শিরোনাম
বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

অবরুদ্ধ দিনে ঘরে বসে গান

অবরুদ্ধ দিনে ঘরে বসে গান

এই সময় করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে বিশ্বের প্রতিটি মানুষ। অন্যসব লড়াই কাছে থেকে কাঁধে কাঁধ মিলিয়ে করতে হলেও এ লড়াই করতে হচ্ছে দূরে থেকে সম্পূর্ণ একাকী। বিশ্বের বিনোদন জগতের অন্যসব সেক্টরের তারকাদের মতো তারকা শিল্পীরাও বিভিন্ন স্থান থেকেই কাছের মানুষ ও বিশ্বের অগণিত মানুষের জন্য করছেন মঙ্গল কামনা। দল বেঁধে সামাজিক মাধ্যমে যুক্ত হয়ে গান-কথায় মানুষের কাছে মঙ্গলবার্তা পৌঁছে দিচ্ছেন। অবরুদ্ধ দিনে শিল্পীদের ঘরে বসে করা সেসব মহতী উদ্যোগের খবর জানাচ্ছেন- পান্থ আফজাল

 

‘চল একসাথে দূরে থাকি, বিশ্বাসে কাছাকাছি। দূরে দূরে কাছে থেকে, দেশটাকে ভালো রাখি।’- সম্প্রতি একটি মুঠোফোন প্রতিষ্ঠানের উদ্যোগে এমন কথায় বিশেষ একটি গান অন্তর্জালে প্রকাশ হয়েছে। ২৬ মার্চে প্রকাশিত এই গানটির কথা লিখেছেন গাউসুল আলম শাওন। তাতে সুর দিয়েছেন চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমি এবং সংগীতায়োজন করেছেন একই দলের পাভেল আরিন। আর কণ্ঠ দিয়েছেন বিভিন্ন প্রজন্মের সাত শিল্পী-সাদি মহম্মদ, সুমি, তাহসান খান, এলিটা করিম, মিলন মাহমুদ, নীরব ও সন্ধি। গাউসুল আলম শাওন জানান, পুরো গান ও ভিডিওটির কাজ হয়েছে নিজ নিজ ঘর থেকে। গানটির মাধ্যমে সংশ্লিষ্ট শিল্পীরা বিশ্বের মানুষের কাছে একটাই বার্তা দিতে চেয়েছেন যে, স্বাধীনতার প্রত্যয়ে চাইলেই সম্ভব একসঙ্গে দূরে থেকে দেশটাকে ভালো রাখা যায়। এদিকে জলের গানের ভোকালিস্ট কনক আদিত্য করোনার দিনে ‘নিদানকালের গান’ গাইলেন অন্তর্জালে। শিরোনাম ‘ঘরে বইসা থাক...।’ সঙ্গে নতুন একটি যন্ত্র ‘সুখতারা’র সঙ্গে পরিচয় করিয়েও দিলেন ফেসবুকে।

শান্তি নিকেতন সূত্রে সংগীতশিল্পী অর্ণবের সঙ্গে পরিচয় সেখানকার শিক্ষার্থী ও গায়িকা সুনিধি নায়েকের। এরপর বেড়েছে সম্পর্কের গভীরতা। এবার এই দুজনে জমিয়ে গান গাইলেন সামাজিক যোগাযোগমাধ্যমে। ‘কানেক্টিং থ্রু মিউজিক’ শিরোনামে অর্ণব-সুনিধির সঙ্গে কণ্ঠ মিলিয়েছেন পালকী আহমেদ, আনন ও জোয়ান হারে। ‘সত্যি বলছি তোমাকে আর ভালোবাসি না’ জনপ্রিয় গানের শিল্পী জয় শাহরিয়ার এবার করোনা সচেতনতায় ৬ এপ্রিল প্রকাশ

