বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ

নায়িকাদের বয়স সব সময়ই ১৮ থাকে

নায়িকাদের বয়স সব সময়ই ১৮ থাকে

জনপ্রিয় অভিনেত্রী শাবনূর। দীর্ঘদিন পর অস্ট্রেলিয়া থেকে গত ২৬ নভেম্বর মঙ্গলবার রাতে দেশে ফিরেছেন। বর্তমান সময় কেমন কাটছে ও চলচ্চিত্র এবং ব্যক্তি জীবন নিয়ে কথা হয় তার সঙ্গে। ইন্টারভিউ নিয়েছেন- আলাউদ্দীন মাজিদ

 

দীর্ঘদিন পর দেশে ফিরলেন, কেমন লাগছে?

অবশ্যই ভালো লাগছে। মাতৃভূমির চেয়ে আপন আর কিছু নেই। অস্ট্রেলিয়ায় থাকতে হয় কারণ পরিবারের সবাই ওখানে সেটেলড। বিদেশে গেলেও মনটা পড়ে থাকে জন্মভূমিতে। তাই আবার ছুটে আসি, এভাবে বারবার ছুটে আসব মায়ের কোলে। আমার শেষ ঠিকানাও হবে নিজ দেশে।

 

এবার কতদিন থাকছেন?

বেশি দিন নয়, বড়জোর দুই মাস। ২০ জানুয়ারি বাবার প্রথম মৃত্যুবার্ষিকী। তা ছাড়া ব্যক্তিগত বেশ কিছু কাজ আছে, নিজের স্কুলটাও দেখে যেতে হবে। চলচ্চিত্র জগৎ ও ঘনিষ্ঠজনদের সঙ্গে দেখা করব। খোঁজখবর নেব। পাড়া বেড়াব। এর ঘর ওর ঘরে যাব। আমি আবার পাড়া বেড়াতে খুব পছন্দ করি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানেও যেতে পারি। মানে পুরো সময়টা ব্যস্ততার মধ্যেই কেটে যাবে।

 

তাহলে দেশে আর স্থায়ী হওয়ার সম্ভাবনা নেই?

ঠিক তা নয়, ফ্যামিলির সবাই যখন অস্ট্রেলিয়ায় সেটেলড তখন ধরুন বছরের ৬ মাস দেশে বাকি ৬ মাস বিদেশে থাকতে হয়। আমি, অস্ট্রেলিয়ারও নাগরিক, ওখানেও আমার ব্যবসা ও নানা কাজ আছে। তাই সবকিছুর দেখাশোনা করতে দুদেশে আসা-যাওয়ার মধ্যেই থাকতে হবে।

 

চলচ্চিত্রে ফিরছেন কখন?

না, শিগগিরই ফেরার কোনো সম্ভাবনা নেই। একদিকে বেশ মুটিয়ে গেছি। ফিটনেস ফেরাতে সময় লাগবে। অন্যদিকে আমার কাছে বর্তমানে অন্যসব কিছুর চেয়ে আদরের পুত্র আইজানকে নিয়েই ব্যস্ত থাকতে বেশি ভালো লাগে। চলচ্চিত্র জগৎ আর অন্যদের তো অনেক সময় দিলাম। বাচ্চা হওয়ার পর সব মা অন্য সবার প্রতি ভালোবাসার কথা ভুলে যায়, আমিও আইজান ছাড়া আর কিছু বুঝি না। ওর বয়স এখন ৫ বছর। অনেক দুষ্টামি করে। ওকে সামলাতেই আমার দিন চলে যায়। এতেই বেশ মজা পাই।

 

তাহলে চলচ্চিত্র জগৎকে গুডবাই জানিয়ে দিলেন বলা যায়?

হা... হা... হা..., গুডবাই জানালাম কিনা বলতে পারব না, তবে সেই পিচ্চি বয়সে চলচ্চিত্রে এসে বিশাল একটা সময় ধরে কাজ করতে করতে বুড়ো হয়ে গেছি, আর কত, হা... হা... হা...

 

আসলেই বুড়ো হয়ে গেছেন? তাহলে এখন আপনার বয়স কত?

ছি., মেয়েদের বয়স জিজ্ঞাসা করতে নেই, হা... হা... হা... (আবার সেই ভুবন মোহিনী হাসি)। মেয়ে, বিশেষ করে নায়িকাদের বয়স সব সময়ই ১৮ থাকে, আর বাড়ে না কিন্তু, হা... হা... হা...।

 

ব্যস্ততা আপনাকে ছুটি দিচ্ছে না?

