সোমবার, ১৬ মার্চ, ২০২০ ০০:০০ টা

করোনা আতঙ্কে স্থবির চলচ্চিত্র জগৎ

আলাউদ্দীন মাজিদ

করোনা আতঙ্কে স্থবির চলচ্চিত্র জগৎ

বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাসের প্রকোপ আর আতঙ্ক। এতে ব্যক্তি ও জাতীয় জীবন স্থবির হয়ে পড়েছে। করোনা আতঙ্ক থেকে রেহাই পায়নি চলচ্চিত্র দুনিয়াও। হলিউড-বলিউডের মতো ঢাকাই চলচ্চিত্রও করোনা আতঙ্কে স্থবির হয়ে পড়েছে। একের পর এক ছবি মুক্তি ও নির্মাণ স্থগিত হচ্ছে। গত শুক্রবার শাকিব খান অভিনীত ‘শাহেনশাহ’ ছবিটি মুক্তি পাওয়ার পর রবিবারই দেশে করোনা আক্রান্ত তিনজনের সন্ধান পাওয়ার খবর প্রচার হয়। এতে আতঙ্কিত মানুষ সিনেমা হলবিমুখ হয়ে পড়ে। ফলে ছবিটি ব্যবসায়িকভাবে মুখ থুবড়ে পড়ে। এতে ভীত হয়ে যে ছবিগুলো আগামীতে মুক্তি পাওয়ার কথা ছিল সেগুলোর মুক্তি স্থগিত করা হয়।

‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ সিনেমা ২০ মার্চ এবং মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত ‘ঊনপঞ্চাশ বাতাস’ ১৩ মার্চ মুক্তি পাওয়ার কথা ছিল। এই সিনেমাগুলোর মুক্তি স্থগিত করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা ‘বঙ্গবন্ধু’র শুটিং শুরু হওয়ার কথা আগামী ১৭ মার্চ। করোনার কারণে সেটিও পিছিয়েছেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল। ১৫ মার্চ থেকে নেপালে ‘কানামাছি’ সিনেমার শুটিং শুরুর কথা ছিল। সেটিও স্থগিত। অনেক তারকা এখন শুটিং করতে বিদেশে যেতে চাচ্ছেন না। অনেক তারকা করোনা আতঙ্কে ঢাকা ছাড়ছেন। চলে যাচ্ছেন গ্রামের বাড়িতে স্বজনদের কাছে। এর মধ্যে উল্লেখযোগ্য একজন হলেন অভিনেত্রী পপি। গত দুদিন আগে তিনি তার খুলনার গ্রামের বাড়িতে চলে গেছেন। তিনি জানান, বাড়িতে স্বজনরা রয়েছেন। এমন আতঙ্কের মুহূর্তে সবাই একসঙ্গে থাকলে ভীতি অনেকটা কাটবে।

এদিকে প্রখ্যাত চলচ্চিত্রকার ও চলচ্চিত্রের মিয়া ভাইখ্যাত অভিনেতা ফারুক ও বর্তমান সময়ের শীর্ষ অভিনেতা শাকিব খান সাংস্কৃতিক জগতের মানুষের ভীত না হয়ে করোনা রোধে সচেতনতা বৃদ্ধির জন্য সাধারণ মানুষের পাশে এসে দাঁড়ানোর আহ্বান জানান। অভিনেতা ফারুক বলেন, শোবিজ জগতের মানুষের প্রতি সাধারণ মানুষের আগ্রহ রয়েছে। এ কারণেই যে কোনো দুর্যোগ বা জরুরি মুহূর্তে শোবিজ জগতের মানুষ যদি সাধারণ মানুষের পাশে এসে দাঁড়ায় তাহলে তারা সাহস পাবে, সচেতন হবে। এখন এটিই দরকার। এক্ষেত্রে সরকার যদি শোবিজ জগতের মানুষকে করোনা প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক কর্মে যুক্ত করে তাহলে আরও ভালো হয়। অন্যদিকে অভিনেতা শাকিব খান বলেন, দেশ ও জাতির যে কোনো ক্রান্তিলগ্নে শোবিজ জগতের মানুষের দুর্যোগ মোকাবিলায় এগিয়ে আসার দায়িত্ব রয়েছে। আমি সেই দায়িত্ব পালন করে যাব। আমি আমার অবস্থান থেকে জনগণকে সাহস জোগানো ও সচেতন করতে যা কিছু করার প্রয়োজন সবই করব। শোবিজ জগতের সবার প্রতি আমার আহ্বান সবাই রাষ্ট্র ও জনগণের প্রতি এই দায়িত্ব পালনে এগিয়ে আসুন।

সর্বশেষ খবর