করেছেন তার লেখা, সুর ও নিজের কণ্ঠে গান ‘নিয়তি’। ‘নিয়তি ফিরে ফিরে আসে, হিসেব নিকেষ মিলিয়ে নিতে সবার...’ এমন কথার গানটি ইতিমধ্যে সবার প্রশংসাও কুড়িয়েছে। আবৃত্তিশিল্পী তামান্না সারোয়ার নীপার লেখায় ‘বেঁচে গেলে তবে কাল দেখা হবে’ শিরোনামের একটি গান ফেসবুকে প্রকাশ হয়েছে। ঘরে বসেই গানটিতে কণ্ঠ দিয়েছেন শুভ ডি এস, নীল কামরুল ও লাবণী শাহরিয়ার। জলের গানের সাইফুল জার্নালের শাঁখার ও শুভর কাজন বাদ্যযন্ত্রের সঙ্গে নৃত্য পরিবেশন করেন স্নাতা শাহরীন। টিউন নীল কামরুল ও মিউজিক নীল কামরুল ও শুভ ডি এস।

ঘরবন্দী মানুষের জন্য নতুন গান প্রকাশ করেছেন জলের গানের রাহুল আনন্দ। ‘অবরুদ্ধ দিনের গান’ শিরোনামের এই গানটির কথা লিখেছেন শাওন আকন্দ। গত ৩০ মার্চ জলের গান ফ্যান ক্লাবের ফেসবুক পেজে গানটি আপলোড করেন গায়ক রাহুল আনন্দ। গানটির গীতিকার শাওন আকন্দ। করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধিতে সোমেশ্বর অলির কথায় ঘরে বসেই গান গাইলেন বেলাল খান, ঐশী, মার্শাল ও কোনাল। আবৃত্তির অংশটুকু সামলিয়েছেন লুৎফর হাসান। পরবর্তীতে নাটক এবং সিনেমার বিভিন্ন সেলিব্রিটির অংশগ্রহণে ‘হার মানব না’ শিরোনামের গানের ভিডিওটি নির্মাণ করেন আফজাল হোসেন মুন্না। সবাই নিজের মোবাইল ফোন দিয়ে ঘরে থেকেই ভিডিওটি করেছেন। মেহের আফরোজ শাওন, সজল, জাকিয়া বারী মম, মৌটুসী, সাইফ, সম্রাট, কায়েস আরজু, মোস্তাফিজ নূর ইমরানসহ প্রত্যেকেই যার যার বাসায় থেকে লিরিক্সের সঙ্গে ঠোঁট মিলিয়ে নিজ মোবাইলে ভিডিও বানিয়ে পাঠিয়ে দেন। কোয়ারেন্টাইনের দিনগুলোতে দর্শকদের আরেকটু বাড়তি আনন্দ দিতে বঙ্গ টিভি শুরু করেছে ‘হোম উইথ’ মিউজিক শো। এই মিউজিক্যাল শোতে পারফরম করেছেন জনপ্রিয় ব্যান্ড মাইলসের শাফিন আহমেদ, ইন্দালো ব্যান্ডের ভোকাল জন কবির, আর্বোভাইরাস ব্যান্ডের নাফিস আল আমিনের মতো জনপ্রিয় তারকারা। এছাড়াও এই তালিকায় আরও থাকছেন শায়ান চৌধুরী অর্ণব, মিনার রহমান, বাপ্পা মজুমদার, প্রীতম হাসান, প্রতীক হাসান, আদিত রহমান, মিলা, জেফার রহমান, রুমেল আলী, বাবনা করিম, মাহতিম শাকিবসহ অনেকেই।

সুরকার ও সংগীত পরিচালক শওকত আলী ইমন পরিবারের সদস্যদের নিয়ে ‘দেয়ার কামস আ টাইম’ নামে একটি ইংরেজি গান গেয়েছেন। প্রত্যেকে ভিন্ন ভিন্ন জায়গা থেকে এ গানে যুক্ত হয়েছেন। ইমনের নেতৃত্বে এ গানে কণ্ঠ মিলিয়েছেন মোহাম্মদ আলী সুমন, চিত্রা সুলতানা, আলিফ আলাউদ্দিন, কাজী ফয়সাল আহমেদ, মৌরি আলী পুষ্পিতা, ঊর্বানা শওকত ও লুবাইনা আফনান। এদিকে জন লেননের ‘ইমাজিন’ গানটি কাভার করেছেন গীতিকার কবির বকুল ও শিল্পী দিনাত জাহান মুন্নীর পরিবার। মূল গানটির বাংলা অনুবাদ করেছেন কবির বকুল। বড় মেয়ে প্রেরণার গিটার বাদনে গানটিতে কণ্ঠ দিয়েছেন ছোট মেয়ে প্রতীক্ষা, প্রেরণা ও মা দিনাত জাহান মুন্নী। প্রকৃতির প্রতি সদয় হওয়ার আহ্বান জানিয়ে কৌশিক হোসেন তাপসের সঞ্চালনায় গানবাংলা টেলিভিশনের নিয়মিত আয়োজন ‘মিউজিক ফর পিস-এফবি লাইভ’। প্রতিদিন রাত ৯টা থেকে ১১টা পর্যন্ত লাইভ অনুষ্ঠানটিতে ইতিমধ্যেই অংশ নিয়েছেন প্রায় শতাধিক দেশীয় ও আন্তর্জাতিক তারকা শিল্পী। পুরো আয়োজনটির সম্প্রচার সমন্বয় করছেন জুয়েল মোর্শেদ। এছাড়াও তাপসের পিয়ানোয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানটির সুরে কণ্ঠ মিলিয়েছেন আঁখি আলমগীর, ঐশী, শান, শামীম, প্রিয়, দীপ্ত ও বিবেক। শিল্পী নকিব খান বাড়িতে কি-বোর্ড বাজিয়ে গেয়েছেন ‘আমরা করব জয়’ গানটির মুখ। তার সঙ্গে যোগ দিয়ে বাড়িতে বসে গেয়েছেন শিল্পী এলিটা, আঁখি আলমগীর, মেহের আফরোজ শাওন, আরমিন মুসা, সোমনূর মনির কোনাল, তপু, শওকত আলী ইমন, বিপ্লব সাহা, ইমন সাহা ও সন্ধি। এ গানে আরও যোগ দিয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী ও ছেলে শুদ্ধ, রাফিয়াত রশিদ মিথিলা, নাদিয়া, ভাবনা, নাঈম ও নৃত্যশিল্পী হৃদি শেখ। এদিকে ঘরে বসে গান করে প্রকাশ করেছেন বাপ্পা মজুমদার ও হৃদয় খান। একটি ইনস্ট্রুমেন্টালের সঙ্গে গান ও কবিতা যুক্ত করে নিজের স্টুডিওতে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ নামে একটি গান করেছেন আসিফ আকবর। আসিফের ফেসবুক পেজে প্রকাশ হয়েছে ভিডিওটি। এছাড়াও আসিফ গেয়েছেন মুহিনের সুরে সচেতনতামূলক গান ‘আসবে বিজয়’। সুরের পাশাপাশি গানটিতে কণ্ঠ দিয়েছেন সুরকার নিজেও। সহশিল্পী হিসেবে আরও আছেন  হৈমন্তী, রাজীব ও নদী। গানটি লিখেছেন জামাল হোসেন। আহম্মেদ হুমায়ুনের সুরে কুদ্দুস বয়াতি করোনাসচেতনতামূলক গান ‘জাইনা চলেন মাইনা চলেন’ গেয়েছেন। এর ভিডিও নির্মাণ করেছেন মাহিন আওলাদ। করোনা সম্পর্কে সবাইকে সচেতন করতে দেশের পপগায়িকা মিলা একটি পালাগান তৈরি করেছেন। মিলা তার এই গানের মাধ্যমে সবার মধ্যে সচেতনতার বাণী ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন। ‘করোনা সতর্কবার্তা’ শিরোনামের এই পালাগানের কথা লিখেছেন মিলা, ছোট বোন মিশা ও তার স্বামী আরিফিন মিলে। গানের সুরও তাদের করা। এবার রানাকে ছাড়াই ‘অনুভূতি’ শিরোনামের গান গাইলেন তবীব। সঙ্গে আছেন এ কে হাসান। কিছুদিন আগে চঞ্চল চৌধুরী ভুপেন হাজারিকার আর ফারিয়া রুনা লায়লার গান গেয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে গান গেয়েছেন শিল্পী মমতাজ।

