শিরোনাম
মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ → কাজী হায়াৎ

ভালো নির্মাতাই ভালো ছবির নিয়ামক

প্রখ্যাত চলচ্চিত্রকার কাজী হায়াৎ। নির্মাণ করছেন তাঁর ৫০তম চলচ্চিত্র ‘বীর’। বর্তমানে এই নির্মাতা চলচ্চিত্র অঙ্গনকে কেমন দেখছেন। ‘বীর’ এবং এসব বিষয়ে তার ইন্টারভিউ নিয়েছেন -আলাউদ্দীন মাজিদ

ভালো নির্মাতাই ভালো ছবির নিয়ামক

আপনার দৃষ্টিতে বর্তমান সময়ের চলচ্চিত্রের অবস্থা কেমন?

  ঘুমানোর আগে মনের চোখে রঙিন চশমা দিয়ে অনেক মানুষ রঙিন পৃথিবী দেখে, আমিও তাই দেখি। চলচ্চিত্র জগতের সুন্দর আগামী নিয়ে আমি আশাবাদী।

 

চলচ্চিত্র নির্মাণ কমে গেছে, কী বলবেন?

ভালো মানুষ এখন চলচ্চিত্র নির্মাণ করেন না। কারণ লগ্নিকৃত অর্থ ফেরত আসে না। অনেক মেধাহীন নির্মাতা শুধু ব্যবসার কথা চিন্তা করেন, শিল্পটি তাদের কাছে মুখ্য নয়। এসব মানহীন ছবির কারণে দর্শক চলচ্চিত্রবিমুখ হয়ে পড়ায় চলচ্চিত্র নির্মাণ কমে গেছে।

 

মেধাবী নির্মাতারা আসছেন না কেন?

জহির রায়হান, খান আতা, কাজী জহির, ইবনে মিজান প্রমুখের মতো শিক্ষিত চলচ্চিত্রবোদ্ধারা এখন আর এই অঙ্গনে আসেন না। বোদ্ধাদের আগে চলচ্চিত্র আকৃষ্ট করত। এখন চলচ্চিত্র আর বোদ্ধাদের আকৃষ্ট করে না। কারণ মেধাবী ও উচ্চবিত্তের মানুষ অনেক আগেই সিনেমা হলে যাওয়া ছেড়েছেন। এ কারণেই চলচ্চিত্রের মান নিম্নগামী হয়েছে।

 

চলচ্চিত্রের নিম্নগামিতার জন্য দায়ী কারা?

একসময় অশ্লীলতা রুচিশীল দর্শকদের সিনেমা হল থেকে তাড়িয়ে দিয়েছে। এরপর ভিডিও পাইরেসি প্রযোজকদের নিরুৎসাহিত করেছে। তারপর মুঠোফোনে চলে এলো সিনেমা। গ্রামেগঞ্জেও প্রান্তিক ছেলেমেয়েরা ইন্টারনেট প্যাকেজ কিনে মোবাইলে সিনেমা দেখে। তাছাড়া এখন যারা চলচ্চিত্র নির্মাণ করেন তাদের বেশির ভাগই চিত্রনাট্যকার ও গীতিকার রফিকুজ্জামান, গাজী মাজহারুল আনোয়ার এবং তাদের মতো মেধাবীদের কাছে যেতে সাহস পান না। চলচ্চিত্রের নিম্নগামিতার জন্য এসব অবস্থাই দায়ী।

 

চলচ্চিত্রের জন্য প্রদত্ত সরকারি অনুদান নিয়ে বিতর্ক রয়েছে, কী বলবেন?

একটি ভালো গল্প কখনোই একটি ভালো সিনেমা হতে পারে না। ভালো নির্মাতাই ভালো ছবির নিয়ামক। কিছুদিন ধরে অনুদান প্রদান কমিটিতে যাদের সদস্য করা হচ্ছে তারা গল্প পড়েই মনে করে চলচ্চিত্রটি ভালো হবে, নির্মাতার বিষয়টি আমলে আনেন না। ফলে অনুদানের ছবি বেশির ভাগই অন্ধকারে থেকে যায়।

 

আপনার ৫০তম নির্মাণ ‘বীর’ সম্পর্কে কিছু বলুন-

‘বীর’ অসাধারণ গল্পের ছবি। আমার স্বপ্নের ছবি। চলচ্চিত্রকার হিসেবে দর্শকরা যে খ্যাতি আর সম্মান আমাকে দিয়েছেন তার প্রতিদানই হবে ‘বীর’। শাকিব খান নায়ক হিসেবে যেমন সিনসিয়ার প্রযোজক হিসেবেও তেমন দক্ষ। তার সফলতার মূলমন্ত্র হচ্ছে নিজস্ব বুদ্ধি বিবেচনা। নির্মাতা যা বলেন সুতার টানে নাচা পুতুলের মতো সে কাজ করে বেরিয়ে যান না শাকিব। প্রয়োজনে ভালো মত দিয়ে ছবির মান বাড়িয়ে দেন। নির্মাণের ক্ষেত্রেও তিনি অত্যন্ত যত্নবান। তার ছবির টিম মানে একটি পরিবার। তাই শাকিব আজ অনন্য উচ্চতায় অবস্থান গড়ে নিয়েছেন। বীর দেখে দর্শক এই সত্য আবার উপলব্ধি করতে পারবেন।

 

 

 

সর্বশেষ খবর