হুম, বলেন কি, আমি তো সৃষ্টিকর্তার কাছে ব্যস্ততা চেয়েই নিয়েছি। মানুষ বাঁচে কতদিন। ছোট্ট এই জীবনে ব্যস্ততাবিহীন থেকে চলে যাওয়ার কোনো মানে নেই। ব্যস্ত থাকতেই আমার অনেক ভালো লাগে।

 

চলচ্চিত্র জীবনে কোনো অপূর্ণতা অথবা ব্যক্তি জীবন নিয়ে কোনো দুঃখ বোধ আছে কি?

মোটেও না। জীবনটা তো অনেক ছোট, তাই কঠিন করে কোনো কিছু ভাবতে চাই না। সব কিছুকেই স্বাভাবিকভাবে মেনে নিই। কোনো অভিযোগ বা হতাশাকে প্রশ্রয় দিই না। এই ছোট্ট জীবনে নেগেটিভ চিন্তা করে লাভ নেই। সব কিছুকেই পজেটিভভাবে মেনে নিতে পারলে লাইফটা পূর্ণতায় ভরে যায়, মানুষ সত্যিকার অর্থে সুখী হয়। আমার কথা হলো মজা করে হেসে খেলে জীবনটা কাটিয়ে দাও, আনন্দ ছাড়া কি আছে আর এই ক্ষুদ্র  জীবনে।

 

১৭ ডিসেম্বর আপনার জন্মদিন। বাংলাদেশ প্রতিদিন পরিবারের পক্ষ থেকে অগ্রিম শুভেচ্ছা রইল। দিনটি কীভাবে কাটাবেন?

না, এবার ঘটা করে জন্মদিন পালন করা হবে না। পরিবারের সবাই তো অস্ট্রেলিয়ায়। তারপরও চলচ্চিত্র জগৎ ও কাছের মানুষরা আসবে, শুভেচ্ছা জানাবে। তাদের নিয়ে আড্ডা দিয়ে মজা করে দিনটি হয়তো কাটাব ইনশাল্লাহ।

 

চলচ্চিত্র জগতের অবস্থা এখন কেমন দেখছেন?

ভালোই তো। নতুন, নির্মাতা, শিল্পী, কলা-কুশলীরা আসছেন, ভালো কাজ করছেন। ভালোই লাগছে। এখন সিনেপ্লেক্স কালচারের যুগ, চলচ্চিত্রের সুদিন ফেরাতে সময়ের পথে হাঁটতে হবে। সিনেপ্লেক্স বাড়াতে হবে। এখন তো দর্শক সিনেপ্লে­ক্সেই বেশি ভিড় করছে। সবকিছু যুগোপযোগী হলে অল্প সময়ের মধ্যে আমাদের চলচ্চিত্রের স্বর্ণযুগ ফিরবে। আমি যেহেতু সবসময় পজেটিভ চিন্তা করি, তাই চলচ্চিত্রের সুদিন ফিরবে বলেও আশাবাদী।

 

এখন কি করছেন?

এই তো বাসায় আছি। দেখুন না, বাসায় এসে দেখি হাঁটু সমান নোংরা জমে গেছে। পাঁচ দিন ধরে এগুলো পরিষ্কার করে কূল পাচ্ছি না। ডিশ আর নেটের লাইনও অফ হয়ে আছে। এসব ঠিক করতে করতেই হাঁপিয়ে উঠছি। দেশে কেউ থাকে না বলে বাসায় তালা দিয়ে বিদেশে চলে যেতে হয়, আর ফিরে এসে সাফ-সাফাইর কাজ নিয়ে প্রাণ ওষ্ঠাগত হয়ে পড়ে।

 

তাহলে কাজের সময়টা নষ্ট করলাম, তাই না?

আরে মোটেও না, নিজের দেশের আপন কেউ খবর নিলে মনটা খুশিতে ভরে ওঠে। তাছাড়া বাংলাদেশ প্রতিদিন আমার প্রিয় একটি পত্রিকা। দেশের শীর্ষ এই পত্রিকায় আমার খবর প্রকাশ হলে অনেক খুশি হই। এই পত্রিকা ও পত্রিকার সবার প্রতি রইল আমার শুভকামনা। সবাই ভালো থাকবেন। আমার জন্য দোয়া করবেন। যেন সুস্থভাবে বেঁচে থাকতে পারি। চলচ্চিত্র ও এই অঙ্গনের মানুষের জন্য কিছু করে যেতে চাই।

 

আপনার প্রতিও রইল শুভকামনা এবং জন্মদিনের অগ্রিম শুভেচ্ছা। আপনিও পরিবার নিয়ে ভালো থাকবেন, ধন্যবাদ।

অজস্র ধন্যবাদ বাংলাদেশ প্রতিদিন পরিবারকে।

সর্বশেষ খবর