রবিবার, ২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

বলিউডে এ বছরের যত বায়োপিক

শোবিজ ডেস্ক

বলিউডে এ বছরের যত বায়োপিক

নতুন বছর। একগুচ্ছ হিন্দি ছবি। বাণিজ্যিক ও বায়োপিক ছবিতে মেতে উঠবে বলিউডের সিনেমা অঙ্গন। ২০২০-এ বলিউডের  দীপিকা পাড়ুকোন থেকে কঙ্গনা রানাউত, কাজল-অজয় দেবগন থেকে ফারহান আখতার-রণবীর সিংসহ অন্য তারকারা এ বছর দর্শকদের ভালো ছবি উপহার দিতে প্রস্তুত।

 

ছপাক

বছরের শুরুটাই হয়েছে বলিউডের ভালো একটি ছবি দিয়ে। অ্যাসিড আক্রান্ত যোদ্ধা লক্ষ্মী আগরওয়ালের জীবনকাহিনি অবলম্বনে তৈরি ‘ছপাক’। মুখ্য চরিত্রে দীপিকা পাড়ুকোন। চ্যালেঞ্জিং চরিত্র বলাই বাহুল্য। অ্যাসিডে কুচকে যাওয়া চামড়া, মুখ নিয়ে ইতিমধ্যে ট্রেলারেই বাজিমাত করেছেন অভিনেত্রী।

তানাজি

অজয় দেবগন এবং সাইফ আলি খান ছিলেন একফ্রেমে। সুবেদার তানহাজি মলিসারের চরিত্রে অজয়। শিবাজির মারাঠা ফৌজের বীর যোদ্ধা। ১৬৭০ সালে সিংহগড় যুদ্ধক্ষেত্র ও মারাঠাদের এই যুদ্ধের কথা উঠে আসবে ছবিতে। যুদ্ধে প্রাণ হারান তানাজি। পরিচালক ওম রাউত এ বীর যোদ্ধার কথাই তুলে ধরেছেন ছবিতে। অন্যদিকে, সাইফের চরিত্রটির নাম উদয়ভান রাঠোর। মারাঠাদের বিরুদ্ধে যার ষড়যন্ত্র অনুঘটকের কাজ করেছিল। তানাজি মলিসারের স্ত্রীর চরিত্রে কাজল। ছবিটি ১০ জানুয়ারি মুক্তি পায়।

পাঙ্গা

দুর্দান্ত এক কাবাডি প্লেয়ার, যিনি কিনা সময়ের সঙ্গে পাল্টে ফেলেছেন তার জীবন। বিয়ের পর নিজের স্বপ্ন-ক্যারিয়ার সব জলাঞ্জলি দিয়েছেন। তিনি এখন কারও স্ত্রী, কারও মা। সেই মহিলাই যখন জীবনের দ্বিতীয়ার্ধে দ্বিতীয়বারের জন্য সুযোগ পান, তখন? তিনি কি ফিরতে পারবেন আগের ফর্মে, নাকি ময়দান ছেড়ে চলে যেতে হবে তাকে? চ্যালেঞ্জিং কবাডি খেলোয়াড়ের ভূমিকায় কঙ্গনা রানাউত। নির্মাতা অশ্বিনী আইয়ার। মুক্তি পাচ্ছে সাধারণতন্ত্র দিবসে।

লাভ আজকাল সিক্যুয়াল

২০০৯ সালে সাইফ আলি খান ও দীপিকা পাড়ুকোনকে নিয়ে ইমতিয়াজ আলি বানিয়েছেন ‘লাভ আজকাল’। তারই সিক্যুয়াল ‘লাভ আজকাল-২’। কেন্দ্রীয় চরিত্রে কার্তিক আরিয়ান ও সারা আলি খান। এক ছকভাঙা ভালোবাসার গল্প। ডাবিং চলছে। সব ঠিক থাকলে মুক্তি পাবে ভ্যালেন্টাইনস ডে-তে।

