শুক্রবার, ১ মে, ২০২০ ০০:০০ টা

বলিউডের আরেক নক্ষত্রের পতন

পান্থ আফজাল

বলিউডের আরেক নক্ষত্রের পতন

ঋষি কাপুর - জন্ম : ৪ সেপ্টেম্বর ১৯৫২ ॥ মৃত্যু : ৩০ মে ২০২০

এক নক্ষত্রপতনের পর এবার হলো ইন্দ্রপতন। ইরফান খানের মৃত্যুর শোক কাটতে না কাটতেই, গতকাল (বৃহস্পতিবার) মারা গেলেন বলিউডের প্রবীণ অভিনেতা ঋষি কাপুর। বৃহস্পতিবার সকালে তিনি মুম্বাইয়ের স্যার এইচএন রিলায়েন্স ফাউন্ডেশন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে অভিনেতা ইরফান খানের দেখানো পথেই যেন পা বাড়ালেন বলিউডের এই শক্তিমান অভিনেতা। তার মৃত্যুর খবর নিশ্চিত করেন তার ভাই রণধীর কাপুর। তিনি জানান, ঋষির মৃত্যুর সময় তার স্ত্রী নিতু কাপুর ও ছেলে রণবীর কাপুর হাসপাতালে ছিলেন। সেদিন সকালেই টুইট করে সবাইকে চমকে দেন অভিনেতা অমিতাভ বচ্চন। টুইটে তিনি লেখেন, ‘তিনি চলে গেলেন। ঋষি কাপুর আর নেই। আমি বিধ্বস্ত।’ জানা যায়, হঠাৎই শরীর খারাপ এবং শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় বুধবার রাতে তাকে মুম্বাইয়ের স্যার এইচএন রিলায়েন্স হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শরীরের অবনতি হওয়াতে আইসিইউতে ভর্তি করা হয়েছিল তাকে। সঙ্গে ছিলেন স্ত্রী নিতু কাপুর। রাতে ভাই রণধীর কাপুর জানিয়েছিলেন, ঋষি ভালো নেই। শ্বাসকষ্টে ভুগছেন। তবে ঋষি লাইফ সাপোর্টে যেতে নারাজ ছিলেন। চিকিৎসা চলছিল। কিন্তু শেষ চেষ্টায় ব্যর্থ হন ডাক্তাররা।
২০১৮ সালে তার ক্যান্সার ধরা পড়ে। এরপর এই প্রবীণ অভিনেতার প্রায় এক বছর ধরে ক্যান্সার রোগের চিকিৎসা চলছিল মার্কিন যুক্তরাষ্ট্রে। গত সেপ্টেম্বরে তিনি ভারতে ফেরেন। যদিও ফেব্রুয়ারিতে দুইবার হাসপাতালে ভর্তি হন ঋষি কাপুর। কিন্তু শেষ অবধি শেষ রক্ষা হলো না।

ঋষির বর্ণাঢ্য ক্যারিয়ার

ঋষি কাপুর একাধারে ছিলেন একজন চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং পরিচালক। তার ডাকনাম চিন্টু। তিনি মুম্বাইয়ের বিখ্যাত কাপুর পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি চলচ্চিত্র পরিচালক এবং নায়ক রাজ কাপুরের দ্বিতীয় পুত্র সন্তান। ১৯৭০ সালে তার পিতার চলচ্চিত্র ‘মেরা নাম জোকার’ ছবিতে শিশু শিল্পী হিসেবে অভিনয়ে আত্মপ্রকাশ করে জাতীয় চলচ্চিত্রে পুরস্কার জিতে নেন। এরপর লিড চরিত্র হিসেবে ১৯৭৩ সালে ‘ববি’ সিনেমায় অভিনয় করেন তিনি। নায়িকা ডিম্পল কাপাডিয়া। সুপারহিট হওয়ার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি ঋষিকে। ১৯৮০ সালের ২২ জানুয়ারি ঋষি কাপুর অভিনেত্রী নিতু সিংকে বিয়ে করেন। এই সুখী দম্পতির দুটি সন্তান রয়েছে। তাদের মধ্যে একজন বলিউডের নয়া চকলেট বয়খ্যাত অভিনেতা রণবীর কাপুর। অন্যজন ডিজাইনার ঋদ্ধিমা কাপুর সাহানি। এদিকে ঋষি কাপুর হার্টথ্রুব কারিশমা কাপুর এবং কারিনা কাপুরের কাকা হন। এই অভিনেতা বলিউডে কাপুর বংশের ঐতিহ্যকে সসম্মানে বয়ে নিয়ে গিয়েছেন গত ৫০ বছর ধরে।

