মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

করোনায় মুক্তি অনিশ্চিত ঈদের চলচ্চিত্র

করোনায় মুক্তি অনিশ্চিত ঈদের চলচ্চিত্র

করোনার আতঙ্কে ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব সিনেমা হল। সিনেমা সে সময় মুক্তি দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়নি। যার ফলে ঈদ ও বৈশাখে মুক্তির তালিকায় থাকা নতুন কোনো সিনেমা প্রদর্শনও অনিশ্চয়তার মুখে পড়েছে। ঢাকার বাইরে দু-একটি সিনেমার শুটিং চললেও তা আপাতত বন্ধ রয়েছে। কিছু সিনেমার শুটিং নির্ধারিত থাকলেও তা এখনো অনিশ্চিত। সবকিছু মিলিয়ে দেশীয় চলচ্চিত্রে করোনাভাইরাসের প্রভাব লক্ষণীয়। ঢাকাই চলচ্চিত্রে করোনার প্রভাব নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

করোনার কারণে মুক্তির তালিকায় থাকা ঢাকাই সিনেমাগুলো এখন অনিশ্চয়তার মধ্যে। মুক্তির তালিকায় থাকা বিশ্বসুন্দরী, ঊনপঞ্চাশ বাতাস, জ্বীন, শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২, বান্ধব, নীল মুকুট, গোর, মিশন এক্সট্রিম, শান, বিদ্রোহী, মন দেব মন নেব, আমার মা, পরাণের মুক্তি অনির্দিষ্ট সময়ের জন্য পেছানো হয়। পরিস্থিতি স্বাভাবিক না হলে ঈদের সিনেমা মুক্তি রয়েছে জটিলতায়। এদিকে তৈরি রয়েছে দিন : দ্য ডে, মিশন এক্সট্রিম-২, অপারেশন সুন্দরবন, ইত্তেফাক, আনন্দ অশ্রু, নদীর বুকে চাঁদ, সাইকো, গাঙচিল, শনিবার বিকেল, ওস্তাদ, ক্যাসিনো, পাপ-পুণ্য, আগামীকাল, আদম, সিক্রেন্ট এজেন্ট, ডেঞ্জারম্যান, স্বপ্নবাজী, ঢাকা ২০৪০, বিক্ষোভ, মানুষের বাগান, পেয়ারার সুবাস, কমান্ডোসহ বেশকিছু সিনেমা। সবমিলিয়ে ঈদ ও বৈশাখ উৎসবের সিনেমা মুক্তি নিয়ে জটিলতায় পড়তে পারে ঢাকাই চলচ্চিত্র অঙ্গন। বছরের মাঝামাঝি বা শেষে গিয়ে ছবি মুক্তির জন্য বড় ধরনের চাপ পড়বে। গত সোমবার রাতে আবু রায়হান জুয়েল পরী-সিয়ামকে নিয়ে ‘অ্যাডভেঞ্জার অব সুন্দরবন’ সিনেমার শুটিং করে লঞ্চযোগে ঢাকায় ফেরেন। ওই ইউনিটে ছিল প্রায় ৭০ জন। রিয়াদ ও সালওয়াকে নিয়ে কবরী ৫ দিনের লটের ‘এই তুমি সেই তুমি’র শুটিংও বন্ধ রেখেছেন। সিনেমাটির শুটিং শুরু হওয়ার কথা ছিল গত বছরের শেষদিকে। অন্যদিকে শুটিং শুরুর কথা ছিল সৈকত নাসিরের ‘আকবর’ ও ‘মাসুদ রানা’ সিনেমার। এদিকে ঈদের জন্য ঘোষিত শাকিব খানকে নিয়ে অনন্য মামুনের ‘নবাব এলএলবি : ব্যাক ফর জাস্টিস’ ছবির শুটিংও অনিশ্চিত। ছবির শুটিং শুরুর কথা ছিল ২৮ মার্চ। কিন্তু করোনার কারণে শুটিং শুরুই করা যায়নি। অনন্য মামুন যদিও আশাবাদী ১৫ এপ্রিলের মধ্যে শুটিং করে ঈদে সিনেমা মুক্তি দেওয়ার। তবে সার্বিক পরিস্থিতি মিলিয়ে সেটা সম্ভব নয় বলে আভাস পাওয়া যাচ্ছে। মামুনের নির্মাণে রিয়েলী-রোশান ও তারিক আনামকে নিয়ে নির্মিত ‘মেকআপ’ সিনেমা মুক্তির প্রস্তুতি থাকলেও করোনা ইস্যুতে তা এখন আর সম্ভব নয়। জায়েদ খানকে নিয়ে মালেক আফসারী ‘টেনশন’ ছবির ঘোষণা দেন। যদিও তিনি ঈদের পর শুটিং শুরু করবেন বলে জানালেও তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। রফিক সিকদারের ‘ওপারে চন্দ্রাবতী’ ও ‘বসন্ত বিকেল’ ছবি দুটি পড়েছে শুটিং জটিলতায়।

২০১৮ সালের মে মাসের মাঝামাঝিতে শুরু হয়েছিল ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’র শুটিং। এ মাসে ছবি শুরুর দুই বছর পূর্ণ হয়েছে। যদিও ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ মুক্তির কথা ছিল ২০ মার্চ। সে কথা রাখা যায়নি ‘করোনার কারণে’। পপির ‘সাহসী যোদ্ধা’ ছবি প্রস্তুত রয়েছে। প্রস্তুত রয়েছে রাশিদ পলাশের ‘পদ্মপুরাণ’।

পরিচালক সাফিউদ্দিন সাফি শুটিং শেষ করেছেন ‘সিক্রেট এজেন্ট’ ছবির। মহরত হয়েছে ববি-ইমন অভিনীত ‘ব্লাড’-এর। ‘আগুন’ ছবির শুটিংও বিভিন্ন জটিলতায় আটকে আছে। মার্চে শ্যাম বেনেগালের নির্মাণে ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের শুটিং করার কথা থাকলেও সেটি তখন আর সম্ভব হয়নি। কবে শুরু হবে তাও এখন অনিশ্চিত। ‘কানামাছি’ সিনেমার শুটিং শুরুর কথা থাকলেও সেটি স্থগিত। কাজ বন্ধ হয়ে গেছে ‘মন্ত্র’, ‘কাপ্তান’ ও ‘কয়লা’সহ বেশ কয়েকটি ছবির শুটিং।

শুটিং শুরু করতে না পারায় ছবিগুলোর ক্ষেত্রে ইতিমধ্যেই প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা যায়। পূজা-সজল-রোশান-মুন অভিনীত ‘জ্বীন’ ও পূজা-রোশানের ‘সাইকো’ ছবি তৈরি থাকলেও মুক্তি নিয়ে জটিলতা দেখা দিয়েছে করোনা ইস্যুর কারণে।

সর্বশেষ খবর