ভূত

করণ জোহর তার নিজস্ব প্রযোজনায় এই প্রথম ভৌতিক ছবির সিরিজ করছেন। মূল চরিত্রে ভিকি কৌশল। প্রথম ছবির নামও ‘ভূত পার্ট ওয়ান দ্য হন্টেড শিপ’। তাকে এ ছবিতে দেখা যাবে একটি ক্যামিওর চরিত্রে। ভিকি কৌশলের সঙ্গে এই প্রথম জুটি বাঁধলেন ভূমি। এ মাসে মুক্তি পাবে ভিকি কৌশল অভিনীত প্রথম ভুতুড়ে ছবি ‘ভূত’।

শুভ মঙ্গল জাদা সাবধান

২০১৭-র ‘শুভ মঙ্গল সাবধান’-এর সিক্যুয়াল ‘শুভ মঙ্গল জাদা সাবধান’ ফ্র্যাঞ্চাইজি। সিক্যুয়ালের নাম হবে ‘শুভ মঙ্গল জাদা সাবধান’। ছবির বিষয়বস্তু সমকামিতা। এবার আর নায়িকার সঙ্গে নয়, আয়ুষ্মান রোম্যান্স করবেন নায়কের সঙ্গে। সমকামীর চরিত্রে আয়ুষ্মান খুরানা। ‘শুভ মঙ্গল জাদা সাবধান’-এর গল্প ভীষণ মিষ্টি। পুরোপুরি বিনোদনমূলক ছবি।

আংরেজি মিডিয়াম

‘হিন্দি মিডিয়াম’র সিক্যুয়াল। কেন্দ্রীয় চরিত্রে ইরফান খান এবং কারিনা কাপুর। ইরফানের অসুস্থতার জন্যই সিক্যুয়েলে খানিক দেরি হয়। আংরেজি মিডিয়াম’-এ ইরফানের নাম চম্পক। যার একটি মিষ্টির দোকান রয়েছে ঘসিটেরাম মিষ্টান্ন ভা-ার।

কারগিল গার্ল

১৯৯৯ সালে কারগিলের যুদ্ধক্ষেত্রে আহত জওয়ানদের কাছে ফ্লাইট লেফটেন্যান্ট গুঞ্জন সাক্সেনা ছিলেন ভগবানের দূতের মতো। সেই বীরাঙ্গনার বায়োপিক ‘দ্য কার্গিল গার্ল’। প্রথম মহিলা শৌর্যপ্রাপ্ত বিমানচালক গুঞ্জন সাক্সেনার চরিত্রে অভিনয় করেছেন জাহ্নবী।

সূর্যবংশী

রোহিত শেট্টির পুলিশি ফ্র্যাঞ্চাইজির চতুর্থ ছবি। অজয় দেবগন, রণবীর সিংয়ের পর এবার পুলিশের অবতারে অক্ষয় কুমার। ছবিতে যার নাম বীর সূর্যবংশী। অ্যাকশন সিকোয়েন্স, থ্রিলার, রোম্যান্স, ঝাঁ চকচকে ছবি। আদ্যোপান্ত কমার্শিয়াল ছবি। বিনোদনের সব মাল-মসলাই রয়েছে।

৮৩

‘৮৩’ কপিল বাহিনীর বিশ্বজয়ের কাহিনি নিয়ে  তৈরি। ২০২০ সালের চর্চিত ছবিগুলোর মধ্যে এটা নিঃসন্দেহে অন্যতম হতে চলেছে। চুলের ছাঁট, গলার কালো সুতা, সাদা শার্ট, ঘন গোঁফ, হাতে লাল বল। রণবীরের স্থির, দঢ়, লক্ষ্যভেদী দৃষ্টি। হুবহু যেন তিরাশির ময়দান কাঁপানো সেই ‘হরিয়ানা হ্যারিকেন’। কপিলের স্ত্রী রোমির ভূমিকায় দীপিকা।

