শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ → মুজিব পরদেশী

ভিতর থেকে না এলে আমি গান করি না

‘আমি বন্দী কারাগারে’, ‘আমার সাদা দিলে কাদা লাগাই গেলি’ কিংবা ‘কলমে নাই কালি’ এমন অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী মুজিব পরদেশী। পপ-রক-মডার্ন গানের স্রোতে এখনো কেউ ভুলে যাননি তার নাম। গান ও সমসাময়িক নানা বিষয় নিয়ে তার সাক্ষাৎকার।

আলী আফতাব

ভিতর থেকে না এলে আমি গান করি না

অনেকদিন কোনো নতুন গানে কিংবা টিভি শোতে আপনাকে দেখা যাচ্ছে না।

এখন বয়স হয়েছে। আগের মতো আর পরিশ্রম করতে পারি না। তবে আল্লাহর কাছে হাজার শুকরিয়া, আমার কোনো রোগ-বালাই নেই। শিখেছি সংগীত। তাই নিয়মিত নতুন গান না গাইলেও চর্চা চালিয়ে যাচ্ছি। তবে এখন আমার বেশি সময় কাটে পরিবার, নাতি-নাতনিদের সঙ্গে। গ্রামের বাড়িতেও আমার যেতে হয়। সার্বিকভাবে বলতে গেলে আমি খুব ভালো আছি। এ ভালো লাগার আরেকটি বিষয় কষ্ট হলেও বলতে চাই, এখন আমাদের অনেক সিনিয়র শিল্পী বিভিন্ন রোগ-শোকে ভুগছেন। এদিক দিয়ে আল্লাহ আমাকে ভালো রেখেছেন।

 

গানের সেই স্বর্ণালি সময়টা মিস করছেন না?

হ্যাঁ করি। এখন গানের পরিবেশ কেমন যেন হয়ে গেছে। আমি যদি আমার ব্যাপারে বলি, আমার ভিতর থেকে গান আসতে হয়। আর এলেই গান করি। এটা সবারই করা উচিত। আমি এখনো নতুন গান করি। যখন ভালো লাগে তখনই করি।

 

একটা সময় আপনি জনপ্রিয় শিল্পী ছিলেন। মাঝে হঠাৎ করে নিভৃতে চলে গেলেন; কেন?

গানের জন্য অনেক দেশে ঘুরেছি। অনেক দেশের মানুষের ভালোবাসা পেয়েছি। কিন্তু লন্ডনে গিয়ে সেখানকার বাঙালিদের প্রেমে পড়ে গেলাম। তারা আমাকে লন্ডনে থেকে যেতে বলে। আমিও ভালোবাসায় আটকে গেলাম। 

 

কিন্তু লন্ডনে থেকে যাওয়ার বিষয়টি ছিল আপনার ইচ্ছাকৃত।

আমি মানুষের ভালোবাসা পেয়েছি, কিন্তু পকেট খালি ছিল। শুধু ভালোবাসা দিয়ে একটি মানুষ বেঁচে থাকতে পারে না। বেঁচে থাকার জন্য অর্থেরও প্রয়োজন। দিনের পর দিন আমি কষ্ট করেছি। আর লন্ডনে যাওয়ার পর গানের পাশাপাশি আমি আর্থিকভাবেও ভালো থেকেছি। অনেকটা এ কারণেই থেকে গেলাম।

 

আপনার নিজের গানগুলো কী সংগ্রহে আছে?

বাজারে আমার প্রায় শখানেক গান আছে। আমার নিজের কাছে তেমন কোনো সংগ্রহ নেই। শুনেছি বিভিন্ন অডিও কোম্পানিতে ওগুলো আছে। প্রয়োজন হলে তাদের কাছ থেকে নিয়ে নেব।

 

অনেক নতুন শিল্পী আপনার গানগুলো পরিবেশন করে। আপনি শুনেছেন তাদের গান?

মাঝে মধ্যে নতুনদের গান শুনি। তারা অনেক ভালো করছে। তাদের গায়কির মধ্য দিয়েই তো আমরা বেঁচে থাকব। আমি চাই তারা যেন আমার গানগুলো নিয়ে আরও চর্চা করে।

 

 

সর্বশেষ খবর