শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

দ্বিতীয় দিন মাতাবেন যারা

পান্থ আফজাল

দ্বিতীয় দিন মাতাবেন যারা

বাঙালির প্রাণের সংগীত লোকসংগীত। হাজার বছর পরও এসব গানের আবেদন ফুরায়নি। শুধু দেশে নয়, দেশের বাইরের মানুষের কাছেও সমান জনপ্রিয় এই ভাটি অঞ্চলের গান। লোকসংগীত ছাড়াও যে কোনো ধরনের আন্তর্জাতিক মানের সংগীতের রস আস্বাদনের সুযোগ এদেশের তরুণ-তরুণীরা লুফে নিতে কখনই কার্পণ্যবোধ করেন না। তারই পরিপ্রেক্ষিতে তিন দিনব্যাপী আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য লোকসংগীতের জমজমাট আসরে দেখা যায় উপচে পড়া ভিড়। গতকাল থেকে পঞ্চমবারের মতো সান ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীতের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট-২০১৯’। আগের মতো এবারও ভেন্যু রাজধানীর আর্মি স্টেডিয়াম। এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ছয়টি দেশ থেকে ২০০ জনেরও বেশি লোকসংগীত শিল্পী ও কলাকুশলী অংশ নিচ্ছেন একই মঞ্চে। গতকাল সন্ধ্যা ৬টায় শুরু হয় সবচেয়ে বড় উৎসবের উদ্বোধন। তিন দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধনী দিনে গান পরিবেশন করেছেন বাংলাদেশের প্রখ্যাত বাউলশিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার শেভেনবুরেবি। অন্যদিকে মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে সামিনা হোসেন  প্রেমা ও তার নৃত্যদল ভাবনা। রাত ১২টা পর্যন্ত শ্রোতারা স্টেডিয়ামে উপভোগ করেন বাংলাদেশসহ বিশ্বের সেরা লোকসংগীত শিল্পীদের পরিবেশনায় শিকড়সন্ধানী গানগুলো। পরপর তিন রাত শীতের ঠা-া পরশের সঙ্গে আন্তর্জাতিক লোকগানের এই অমীয় সুধায় বুঁদ হবেন আগত বাঙালি। সংগীতের মায়াময় সুধায় নিজেকে ডুবিয়ে নেবে

অকৃপণভাবে। বিশ্বখ্যাত শিল্পীদের সুর-লয়ের খেলায় মনকে ভিজিয়ে নেবে। সান ফাউন্ডেশনের উদ্যোগে উৎসবটি সম্প্রচার করছে মাছরাঙা টেলিভিশন।

 

শফিকুল ইসলাম কামরুজ্জামান রাব্বি

শিল্পী শফিকুল ইসলাম ও কামরুজ্জামান রাব্বি। ২০১৬ সালে সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘বাউলিয়ানা’ থেকে বের হয়ে আসেন এ দুজন। শিল্পী শফিকুল ইসলাম অল্প বয়সে গান করে সবার কাছে হয়েছেন সমাদৃত। অন্যদিকে ‘আমি তো ভালা না ভালা লইয়াই থাইকো’ গানটি গেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া শিল্পী কামরুজ্জামান রাব্বি।

 

কাজল দেওয়ান

বাবা প্রখ্যাত বাউল আবদুর রাজ্জাক দেওয়ানের হাত ধরে বাউল গান শুরু করেন বাউলশিল্পী কাজল দেওয়ান। প্রায় ৩০০ অডিও অ্যালবাম প্রকাশ হয়েছে তার। পালাগান ও লোকসংগীতকে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিচ্ছেন কাজল দেওয়ান।

 

পাকিস্তানের হিনা নাসরুল্লাহ

হিনা নাসরুল্লাহ তার সুরেলা কণ্ঠের জন্য পরিচিত। কোক স্টুডিওর মাধ্যমে পেয়েছেন ব্যাপক পরিচিতি। মূলত সুফি ঘরানার গান করেন হিনা। উর্দুর পাশাপাশি সিন্ধি ও সারাইকি ভাষায়ও গান করেন তিনি।

 

ফকির শাহাবুদ্দিন

লোকসংগীত, বাউল ও সুফি গানের শিল্পী ফকির শাহাবুদ্দিন। গায়ক ছাড়াও তিনি একজন গীতিকার, সুরকার এবং সংগীত গবেষক। গ্রামে গ্রামে ঘুরে পঁয়তাল্লিশ হাজারের মতো বাউল গান সংগ্রহ করেছেন।

 

মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা

মালির লোকসংগীতের জীবন্ত কিংবদন্তি বলা হয় হাবিব কইটেকে। নব্বইয়ের দশকের শুরুতে তার প্রথম অ্যালবাম মুসো কো বিশ্বব্যাপী সংগীতপ্রেমীদের দৃষ্টি কাড়ে। দুই যুগেরও বেশি সময় ধরে তিনি সংগীতাঙ্গন মাতিয়ে রেখেছেন। ১৯৯৪ সাল থেকে তিনি নিজের ব্যান্ড বামাদাকে নিয়ে বিশ্বজুড়ে প্রায় ১ হাজার ৭০০ কনসার্টে গান করেছেন।

সর্বশেষ খবর