বুধবার, ১১ মার্চ, ২০২০ ০০:০০ টা

করোনা আতঙ্কে বিশ্বমিডিয়া

করোনা আতঙ্কে বিশ্বমিডিয়া

করোনা আতঙ্কে কাঁপছে দুনিয়া। আর এই আতঙ্ক ছড়িয়ে পড়েছে বিশ্বমিডিয়ায়। এমনকি তারকাদের ভাবনায় ঢুকে পড়েছে করোনার প্রভাব। এই ভাইরাস আতঙ্কে বলিউড, হলিউড থেকে শুরু করে বিশ্বের তামাম শোবিজ রাজ্য। বাতিল হচ্ছে চলচ্চিত্র উৎসব, অ্যাওয়ার্ড অনুষ্ঠানসহ ছবির শুটিং ও তারকা সফর। করোনার প্রভাব সম্পর্কে বিশ্বমিডিয়ার নানা খোঁজ-খবর জানাচ্ছেন- পান্থ আফজাল

 

চলচ্চিত্র উৎসব ও অ্যাওয়ার্ড অনুষ্ঠান স্থগিত

করোনাভাইরাস আতঙ্কের প্রভাব পড়েছে বিশ্বের তাবত চলচ্চিত্র উৎসব ও অ্যাওয়ার্ড অনুষ্ঠানে। জনসমাগম বেশি হয়, এমন ধরনের অনুষ্ঠান থেকে বিরত থাকছেন সবাই। ইতিমধ্যে নির্ধারিত সব গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব ও অ্যাওয়ার্ড অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের কান শহরে আয়োজন করা হয় বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। সাত দশকেরও বেশি সময় ধরে চলচ্চিত্র দুনিয়ার প্রায় সবাই প্রতি বছর মে মাসে এই উৎসবের জন্য দক্ষিণ ফরাসি উপকূলে দুই সপ্তাহের জন্য দেশান্তরী হয়। সেই ধারাবাহিকতায় এবারও উৎসবের প্রস্তুতি চলছিল। কিন্তু সেই প্রস্তুতি এখন থমকে গেছে করোনা ভাইরাসের কারণে। কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ উৎসব বাতিলের ঘোষণা দিয়েছে। তবে তা এখনো শতভাগ নিশ্চিত নয়। উৎসবটি চলবে ১২ থেকে ২৩ মে। এরমধ্যে এই ভাইরাস নিয়ন্ত্রণে আনা না গেলে হয়তো এবারের উৎসব উদযাপন অনিশ্চিত। এদিকে বলিউডের ‘আইফা’র ২১তম আসরও বাতিল করা হয়েছে সম্প্রতি। মধ্যপ্রদেশের ভোপালে ২১তম আইফার আসর বসার কথা ছিল। কিন্তু জানিয়ে দেওয়া হয় শুধু করোনার কথা মাথায় রেখেই এই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে পরবর্তীতে কবে এই অনুষ্ঠান হবে সে বিষয়ে কিছুই জানা যায়নি আইফার পক্ষ থেকে। ইন্ডিয়ান ফিল্ম একাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, প্রত্যেক অনুরাগী ও মানুষের স্বাস্থ্য-সুরক্ষার কথা বিবেচনা করে এবং মধ্যপ্রদেশ সরকারের সঙ্গে আলোচনা করে আইফা কর্তৃপক্ষ ‘আইফা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠান পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে করোনা ভয়াবহতায় ‘১০ম বেইজিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ স্থগিত করা হয়। এ অনুষ্ঠান হওয়ার কথা ছিল আগামী ১৯ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত। বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়া ও আয়োজক দেশ চীনের আক্রান্ত অবস্থা শোচনীয় হওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অংশগ্রহণকারী, অতিথি এবং দর্শকদের নিরাপত্তার কথা ভেবে এটি করা হয়েছে বলে জানা যায়। এছাড়াও চলতি মাসের ১৩ থেকে ২২ মার্চ পর্যন্ত টেক্সাসে অনুষ্ঠিত হতে যাওয়া ‘সাউথ বাই সাউথইস্ট মিউজিক অ্যান্ড ফিল্ম ফেস্টিভ্যাল’র আয়োজন বাতিল করা হয়েছে।

 

 