এদিকে ভারতে টানা তিন সপ্তাহের লকডাউনে ঘরবন্দী মানুষ কষ্টের এই দিনেও ভালো থাকার জন্য বেছে নিয়েছেন আইয়ুব বাচ্চুর গান ‘সেই তুমি’। কলকাতায় ‘সেই তুমি’ গানটি নিয়ে শুরু হয়েছে অনলাইন লকডাউন প্রজেক্ট। এই প্রজেক্টের উদ্যোগ নিয়েছেন আইয়ুব বাচ্চুর একজন ভক্ত ও সংগীতপ্রেমী সায়ক দাস। আর সেই আয়োজনের অংশ হিসেবেই ভারতের শতাধিক তরুণ শিল্পী ও সংগীতপ্রেমী গানটি গেয়ে প্রকাশ করেছেন ফেসবুকে। করোনাভাইরাস নিয়ে সুজেয় শ্যাম দুটি গান করেছেন। ‘হাঁপিয়ে উঠেছ ঘরে থেকে’ এবং ‘ফেসবুক টুইটার ম্যাসেঞ্জারে সবকিছু সঠিক নয়’- এমন বাস্তবভিত্তিক কথার গান দুটি লিখেছেন সাদিকুল ইসলাম নিয়োগী পন্নী। সুজেয় শ্যামের সুরে গান দুটির সংগীত পরিচালনায় ছিলেন আলাউদ্দিন তাহের। কণ্ঠ দিয়েছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা সুজিত রায়। সহশিল্পী হিসেবে আরও আছেন আলাউদ্দিন তাহের, সাইফুদ্দীন মাহমুদ খান, রনি গুহ, সুতপা চৌধুরী মুমু, প্রিয়া চক্রবর্তী, শারমিন হোসেন ও প্রিয়া ভৌমিক। করোনা পরিস্থিতিতে অনলাইনে ব্যাকস্ট্রিট বয়েজ করেছে কনসার্ট। করোনা আতঙ্কে আক্রান্ত দেশবাসীকে গানের মাধ্যমে উদ্বুদ্ধ করার জন্য এগিয়ে এসেছে বলিউড। এর নেপথ্যে ছিলেন বলিউড সুপারস্টার অক্ষয় কুমার। ‘মুসকুরায়েগা ইন্ডিয়া’ নামের শিরোনামে গানটি সোমবার মুক্তি পেয়েছে। অক্ষয় কুমারের প্রযোজনা সংস্থা ‘কেপ অব গুড ফিল্মস’-এর সঙ্গে যৌথভাবে ‘মুসকুরায়েগা ইন্ডিয়া’ তৈরি হয়েছে। যেখানে দেখা যাচ্ছে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির বড় মাপের শিল্পীদের। প্রযোজক বাসু ভাগনানির ছেলে অভিনেতা জ্যাকি ভাগনানির মিউজিক লেবেল থেকে প্রকাশ হয়েছে কৌশল কিশোরের লেখা এই অ্যান্থেম, যেখানে শোনা গেছে বিশাল মিশ্রের কণ্ঠ। অক্ষয় কুমার, ভিকি কৌশল, আয়ুষ্মান খুরানা, কিয়ারা আদভানি, কার্তিক আরিয়ান, টাইগার শ্রফ, ভূমি পেডনেকর, অনন্যা পান্ডে, সিদ্ধার্থ মালহোত্রা থেকে তাপসী পান্নু, রকুলপ্রীত সিং, কৃতী শ্যানন সবাইকেই দেখা গেল ৩ মিনিট ২৫ সেকেন্ডের ওই মিউজিক ভিডিওতে। রয়েছেন ক্রিকেটার শিখর ধাওয়ানও। এই গানের মাধ্যমেই দেশবাসীর মনোবল বাড়ানোর পাশাপাশি সতর্ক বার্তাও দিলেন তারকারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর