সোমবার, ২৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বলিউডে করোনাকাল

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। প্রতিদিনই আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বলিউডের সব শুটিং এখন বন্ধ। তারকারা আছেন নিজ নিজ বাড়িতে। বাড়িতে থেকেই অসহায় মানুষের পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন কেউ কেউ। বলিউডে করোনাকালে এমন কিছু বিষয় তুলে ধরছেন- আলী আফতাব

বলিউডে করোনাকাল

তারকারা যেভাবে সময় কাটাচ্ছেন

সারা বিশ্ব করোনাভাইরাস আতঙ্কে কাঁপছে। ভারতীয় প্রশাসন শুটিং বন্ধ করাতে বাড়িতেই সময় কাটছে বলিউড তারকাদের। করোনা আতঙ্কের মধ্যে বাড়িতে আটকে থেকে বইয়ে মুখ ডুবিয়েছেন বলিউড অভিনেতা সাইফ আলী খান। তবে সাইফ যখন বইয়ে মগ্ন, সেই সময় কারিনা ব্যস্ত ইনস্টাগ্রামে। প্রিয়াঙ্কা চোপড়াও আছেন ঘরবন্দী। ‘বাঘি ৩’ সিনেমার সাফল্যের পর ঘরবন্দী আছেন শ্রদ্ধা কাপুর। ঘরের নানা কাজ করে ভালোই সময় কাটাচ্ছেন ক্যাটরিনা কাইফ। নাচ ও পরিবারের সঙ্গে ভালোই আছেন ‘ধাক ধাক গার্ল’খ্যাত অভিনেত্রী মাধুরী দীক্ষিত। শিল্পা শেঠি রান্না করতে খুবই ভালোবাসেন। আর এই সময়টায় বাড়িতে রান্নাবান্না করছেন এই নায়িকা। বাড়িতেই যোগব্যায়াম শুরু করেছেন হিনা খান।

এ সময় বাড়ির কাজকর্ম সারছেন অভিনেতা কর্ণবীর বোহ্রাও। বাচ্চাদের খাওয়ানো থেকে শুরু করে ঘর পরিষ্কার- সব কাজ একা হাতে সামলাচ্ছেন তিনি। এমনি করে বলিউডের প্রায় সব তারকাই আছেন নিজ নিজ বাড়িতে। করছেন তাদের নিজ নিজ কাজ। ভালো সময় কাটনোর চেষ্টা করছেন পরিবারের সঙ্গে।

 

বলিউডের কে কত অনুদান দিলেন

করোনাভাইরাসের মহামারী মোকাবিলায় সম্প্রতি ভারতে খোলা হয়েছে ‘পিএম-কেয়ারস’ নামে সরকারি তহবিল। যেখানে ইতিমধ্যেই অনুদান দিয়েছেন অনেক বলিউড তারকাসহ ভারতের অনেক শিল্পপতি ও বিত্তবান। অনুদান দেওয়া এই তারকাদের তালিকায় ইতিমধ্যেই যুক্ত হয়েছে বলিউড অভিনেতা অক্ষয় কুমার, আনুশকা শর্মা, বরুণ ধাওয়ান, কার্তিক আরিয়ান, দিলজিৎ দোসাঞ্জ, ক্যাটরিনা কাইফ, ভিকি কৌশল, নানা পাটেকরসহ বহু নাম।

সরকারি এই তহবিলে সবচেয়ে বেশি অর্থ অনুদান দিয়ে এখন পর্যন্ত শীর্ষে আছেন বলিউডের ‘খিলাড়ি’খ্যাত অভিনেতা অক্ষয় কুমার। করোনা মোকাবিলায় যিনি অনুদান দিয়েছেন ২৫ কোটি রুপি। অন্যদিকে নগদ অর্থের পাশাপাশি এক লাখ দিনমজুরের পাশে দাঁড়ালেন বলিউডের ‘শাহেনশাহ’ অমিতাভ বচ্চন। ‘উই আর ওয়ান’ প্রোগ্রামের মাধ্যমে সারা দেশের ১ লাখ ঘরে মাসিক রেশন বিতরণ শুরু করা হয়েছে। বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা ও ক্রিকেটার বিরাট কোহলি দম্পতি দান করেছেন ৩ কোটি রুপি। হালের সেনসেশন কার্তিক আরিয়ান ও বরুণ ধাওয়ান দিয়েছেন যথাক্রমে ১ কোটি ও ৫৫ লাখ রুপি! অন্যদিকে ভিকি কৌশল ও নানা পাটেকর এই সরকারি তহবিলে আলাদাভাবে দান করেছেন ১ কোটি রুপি।

