শনিবার, ২৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
ইন্টারভিউ ⇒ কোনাল

গানের মাধ্যমে মেসেজ দিয়ে যাব

শোবিজ প্রতিবেদক

গানের মাধ্যমে মেসেজ দিয়ে যাব

চ্যানেল আই সেরা কণ্ঠের চ্যাম্পিয়ন এবং জনপ্রিয় কণ্ঠশিল্পী কোনাল। করোনার ভয়াবহতায় তিনিও এখন গৃহবন্দী। এ অবস্থায়ও থেমে নেই তার সৃজনশীল কাজ। এসব বিষয়ে আজ তার বলা কথা

 

করোনায় ঘরবন্দী জীবন কীভাবে কাটছে?

বাসার কাজ আর নামাজ রোজা করছি। তানপুরা নিয়ে নতুন গান তুলছি। টিভিতে নাটক দেখা আর পেইন্টিংয়ের কাজও চলছে। এভাবেই আসলে সময়টা পার করছি।

 

এ অবস্থায় শিল্প আর শিল্পীদের ভবিষ্যৎ কেমন দেখছেন?

দেখুন, টেলিকম, ইন্টারনেট, গুগলের কাজ আর আয় কিন্তু ঠিকই চলছে। কিন্তু আমাদের শিল্পী আর এ শিল্পের অবস্থা অনিশ্চিত হয়ে পড়েছে। এ দুর্যোগ কখন কাটবে কেউ জানে না। তা নিয়ে আমরা সবাই খুবই উদ্বিগ্ন।

 

অসহায় শিল্পীদের জন্য আপনার ভাবনা কী?

আমি চেষ্টা করছি সবার জন্য লংটার্ম কি সমাধান বের করা যায় তা করা। এ জন্য বন্ধুদের সঙ্গে আলাপও চালিয়ে যাচ্ছি।

 

আপনি যে কোনো দুর্যোগে গানের মাধ্যমে সবার সহযোগিতায় এগিয়ে আসেন, এবার কী করছেন?

দেশের যে কোনো প্রতিকূলতায় আমি আমার গানের মাধ্যমে দর্শক-শ্রোতাদের মেসেজ দিয়ে সচেতন করতে চাই। এর আগে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে আমার গানের ভিডিও ‘যদি তোর ডাক শুনে কেউ’ প্রকাশ ও প্রশংসিত হয়েছিল। এবার করোনা নিয়ে ‘আমরা করবো জয়’সহ ৭/৮টি গান অনলাইনে প্রকাশ হয়েছে। আমার এ সচেতনতামূলক কাজের ধারা অব্যাহত থাকবে। আমি চাই এমন দুর্যোগের মুহূর্তে প্রতিটি শিল্পীর বাসায় যেন একটি সেটআপ থাকে। যাতে শিল্পীরা ঘরবন্দী থেকেও সৃজনশীল কাজ অব্যাহত রাখতে পারেন।

 

এবার অন্য প্রসঙ্গ, ‘বীর’ ছবির একটি গানকে কেন্দ্র করে আপনাকে ঘিরে সংবাদ প্রকাশ হয়েছে, বিষয়টি কী?

দেখুন ছবির গান কে করবে বা কার গান ছবিতে রাখা হবে তা নির্ভর করে ছবির মিউজিক ডিরেক্টর আর নির্মাতার ওপর। এটি খুবই স্বাভাবিক বিষয়। আর যেহেতু একটি ছবির সঙ্গে শিল্প ও ব্যবসায়িক বিষয় যুক্ত থাকে তাই এর প্রযোজক যার কাজ ভালো মনে করবেন এবং গল্পের সঙ্গে যায় মনে করবেন তিনি তাই করবেন। ‘বীর’ এর গানের ক্ষেত্রে আমি বলব মিউজিক ডিরেক্টর আগে যাদের দিয়ে গান করিয়েছিলেন তাদের গান তাদের কাছে উপযুক্ত মনে হয়নি বলেই আমাকে দিয়ে নতুন করে করিয়েছেন। এখানেতো আমার করার কিছু নেই। তাই আমাকে এসব বিতর্কে জড়ানো একবারেই অর্থহীন। সবশেষে বলব আমি একজন শিল্পী। সৃজনশীল কাজের মাধ্যমে এ শিল্পী সত্তাকে আজীবন বাঁচিয়ে রাখতে চাই।

সর্বশেষ খবর