রবিবার, ২২ মার্চ, ২০২০ ০০:০০ টা

করোনায় তারকাদের সচেতনতামূলক বার্তা

করোনায় তারকাদের সচেতনতামূলক বার্তা

শাহরুখ খান

শাহরুখের অনুরোধ

বলিউড কিং অভিনেতা শাহরুখ খান ইনস্টাগ্রামে একটি ভিডিও ক্লিপসে বলেন, সবাইকে অনুরোধ করব জনসম্মুখে না আসার জন্য। প্রয়োজন না হলে ট্রেন ও বাসের মতো গণপরিবহন এড়িয়ে চলুন। আতঙ্কিত হবেন না, সতর্ক থাকুন। রাজ্য সরকারের পরামর্শ ও গাইডলাইন অনুসরণ করুন। দুইয়ের অধিক ব্যক্তি একসঙ্গে না থাকাটা খুবই জরুরি। স্বেচ্ছায় কোয়ারেন্টাইন, জনতা কারফিউর আইডিয়া খুবই চমৎকার। ব্যক্তিগত পর্যায়ে এই বিষয়গুলো মেনে চলা উচিত। এই ভাইরাস ছড়ানোর গতি কমানো প্রয়োজন। সবাই সুস্থ ও নিরাপদ থাকুন।

 

মিথিলার তিন পরামর্শ

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে তিনটি পরামর্শ মেনে চলার পরামর্শ দিয়েছেন মডেল-অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। ফেসবুকে ভিডিও বার্তায় এসব পরামর্শ  দেন তিনি। মিথিলার পরামর্শ তিনটি হলো- প্রথমত, সামাজিক দূরত্ব বজায় রাখা। জনসমাগম এড়িয়ে চলতে পারলে নিজেদের রক্ষা করা যাবে।  দুই, পার্সোনাল হাইজিন মেইনটেইন করা। অর্থাৎ পরিচ্ছন্নতা বজায় রাখা। তিন, পরিবারের কেউ যদি বিদেশফেরত হয় কিংবা নিজেই যদি বিদেশ থেকে এসে থাকেন, তাহলে অবশ্যই নিজেকে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে রাখুন। জ্বর, সর্দির উপসর্গ দেখা দিলে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকুন।

 

মিমির উদ্যোগ

হোম কোয়ারেন্টাইনে থেকেও নিজের লোকসভা কেন্দ্রের জন্য কাজ করছেন অভিনেত্রী যাদবপুরের সাংসদ মিমি চক্রবর্তী। যাদবপুর লোকসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় তার উদ্যোগেই চলছে মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার বিতরণ। নানা স্থানে নিচ্ছেন সচেতনতামূলক কর্মসূচিও।  মিমি তার ভক্তদের এই কঠিন সময়ে প্রয়োজনীয় সব রকম সাবধানতা অবলম্বন করার বার্তা দিয়েছেন। যাদবপুরের বিভিন্ন এলাকা জুড়ে চলছে জনসাধারণকে সজাগ ও সচেতন করার প্রয়াস। আর ঘরে বসেই সে বিষয়ে কর্মীদের যাবতীয় নির্দেশ দিচ্ছেন মিমি।

 

নুসরাতের ভিডিও

সচেতনতা তৈরির লক্ষ্যে হাত ধোয়ার ভিডিও শেয়ার করলেন পশ্চিমবঙ্গের অভিনেত্রী-সাংসদ নুসরাত জাহান। নুসরাতের সেই ভিডিওতে দেখা যাচ্ছে, বেসিনের সামনে দাঁড়িয়ে সাবান দিয়ে হাত ধুয়ে নিচ্ছেন। হাত ধুতে ধুতে বলছেন, নিরাপদে থাকতে এই কাজটি যেন সবাই করেন।

 

মেহজাবিনের ৭ পরামর্শ

নিজের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ করা সাড়ে ৯ মিনিটের বিশেষ বার্তায় অভিনেত্রী মেহজাবিন ৭টি নির্দেশনা দিয়েছেন। এতে সবচেয়ে বেশি জোর দিয়েছেন সবাইকে নিজ নিজ ঘরে থাকার জন্য। ঘরে বসেই অনলাইন বা ফোনের মাধ্যমে প্রয়োজনীয় কাজ সেরে নেওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি। তিনি বলেন, আমি নিজেও নিয়ম মানার চেষ্টা করছি। সবাই নিরাপদে থাকুন।

 

জনসচেতনতায় জ্যোতি

অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি বলেন, খুব সচেতনভাবেই এই ধরনের কাজে আগ্রহ নিয়েই অংশগ্রহণ করি। এই দেশ আমার, এই মাটি আমার, এই দেশের মানুষ আমার আপনজন। তাদের সচেতন করার দায়িত্ব আমারই। নিজের দায়িত্বকে এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

 

সিঙ্গাপুরে ঋতুপর্ণা

ছেলে-মেয়েকে নিয়ে সিঙ্গাপুরে রয়েছেন ঋতুপর্ণা। পরিবারের সঙ্গে ছুটি কাটাতেই সিঙ্গাপুরে উড়ে গেছেন ঋতু। সেখানে তার সঙ্গেই রয়েছে মেয়ে ঋষণা ও ছেলে অঙ্কন। আপাতত ঋষণা ও অঙ্কন দুজনের স্কুলই বন্ধ। তাই তাদের সঙ্গে জমিয়ে সময় কাটাচ্ছেন এই অভিনেত্রী।