করোনা আতঙ্কে ভুগছে হলিউড

শুধু ফিল্ম ফেস্টিভ্যাল বা অ্যাওয়ার্ড অনুষ্ঠান বাতিল নয়, এই ভাইরাস সচেতনতায় শরিক হয়ে হলিউড বিশ্বের অনেক সিনেমার মুক্তি পিছিয়েছে এবং শুটিংও বন্ধ রাখা হয়েছে। সবার পক্ষ থেকে জানানো হয় আশঙ্কা কাটিয়ে উঠার পর আবারও স্বাভাবিক হবে সবকিছু। জেমস বন্ড ড্যানিয়েল ক্রেগের শেষ অভিযান ‘নো টাইম টু ডাই’ সাত মাস পিছিয়ে দেওয়া হয়েছে। সব ঠিক থাকলে চলতি বছরের নভেম্বরে মুক্তি পাবে ছবিটি। মুক্তির সময় পিছানোয় ইতিমধ্যে প্রযোজকদ্বয় বারবারা ব্রকোলি ও মাইকেল জি উইলসনকে লোকসান গুনতে হচ্ছে প্রায় ৩ কোটি ডলার। এ মুহূর্তে যুক্তরাষ্ট্রজুড়ে বড় বড় প্রযোজনা ও পরিবেশনা সংস্থার কর্তাব্যক্তিরা জোর আলোচনার নেমেছে। আগামী তিন মাস কোন কোন বড় বাজেটের ছবি পিছিয়ে যেতে পারে, তা নিয়ে হচ্ছে আলোচনা। মে মাসে মুক্তির মিছিলে থাকা মারভেল স্টুডিওসের প্রযোজনা ও ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্সের পরিবেশনায় ‘ব্ল্যাক উইডো’ এবং ইউনিভার্সেল পিকচার্সের পরিবেশনায় ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ ফ্র্যাঞ্চাইজির নবম কিস্তি ‘এফনাইন’ নির্ধারিত সময় প্রেক্ষাগৃহে আনতে পারবে কিনা তা নিয়ে সংশয়ে আছেন সংশ্লিষ্টরা। ওয়ার্নার ব্রাদার্স পিকচার্সের বড় বাজেটের ছবি ‘ওয়ান্ডার ওম্যান নাইনটিন এইটিফোর’ ও ‘স্কুব!’ জুনে প্রেক্ষাগৃহে আসার কথা থাকলেও দুটির মুক্তিই পিছিয়ে যেতে পারে। ২০ মার্চ আসবে জন ক্র্যাসিনস্কির ‘অ্যা কোয়ায়েট প্লেস টু’ ও ২৭ মার্চ ডিজনির ২০ কোটি ডলার বাজেটের ‘মুলান’ মুক্তি পাওয়ার কথা রয়েছে। চীনে ইতিমধ্যে বেশ কয়েকটি ছবির মুক্তি পিছিয়ে গেছে। দেশটির ৭০ হাজার প্রেক্ষাগৃহে তালা ঝুলছে। ইতালি থেকে ডোয়াইন জনসনের ‘রেড নোটিস’ ছবির শুটিং অন্যত্র সরিয়ে নিচ্ছে নেটফ্লিক্স।

 

ভাইরাসের প্রভাবে বলিউড

হলিউডের মতো করোনাভাইরাসের আতঙ্কে ভুগছে বলিউড জগৎ। শুটিং, ছবির মুক্তি, প্রচারণা-সবকিছুই যেন হঠাৎ করে অনিশ্চিত হয়ে পড়েছে। মারাত্মক প্রভাব পড়েছে ছবির ব্যবসায়ও। করোনার আতঙ্কে বলিউডকে গুনতে হতে পারে হাজার কোটি টাকার লোকসান। সম্প্রতি মুক্তি পাওয়া ‘বাঘি ৩’-এর আয়ের ওপর করোনার প্রভাবও পড়েছে। সিনেমাটি প্রথম দিন আয় করেছে মাত্র ১৭ কোটি রুপি। আজারবাইজানে সালমান খানের ‘রাধে’ ছবির গান ও অ্যাকশন দৃশ্যের শুটিং ছিল। করোনাভাইরাসের ভয়ে সে শুটিং বাতিল করা হয়েছে। ‘রাধে : ইউর মোস্ট ওয়ান্টেড ভাই’ ছবিতে সালমানের নায়িকা দিশা পাটানি। বড় আয়োজনের ‘তখত’ ছবির শুটিং হওয়ার কথা ছিল ইউরোপের বিভিন্ন দেশে। আপাতত সেসব মাথা থেকে ঝেড়ে ফেলেছেন পরিচালক করণ জোহর। অক্ষয় কুমারের ‘বেল বটম’ ছবির দৃশ্য ধারণের কথা ছিল লন্ডনে। এখন সেই পরিকল্পনা বাদ। ভিকি কৌশলের ‘অশ্বথামা’র পূর্ব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কিন্তু শুটিং বন্ধ। ‘দর্শন’ ছবির যেসব দৃশ্য স্পেনে ধারণ করার কথা ছিল, সেগুলো নেওয়া হয়েছে কর্ণাটকে। দুবাই বলিউডের বড় মার্কেট। কিন্তু সেখানেও বলিউডের ছবির একই অবস্থা। প্রায় অর্ধেকে নেমে এসেছে দর্শক। এদিকে নভেল করোনাভাইরাস আতঙ্কে প্যারিসে চলা ফ্যাশন উইকে অংশ নেননি দীপিকা পাড়ুকোন। সালমান খান বলছেন করমর্দনের বদলে হাতে সালাম ও নমস্কারের অনুশীলন করার জন্য। এদিকে থাইল্যান্ডে নির্ধারিত বরুণ ধাওয়ান ও নাতাশা দালালের বিয়ের ডেস্টিনেশন ওয়েডিং আয়োজনও বাতিল করা হয়েছে। তাদের বিয়ের তারিখও পেছানো হয়েছে। অন্যদিকে মাস্ক পরে করোনাভাইরাস থেকে মানুষকে সচেতন করছেন সানি লিওন, অনুপম খেরসহ অনেক তারকাই। 

 

সর্বশেষ খবর