শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

বছর শেষে মুখর ঢাকার মঞ্চ

বছর শেষে মুখর ঢাকার মঞ্চ

প্রাঙ্গণেমোরের ‘হাছনজানের রাজা’

চলতি বছর ঢাকার মঞ্চে এসেছে একাধিক নতুন-পুরনো নাটক। স্বনামধন্য নাট্যকার ও নির্দেশকের পাশাপাশি তরুণদের নির্দেশিত কিছু নাটক নিয়মিত মঞ্চস্থ হয়েছে। এছাড়াও বছরজুড়েই মঞ্চ মুখর ছিল বড় ও ছোট দলের দেশি-বিদেশি নাটক নিয়ে নাট্যোৎসব। বছরের শেষেও ঢাকার মঞ্চে মঞ্চস্থ হবে বিভিন্ন দলের নতুন-পুরনো বেশকিছু মঞ্চনাটক। সেসব নিয়ে লিখেছেন -পান্থ আফজাল

 

গতকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে শুরু হয় নাট্যধারার তিন দিনের নাট্যোৎসব এবং আনন্দযজ্ঞ। উদ্বোধনী দিনে প্রদান করা হয় নাট্যধারা প্রবর্তিত তনুশ্রুী পদক। তনুশ্রী পদক প্রদান অনুষ্ঠান শেষে সমতট নাট্যদল মঞ্চস্থ করে পালানাটক ‘উজান ভাইটাল কইন্যা’। আজ কলকাতার ইফটা মঞ্চস্থ করবে ‘ডিয়ার পাপা’ নাটকের দুটি প্রদর্শনী। শনিবার শেষ দিনে মঞ্চস্থ হবে নাট্যধারার নাটক ‘চার্লি’। রচনা ও নির্দেশনায় লিটু সাখাওয়াত। এটির মাধ্যমেই শেষ হবে নাট্যধারার ২৭ বছরে পদার্পণ এবং সৃজনশীল নাট্যতরুণ তনুশ্রী পদক’১৯ প্রদান উপলক্ষে আয়োজিত নাট্যোৎসব। এদিকে দেশের প্রতিশ্রুতিশীল নাট্যদল বাতিঘর পথনাটক পরিষদের আয়োজনে আজ মঞ্চস্থ করবে তাদের নতুন পালা নাটক ‘পাস্তুলা সুন্দরী’। রচনায় হুমায়ূন আহমেদ এবং নির্দেশনায় সঞ্জয় সরকার মুক্তনীল। গাজীপুরের টঙ্গী বড় দেওড়ায় অবস্থিত জামান মেমোরিয়াল একাডেমি মাঠে অনুষ্ঠিত এই আয়োজনে বাতিঘর নাটকটি মঞ্চস্থ করবে। এ বছর বাতিঘর দুটি নতুন নাটক ‘র‌্যাডক্লিফ লাইন’ ও ‘হিমুর কল্পিত ডায়রি’ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মঞ্চস্থ করে। এই দলের আরেকটি উল্লেখযোগ্য প্রযোজনা ‘ঊর্নাজাল’।