 

লন্ডনে রাধিকা

করোনা আতঙ্কের মধ্যেই রীতিমতো ঝুঁকি নিয়েই লন্ডনের উদ্দেশ্যে রওনা দিলেন অভিনেত্রী রাধিকা আপ্তে। সেই ছবি ও নিজে ইনস্টাগ্রামে পোস্ট করেছেন তিনি। লন্ডনের হিথ্রো বিমানবন্দরের অভিজ্ঞতাও শেয়ার করেছেন রাধিকা। তিনি জানিয়েছেন, ভারত থেকে লন্ডনে পৌঁছতে তার কোনো সমস্যা হয়নি। হিথ্রো বিমানবন্দর বেশ ফাঁকা ছিল এবং আমি গল্প করতে করতে এসেছি।

 

করোনা সচেতনতায় তারা...

করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষকে সচেতন করতে বিশেষ উদ্যোগ নিলেন বলিউড তারকারা। War Against Virus  নামে একটি বিশেষ ভিডিও বানানো হয়েছে। যে ভিডিওতে করোনা নিয়ে সবার উদ্দেশ্যে বার্তা দিয়েছেন অমিতাভ বচ্চন, রণবীর সিং, আলিয়া ভাট, মাধুরী দীক্ষিত, অনিল কাপুরসহ আরও অনেকেই।

 

শাকিব খানের পোস্ট  

ভক্তদের সচেতন করতে ফেসবুকে করোনা-সংক্রান্ত একটি পোস্ট দিয়েছেন অভিনেতা শাকিব খান। পোস্টে তিনি লেখেন, ‘নিয়মিত হাত ধুয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন থেকে এবং সম্ভাব্য আক্রান্ত ব্যক্তির সঙ্গে মেলামেশা না করে এই ভাইরাস সংক্রমণের ঝুঁকি কমানো সম্ভব। যে কোনো ধরনের অনুষ্ঠান, জনসভা, জনসমাগম আছে এমন জায়গা এড়িয়ে চলতে হবে। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতার কোনো বিকল্প নেই। নিজে বাঁচুন, অন্যকে বাঁচার সুযোগ করে দিন। সৃষ্টিকর্তা সবাইকে ভালো রাখুন।

 

আতঙ্কিত না হওয়ার আহ্বান ঐশীর

কণ্ঠশিল্পী ফাতিমা তুজ যাহ্রা ঐশী বলেন, মেডিকেলের শিক্ষার্থী ও সচেতন নাগরিক হিসেবে বলব, আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমাদের সচেতন হতে হবে। সাধারণ সর্দি-কাশি ও জ্বরে ভয় না পেয়ে সচেতন হোন। সাধারণভাবেই আমরা সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত হই, এতে ভয়ের কিছু নেই। পরিষ্কার-পরিচ্ছন্নতায় গুরুত্ব দিতে হবে। এর মানে সব সময়ই সাবানে হাত ধোয়া নয়। মাঝে মাঝে সাবানে হাত পরিষ্কার করা। নাকে, চোখে নোংরা হাত স্পর্শ না করা। এককথায় সাবধানই করোনার প্রতিরোধ।

 

সংযত হওয়ার আহ্বান আসিফের

দেশের মানুষকে সতর্ক হওয়ার আহ্বান জানালেন কণ্ঠশিল্পী আসিফ আকবর। বিষয়টি নিজের ফেসবুক পোস্টে উল্লেখ করেছেন তিনি। পোস্টে লিখেছেন-আমার বন্ধুরা যারা সারা বিশ্বে ছড়িয়ে আছে তাদের কাছ থেকে ওই সব দেশের খবরা-খবর নিলাম। সবাইকে যার যার পারিপার্শ্বিক নিরাপত্তার চিন্তা মাথায় রাখা একান্ত কর্তব্য। আইনশৃঙ্খলা রক্ষাকারী প্রশাসন আবারও কভিড-১৯ এর বিরুদ্ধে জনতাকে নিয়ে ঐক্যবদ্ধভাবে এই সংকট মোকাবিলা করবে আমার বিশ্বাস। সবাই ডাক্তার হবেন না প্লিজ...।

 

ভাসমান মানুষের পাশে নওশাবা

ভাসমান মানুষের সচেতন করার উদ্দেশ্যে সম্প্রতি ‘টুগেদার উই ক্যান’ ও ‘একলা চলোরে’র উদ্যোগে পান্থপথ, ধানমন্ডি ৩২ নম্বর লেকের ভাসমান পথশিশু, রিকশাওয়ালা, চানাচুরওয়ালা, নিরাপত্তা প্রহরী ও পরিচ্ছন্নতা কর্মীদের জন্য জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়। এতে টুগেদার উই ক্যান’র কো ফাউন্ডার ডা. অমিত সিনহা সবাইকে এ রোগের ভয়াবহতা, প্রতিরোধ সম্বন্ধে জানান এবং সেই সঙ্গে হাত ধোয়ার সঠিক নিয়ম সম্পর্কে ধারণা দেন। ‘টুগেদার উই ক্যান’র ফাউন্ডার কাজী নওশাবা আহমেদ এবং ‘একলা চলোরে’র স্বাধীনের নেতৃত্বে সাতজনের দলটি সব নিরাপত্তামূলক পোশাক পরে ভাসমান মানুষের মাঝে সাবান ও মাস্ক বিতরণ করেন।

 

সর্বশেষ খবর