 ববি ছবিতে ডিম্পলের সঙ্গে  প্রেম, পরিণয় হয়নি

বাবা রাজ কাপুরের প্রথম ছবি ‘মেরা নাম জোকার’ ছবির মাধ্যমে রঙিন পর্দায় নাম লেখান। এরপর বেশ ঢাকঢোল পিটিয়ে ববি ছবিতে তার বিপরীতে নায়িকা হিসেবে নেওয়া হয় পনের বছর বয়সী ডিম্পল কাপাডিয়াকে। ববির শুটিং চলাকালে ঋষির সঙ্গে ডিম্পলের গাঢ় বন্ধুত্ব হয়। পরস্পর প্রেমে পড়ে যান। তবে তাদের পরিণয় হয়নি। সুপারস্টার রাজেশের কাছে হেরে যান ঋষি। প্রেমিকা ডিম্পল হয়ে যান মিসেস খান্না। ১৯৭৩ সালে মুক্তি পায় ববি। সুপার-ডুপার হিট হয়। ববির কল্যাণে ঋষি পেয়ে যান চকলেট বয় তকমা।

 ঋষির নায়িকারা

হেনা ছবিতে পাকিস্তানি অভিনেত্রী জেবা বখতিয়ারের বিপরীতে করেন অনবদ্য অভিনয়। শ্রীদেবীর সঙ্গে করেন অনেক জনপ্রিয় ছবি। তাদের দুজনের রসায়নও ছিল দেখার মতো। তারা জুটি হয়ে একে একে করেন বানজারান, চাঁদনি, নাগিনীসহ বেশ কিছু ছবি। মাধুরী দীক্ষিতের বিপরীতে করেন সাহেবান, প্রেমগ্রন্থ। জুহি চাওলার বিপরীতে বোল রাধা বোল, ডিম্পল কাপাডিয়ার বিপরীতে ববি, সাগর, দিব্যা ভারতীর বিপরীতে দিওয়ানা, পদ্মিনী কোলাপুরীর বিপরীতে প্রেমরোগ ছবি করেন। স্ত্রী নিতু সিংয়ের সঙ্গে করেন কাভি কাভি, অমর আকবর এন্থনি, রাফু চক্করসহ মোট ১২টি ছবি। দো দুনি চা ও জাব তাক হে জান ছবিতেও এই জুটিকে দেখা গেছে। ডিম্পল কাপাডিয়ার বিপরীতে করেন ‘ববি’।

 ৯২টি ছবিতে প্রেমিক নায়ক

১৯৭৩ থেকে ২০০০ সালের মধ্যে ঋষি ৯২টি ছবিতে প্রেমিক নায়কের ভূমিকায় অভিনয় করেন। পরে  একে একে করেন খোঁজ, তাওয়ায়েফ, প্রেমরোগ, কর্জ, হেনার মতো ব্যতিক্রমধর্মী চলচ্চিত্র। ঋষির রাজা, রাফু চক্কর, খেল খেল মে, লায়লা মজনুসহ অনেক ছবি ছিল হিট।

 নিতুর সঙ্গে প্রেম-বিয়ে

জাহরিলা ইনসান ছবিতে তার বিপরীতে নায়িকা হন নিতু সিং। খেল খেল মে ছবিতে অভিনয়ের সময় একে অন্যের প্রেমে পড়ে যান। ১৯৮০ তে তারা বিয়ে করেন। তবে নিতু-ঋষি জুটি সত্তর ও আশির দশকে বেশ জনপ্রিয়তা পায় বলা যায়। কাভি কাভি, অমর আকবর এন্থনি, রাফু চক্করসহ মোট ১২টি ছবিতে অভিনয় করেন তারা। দো দুনি চা ও জাব তাক হে জান ছবিতেও এই জুটিকে দেখা গেছে।

