শিরোনাম
রবিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
ইন্টারভিউ → তৌকীর আহমেদ

শ্যাম বেনেগালের সঙ্গে কাজের অভিজ্ঞতা রোমাঞ্চকর হবে

অভিনয়শিল্পী, নাট্যকার ও পরিচালক তৌকীর আহমেদ। এই অভিনেতা শ্যাম বেনেগালের ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রে শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করছেন। সমসাময়িক নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলছেন- আলী আফতাব

শ্যাম বেনেগালের সঙ্গে কাজের অভিজ্ঞতা রোমাঞ্চকর হবে

শুনলাম বঙ্গবন্ধু সিনেমায় শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করছেন?

হ্যাঁ, খবরটি সত্য। এরই মধ্যে এফডিসিতে সোহরাওয়ার্দী চরিত্রের জন্য পোশাকের মাপ দেওয়াও হয়ে গেছে। এর আগে গেল জানুয়ারিতে অডিশন দিয়েছিলাম আমি। আশা করছি মার্চ মাস থেকে ছবিটির শুটিং শুরু হবে। মজার ব্যাপার হলো আমাকে ডাকা হয়েছিল বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের চরিত্রের জন্য। কিন্তু অডিশনে গিয়ে সব বদলে গেল। শ্যাম বেনেগাল বললেন, আমাকে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রটা করতে হবে।

 

কেমন লাগছে এমন একটি ছবিতে অভিনয় করতে পেরে?

আমি খুবই আনন্দিত। এত বড় একটি কাজের সঙ্গে যুক্ত থাকতে পারছি। বঙ্গবন্ধু সংশ্লিষ্ট যে কোনো কিছুই ভালো লাগে। তার জীবন নিয়ে নির্মিত সিনেমায় হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্র করতে পারাটা তো বিশেষ কিছু আমার কাছে। যারা এই সিনেমার সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ এবং শুভেচ্ছা জানাচ্ছি।

 

ছবিটি পরিচালনা করছেন চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। এ বিষয়ে কিছু বলুন?

এটি আমার জন্য একটি বড় পাওয়া। আমার সৌভাগ্য হবে খুব কাছ থেকে শ্যাম বেনেগালের কাজ দেখা। এটা পরিচালক হিসেবে আমাকে অনেক সমৃদ্ধ করবে বলে মনে করি।

 

‘ছেলেটি অদ্ভুত’ ছবিটির কী খবর?

এটা আমার অভিনীত আরও একটি ভালো চলচ্চিত্র। এটি পরিচালনা করেছেন মানিক মানবিক। ছবিটির মূল গল্প হচ্ছে ড. জাফর ইকবাল স্যারের। এরই মধ্যে গাজীপুর ও ঢাকার বিভিন্ন লোকেশনে ছরিটির শুটিং চলছে।

 

আর কী কী কাজ নিয়ে ব্যস্ত আছেন।

চ্যানেল আইয়ের জন্য একটি ধারাবাহিক নাটক নির্মাণ করছি নাম ‘রুপালি জোছনায়’। এ ছাড়া অনেক দিন পর মঞ্চের জন্য একটি নাটক লিখলাম। নাম ‘অন্ধকার’। সব মিলিয়ে কাজের মধ্যেই আছি।

 

বইমেলায় আপনার কি কবিতার বই এসেছে?

হ্যাঁ, এই প্রথম কোনো কবিতার বই নিয়ে আমি আমার ভক্তদের সামনে আসছি। বইয়ের নাম ‘একগুচ্ছ কবিতা’। আরও একটি ভালো লাগার বিষয় হচ্ছে বইটির প্রচ্ছদ করেছেন বিপাশা হায়াত। এ সপ্তাহে বইটি প্রকাশ করছে অনন্যা প্রকাশনী। প্রতিটি মানুষের ভেতরে কবি মন বাস করে। আমিও তার থেকে দূরে নই। আর এ থেকেই কবিতার বই প্রকাশ।

 

আপনি ছাত্র থাকা সময়েই মঞ্চনাটকে অভিনয় শুরু করেন। তারপর স্থাপত্যে স্নাতক ডিগ্রি অর্জন করেন বুয়েট থেকে। কেন সে সময় নিশ্চিত ভবিষ্যতের দিকে না গিয়ে শিল্পমাধ্যমে জড়িয়ে যাওয়ার তাড়না অনুভব করলেন?

আমার তারুণ্যের সময়টা আসলেই অন্যরকম ছিল। তবে একেক জনের ভালো লাগা কিংবা মন্দ লাগার বিষয় একেকরকম।

সে সময় আমি চাইতাম শিল্প মাধ্যমে কাজ করবই। আমার শুরুটা তো থিয়েটার দিয়ে। কিন্তু তারও আগের কথা বলি। সে সময়কার বাংলাদেশের মঞ্চে যারা অভিনয় করতেন,  আলী যাকের, সারা যাকের, আসাদুজ্জামান নূর, হুমায়ুন ফরীদি, সুবর্ণা মুস্তাফা- এরকম বললে আরও অনেকের নামই বলা যাবে, তাদের অভিনীত নাটক কিংবা মঞ্চনাটক আমি যখন দেখতাম, তখন মনে হতো আমিও ওই  জায়গাটায় অভিনয় করতে চাই।

সর্বশেষ খবর