বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

চলচ্চিত্রের হাওয়া বদল

শিল্পী, নির্মাণ, গান, গল্প থেকে শুরু করে সব ক্ষেত্রেই এখন নতুনত্ব খোঁজে দর্শক

আলাউদ্দীন মাজিদ

চলচ্চিত্রের হাওয়া বদল

পূজা

চলচ্চিত্রের হাওয়া বদলে যাচ্ছে। নির্মাতারা এখন নতুন শিল্পীদের নিয়ে কাজ করে সফলতার পথ খুঁজছেন। নির্মাতাদের কথায়- শিল্পী, নির্মাণ, গান, গল্প থেকে শুরু করে সব ক্ষেত্রেই এখন নতুনত্ব খোঁজে দর্শক। নতুন যেসব শিল্পী দেশীয় চলচ্চিত্রের আশা জাগাতে কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে অন্যতম কয়েকজন হলেন- পূজা চেরী, অরিন, তাহসান, তাসকিন, অধরা, সিয়াম, রোশান, নিঝুম রুবিনা, স্পর্শিয়া, পায়েল, সুনেরা বিনতে আমান, শরিফুল রাজ, শিমুল খান, টাইগার রবি, চিকন আলী প্রমূখ। পূজা চেরী ও সিয়াম জুুটি বেঁধে ‘পোড়ামন টু’ ও ‘দহন’ ছবিতে সফলতা দেখিয়েছেন। এছাড়া ‘ফাগুন হাওয়ায়’ ছবিতে অভিনয় করে দর্শক প্রশংসা কুড়িয়েছেন এই নতুন নায়ক। সিয়াম সম্প্রতি কাজ শেষ করেছেন ছোট পর্দার নাটক নির্মাতা চয়নিকা চৌধুরীর ‘বিশ্বসুন্দরী’ ছবিতে। এছাড়াও সিয়াম চুক্তিবদ্ধ হয়েছেন ও কাজ করছেন ‘শান’, ‘নাইমার রঙ’, ‘অপারেশন সুন্দরবন’ ছবিগুলোতে। পূজা চেরীর চলচ্চিত্রে অভিনয় শুরু শিশুশিল্পী হিসেবে ‘ভালোবাসার রঙ’ ছবির মাধ্যমে। এরপর বেশ কয়েকটি ছবিতে শিশু-কিশোর চরিত্রে অভিনয়ের পর ২০১৮ সালে ‘নূরজাহান’ ছবিতে নায়িকা হিসেবে তার অভিনয় শুরু হয়। যৌথ প্রযোজনার ‘প্রেম আমার টু’ ছবিতেও অভিনয় করে প্রশংসিত হয়েছিলেন পূজা। এখন তিনি চুক্তিবদ্ধ হয়েছেন ‘শান’ ছবিতে আর কাজ প্রায় শেষ করেছেন ‘জ্বীন’ ছবির। রোশান বড় পর্দায় আসেন ২০১৬ সালে ‘রক্ত’ ছবির মাধ্যমে। প্রথম ছবিতেই তার কাজ দর্শক প্রশংসা কুড়ায়। এরপর ‘ধ্যাততেরিকি’, ‘ককপিট’, ‘বেপরোয়া’ ছবিগুলোতেও অভিনয় করে প্রশংসিত হন। বর্তমানে রোশান আসছেন ‘সুন্দরীতমা’, ‘মেকআপ’, ‘অপারেশন সুন্দরবন’ ছবিগুলো নিয়ে। অরিন ক্যারিয়ারের শুরুতে খ্যাতিমান মডেল তারকা অন্তু করিমের সঙ্গে ‘মনে মনে বাই নীলা’ মিউজিক ভিডিওতে কাজ করেন। এরপর প্রয়াত নায়করাজ রাজ্জাকের টেলিফিল্মে অভিনয় করেন। সিনেমার নায়িকা হিসেবে নাম লেখান কাজী হায়াৎ পরিচালিত ‘ছিন্নমূল’ ছবিতে। পরবর্তীতে অভিনয় করেন বিধ্বস্ত, আমার সিদ্ধান্ত, সংসার, মাতাল ছবিতে। ডিসেম্বরে মুক্তি পাবে অরিন অভিনীত ‘গার্মেন্টস শ্রমিক জিন্দাবাদ’ ছবিটি। কলকাতার চারটি ছবিতেও কাজ করেছেন এই নায়িকা। এগুলো হলো- অপরাজেয়, ভয়, শর্টকাট, উলকি। ২০১৮ সালে চলচ্চিত্রে অভিষেক ঘটে নায়িকা অধরা খানের। ‘নায়ক’ ও ‘মাতাল’ নামে তার দুটি ছবি মুক্তি পেয়েছে। এখন কাজ করছেন ‘বখাটে’, ‘পাগলের মতো ভালোবাসি’, ‘নতুন শহর’ ইত্যাদিতে।

কণ্ঠশিল্পী ও ছোটপর্দার নায়ক তাহসান বড় পর্দায় আসেন মোস্তফা কামাল রাজের ‘যদি একদিন’ ছবির মাধ্যমে। প্রথম ছবিতেই প্রশংসা কুড়ান তিনি। এখন কাজ করবেন মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ম্যানস ল্যান্ড’ ছবিতে। ২০১৭ সালে ‘ঢাকা অ্যাটাক’ ছবির মাধ্যমে দক্ষ খলঅভিনেতা হিসেবে আবির্ভাব তাসকিনের। এরপর আদি, অপারেশন সুন্দরবন, মৃত্যুপুরী, সুলতান, যদি একদিন, বয়ফ্রেন্ড, অপারেশন অগ্নিপথ ছবিগুলোতে অভিনয় করেছেন তিনি। সম্প্রতি ক্যাসিনো শিরোনামের আরেকটি ছবিতে কাজ শুরু করতে যাচ্ছেন তাসকিন। জনপ্রিয় মডেল ও ছোট পর্দার অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়ার চলচ্চিত্রে অভিষেক চলতি বছর ‘আবার বসন্ত’ ছবির মাধ্যমে। দর্শক প্রশংসিত এই নায়িকার মুক্তি-প্রতীক্ষিত ছবিগুলোর মধ্যে রয়েছে ‘ইতি তোমারই ঢাকা’, ‘বন্ধন’, ‘কাঠবিড়ালী’ প্রভৃতি।

সুনেরাহ বিনতে কামাল ও শরীফুল রাজ অভিনয় করেছেন সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ‘ন ডরাই’ ছবিতে। এটি ২৯ নভেম্বর মুক্তি পাবে। এদিকে ছবিটি মুক্তি পাওয়ার আগেই এই জুটিকে নিয়ে দর্শক আগ্রহ তৈরি হয়েছে। সব মিলিয়ে চলচ্চিত্রের পালে লেগেছে নতুন হাওয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর