সোমবার, ৪ মে, ২০২০ ০০:০০ টা

অসহায়দের পাশে বলিউড-হলিউড তারকারা

অসহায়দের পাশে বলিউড-হলিউড তারকারা

করোনাভাইরাসে বিপর্যস্ত সারা দুনিয়া। এতে কাজের অভাবে অসহায় মানুষের আর্তনাদ আর ক্ষুধার জ্বালায় আর্তনাদ বাড়ছে। এ অবস্থায় বসে নেই হলিউড আর বলিউডের তারকারা। যে যেভাবে পারছেন অসহায়দের পাশে এসে দাঁড়াচ্ছেন। বিষয়টি তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

লতা মঙ্গেশকর

কিংবদন্তি শিল্পী লতা মঙ্গেশকর সরকারি তহবিলে দিয়েছেন ২৫ লাখ রুপি। এছাড়া এই কিংবদন্তি গায়িকার পারিবারিক দিনানাথ মঙ্গেশকর হাসপাতালে ১ হাজার পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) দান করেছেন তিনি।

অমিতাভ বচ্চন

নগদ অর্থের পাশাপাশি এক লাখ দিনমজুরের পাশে দাঁড়ালেন বলিউডের ‘শাহেনশাহ’ অমিতাভ বচ্চন। ‘উই আর ওয়ান’ প্রোগ্রামের মাধ্যমে সারা দেশের ১ লাখ ঘরে মাসিক রেশন বিতরণ শুরু করেছেন তিনি।

শাবানা আজমি

ভারতের ২১ রাজ্যের ১৭২ জেলার ১০ লাখ মানুষকে রেশন, রান্না করা খাবার ও স্যানিটেশন সামগ্রী সরবরাহের ব্যবস্থা করেছেন বলিউডের এই বর্ষীয়ান অভিনেত্রী। ‘অ্যাকশন এইড ইন্ডিয়া’ নামের একটি এনজিও-এর সঙ্গে মিলে এই কাজ করছেন তিনি।

অক্ষয় কুমার

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৫ কোটি টাকা দান করেছেন অক্ষয় কুমার। এরপর পিপিইর জন্য আরও তিন কোটি টাকা দান করেন। টুইট করে তিনি বলেন,  জীবন বাঁচান, জান হ্যায় তো জহাঁন হ্যায়।

সালমান খান

২৫ হাজার দিনমজুরের দায়িত্ব নিয়েছেন সালমান খান। তার ডাকে সাড়া দিয়ে মহারাষ্ট্রের বিধায়ক বাবা সিদ্দিকি এবং তার ছেলে জিসান সিদ্দিকি ইতিমধ্যেই পানভেল গ্রামের ১ লাখ ২৫ হাজার পরিবারের পাশে দাঁড়িয়েছেন।

শাহরুখ খান দম্পতি

ভারতের অভুক্ত, অসহায়দের পাশে দাঁড়াতে হাজির হলেন শাহরুখপত্নী গৌরী খান। মুম্বাইয়ের বিভিন্ন এলাকার প্রায় ১ লাখ মানুষের খাবারের দায়িত্ব নিলেন কিং খানের স্ত্রী। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল, মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলসহ পশ্চিমবঙ্গ এবং দিল্লির মুখ্যমন্ত্রীদের তহবিলেও অনুদান দিয়েছেন শাহরুখ খান। পাশাপাশি চিকিৎসক এবং চিকিৎসাকর্মীদের পাশে দাঁড়াতে বিএমসিকে ২৫ হাজার পিপিইসহ কিটও দান করেছেন শাহরুখ।

আমির খান

আমির খান এক গাড়ি ভর্তি করে বস্তিতে আটার প্যাকেট পাঠালেন। আটার প্যাকেট খুলতেই আটার সঙ্গে বেরিয়ে এলো নগদ ১৫ হাজার করে টাকা। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পিএম কেয়ারস ফান্ড, মহারাষ্ট্র মুখ্যমন্ত্রীর রিলিফ ফান্ড, ফিল্ম ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন ও কয়েকটি দাতব্য সংস্থায় সাহায্য করেছেন আমির। তার পরবর্তী সিনেমা ‘লাল সিং চাড্ডা’র দৈনিক আয়ের ভিত্তিতে কাজ করা কর্মীদের দিকেও সাহায্যের হাত বাড়িয়েছেন এই অভিনেতা।

হৃত্বিক রোশান

করোনার কারণে বেকার হয়ে পড়া শিল্পীদের পাশে দাঁড়িয়েছেন এই অভিনেতা। দৈনিক আয়ের ভিত্তিতে কাজ করা ৪ হাজার শিল্পীকে সাহায্যের জন্য সিনে অ্যান্ড টিভি আর্টিস্ট অ্যাসোসিয়েশনকে ২৫ লাখ রুপি অনুদান দিয়েছেন হৃত্বিক। এছাড়া মুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশনের কর্মীদের জন্য এন৯৫ ও এফএফপি৩ মাস্কের ব্যবস্থা করেছেন। অক্ষয়া পুত্রা নামের একটি দাতব্য সংস্থার সঙ্গে মিলে বৃদ্ধ, দৈনিক আয়ের ভিত্তিতে কাজ করা, নিম্ন আয়ের মানুষের মাঝে ১.২ লাখ প্যাকেট খাবার সরবরাহের ব্যবস্থা করেছেন হৃত্বিক। যতদিন ভারতে স্বাভাবিক অবস্থা না ফিরছে ততদিন ১.২ লাখ প্যাকেট পুষ্টিকর রান্না করা খাবার বৃদ্ধাশ্রম, দিনমজুর ও নিম্ন আয়ের মানুষের মাঝে বিতরণ করা হবে।

আনুশকা শর্মা

আনুশকা শর্মা ও ক্রিকেটার বিরাট কোহলি দম্পতি দান করেছেন ৩ কোটি রুপি।

কার্তিক আরিয়ান

কার্তিক আরিয়ান দিয়েছেন ১ কোটি রুপি।

ভিকি কৌশল ও নানা পাটেকর

ভিকি কৌশল ও নানা পাটেকর সরকারি তহবিলে আলাদাভাবে দান করেছেন ১ কোটি রুপি।

বিজয়

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫০ লাখ টাকা এবং প্রধানমন্ত্রীর তহবিলে ২৫ লাখ টাকা অনুদান দিয়েছেন। এছাড়া কেরালার মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলেও তিনি ১০ লাখ টাকা দিয়েছেন। সবমিলিয়ে ১ কোটি ৩০ লাখ টাকার অনুদান দিয়েছেন এই দক্ষিণী তারকা।

রজনীকান্ত

রজনীকান্ত। থালাইভা ত্রাণ তহবিলে ৫০ লাখ টাকা দান করেছেন।

বরুণ ধাওয়ান

অভিনেতা বরুণ ধাওয়ানও নিজেকে করোনা-যুদ্ধে শামিল করেন। ৫৫ লাখ টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করেন তিনি। এরপরই বরুণের টুইট, ‘আমরা এই পরিস্থিতি সামলে উঠবই। দেশ ঠিক থাকলে আমরাও ঠিক থাকব’।

আল্লু অর্জুন

অভিনেতা আল্লু অর্জুন এক কোটি ২৫ লাখ টাকা তেলাঙ্গানা, অন্ধ্র্রপ্রদেশ এবং কেরালার সরকারকে দিয়েছেন।

প্রভাস   

কভিড-১৯ ত্রাণ তহবিলে ৪ কোটি টাকা অর্থ সাহায্য করেছেন দক্ষিণী স্টার প্রভাসও।

ভূষণ কুমার

টি সিরিজের কর্তা ভূষণ কুমার ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১১ কোটি টাকা সাহায্য দিয়েছেন। টুইটে তিনি লিখেছেন, ‘আমরা খুব কঠিন সময়ে রয়েছি, সাহায্যের জন্য আমাদের প্রত্যেকেরই এগিয়ে আসা দরকার। সবাই একসঙ্গে এই যুদ্ধে শামিল হব, জয় হিন্দ।’

অন্যান্য

এছাড়াও ছোট-বড় বিভিন্ন অঙ্কের অনুদান দিয়েছেন প্রিয়াঙ্কা চোপড়া, ক্যাটরিনা কাইফ, আলিয়া ভাট, শিল্পা শেঠি, সারা আলী খানসহ অনেক তারকাই। এদের মধ্যে অধিকাংশই অনুদানের অর্থের অঙ্কের পরিমাণ উল্লেখ করেননি।

 

একঝাঁক কণ্ঠশিল্পী...

করোনাভাইরাসকে রুখতে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও পুলিশ। সেসব যোদ্ধার সম্মানে একটি নতুন গানে কণ্ঠ দিয়েছেন ভারতের শ্রোতাপ্রিয় একশ সংগীতশিল্পী। গানটি ১৪টি ভাষায় শোনা যাবে। এই গান থেকে আয়কৃত অর্থ পুরোটাই ভারতের প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা হবে। যে ১৪টি ভাষায় গানটি শোনা যাবে তাহলো- বাংলা, হিন্দি, মারাঠি, গুজরাটি, তামিল, তেলেগু, কন্নড়, মালায়ালাম, ভোজপুরি, অসমীয়া, কাশ্মীরি, সিন্ধি, রাজস্থানি এবং ওড়িয়া। ‘ওয়ান নেশন, ওয়ান ভয়েস’ শিরোনামে এ গানে বিশিষ্ট একশ সংগীতশিল্পী কণ্ঠ দিয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- আশা ভোঁসলে, কুমার শানু, সোনু নিগম, হরিহরণ, কৈলাশ খের, কবিতা কৃষ্ণমূর্তি, অলকা ইয়াগনিক, পঙ্কজ উদাস, শান, উদিত নারায়ণ, শঙ্কর, বালাসুভ্রমনিয়াম প্রমুখ। গতকাল ইন্ডিয়ান সিংগারস রাইটস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ‘এক দেশ, এক আওয়াজ’ গানটি প্রকাশ করেন খ্যাতনামা সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। টেলিভিশন চ্যানেল, রেডিও, সোশ্যাল মিডিয়াসহ শতাধিক প্লাটফর্মে মুক্তি পাবে গানটি।

 

 

হলিউড তারকার সহায়তা

করোনাভাইরাসের কারণে সারা বিশ্ব অবরুদ্ধ হয়ে পড়েছে। সে জন্য দরিদ্র মানুষ পড়েছে চরম খাদ্য সংকটে। এমন পরিস্থিতিতে বিশ্বের অন্যান্য তারকার মতো এগিয়ে এলেন হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও ও আর্নল্ড শোয়ার্জনেগার। পাওয়েল জবস ও অপরাহ উইনফ্রের সঙ্গে মিলে ‘আমেরিকাস ফুড ফান্ড’ চালু করেছেন টাইটানিক সিনেমাখ্যাত তারকা ও সমাজসেবী লিওনার্দো ডিক্যাপ্রিও।

‘গো ফান্ড মি’ নামের একটি ওয়েব পেজে পাওয়েল জবসের সঙ্গে যৌথভাবে ৫ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা করেছেন লিওনার্দো। এ ছাড়া এই ফান্ডে অ্যাপল দিয়েছে ৫ মিলিয়ন মার্কিন ডলার। পাশাপাশি অপরাহ উইনফ্রে ও ফোর্ড ফাউন্ডেশন ১ মিলিয়ন মার্কিন ডলার এরই মধ্যে প্রদান করেছেন। এখন পর্যন্ত আমেরিকার ফুড ফান্ডে ১২.৩৯ মিলিয়ন মার্কিন ডলার জমা হয়েছে। বর্তমানে ১৫ মিলিয়ন মার্কিন ডলার লক্ষ্য পূরণের চেষ্টা চলছে। এদিকে করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সহায়তা হিসেবে ‘টারমিনেটর’ খ্যাত তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৪ লাখ ৩০ হাজার ডলার মূল্যের চিকিৎসা সরঞ্জাম দান করেছেন।

সর্বশেষ খবর