শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বাংলা লোকগান সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই

ইট-কাঠের এই ঢাকা শহরে গতকাল থেকে আবারও শুরু হয়েছে লোকসংগীত উৎসব ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট। আজ দ্বিতীয় দিনের এই আসরে গান পরিবেশন করবেন লোকসংগীত, বাউল ও সুফি গানের শিল্পী ফকির শাহাবুদ্দিন। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন- আলী আফতাব

বাংলা লোকগান সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই

দ্বিতীয়বারের মতো ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টে গান পরিবেশন করতে যাচ্ছেন। কেমন লাগছে?

এটি আমার অনেক বড় পাওয়া। সম্মানজনক। দেশের মানুষ আমার গান পছন্দ করে বলেই আমি আবারও তাদের মাঝে গান গাইতে আসছি।

 

আজ কোন গানগুলো পরিবেশন করবেন?

লালনের একটি গান দিয়ে অনুষ্ঠান শুরু করব। তারপর একে একে হাসন রাজা, রাধারমণ, দুর্বিন শাহ, শাহ আবদুল করিমের গান পরিবেশন করব। এ ছাড়া চট্টগ্রাম, সিলেট, নোয়াখালীর আঞ্চলিক কিছু গান পরিবেশন করব। সবচেয়ে মূল্যবান একটি বিষয় হচ্ছে, আজ আমি আবদুর রহমান বয়াতির ‘দে দে পাল তুলে দে’ গানটি পরিবেশন করব। কারণ এ গানটি অনেক শিল্পী ভুল কথায় গেয়ে থাকেন। আমাকে আবদুর রহমান বয়াতির ছেলে আলম বয়াতি আনুরোধ করেছেন গানটি শুদ্ধ করে পরিবেশন করতে। এ ছাড়া অনেক শিল্পী জানেনও না এই গানটি আবদুর রহমান বয়াতির।   

 

১০১টি ফোক গান নিয়ে একটি অ্যালবাম করার কথা ছিল।

হ্যাঁ। এর মধ্যে ১৫টি গানের কাজ শেষ করেছি। গানগুলো আমার নিজের টাকায় করছি বলে একটু ধীরে চলছে গানের কাজ। এই গানগুলো করতে অনেক টাকার প্রয়োজন। আমি এই মৌসুমে স্টেজ শো করে যে টাকা আয় করব তা দিয়ে এই অ্যালবামের কাজ করছি। তারপরও মনে হয় আরও টাকা লাগবে। কিন্তু ইচ্ছা আছে অচিরেই অ্যালবামটি শ্রোতাদের হাতে তুলে দেব।

 

ধরনের অ্যালবাম করার কারণ কী?

আমি মনে করি, এখন সংগীতের জন্য আমার কিছু করার সময় হয়েছে। এই দায়বদ্ধতার জায়গা থেকে আমি এই গানগুলো করে রেখে যেতে চাই। যেন নতুন প্রজন্মের শিল্পীরা এখান থেকে আসল ফোক গানগুলো খুঁজে পায়।

 

গানগুলো কি কোনো প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রকাশ করবেন?

প্রকাশ করার বিষয়টি নিয়ে এখনো কিছু ভাবিনি। আমি মনে করি, শিল্পী হিসেবে যদি কোনো কিছু রেখে না যেতে পারি, মানুষ আমায় কী কারণে মনে রাখবে। তাই নিজের টাকা খরচ করে গানগুলো করছি। এই টাকা দিয়ে আমি অনেক কিছু করতে পারতাম, কিন্তু করিনি। তাই কিছু ভালো গান করে রেখে যেতে চাই। আর যদি কোনো প্রযোজনা প্রতিষ্ঠান না পাই গানগুলো ইউটিউবে প্রকাশ করব।

 

শুনছি একটি বাউল একাডেমি করার ইচ্ছা আছে?

বাউল শিল্পীদের কেউ স্বীকৃতি দিতে চায় না। তাই আমি বাউলদের নিয়ে একটি একাডেমি করতে চাই। এ ছাড়া আমার নিজের নামে একটি ফাউন্ডেশন করার ইচ্ছা আছে। এখানে আমরা গরিব ও দুস্থ শিল্পীদের নিয়ে কাজ করব। এ ছাড়া ১০১টি ফোক গানের কাজ শেষ হলে একশ একজন মহাজনের গান করার ইচ্ছা আছে।

সর্বশেষ খবর