গুলাবো সিতাবো

আয়ুষ্মান খুরানার সঙ্গে অমিতাভ বচ্চন। ফার্স্ট লুক ইতিমধ্যেই উন্মাদনা ছড়িয়েছে।

সড়ক-২

মহেশ ভাট ‘সড়ক’-এর সিক্যুয়াল দিয়েই ফের পরিচালকের আসনে ফিরতে চলেছেন। প্রায় বছর ২০ পর। ‘সড়ক-২’ এর বড় চমক এই প্রথমবার বাবার ছবিতে কাজ করতে চলেছেন মহেশকন্যা আলিয়া ভাট। নব্বইয়ের দশকে সঞ্জয় দত্ত এবং পূজা ভাট অভিনীত ‘সড়ক’-এর রোমান্স এবার ঝাঁ-চকচকেভাবে পর্দায় তুলে ধরতে চলেছেন আলিয়া ভাট এবং আদিত্য রায় কাপুর। নজরকাড়া কাস্টিংয়ে এবার নতুন সংযোজন বাঙালি অভিনেতা যিশু সেনগুপ্ত। জুলাইয়ে মুক্তি।

ব্রহ্মাস্ত্র

বহু প্রতিক্ষীত ছবি অবশেষে মে মাসে আসছে। প্রথমবার রণবীর কাপুর-আলিয়া ভাটের অনস্ক্রিন রোমান্স দেখতে পাবেন দর্শক। গুরুত্বপূর্ণ ভূমিকায় অমিতাভ বচ্চন এবং নাগার্জুন। ভিএফএক্সে ঠাসা একটি সায়েন্স ফিকশন ধাঁচের ছবি এটি।

ভুলভুলাইয়া-২

১৩ বছর পর ফিরছে অক্ষয় কুমার অভিনীত ভুলভুলাইয়ার হাড়হিম করা গল্প। তবে এবার মুখ্য চরিত্রে কার্তিক আরিয়ান। আরিয়ানের বিপরীতে রয়েছেন কিয়ারা আদবানী।

লাল সিং চাড্ডা

ফরেস্ট গাম্প-এর হিন্দি রিমেক। স্বত্ব কিনে পুরোপুরি নিজের মতো সাজিয়েছেন আমির খান। রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে। পাঞ্জাবি ট্রাক চালকের চরিত্রে দেখা যাবে আমিরকে। বিপরীতে কারিনা কাপুর।

তুফান

ফের খেলোয়াড়ের বায়োপিকে ফারহান আখতার। এবার তিনি মুষ্টিযোদ্ধার ভূমিকায়। মুক্তি পাচ্ছে ২ অক্টোবর। 

থাপ্পড়

২৮ ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে অনুভব সিনহার ছবি ‘থাপ্পড়’। অভিনয় করেছেন তাপসী পান্নু, পাভেল গুলাটি, রতœা পাঠক শাহ। নারী ক্ষমতায়নের কথা বলবে এ ছবি। তাপসীর জন্য আইডিয়াল চরিত্র।

শকুন্তলা দেবী

৫ মে মুক্তি পাবে অনু মেননের ছবি ‘শকুন্তলা দেবী’। অভিনয় করেছেন বিদ্যা বালান, সানিয়া মালহোত্রা, যিশু সেনগুপ্ত। মিশন মঙ্গলে বিজ্ঞানীর পর এবার হিউম্যান কম্পিউটার শকুন্তলা দেবীর চরিত্রে বিদ্যা। তার স্বামীর ভূমিকায় যিশু।

সর্দার উধম সিং

২ অক্টোবর মুক্তি পাবে সুজিত সরকার পরিচালিত ‘সর্দার উধম সিং’। এ ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল। স্বাধীনতা সংগ্রামী উধম সিং ছিলেন অত্যন্ত দেশপ্রেমিক একজন মানুষ। এই ছবিতে ভিকি কৌশল অসাধারণ অভিনয় করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর