শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

সেলুলয়েডে রোমান্টিক তারকারা ...

শোবিজ ডেস্ক

সেলুলয়েডে রোমান্টিক তারকারা ...

ঢালিউড

ষাটের দশক থেকে শুরু করে ঢাকাই সিনেমায় অনেক তারকাই এসেছেন। জুটি হয়ে অভিনয় করেছেন অনেক ছবিতে। রোমান্টিক সেসব জুটি নিয়েই আজকের আয়োজন।

 

রাজ্জাক-কবরী : ১৯৬৮ সালে প্রয়াত নির্মাতা সুভাষ দত্তের হাত ধরে ‘আবির্ভাব’ চলচ্চিত্রের মাধ্যমে ক্যারিয়ার শুরু করেছিলেন নায়করাজ রাজ্জাক। এই ছবিতে রাজ্জাকের বিপরীতে ছিলেন চিত্রনায়িকা কবরী। এরপর থেকে এই জুটির ‘ময়নামতি’, ‘নীল আকাশের নীচে’, ‘দর্পচূর্ণ’, ‘দীপ নেভে নাই’, ‘অধিকার’, ‘রংবাজ’ ইত্যাদি ছবিতে তারা অভিনয় করেন।

 

শাবানা-আলমগীর : দেশীয় চলচ্চিত্রে জুটিপ্রথার ইতিহাসে সর্বাধিক ছবিতে অভিনয় করেছেন চিত্রনায়ক আলমগীর ও শাবানা। এই জুটির অভিনীত ছবির সংখ্যা প্রায় ১২৬টি, যার বেশির ভাগই ব্যবসাসফল। উল্লেখযোগ্য সিনেমা হলো- ‘ভাত দে’, ‘অপেক্ষা’, ‘স্বামী-স্ত্রী’, ‘রাঙা ভাবী’, ‘মরণের পরে’ এবং ‘অচেনা’।

 

ফারুক-ববিতা : ১৯৭৩ সালে ‘আবার তোরা মানুষ হ’ সিনেমার মাধ্যমে প্রথমবার একসঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন চিত্রনায়ক ফারুক ও ববিতা। এরপর ‘আলোর মিছিল’, ‘লাঠিয়াল’, ‘নয়নমণি’, ‘সূর্য্য সংগ্রাম’, ‘প্রিয় বান্ধবী’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘মিয়া ভাই’ এবং ‘পদ্মা মেঘনা যমুনা’ সিনেমায় অভিনয় করেন তারা।

ইলিয়াস কাঞ্চন-দিতি : আশির দশকের দিকে ঢাকাই চলচ্চিত্রে অন্যতম জনপ্রিয় জুটি ছিলেন ইলিয়াস কাঞ্চন ও দিতি। একসঙ্গে জুটি বেঁধে তারা ৫০টির বেশি ছবিতে অভিনয় করেন। উল্লেখযোগ্য কিছু ছবি হলো- ‘দয়ামায়া’, ‘আত্মবিশ্বাস’, ‘ভাইবন্ধু’, ‘বাঁচার লড়াই’, ‘আম্মা’, ‘অচল পয়সা’, ‘চরম আঘাত’ ইত্যাদি।

 

নাঈম-শাবনাজ : প্রয়াত চলচ্চিত্র নির্মাতা এহতেশামের হাত ধরে একসঙ্গে চলচ্চিত্রে আসেন নাঈম ও শাবনাজ। এহতেশামের ‘চাঁদনী’ চলচ্চিত্রের মাধ্যমে জুটি বাঁধেন নাঈম ও শাবনাজ।

 

সালমান শাহ-শাবনূর : নব্বই দশকের মাঝামাঝি সময়ে ঢাকাই ছবিতে আসেন সালমান শাহ। সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে আসেন তিনি। সালমান শাহ অভিনীত ২৭টি ছবির মধ্যে ১৪টি ছবিতেই তার বিপরীতে অভিনয় করেছেন শাবনূর।

 

রিয়াজ-পূর্ণিমা : নব্বই দশকের শেষদিকে প্রথম একসঙ্গে অভিনয় করেন রিয়াজ ও পূর্ণিমা জুটি। তবে এই জুটির প্রথম ও সবচেয়ে বেশি ব্যবসাসফল সিনেমা ‘মনের মাঝে তুমি’ মুক্তি পায় ২০০৩ সালে।

 

বলিউড

বিশ্বে সিনেমা ইন্ডাস্ট্রির অন্যতম বড় ক্ষেত্র ‘বলিউড’। এখনে জুটি হয়ে অভিনয় করেছেন অনেক অভিনেতা-অভিনেত্রী। পর্দায় সর্বকালের কিছু জুটির কথা তুলে ধরা হলো।

 

রাজ কাপুর-নার্গিস : বলিউড ইতিহাসের সাদা-কালো পর্দায় রাজ কাপুর ও নার্গিস ছিলেন দুর্দান্ত রোমান্টিক জুটি। তারা জুটি হয়ে আওয়ারা, আগ, বারসাত, আন্দাজ, শ্রী ৪২০ ছবিতে অনবদ্য অভিনয় করেছেন।

 

দিলীপ কুমার-বৈজয়ন্তীমালা : ষাটের দশকে রোমান্টিক জুটির অন্যতম সাক্ষর হয়েছিলেন কিংবদন্তি হিরো দিলীপ কুমার ও বৈজয়ন্তীমালা। তবে এই জুটির সম্পর্ক ছিল সম্পূর্ণ পেশাদার।

 

 

রাজেশ খান্না-শর্মিলা ঠাকুর :  সুপারস্টার রাজেশ খান্নার চ্যাম্পিয়নের তকমা লেগেছিল রোমান্টিক রোলের বদৌলতেই। এ জুটির ‘রূপ তেরা মাস্তানা, আরাধনা, অমর প্রেম, দাগ ছাড়াও আরও অনেক ফিল্ম হয়েছে স্মরণীয়।

ধর্মেন্দ্র-হেমা মালিনী : ধর্মেন্দ্র ছিলেন পাঞ্জাবের বরপুত্র। আর হেমা ছিলেন দক্ষিণের লাস্যময়ী রানী। তারা জুটি হয়ে ৪০টির বেশি ছবি করার রেকর্ড করেছেন।

 

অমিতাভ বচ্চন-রেখা : বলিউডের প্রায় সব সেরা অভিনেত্রীর সঙ্গে কাজ করেছেন বলিউডের ‘অ্যাংরি ইয়ংম্যান’ অমিতাভ। ‘‘সিলসিলা’ ছবির মধ্য দিয়ে অমিতাভ জয়া ভাদুড়ির সঙ্গে বিবাহে আবদ্ধ হলেও, রেখার সঙ্গে মেতেছিলেন তুমুল প্রেমে।

 

ঋষি কাপুর-নিতু সিং : বলিউডের ‘লাভারবয়’ ঋষি কাপুর ও নিতু সিং একসঙ্গে কাজ করেছেন প্রায় ডজনখানেক চলচ্চিত্রে।

 

অনিল কাপুর-মাধুরী দীক্ষিত : আশির দশকের শেষভাগ ও নব্বইয়ের দশকের বড় একটা সময়জুড়ে বলিউড মাতিয়ে রেখেছিলেন ‘হট’ জুটি মাধুরী ও অনিল কাপুর। আবেগঘন দৃশ্যে অনিলের সঙ্গে মাধুরী ছিলেন সবসময়ই সাবলীল।

 

 

 

হলিউড

বলিউডের সিনেমার ইতিহাস নতুন নয়। এখানে জুটি হয়ে অভিনয় করেছেন অনেক অভিনেতা-অভিনেত্রী। তেমনি কয়েকটি জুটির কথা নিম্নে তুলে ধরা হলো।

 

ক্লার্ক গ্যাবল ও  ভিভিয়েন লি

সেরা রোমান্টিক জুটির তালিকায় আছে ১৯৩৯ সালে নির্মিত ক্ল্যাসিক ছবি গন উইথ দ্য উইন্ড-এর ক্লার্ক গ্যাবল আর ভিভিয়েন লি জুটি।

 

রিচার্ড গের আর জুলিয়া রবার্টসে

আরেক পাগলপারা প্রেমের গল্প নিয়ে বানানো ছবি প্রিটি ওম্যান। রিচার্ড গের আর জুলিয়া রবার্টসের এই জুটি জরিপে স্থান পেয়েছে তৃতীয় স্থানে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে ১৯৪২ সালে পরিচালক মাইকেল কার্টিজ বানিয়েছিলেন আরেকটি ক্ল্যাসিক রোমান্টিক ড্রামা ছবি কাসাব্ল্যাঙ্কা।

 

রিক ব্লেইন আর আইলা লুন্ড

রিক ব্লেইন আর আইলা লুন্ড চরিত্র দুটিতে দুর্দান্ত অভিনয় করে সেরা রোমান্টিক জুটির তালিকায় চারে স্থান করে নিয়েছেন হামফ্রে বোগার্ট ও ইনগ্রিড বার্গম্যান। ১২ শতাংশ ভোট পেয়েছে এই জুটি।

 

স্পনসার ট্রেসি ও ক্যাথারিন হেপবার্ন

জুটির তালিকায় পাঁচে আছে স্পেনসার ট্রেসি ও ক্যাথারিন হেপবার্ন। ১৯৪২ সালে ওম্যান অব দ্য ইয়ার ছবির সেটে পরিচয় হয়েছিল দুজনার। এরপর এই জুটির রসায়নে হলিউড বিমুগ্ধ দর্শক হয়ে ছিল এক দশকের বেশি সময়। এ সময়টায় এই জুটি উপহার দিয়েছে উইদাউট লাভ, অ্যাডামস রিব-এর মতো দুর্দান্ত নয়টি রোমান্টিক ছবি।

 

ডিক্যাপ্রিও-উইন্সলেট

১৯৯৭ সালে এক মহাকাব্যিক প্রেমের গল্প দেখিয়ে পরিচালক জেমস ক্যামেরন নির্মাণ করেন ‘টাইটানিক’ ছবি। পরিচালকের কল্পনাশক্তি, লিওনার্দো ডিক্যাপ্রিও আর কেট উইন্সলেট জুটির রসায়ন জমেছিল দারুণ। রেকর্ড ১৪টি বিভাগের মনোনয়ন পেয়ে অস্কার জিতেছিল ১১টি!

সর্বশেষ খবর