নারীপ্রধান চরিত্রের একমাত্র নায়ক

ঋষি কাপুর নারীপ্রধান ছবিতে প্রচুর কাজ করেছেন। এই নিয়ে তার কোনো অনীহা ছিল না। তাকে সে সময় ‘চকলেটবয়’ তকমা দেওয়া হয়। ববি, চাঁদনি, নাগিনী, হেনা, সাহেবান, দামিনীর মতো নারীপ্রধান ছবিতে জমিয়ে অভিনয় করেছেন তিনি। নম্র ও ভদ্র প্রেমিকের ভূমিকায় সত্তর থেকে নব্বই দশকের মাঝামাঝি সময় পর্যন্ত ঋষি কাপুরের কোনো বিকল্প ছিল না।

অভিনীত জনপ্রিয় ছবি

তার অভিনীত কয়েকটি জনপ্রিয় ছবি হলো ‘অমর আকবর অ্যান্থনি’, ‘লায়লা মজনু’, ‘রাফু চক্কর’, ‘সারগাম’, ‘কর্জ’, নাগিনী, চাঁদনি, ‘বোল রাধা বোল’, হেনা, দিওয়ানে, কাভি কাভি, ববি ইত্যাদি।

নতুন শতকে করা অভিনীত ছবি

নতুন শতকে এসে ঋষি অনেক ছবিতে অভিনয় করেন। এর মধ্যে রয়েছে ইয়ে হ্যায় জালওয়া, তেহজিব, হামতুম, ফানা, নামাস্তে লন্ডন, লাভ আজকাল, পাতিয়ালা হাউস, শুদ্ধ দেশি রোমান্স, অগ্নিপথ, সনম রেসহ বেশ কিছু ছবি। বেশরম ছবিতে ছেলে রণবীর কাপুরের সঙ্গে স্ক্রিন শেয়ার করেন। ব্রিটিশ ছবি ডোন্ট স্টপ ড্রিমিং এবং সামবার সালসাতে অনবদ্য অভিনয় করেন। এই অভিনেতা মনে করেন, নায়ক থেকে পার্শ্বচরিত্রে অভিনয়টাই স্বস্তিদায়ক। ক্যারিয়ারের শেষ দিকে ‘কাপুর অ্যান্ড সন্স’,‘ডি-ডে’, ‘মুল্ক’ এবং ‘১০২ নট আউট’, ‘সনম রে’র মতো ছবিতে কাজ করেছেন তিনি। ঋষি কাপুরকে শেষ দেখা গিয়েছে ইমরান হাসমির ‘বডি’ ছবিতে। শর্মাজি নমকিন নামে একটি ছবিতে জুহি চাওলার সঙ্গে শুটিং শুরু করেন কিন্তু তার অসুস্থতার কারণে শুটিং বাতিল করা হয়।

 

 

ঝরে গেল বলিউডের আরও একটি তারা। গত বুধবার অভিনেতা ইরফান খানের মৃত্যুর পর আজ চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা ঋষি কাপুর। দীর্ঘদিন ধরে লিউকেমিয়ায় ভুগছিলেন তিনি। ঋষি কাপুর ছিলেন কারও বন্ধু আবার কারও কাছে চিন্টু আঙ্কেল। এই অভিনেতার মৃত্যুর খবরে শোকস্তব্ধ বলিউড। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে প্রয়াত এই অভিনেতার প্রতি শোক জ্ঞাপন করেছেন বলিউড তারকারা।

 

বিগ বির টুইট

সে চলে গেছে, ঋষি কাপুর চলে গেছে... এই মাত্র সে আমাদের ছেড়ে চলে গেছে, আমি স্তব্ধ।

হেমা মালিনী

‘ঋষি কাপুরের মতো এ রকম আন্তরিক মানুষ আর নেই, এটা অবিশ্বাস্য! তার সঙ্গে আমার সব সিনেমার স্মৃতি মনে পড়ছে এক চাদর ময়লি সি, নসিব ইত্যাদি এবং আমার পরিচালনায় টেল মি ওহ খোদা। তার সঙ্গে সাক্ষাৎ সবসময়ই প্রাণবন্ত ছিল! নিতু, রণবীর ও তার পরিবারের প্রতি আমার সমবেদনা। সৃষ্টিকর্তা তাদের সহায় হোন’।

শর্মিলা ঠাকুর

আমি শোকাহত, মর্মাহত! বিশ্বাস করতে পারছি না। কী ভালো অভিনেতা। ওর শূন্যস্থান কোনো দিন পূরণ হবে না।