এছাড়াও ছোট-বড় বিভিন্ন অঙ্কের অনুদান দিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া, ক্যাটরিনা কাইফ, আলিয়া ভাট, শিল্পা শেঠি, সারা আলী খানসহ অনেক তারকাই। এদের মধ্যে অধিকাংশই অনুদানের অর্থের অঙ্কের পরিমাণ উল্লেখ করেননি। কিংবদন্তি শিল্পী লতা মুঙ্গেশকর সরকারি তহবিলে দিয়েছেন ২৫ লাখ রুপি। করোনার এই করুণকালে অনুদান প্রদানের দিক থেকে পিছিয়ে নেই ভারতের দক্ষিণী তারকারাও। ইতিমধ্যেই ‘বাহুবলী’খ্যাত তারকা প্রভাস দান করেছেন ৪ কোটি রুপি। এছাড়া রজনীকান্ত দিয়েছেন ৫০ লাখ রুপির সহায়তা। তহবিলে অনুদান প্রদান ছাড়াও নিজ উদ্যোগে গরিব-অসহায়দের সহায়তা দিচ্ছেন বলিউড ‘ভাইজান’ সালমান খান, শাহরুখ খান ও অমিতাভ বচ্চন প্রমুখ। যদিও তারা কেউ-ই অনুদানের অর্থ উল্লেখ করেননি।

 

মাস্কে বলিউড তারকারা

কৃতি শ্যানন, বরুণ ধাওয়ান, পরিণীতি চোপড়া, নওমি ক্যাম্পবেল, ওয়েবার-সানি লিওনি, নিচ থেকে অনিল কাপুর, কপিল শর্মা, জেনেলিয়া ও রিতেশ দম্পতি করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সাবধানতা অবলম্বন করাসহ সামাজিক যোগাযোগমাধ্যমে উদ্বেগ প্রকাশ করছে বিভিন্ন শ্রেণির মানুষ। বলিউড তারকারাও শামিল হচ্ছেন এতে। ভক্তদের সঙ্গে এ বিষয়ে বিভিন্ন তথ্য ও সতর্কতামূলক ব্যবস্থা ভাগাভাগি করছেন তারা। জনসম্মুখে সুরক্ষামূলক মাস্ক পরা অবস্থায় দেখা গেছে বেশ কয়েকজন তারকাকে। কেউ কেউ সামাজিক যোগাযোগমাধ্যমে মাস্ক পরা ছবি শেয়ার করছেন। একই পদ্ধতি অবলম্বনে ভক্তদের প্রভাবিত করার পাশাপাশি করোনাভাইরাস বিস্তার রোধে সুরক্ষা ব্যবস্থা গ্রহণে উৎসাহিত করাই তাদের লক্ষ্য। সুপারস্টার সালমান খান ও অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া হাত মেলানোর পরিবর্তে নমস্তের মাধ্যমে শুভেচ্ছা বিনিময়ের পরামর্শ দিয়েছেন। কমেডিয়ান কপিল শর্মাও করমর্দনকে ‘না’ বলার আহ্বান জানান। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন অভিনেত্রী কাজল। করোনাভাইরাস থেকে সবাইকে সাবধানতা অবলম্বনের জন্য বলেছেন অমিতাভ বচ্চন। এ নিয়ে হিন্দি ভাষায় একটি কবিতা লিখেছেন তিনি। টুইটারে একটি ভিডিও শেয়ার করেছেন ৭৭ বছর বয়সী এই অভিনেতা। এতে করোনাভাইরাস প্রতিরোধে মানুষ কী করছে তা বর্ণনা করেছেন বিগ-বি। একই সঙ্গে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইউনিসেফের উদ্যোগে সচেতনতামূলক একটি ভিডিওর শুটিং করেছেন তিনি। ১০০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়ায় গত ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা কভিড-১৯ নভেল ভাইরাসকে মহামারী ঘোষণা করেছে। ভারতে আক্রান্তের সংখ্যা ক্রমে বৃদ্ধি পাওয়ায় স্কুল, কলেজ ও সিনেমা হল বন্ধ ঘোষণা করা হয়েছে। বলিউডে শুটিং বাতিলসহ বিভিন্ন ছবির মুক্তি পিছিয়ে গেছে। সবশেষ স্পেন ও ইতালিতে জোয়া আখতার ও রিমা কাগতির ওয়েব সিরিজ ‘মেড ইন হ্যাভেন টু’র শুটিং বাতিল হয়েছে।

 

