্যাখ্যান

নূর ইমরান মিঠুর ‘কমলা রকেট’-এ অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্রে ‘সেরা কৌতুক অভিনেতা’র পুরস্কার দেওয়া হয়েছে জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমকে। বিষয়টি নিয়ে চলছে আলোচনা সমালোচনা। এরই মধ্যে মোশাররফ করিম জানালেন, এই পুরস্কার তিনি গ্রহণ করছেন না। তিনি এখন পরিবারসহ দেশের বাইরে অবস্থান করছেন। এ বিষয় নিয়ে এবারের আলাপন-

 

কেমন আছেন? পরিবারসহ মালয়েশিয়ায় তো প্রায়ই যাওয়া হয়...

আলহামদুলিল্লাহ, অনেক ভালো আছি।

আর হ্যাঁ, সময় পেলেই আসি।

 

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৮-এ শ্রেষ্ঠ অভিনেতা (কৌতুক চরিত্রে) হিসেবে আপনার নাম এসেছে। এটি নিয়ে আপনার অভিমত কী?

মিঠুর ‘কমলা রকেট’ চলচ্চিত্রে আমি যে চরিত্রটিতে অভিনয় করেছি সেটি কোনোভাবেই কমেডি বা কৌতুক চরিত্র নয়। ছবিটির চিত্রনাট্যকার, পরিচালকসহ সহশিল্পীরা নিশ্চয়ই অবগত আছেন। একই সঙ্গে যারা ছবিটি দেখেছেন তারাও নিশ্চয়ই উপলব্ধি করেছেন ‘কমলা রকেট’-এ আমার অভিনয় করা ‘মফিজুর’ চরিত্রটি কোনো কৌতুক চরিত্র নয়। এটি প্রধান চরিত্রগুলোর একটি। তবে অন্যসব চরিত্রের মতই কৌতুক চরিত্রটি আমার কাছে সমান গুরুত্বপূর্ণ।

 

 এই অভিনব পুরস্কার নিয়ে ‘কমলা রকেট’র চিত্রনাট্যকার কথাসাহিত্যিক শাহাদুজ্জামানও মুখ খুলেছেন...

ঘুণাক্ষরেও চরিত্রটিকে কৌতুক চরিত্র ভাবেননি উল্লেখ করে তিনি বলেছেন, ‘চিত্রনাট্য যখন লিখি মোশাররফ করিমের চরিত্রটিকে আর যেভাবেই ভেবে থাকি না কেন কৌতুক চরিত্র ভাবিনি ঘুণাক্ষরেও। এমন একটা বহুস্তরী চরিত্রের এ ধরনের মূল্যায়নে আমি বেশ বিস্মিত এবং খানিকটা কৌতুকাচ্ছন্নও। বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় ‘কমলা রকেট’ ছবিটির জন্য জুটল এই অভিনব পুরস্কার!’

 

আপনি কি এই পুরস্কারটি গ্রহণ করবেন?

আমার পক্ষে এই পুরস্কার গ্রহণ করা সম্ভব নয়! সম্মানিত জুরি বোর্ডের কাছে আমার অনুরোধ, ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্র’ আমার জন্য বরাদ্দ করা পুরস্কারটি প্রত্যাহার করে নিলে ভালো হয়। না হলে আমার পক্ষে এই পুরস্কার গ্রহণ করা সম্ভব নয়। আমি কাজটাকে ভালোবেসে আমৃত্যু কাজ করে যেতে চাই। আমার ভক্ত, শুভাকাক্সক্ষীসহ সবার কাছে আমার ও আমার পরিবারের জন্য দোয়া চাই। একই সঙ্গে যারা পুরস্কার পেয়েছেন সবাইকে অভিনন্দন।

 

ক্রিকেটার সাকিব আল হাসানের নিষিদ্ধের ঘোষণায় তাকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাসও দিয়েছিলেন...

এটা সত্যিই অনাকাক্সিক্ষত। তাকে বলব, শক্ত হও এবং আরও শক্তিশালী হয়ে ফিরে আস।

 

সম্প্রতি কততম বিবাহবার্ষিকী পালন করলেন?  

১৫তম। অক্টোবরের ৭ তারিখে ছিল বিবাহবার্ষিকী।

 

সম্প্রতি নতুন একটি ধারাবাহিকে অভিনয় করেছেন, যেটি আপনার প্রোডাকশন হাউস থেকে নির্মিত...

‘হোসেন ভাইয়ের দোকানে আসা মানুষজন’। নাটকটি আশরাফুল চঞ্চলের রচনায় এবং শামস করিমের পরিচালনায়। প্রযোজনায় আমার এম প্রোডাকশন। এটি আরটিভিতে প্রচার হচ্ছে।

 

‘ও ডাক্তার’ নামে একটি একক নাটকের ট্রিজারে আপনাকে অন্যরকমভাবে চোখে পড়ল...

নাটকটির পরিচালনায় মুরসালিন শুভ। চিত্রনাট্য আমার করা। আমার সঙ্গে সারিকা সাবা ও শহীদুল্লাহ সবুজসহ আরও অনেকেই অভিনয় করেছেন। একই পরিচালকের চিত্রনাট্য ও পরিচালনায় আরেকটি নাটকে কাজ করেছি। নাম গল্পওয়ালা।

 

দেশে ফিরছেন কবে?

১৭ নভেম্বর।


আপনার মন্তব্য