শাহরুখ খান

আমরা আর একজন শক্তিমান অভিনেতাকে হারালাম। ঋষি স্যারের সঙ্গে আমার অনেক সুন্দর সুন্দর কাজের স্মৃতি। তাকে ভোলার নয়। এই ক্ষতি অপূরণীয়।

অজয় দেবগন

‘একের পর এক আঘাত। ঋষিজির মৃত্যুর খবর আমার হৃদয়ে আঘাত করেছে। আমরা রাজু চাচা সিনেমায় একসঙ্গে কাজ করেছিলাম এবং তারপর থেকে এখনো সুসম্পর্ক ছিল। নিতুজি, রণবীর, ঋদ্ধিমা ও ডাব্বুজির প্রতি সমবেদনা।’

আনুশকা শর্মা

‘আমি একেবারে বাকরুদ্ধ। ফোনে শোনার পর বিশ্বাসই করতে পারছি না। গতকাল ইরফান আর আজ দুঃখ হচ্ছে, হৃদয়বিদারক। আমি ভেবেছিলাম আপনি সুস্থ হবেন। আপনাকে মনে পড়বে স্যার। শান্তিতে ঘুমান। ওম শান্তি।’

প্রিয়াঙ্কা

ঋষি কাপুরের মৃত্যু বলিউডের অনেক বড় ক্ষতি। আমি মনে করি ঋষি কাপুরের চলে যাওয়া একটি অধ্যায়ের সমাপ্তি। এই কঠিন সময়ে নিতু কাপুর, রণবীর, রিদ্ধিমা কাপুর যেন আরও মনের শক্তি পান। ঋষি কাপুরের আত্মার শান্তি কামনা করি।

পরিণীতি চোপড়া

এটি সত্য না, ঋষি স্যার মরে যেতে পারে না। তিনি আমার পছন্দের অভিনেতা ছিলেন। আমার এখনো মনে পড়ে স্যারের সঙ্গে প্রথম অভিনয়ের কথা, আমি তার সঙ্গে অভিনয় করতে নারভাস হয়ে পড়ছিলাম কিন্তু তিনি তা হতে দেননি।

জনি লিভার

এটাও মেনে নিতে হবে ঋষি কাপুর আমাদের মধ্যে আর নেই। তার সঙ্গে আমার কাজের অনেক মধুর স্মৃতি আছে। আমাদের দেশ আরও একজন শক্তিমান অভিনেতাকে হারাল।

মনিষা কৈরালা

এটা মেনে নিতে কষ্ট হচ্ছে ঋষি কাপুর স্যার আর আমাদের মাঝে নেই। এটি আমাদের জন্য আরও একটি শোকের দিন। আপনার সঙ্গে প্রতিটা কাজ ছিল আমার জীবনের আর্শীবাদ। স্যারের সঙ্গে অভিনয়ের স্মৃতিগুলো ভোলার নয়।

ধর্মেন্দ্র

আমি ভেবেছিলাম ও লড়ে জিতে ফিরেছে! ঋষি অনেক কিছু শিখিয়ে গিয়েছে আমাদের।

 

রোমাঞ্চের রাজপুত্র ঋষি কাপুর

হিন্দি সিনেমার ‘প্রেমিক বালক’ খ্যাত ঋষি কাপুর আর আমাদের মাঝে নেই। মুম্বাইয়ে একটি পাঞ্জাবি হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন ঋষি কাপুর। অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের দ্বিতীয় ছেলে তিনি এবং কাপুর খান্দানের তৃতীয় প্রজন্ম। তিনি ‘মেরা নাম জোকার’ চলচ্চিত্রে শিশু শিল্পীর চরিত্রে অভিনয় করেন। আর মূল নায়কের ভূমিকায় প্রথম অভিনয় করেন ‘ববি’ চলচ্চিত্রে। সেই ছবিটি তরুণদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পায়। ২০১২ সালে একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘একটি ভুল ধারণা ছিল যে, অভিনেতা হিসাবে আমাকে পরিচিত করতে ‘ববি’ ছবিটি নির্মাণ করা হয়েছিল। এটি আসলে ‘মেরা নাম জোকার’ ছবির ঋণ পরিশোধের জন্য তৈরি করা হয়েছিল। বাবা একটি প্রেমের গল্প তৈরি করতে চেয়েছিলেন এবং সুপারস্টার রাজেশ খান্নাকে সেই ছবিতে নিতে চেয়েছিলেন। কিন্তু রাজেশ খান্নার পারিশ্রমিক দেওয়ার মতো পর্যাপ্ত অর্থ বাবার কাছে ছিল না। তাই ছবিটি কিশোর প্রেমের গল্পে রূপান্তরিত হয় এবং আমি অভিনয় করি।’ নিতু সিংহের সঙ্গে ঋষি কাপুরের জুটি, তার ক্যারিয়ারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। ‘খেল খেল মে’, ‘কাভি কাভি’, ‘আমার আকবর, অ্যান্থনি’, ‘ডোসরা আডমি’ এবং আরও অনেক সুপারহিট ছবিতে তারা এক সঙ্গে অভিনয় করেছিলেন। বলিউডের প্রায় ২০ নবাগত অভিনেত্রী অভিষেক হয়েছিল তার বিপরীতে অভিনয় করে। সবশেষ ২০১৯ সালে ‘জোতা কাহিন কা’ ছবিতে ঋষি কাপুরকে দেখা যায়। ১৯৮০ সালের ২২ জানুয়ারি অভিনেত্রী নিতু সিংহকে বিয়ে করেন ঋষি কাপুর। তার দুই সন্তান-রণভির কাপুর এবং ঋদ্ধিমা কাপুর। বলিউডে ‘ববি’ ছবির মাধ্যমে ১৯৭৩ সালে ঋষি কাপুর এবং ঋষি কাপুর সর্বদা নিজের পছন্দে পোশাক কিনতেন। তাছাড়া ছবির বিভিন্ন রোমান্টিক দৃশ্যে যে সব জার্সি পরতেন, সেগুলো বিদেশ থেকে কিনতেন তিনি।

 

১৪শ কিলোমিটার পেরিয়ে বাবার পাশে রিদ্ধিমা

লকডাউনে ১৪০০ কিলোমিটার পথ পেরিয়ে বাবাকে শেষবার দেখতে আসছেন ঋষি-কন্যা রিদ্ধিমা কাপুর। বাবা নেই! এটুকু শোনার পরেই বাঁধভাঙা কান্না ঋষি কাপুরের একমাত্র মেয়ে রিদ্ধিমা কাপুরের। সেখানেই শেষ নয়। ইরফান খান লকডাউনের জন্য যেতে পারেননি তাঁর মায়ের শেষকৃত্যে।

রিদ্ধিমা এই বিশেষ ব্যবস্থার মধ্যেই ১৪০০ কিলোমিটার পথ ভেঙে ছুটে আসছেন বাবার কাছে। শেষ দেখা দেখতে। দিল্লিতে সম্ভ্রান্ত ব্যবসায়ী পরিবারে বিয়ে হয়েছে রিদ্ধিমার।

‘লকডাউনের জন্য তাঁকে গাড়িতে করে দিল্লি থেকে মুম্বাইয়ে আসার অনুমতি দেওয়া হয়। কারণ হিসেবে রিদ্ধিমা জানিয়েছেন, গাড়ি করে সড়কপথে ১৪০০ কিলোমিটার পথ আসতে সময় লাগবে ১৮ ঘণ্টা। কিন্তু বিমানে এলে সেই রাস্তাই অনেক তাড়াতাড়ি পেরোতে পারবেন।

চার্টার্ড প্লেনে মুম্বাই যাওয়ার অনুমতি চাইলেও তা না মেলায় গাড়ি করেই আসছেন রিদ্ধিমা। বাবাকে শেষবারের মতো কাছ থেকে দেখতেই এই সিদ্ধান্ত তাঁর। ইনস্টাগ্রামে বাবাকে নিয়ে একটি আবেগঘন পোস্টও করেছেন রিদ্ধিমা।

তিনি লিখেছেন, পাপা, তোমায় ভালোবাসি। তুমি তো আমার সাহসী যোদ্ধা। ভালো থেক। তোমার মুস্ক।

প্রসঙ্গত, লকডাউনের জেরে আপাতত বন্ধ ট্রেন, প্লেন, সড়কপথেও এক শহর থেকে অন্য শহরে যাতায়াত।

সর্বশেষ খবর