সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

যেমন ছিল ঢাকাই ছবি

যেমন ছিল ঢাকাই ছবি

২০১৯ সাল ছিল ঢাকাই চলচ্চিত্রের চরম খরার বছর। চলতি বছর ৪৭টি ছবি মুক্তি পেলেও ব্যবসাসফল ছবি মাত্র একটি। মানে ৯৯ ভাগ ছবিই লোকসান গুনেছে। এতে সিনেমা হলগুলোও পড়েছে বিপাকে। বড় বাজেটের ছবির মুক্তিও ছিল একেবারেই কম। সব মিলিয়ে বছরটি ছিল চলচ্চিত্রের জন্য চরম মন্দার বছর। এ নিয়ে লিখেছেন- আলাউদ্দীন মাজিদ

 

আলোচিত ৫ অভিনেতা

১.            শাকিব খান-  চলতি বছর এ অভিনেতার তিনটি ছবি মুক্তি পেয়েছে। এগুলো হলো পাসওয়ার্ড, নোলক এবং মনের মতো মানুষ পাইলাম না। তিনটি ছবিতেই তার ভিন্ন উপস্থাপনা দর্শক নজর কেড়েছে। তবে শাকিবের নিজের প্রযোজিত ‘পাসওয়ার্ড’ ছবিটিতে তাকে অন্যরূপে পেয়ে প্রশংসা করেছে সবাই।

২.           তাহসান-  এ কণ্ঠশিল্পী প্রধমবারের মতো চলচ্চিত্রে অভিনয় করলেন। ছবির শিরোনাম ‘যদি একদিন।’ ছবিটিতে তার অভিনয় দর্শক প্রশংসা কুড়িয়েছে।

৩.           তারিক আনাম খান-  এ সিনিয়র অভিনেতা প্রথমবারের মতো চলচ্চিত্রে নায়কের ভূমিকায় অভিনয় করলেন। ছবির  নাম ‘আবার বসন্ত।’ এতে তার অভিনয় দর্শক নজর কেড়েছে।

৪.           সিয়াম- সিয়াম চলতি বছর ফের ভিন্নরূপে বড় পর্দায় এলেন। ছবির শিরোনাম ‘ফাগুন হাওয়ায়।’

৫.           আরিফিন শুভ-  এ অভিনেতার ‘সাপলুডু’ ছবিটিতে দর্শক তাকে সাদরে গ্রহণ করেছেন।

 

আলোচিত ৫ অভিনেত্রী

১.            বুবলী- এ অভিনেত্রীর চলতি বছর দুটি ছবি মুক্তি পেয়েছে। এগুলো হলো পাসওয়ার্ড ও মনের মতো মানুষ পাইলাম না। দুই ছবিতে দর্শক প্রশংসা কুড়িয়েছেন তিনি।

২.           ববি- এ অভিনেত্রীর নোলক, বেপরোয়া ছবি দুটি চলতি বছর মুক্তি পেয়েছে এবং দক্ষ অভিনয় দিয়ে দর্শক নজর কেড়েছেন তিনি।

৩.           পরীমণি- এ অভিনেত্রীর ‘আমার প্রেম আমার প্রিয়া’ ছবিটি এ বছর মুক্তি পায় এবং এ ছবির জন্য ভারত-বাংলাদেশ অ্যাওয়ার্ডে ভূষিত হন তিনি।

৪.           তিশা- এ অভিনেত্রীর চলতি বছর ভিন্নধর্মী গল্পের ছবি ছিল ‘ফাগুন হাওয়ায়’। এতে তার অভিনয় ছিল উল্লেখ করার মতো।

৫.           স্পর্শিয়া- এ অভিনেত্রীর দুটি ছবি ‘আবার বসন্ত’ ও ‘কাঠবিড়ালি’ চলতি বছর মুক্তি পেয়েছে। অসম প্রেমের গল্পের ছবি ‘আবার বসন্ত’-তে তার মনকাড়া অভিনয় দর্শক গ্রহণযোগ্যতা পেয়েছে।