বলিউডে ক্ষতি ৮০০ কোটি

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে মরণঘাতী করোনাভাইরাস। প্রতিদিনই কভিড-১৯ ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে আক্রান্ত বিনোদনের দুনিয়াও। হলিউড, বলিউড, টলিউড ও ঢালিউডে ইতিমধ্যে বহু ছবির শুটিং বন্ধ করে দেওয়া হয়েছে। স্থগিত করা হয়েছে অনেক ছবির মুক্তি। সেই সঙ্গে বন্ধ করে দেওয়া হয়েছে সিনেমা হলগুলোও। সেই রাজ্যগুলোর তালিকায় রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, রাজস্থান, গুজরাট, বিহার, পাঞ্জাব ও পশ্চিমবঙ্গ। ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রোডিউসার্স অ্যাসোসিয়েশন, ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ এবং ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন ডিরেক্টর্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এক  বৈঠক ডাকা হয়েছিল। সেখানেই সিনেমা হলগুলো বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। করোনা আতঙ্কে এখন সাধারণ মানুষ যেখানে ঘর থেকে বের হতেই চাচ্ছেন না, সেখানে সিনেমা হলে গিয়ে ছবি দেখা তো অনেক দূরের কথা। তাই করোনার প্রভাব পড়েছে বলিউড ইন্ডাস্ট্রির ওপর। গত ৬ মার্চ মুক্তি পেয়েছে টাইগার শ্রফ ও শ্রদ্ধা কাপুরের ‘বাঘি থ্রি’। এরপর মুক্তি পেয়েছে ইরফান খানের ‘আংরেজি মিডিয়াম’। কিন্তু দুটি ছবির কোনোটাই ব্যবসা করতে পারেনি। বক্স অফিস ইন্ডিয়ার মতে, মুক্তি পাওয়া ছবি মুখ থুবড়ে পড়া, বেশকিছু ছবির মুক্তি আটকে থাকা এবং বহু ছবির শুটিং বন্ধ হওয়া সব মিলিয়ে বলিউড ইন্ডাস্ট্রির ৮০০ কোটি টাকার মতো ক্ষতি হয়েছে।

 

নাগরিকদের সচেতন করছে বলিউড তারকারা

চীন, ইরান, ইতালির মতো দেশগুলোর বর্তমান পরিস্থিতি যেরকম, সেই অবস্থা যাতে এদেশে না হয়। তার জন্য সদা তৎপর সরকার, চিকিৎসক, সমাজকর্মীসহ প্রত্যেকটি জরুরি অবস্থা প্রদানকারী সংস্থা। এই নিয়ে নেতা, মন্ত্রী থেকে শুরু করে চিকিৎসক সবার পাশাপাশি সতর্ক করছেন বলিউড তারকারাও। তারাও এখন চার দেওয়ালের মধ্যেই রয়েছে। ফলে তারকারা এখন ভক্তদের মধ্যে সচেতনতা বাড়াতে ব্যস্ত। যেমন অক্ষয় কুমার সম্প্রতি একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে তিনি জনসাধারণের উদ্দেশে বিশেষ বার্তা দিয়েছেন। পাশাপাশি নাম না করে সংগীতশিল্পী কনিকা কাপুরের বেপড়োয়া স্বভাবের জন্য সমালোচনাও করেছেন। অন্যদিকে কার্তিক আরিয়ানও ভক্তদের উদ্দেশে একটি ভিডিও পোস্ট করেছেন। যেখানে তিনি তার বিখ্যাত পেয়ার কা পাঞ্চনামার বিখ্যাত মনোলগের সঙ্গে করোনা প্রসঙ্গ টেনে দেশবাসীকে সচেতনতার বার্তা দিয়েছেন। তবে শুধু অক্ষয় বা কার্তিকই নন, জনসাধারণকে সতর্ক করতে একজোট হয়েছেন অমিতাভ বচ্চন, ইয়ামি গৌতম, আলিয়া ভাট, রণবীর সিং, অর্জুন কাপুর, শিল্পা শেঠি, অনিল কাপুর, মাধুরী দীক্ষিতের মতো তারকারাও। তবে তারা একসঙ্গে জোট হয়েছেন শুধু ভিডিওর মাধ্যমেই।

বলিউড তারকাদের সংহতির বার্তা

ঘড়ির কাঁটায় তখন ঠিক রাত ৯টা। বলিউড তারকাদের একাংশের বাংলো তখন ডুবল অন্ধকারে। কেউ প্রদীপ জ্বালালেন, কেউবা পরিবারের সবার সঙ্গে হাতে ফোনের ফ্ল্যাশ জ্বালালেন। আবার কাউকে দেখা গেল জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ জানিয়ে প্রদীপ জ্বালাতে। নমোর ‘মোমবাতি নিদান’ অক্ষরে অক্ষরে পালন করলেন অক্ষয় কুমার, রণবীর সিং, দীপিকা পাড়ুকোন, বিরাট কোহলি, আনুশকা শর্মা, আলিয়া ভাট, ভিকি কৌশল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর