মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ → নূরজাহান আলীম

বাবার গানই আমার সংগীত জীবনের অনুপ্রেরণা

বাবার গানই আমার সংগীত জীবনের অনুপ্রেরণা

বাংলা গানের প্রাণশক্তি আমাদের লোকসংগীত। আর সেই লোকসংগীতের কিংবদন্তিশিল্পী প্রয়াত আবদুল আলীম। কালজয়ী গানের মরমি এ কণ্ঠশিল্পীর কন্যা সংগীতশিল্পী নূরজাহান আলীম। যার ধ্যান, জ্ঞ্যানজুড়ে বাবার গানেরই বহিঃপ্রকাশ। সংগীতশিল্পী নূরজাহান আলীমের সঙ্গে লোকসংগীতের বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে কথা বলেছেন-  রাফিয়া আহমেদ

 

এখন তো গানের মৌসুম। ব্যস্ততা কেমন?

এখন তো গানেরই মৌসুম। বেশ ভালোই ব্যস্ততার মধ্য দিয়ে কাটছে সময়। বিভিন্ন স্টেজ শো, টিভি প্রোগ্রাম তো আছেই। তাছাড়া দেশের বাইরেও প্রোগ্রাম করার একটা ধুম পড়ে যায় এ সময়ে। এই শীতে দেশের বাইরে কলকাতা, আমেরিকা, কানাডা এসব দেশে গানের প্রোগ্রাম করতে যাব।

 

সংগীতশিল্পী হয়ে ওঠার পেছনে কার অবদান বেশি?

আমার সংগীতশিল্পী হয়ে ওঠার পেছনে বড় ভাইয়ের অবদান অনেক বেশি। বাবাকে তো আমি পাইনি, আমার গানের হাতেখড়ি শুরু হয় বড় ভাই জহির আলীমের হাত ধরেই। তার পর আমি ওস্তাদের কাছ থেকেই গানের যাত্রা শুরু করি। আমার প্রথম ওস্তাদ আধুনিক গানের সংগীত পরিচালক ছিলেন নজরুল ইসলাম। পরবর্তীতে ছায়ানটে ওস্তাদ অনুপ বড়ুয়ার কাছ থেকে গান শিখেছি। 

 

লোকসংগীতে না এসে মৌলিক গানের শিল্পীও হতে পারতেন...

হ্যাঁ, তা অবশ্য হতে পারতাম। কিন্তু আমার বোঝার বয়স থেকে যখন পর্যন্ত বাবার গান শুনেছি তখন থেকেই বাবার গান আমার মনে গেঁথে থাকত। বাবার গান আমার সংগীত জীবনে অনুপ্রেরণা জুগিয়েছিল। ছোটবেলা থেকেই বাবার গান শুনে বড় হওয়া। বড় ভাইকে বাবার গান গাইতে দেখা, যার কারণে লোকসংগীতের বাইরে অন্য কোনো গান আমার মধ্যে তেমন কাজ করত না। লোকসংগীত গাওয়ার মধ্যে যে আনন্দ খেলে যায় সেটা অন্য কোথাও তেমন পাই না। লোকসংগীতের মাঝে এক রকম মাটির টান আছে। এখনো যখন স্টেজ শো বা টিভি শোগুলোতে গান গাই তখন লোকসংগীত না গাইলে গানের আসর তেমন জমে ওঠে না।

 

বর্তমানে লোকসংগীত চর্চা প্রসঙ্গে কিছু বলুন?

আগেও গানের চর্চা হতো, এখনো হচ্ছে। তবে আগের তুলনায় এখনকার গানের চর্চা একেবারেই কমে গেছে। আগে সংগীতচর্চার যে মূল ধারাটা কাজ করত এখন সেটা তেমন দেখা যায় না। সংগীতচর্চাটা আরও একটু বেশি হলে আমার মতে ভালো হতো। আর বিশেষ করে লোকসংগীতের মূল ধারাটাকে মাথায় নিয়ে এর সাধনা করতে হবে। আমাদের দেশে লোকসংগীতের জন্য আলাদা ইনস্টিটিউট করলে ভালো হবে। এতে করে নতুন প্রজন্ম লোকসংগীত কী এবং গানের জগতে লোকসংগীতের কতটা প্রয়োজনীয়তা তা সবাই জানতে ও শিখতে পারবে।

 

বর্তমানে যারা লোকসংগীত গাইছে তাদের ব্যাপারে কিছু বলুন

আসলে লোকসংগীত গাওয়ার জন্য খুব বেশি রিমিক্স প্রয়োজন হয় না। লোকসংগীতের জন্য দরকার সঠিক সাধনা ও চর্চা। লোকসংগীতের মূল বিষয় হলো শিল্পীর কণ্ঠ। সুর, কথা, আর কণ্ঠ ঠিক থাকলে লোকসংগীতের জন্য এত ইন্সট্রুমেন্টও দরকার নেই। আজও যখন লোকসংগীত আগের সুরে ও বাজনায় গাওয়া হয় মানুষ তা মন দিয়ে  শোনে। কিন্তু আপনি লক্ষ্য করে দেখবেন গানের কথা ও সুরের থেকে যখন ইন্সট্রুমেন্টের বাজনা বেশি শোনা যায় তখন শ্রোতারা সেই গানের প্রতি মনোযোগ দেয় না। গ্রামে মানুষ এখনো লোকসংগীত শোনে আগের সুর ছন্দে।

 

আবদুল আলীমের সব গান কি আপনার সংগ্রহে আছে?

না, সব গান তো আর নিজেদের সংগ্রহে আনা সম্ভব হচ্ছে না। বেশ কিছু গান সংগ্রহ করতে পেরেছি। তবে কিছু কিছু গান হারিয়েও গেছে। পাকিস্তান রেডিওতে তার কিছু গান রেকর্ড হয়েছিল, সেগুলো পুরোপুরিভাবে সংগ্রহ করা হয়নি এখন পর্যন্ত। পাকিস্তান হাইকমিশনারের কাছে চিঠিও দেওয়া হয়েছে, দেখা যাক কী হয়।

 

বাবার স্মৃতিকে বাঁচিয়ে রাখার জন্য তিন ভাইবোনের একসঙ্গে কোনো প্রজেক্ট করার ইচ্ছা আছে কি না?

হ্যাঁ, এমন ইচ্ছা তো অবশ্যই আছে। আসলে ব্যস্ততার কারণে আমরা ভাইবোন একসঙ্গে হতে পারছি না। আমরা শুধু একসঙ্গে গান গাইতে পারি কোনো টিভি শোতে, সেটাও সব সময় হয়ে ওঠে না। সেক্ষেত্রে আমরা ভাইবোন যে যার জায়গা থেকে কাজ করে যাচ্ছি। তবে সামনে ইচ্ছা আছে আমরা একসঙ্গে বাবার কোনো গান নিয়ে একটা ভালো কাজ করব।

সর্বশেষ খবর