 

৪৭ ছবির বছর

১. আই অ্যাম রাজ ২. আমার প্রেম আমার প্রিয়া ৩. দাগ হৃদয়ে ৪. ফাগুন হাওয়ায় ৫. রাত্রির যাত্রী ৬. অন্ধকার জগৎ ৭. হৃদয়ের রংধনু ৮. প্রেম আমার-২ ৯. যদি একদিন ১০. বউবাজার ১১. কারণ তোমায় ভালোবাসি ১২. লিডার ১৩. লাইভ ফ্রম ঢাকা ১৪. তুই আমার রানী ১৫. প্রতিশোধের আগুন ১৬. বয়ফ্রেন্ড ১৭. আলফা ১৮. পাসওয়ার্ড ১৯. নোলক ২০. আবার বসন্ত ২১. আলোয় ভুবন ভরা ২২. ভালোবাসার উত্তাপ ২৩. আব্বাস ২৪. অনুপ্রবেশ ২৫. আকাশ মহল ২৬. কালো মেঘের ভেলা ২৭. গোয়েন্দাগিরি ২৮. মনের মতো মানুষ পাইলাম না ২৯. বেপরোয়া ৩০. ভালোবাসার রাজকন্যা ৩১. ভালোবাসার জ্বালা ৩২. অবতার ৩৩. মায়াবতী ৩৪. পাগলামী ৩৫. সাপলুুডু ৩৬. ডনগিরি ৩৭. পদ্মার প্রেম ৩৮. বেগমজান ৩৯. ইতি, তোমারই ঢাকা ৪০. ন’ডরাই ৪১. ইন্দুবালা ৪২. প্রেম চোর ৪৩. গার্মেন্টস শ্রমিক জিন্দাবাদ ৪৪. ফরায়েজী আন্দোলন ৪৫. গহীনের গান ৪৬. কাঠবিড়ালী ৪৭. মায়া দ্য লস্ট মাদার

 

ব্যবসাসফল ছবি মাত্র একটি

চলতি বছর মুক্তি পাওয়া ৪৭টি ছবির মধ্যে প্রদর্শক সমিতির তথ্যমতে একটি মাত্র ছবি ব্যবসাসফল হয়েছে। ছবিটি হলো - পাসওয়ার্ড                 

প্রযোজক শাকিব খান ও মো. ইকবাল। প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস।

পরিচালক মালেক আফসারি। অভিনয় শিল্পী- শাকিব খান, বুবলী, মিশা  সওদাগর প্রমুখ।

 

 

আলোচিত ৫ নির্মাতা

১.            তৌকীর আহমেদ

                (ফাগুন হাওয়ায়)

২.           নাসিরউদ্দীন ইউসুফ (্আলফা)

৩.           তানিম রহমান অংশু

                (ন’ ডরাই)

৪.           মাসুদ পথিক

                (মায়া দ্য লস্ট মাদার)

৫.           অনন্য মামুন (আবার বসন্ত)

 

আলোচিত ১০  ছবি

ব্যবসাসফল না হলেও নানা কারণে আলোচনায় ছিল এমন ১০টি ছবি হলো-

 

১.            ফাগুন হাওয়ায় : নির্মাতা তৌকীর আহমেদ

২.           যদি একদিন : নির্মাতা মোস্তফা কামাল রাজ

৩.           আলফা : নির্মাতা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু

৪.           নোলক : নির্মাতা সাকিব সনেট

৫.           আবার বসন্ত : নির্মাতা অনন্য মামুন

৬.           ডনগিরি : নির্মাতা শাহ আলম মন্ডল

৭.           ইতি, তোমারই ঢাকা : নির্মাতা ১১ জন

৮.           ন’ ডরাই : নির্মাতা তানিম রহমান অংশু

৯.           মায়া দ্য লস্ট মাদার : নির্মাতা মাসুদ পথিক

১০.         লাইভ ফ্রম ঢাকা : নির্মাতা আবদুল্লাহ মুহাম্মদ সাদ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর