শুক্রবার, ২৪ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

নগর জুড়ে ছুটির আমেজ

নগর জুড়ে ছুটির আমেজ

‘জলবাসর’ নাটকের দৃশ্য

প্রদর্শনী

‘পরিবর্তনের জন্য পুনর্নির্মাণ’

ধানমন্ডির গ্যালারি চিত্রকে চলছে ‘পরিবর্তনের জন্য পুনর্নির্মাণ’ শিরোনামের পক্ষকালব্যাপী দলীয় প্রদর্শনী। ৩১ জানুয়ারি শেষ হবে ১৫ দিনের এই প্রদর্শনী।

 

বাংলাদেশ-রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৪৮তম বার্ষিকীতে প্রদর্শনী

বাংলাদেশ ও রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৪৯তম বার্ষিকী উপলক্ষে আজ ধানমন্ডির রুশ বিজ্ঞান ও সাংস্কৃতিক কেন্দ্রে শুরু হচ্ছে পক্ষকালব্যাপী দলীয় চিত্রকর্ম প্রদর্শনী। ৭ ফেব্রুয়ারি শেষ হবে।

 

নাটক

ইশরাত নিশাতকে উৎসর্গ করে ‘জলবাসর’

আজ ও কাল সন্ধ্যা সাতটায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে প্রদর্শিত হবে দেশ নাটকের ২৩তম প্রযোজনা ‘জলবাসর’। দীর্ঘ কর্মযজ্ঞ ও কঠোর পরিশ্রম শেষে নাটকটির প্রথম মঞ্চায়নের মাত্র পাঁচ দিন আগে পৃথিবীর মায়া ত্যাগ করেন দলের প্রধান ও এই নাটকের অভিনয় নির্দেশক ইশরাত নিশাত। মারা যাওয়ার আগে মাসুম রেজা রচিত-নির্দেশিত ‘জলবাসর’র সঙ্গেই ছিলেন প্রথিতযশা এই বিদ্রোহী কণ্ঠ। ‘জলবাসর’র পোস্টার ডিজাইন করেছেন আফজাল হোসেন। নাটকে ১৭টি চরিত্র রয়েছে।

 

প্রাঙ্গণেমোর ‘মাইকেল মধুসূদন’

মাইকেল মধুসূদনের ১৯৬তম জন্মদিনকে স্মরণ করে কাল নাটকের দল প্রাঙ্গণেমোর মঞ্চায়ন করবে মধুসূদনকের জীবনী নিয়ে নাটক ‘মাইকেল মধুসূদন’।

সন্ধ্যায় বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হবে এটি। অপূর্ব কুমার কু-ুর রচনায় নাটকটির নির্দেশনায় রয়েছেন অনন্ত হীরা।

 

অন্যান্য

‘শিল্পের কল্যাণে আবৃত্তি’

আবৃত্তি কল্যাণ ট্রাস্টের আয়োজনে ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সহযোগিতায় আজ বিকালে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘শিল্পের কল্যাণে আবৃত্তি’ নামক বৃন্দ আবৃত্তির আসর। আবৃত্তি করবেন প্রদীপ ঘোষ, আসাদুজ্জামান নূর, ডা. মাহবুব, সুবর্ণা মোস্তাফা, প্রজ্ঞা লাবনী, ডালিয়া আহমেদ, হাসান আরিফ, শিমুল মুস্তাফা, মোহাম্মদ আহকামউল্লাহ ও ফখরুল ইসলাম তারা।

 

কক্সবাজারে ‘বিচ ফেস্টিভ্যাল’

আজ কক্সবাজার সমুদ্রসৈকতে শুরু হচ্ছে দুই দিনের ‘বিচ ফেস্টিভ্যাল’। বিকাল চারটায় সৈকতের লাবনী পয়েন্টে জেলা প্রশাসকের উন্মুক্ত মঞ্চে দুই দিনের এই বৃহৎ উৎসবের উদ্বোধন করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। কাল শেষ হবে দুই দিনের এই উৎসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর