রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

বলিউডের ‘ট্র্যাজেডি কুইন’ মীনা কুমারী

বলিউডের ‘ট্র্যাজেডি কুইন’ মীনা কুমারী

‘পাকিজা’ কিংবা ‘বৈজু-বাওরা’ ছবির কথা কি আজও ভুলতে পেরেছেন দর্শক। এমন আরও অনেক বিখ্যাত ছবির সফল অভিনেত্রী ছিলেন মীনা কুমারীর মতো একজন দক্ষ ও মেধাবী শিল্পী। যার জন্ম থেকে মৃত্যু ছিল শুধুই দুঃখে ঘেরা। সে করুণ কাহিনি তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

বিষাদময় স্বল্প জীবন

‘ইনি লোগোনে লে লিয়া দোপাট্টা মেরা’... কিংবা ‘চলতে চলতে কই মুঝে মিল গিয়া’র মতো গানগুলো বলিউড কিংবদন্তি অভিনেত্রী মীনা কুমারীর কষ্ট মাখা জীবনের চিত্র ফুটিয়ে তুলতে যথেষ্ট। মাত্র ৩৯ বছরে জীবনাবসান হওয়া ছিল বলিউডের ট্র্যাজেডি কুইনখ্যাত মীনা কুমারীর বিষাদময় জীবনের গল্প।

 

বার বার প্রতারিত...

ব্যক্তিগত জীবনে নানা সদিচ্ছার প্রতিফলন ঘটাতে পারেননি মীনা। তার জীবনে ‘কথিত শুভানুধ্যায়ীরা’ পদে পদে প্রমাণিত হন স্বার্থান্বেষী হিসেবে। তার জীবনে সুযোগ সন্ধানী পুরুষের অভাব ছিল না।  ১৯৫২ সালে তার সঙ্গে খ্যাতনামা পরিচালক কামাল আমরোহির পরিচয় হয়। মীনা কুমারীর বয়স তখন মাত্র ২০ বছর। কামাল আমরোহি ছিলেন তার চেয়ে ১৫ বছরের বড়। তিন সন্তানের জনক বিবাহিত কামাল আমরোহির প্রেমে পড়েন মীনা এবং সে বছরই বিয়ে হয় তাদের। মীনার গর্ভে সন্তান হোক তা চাননি কামাল এবং ভালোবাসার জন্য নয়, উঠতি নায়িকা মীনাকে তিনি বিয়ে করেছিলেন নিত্যনতুন সিনেমা বানাবেন বলে। ১৯৬৪ সালে মীনা-আমরোহির দাম্পত্যে চিড় ধরে। এ সময় মীনা কুমারী হতাশা থেকে মদ্যপানে আসক্ত হয়ে পড়েন। সেই সঙ্গে তার জীবনে নিত্যনতুন পুরুষের আনাগোনা শুরু হয়। তিনি তরুণ ছেলেদের সঙ্গে সম্পর্ক গড়তে থাকেন একের পর এক। জীবনের এই পর্বেই তার সঙ্গে পরিচয় ঘটে অভিনেতা ধর্মেন্দ্রর। ধর্মেন্দ্র তখন পাঞ্জাব থেকে সদ্য আগত এক তরুণ।  তার স্ত্রী প্রকাশ কউর থাকতেন পাঞ্জাবে। দুজনে একসঙ্গে অভিনয় করেন ‘পূর্ণিমা’ সিনেমায়। মীনা কুমারী এই অনভিজ্ঞ তরুণকে অভিনয় শেখানো শুরু করেন এবং বলিউডে প্রতিষ্ঠিত করেন। আবেগপ্রবণ মীনা তীব্রভাবে ভালোবেসে ফেলেন তাকে। তাকে তিনি ‘ধরম’ বলে ডাকতেন। তাকে প্রতিদিন না দেখলে অস্থির হয়ে পড়তেন। ধর্মেন্দ্রও মীনাকে ভালোবাসতেন, সে ভালোবাসায় স্বার্থ বেশি ছিল। মীনা কুমারীর অ্যালকোহল আসক্তি তার চেহারা ও স্বাস্থ্য নষ্ট করে দিচ্ছিল। ফলে তার ক্যারিয়ার কিছুটা ক্ষতিগ্রস্ত হয়, অন্যদিকে ধর্মেন্দ্র ক্রমেই ব্যস্ত হয়ে পড়ছিলেন অভিনয়ে। ফলে তিনি আর আগের মতো সময় দিতে পারছিলেন না তার প্রেমিকাকে। দুজনের মধ্যে দূরত্ব সৃষ্টি হতে থাকে। এতে ক্ষোভের বশে রাহুল নামের একটি ছেলের সঙ্গ গ্রহণ করেন মীনা। ধর্মেন্দ্র এতে কোনো ব্যাখ্যা শোনার প্রয়োজন মনে করেননি, সেই দিনই মীনার সঙ্গে সব সম্পর্ক ত্যাগ করেন তিনি চিরতরে। মীনা কুমারী এ ঘটনায় বেঁচে থাকার শেষ অবলম্বনটুকুও হারিয়ে ফেলেন। মদে ডুবে যান তিনি। তার লিভার দারুণ ক্ষতিগ্রস্ত হয়। লিভার সিরোসিস মানে ক্যান্সারে আক্রান্ত হয়ে শয্যাশায়ী হন। ১৯৭২ সালের ৩১ মার্চ মাত্র ৩৯ বছর বয়সে মারা যান তিনি। রুপালি পর্দায় বিয়োগান্ত চরিত্রেই মীনা কুমারীর জনপ্রিয়তা ছিল প্রবাদতুল্য, তাই ‘ট্র্যাজেডি কুইন’ উপাধি জোটে তার কপালে।

 

দরিদ্র পরিবারে জন্ম

মীনা কুমারী জন্মগ্রহণ করেন ১৯৩২ সালের ১ আগস্ট এক মুসলিম দরিদ্র পরিবারে। বাবা আলী বকশ ছিলেন শিয়া মুসলমান। মায়ের নাম ইকবাল বেগম। আলী বকশ থিয়েটারে হারমোনিয়াম বাজাতেন, গান শেখাতেন এবং উর্দু কবিতা লিখতেন। চলচ্চিত্রে জুনিয়র আর্টিস্ট ছিলেন তিনি। ইকবাল বেগম বিয়ের আগে থিয়েটার অভিনেত্রী এবং নৃত্যশিল্পী ছিলেন। মীনার নাম ছিল মেহজাবিন বানু।

 

জন্মের পর এতিমখানায়

মীনার জন্মের সময় তাদের অর্থনৈতিক অবস্থা এমনই শোচনীয় ছিল যে, চিকিৎসকের বিল, হাসপাতালের ফি পরিশোধ করতে পারেননি। ফলে তার বাবা নবজাতককে একটি মুসলিম এতিমখানায় দিয়ে দেন। পরে অবশ্য বাসায় নিয়ে আসা হয় তাকে।

 

ইচ্ছার বিরুদ্ধে চলচ্চিত্রে

মাত্র সাত বছর বয়সে বেবি মীনা নাম দিয়ে চলচ্চিত্রে অভিনয় শুরু করতে হয় তাকে। অভিনয় করার মোটেও ইচ্ছা ছিল না তার। শিশু মেহজাবিন স্কুলে যেতে চেয়েছিলেন, চিৎকার করে কাঁদতেন লেখাপড়া শেখার জন্য। মা তাকে জোর করে অভিনয় করতে বাধ্য করেন। পরিবারের মূল উপার্জনকারী তখন হয়ে ওঠেন মীনা।

 

সফল নায়িকা

বয়ঃসন্ধিতে মীনা কুমারী নামে নায়িকার ভূমিকায় দেখা যায় তাকে। রূপ এবং অভিনয় প্রতিভায় দ্রুত খ্যাতি পান তিনি। ‘বীর ঘটোৎকোচ’ (১৯৪৯), ‘শ্রী গণেশ মহিমা’ (১৯৫০) এবং ‘আলাদিন অ্যান্ড দ্য ওয়ান্ডারফুল ল্যাম্প’ (১৯৫২) ছবির মতো পৌরাণিক ও রূপকথাভিত্তিক চলচ্চিত্রের মধ্য দিয়ে তার জনপ্রিয়তার সূচনা হয়। ১৯৫২-তে মুক্তি পায় ভারতভূষণ ও মীনা কুমারী অভিনীত বিখ্যাত ‘বৈজু- বাওরা’। এ ছবিতে অভিনয়ের জন্য ফিল্মফেয়ার আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন মীনা। ‘পরিণীতা’ (১৯৫৩) ছবিতে ললিতার ভূমিকায় তার অভিনয় ছিল অসাধারণ। এজন্য ফিল্মফেয়ারে সেরা অভিনেত্রীর পুরস্কার পান তিনি। ‘দায়রা’, ‘এক হি রাস্তা’, ‘সারদা’, ‘দিল আপনা অউর প্রীত পারায়া’, ‘আজাদ’, ‘কোহিনূর’ ‘আরতি’সহ অনেক হিট ছবি উপহার দেন তিনি। নির্মাতাদের পছন্দের তালিকায় পয়লা নম্বরেই ছিলেন মীনা কুমারী। ১৯৬২ সালে ‘সাহেব বিবি আউর গোলাম’ ছবিতে অভিনয় করেন তিনি। এ ছবিতে অভিনয় করে ফিল্মফেয়ারের সেরা অভিনেত্রীর পুরস্কার পান। ১৯৬২ সালে তিনটি ছবিতে অভিনয়ের জন্য ফিল্মফেয়ার আসরে তিনটি মনোনয়ন পেয়ে রেকর্ড গড়েন তিনি। মীনা কুমারী চারবার সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার পুরস্কার এবং ৮ বার মনোনয়ন পান। মীনা কুমারী অভিনীত বিখ্যাত ‘পাকিজা’ মুক্তি পায় ১৯৭২ সালে। মীনা তখন মৃত্যুশয্যায়।

 

সফল কবি

১৯৬৪ সালে কমল আমরোহির সঙ্গে বিবাহ বিচ্ছেদের পর গভীর হতাশায় ডুবে যান মীনা কুমারী। এ সময় একজন বিরহের কবি হিসেবেও তার খ্যাতি ছড়িয়ে পড়ে। ‘তালাক তো দে রহে হো নজর-এ-কেহর কে সাথ/ জওয়ানি ভি মেরা লৌটা দো মেহর কে সাথ’। না নিছক কোনো শায়রি নয়, কামাল আমরোহির সঙ্গে ডিভোসের্র পর এই পঙ্ক্তিগুলো লিখেছিলেন মীনা কুমারী। মৃত্যুর পর তার রচিত উর্দু ভাষার কয়েকটি কবিতার একটি সংকলন প্রকাশ করেন গুলজার। ওই বই পড়েই মীনা কুমারীর সমস্ত কবিতাকে ইংরেজি ভাষায় অনুবাদ করার সিদ্ধান্ত নেন ভারতীয় শিক্ষাবিদ ও লেখক নুরুল হাসান। যিনি একজন খ্যাতনামা একাডেমিশিয়ান ও লেখক, যিনি ‘মীনা কুমারী দ্য পোয়েট : অ্যা লাইফ বিয়ন্ড সিনেমা’ নাম দিয়ে বইটি প্রকাশ করেছেন। বিবাহ বিচ্ছেদের পর থেকে এমন সব আহত, ক্ষত-বিক্ষত পঙ্ক্তি লেখার পাশাপাশি নিজেকে মদে ডুবিয়ে ফেলেন তিনি। মদ থেকেই সিরোসিস অব লিভার। পরিণতিতে মৃত্যু। ভীষণ দারিদ্র্যের মধ্যে, শরীর মন ছিন্নভিন্ন অবস্থায় মৃত্যু ঘটে  মীনা কুমারীর।

মৃত্যুশয্যাতেও নিঃসঙ্গ

মীনার অসুস্থতার খবর পেয়ে তাকে হাসপাতালে দেখতে আসেন কামাল আমরোহি। না, সাবেক স্ত্রীর প্রতি ভালোবাসা জানাতে নয়, ‘পাকিজা’ শেষ করার প্রস্তাব নিয়ে। অসুস্থতার মধ্যেও মীনা কুমারী কামাল আমরোহির কথায় রাজি হন। চরম অসুখ নিয়েও তিনি ‘পাকিজা’র কাজ করতে থাকেন। শুটিংয়ের সময় বার বার জ্ঞান হারান। শুরু হওয়ার প্রায় ১৬ বছর পর শেষ হয় ‘পাকিজা’র কাজ। ছবিটি একদিকে বলিউডের শতবর্ষের অন্যতম সেরা নির্মাণ হিসেবে বিবেচিত হয়, অন্যদিকে এতে মীনার অভিনয় এখনো কালজয়ী হয়ে আছে। মৃত্যুর সময় হাসপাতালে নিঃসঙ্গ মীনাকে দেখতে আসেননি কামাল আমরোহি, ধর্মেন্দ্র কিংবা তার অসংখ্য গুণগ্রাহীর কেউ। একমাত্র কবি, চলচ্চিত্র নির্মাতা ও বন্ধু গুলজার তাকে কিছুটা সাহচর্য দেন।

 

কপর্দকশূন্য মৃত্যু

মৃত্যুর সময় মীনা কুমারী ছিলেন কপর্দকশূন্য। হাসপাতালের বিল মেটানোর সাধ্যও ছিল না তার। পরিবারের যে সদস্যরা তার রোজগারে প্রতিপালিত হয়েছে আজীবন, তারাও দূরে সরে রইল টাকা খরচের ভয়ে।

সর্বশেষ খবর