আজ থেকে শুরু হচ্ছে নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘নতুনের উৎসব’। এ উৎসবে প্রদর্শিত হচ্ছে সমকালীন সাতজন তরুণ নির্দেশকের নতুন সাতটি নাটক। আর মজার বিষয় হচ্ছে, এ উৎসবেই হবে সাতটি নাটকের উদ্বোধনী প্রদর্শনী। এর মধ্যে পাঁচটি নতুন নাটক প্রযোজনার জন্য নির্দেশককে প্রণোদনা দিয়েছে নাগরিক নাট্য সম্প্রদায়। আজ উদ্বোধনী দিনে মঞ্চস্থ হবে নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুন প্রযোজনা ‘কালো জলের কাব্য’। নির্দেশনায় পান্থ শাহরিয়ার। উইলিয়াম শেকসপিয়ারের ‘মার্চেন্ট অব ভেনিসের’ ভাবানুবাদের নাটকটিতে অভিনয় করছেন আসাদুজ্জামান নূর, অপি করিম, পান্থ শাহরিয়ার প্রমুখ। আগামীকাল মঞ্চস্থ হবে শামীম সাগর নির্দেশিত সুনামগঞ্জের বন্ধন থিয়েটার ও প্রসেনিয়াম থিয়েটারের যৌথ নির্মাণ ‘রাধারমণ’। ১ ডিসেম্বর মঞ্চস্থ হবে রতন সিদ্দিকী রচিত ও হৃদি হক নির্দেশিত নাগরিক নাট্যাঙ্গনের নাটক ‘আকাশে ফুইটেছে ফুল-লেটো কাহন’। ২ ডিসেম্বর প্রদর্শিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত ও সাইদুর রহমান লিপন নির্দেশিত নাটক ‘অরূপ রতন’। আখতারুজ্জামান ইলিয়াসের উপন্যাসের নাট্যরূপে কাজী তৌফিকুল ইসলামের নির্দেশনায় ৩ ডিসেম্বর মঞ্চস্থ হবে প্রাচ্যনাট থিয়েটারের নাটক ‘খোয়াবনামা’। আফ্রিকান গল্প অবলম্বনে শুভাশিস সিনহার নির্দেশনায় ৪ ডিসেম্বর মঞ্চস্থ হবে মণিপুরী থিয়েটারের নাটক ‘ও মনপাহিয়া’। সমাপনী দিন অর্থাৎ ৫ ডিসেম্বর মঞ্চস্থ হবে দৃষ্টিপ্রতিবন্ধী শিল্পীদের অভিনীত নাটক ‘লটারি’। মোস্তাফিজ শাহীন নির্দেশিত নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রযোজনাটিতে উপদেষ্টার ভূমিকা রেখেছেন সারা যাকের। নাট্যজন আবুল হায়াতের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে চার জ্যেষ্ঠ ফেরদৌসী মজুমদার, জ্যোৎস্না বিশ্বাস, লাকী ইনাম ও শিমুল ইউসুফকে সম্মাননা জানানো হবে। বাংলাদেশ ও ভারতের উল্লেখযোগ্য ৯টি মঞ্চনাটক নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রাঙ্গণেমোর দুই বাংলার নাট্যমেলা-২০১৯’। গত ১৬ বছর ধরে ১০টি নাট্যোৎসব সফলভাবে সম্পন্ন করার সূত্র ধরে ‘প্রাঙ্গণেমোর’ নাট্যদল এবার ৬ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত আয়োজন করতে যাচ্ছে এই নাট্যমেলা। নাট্যমেলায় ভারতের পশ্চিমবঙ্গ ও দিল্লি­ থেকে চারটি এবং এদেশের পাঁচটি উল্লেখযোগ্য প্রযোজনার নাটক মঞ্চায়ন হবে। ১৩ ডিসেম্বর সকাল ১০টায় ‘থিয়েটারের সংকট-দর্শক না ভালো নাটক’ মুক্ত আলোচনায় সঞ্চালক হিসেবে থাকবেন অনন্ত হীরা। ‘প্রাঙ্গণেমোর নাট্যযোদ্ধা সহযোদ্ধা সম্মাননা ২০১৯’ প্রদান করবেন নাট্যযোদ্ধা মামুনুর রশীদের সহধর্মিণী গওহর আরা চৌধুরী, নাট্যযোদ্ধা আতাউর রহমানের সহধর্মিণী শাহিদা রহমান এবং নাট্যযোদ্ধা লিয়াকত আলী লাকীর সহধর্মিণী কৃষ্টি হেফাজ। মেলায় অংশ নেওয়া নাটকগুলো হচ্ছে- ৬ ডিসেম্বর ‘আর্ট’ (কলকাতা), ৭ ডিসেম্বর ‘আবৃত্ত’ (কলকাতা), ৮ ডিসেম্বর ‘হাছনজানের রাজা’, ৯ ডিসেম্বর ‘পুলসিরাত’, ১০ ডিসেম্বর ‘জ্যান্ত হ্যামলেট’ (কলকাতা), ১১ ডিসেম্বর ‘কৈবর্তগাথা’, ১২ ডিসেম্বর ‘ময়ূর সিংহাসন’, ১৩ ডিসেম্বর ‘আমরা তিনজন’ এবং ১৪ ডিসেম্বর        ‘বিসমিল্লা’ (দিল্লি­)।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর