শিরোনাম
মঙ্গলবার, ৩০ জুন, ২০২০ ০০:০০ টা

অপ্রতিরোধ্য এক অভিনেতা রজনীকান্ত

অপ্রতিরোধ্য এক অভিনেতা রজনীকান্ত। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে ব্যতিক্রমী অভিনয় আঙ্গিক দিয়ে যিনি জয় করেছেন বিশ্ববাসীর মন। সত্তরোর্ধ্ব বয়সে এসে এখনো রীতিমতো নায়ক হয়ে দাপিয়ে বেড়াচ্ছেন ভারতীয় ছবির জগৎ। তাকে নিয়ে লিখেছেন- আলাউদ্দীন মাজিদ

অপ্রতিরোধ্য এক অভিনেতা   রজনীকান্ত

সত্তরোর্ধ্ব বয়সেও অপ্রিতরোধ্য নায়ক

ভারতীয় দর্শকদের কাছে ‘থালাইভা’ মানে গুরুখ্যাত রজনীকান্ত সত্যিকারের একজন সুপারস্টার। কারণ সিনেমার নায়কের মতো তার ব্যক্তি জীবনেও আছে সংগ্রামের অতীত। প্রায় বুড়ো একটি মানুষ। বয়সের ভারে মানুষ যখন ন্যুব্জ হয়ে যায় সেখানে সত্তরোর্ধ্ব এ অভিনেতা এখনো একের পর এক হিট সিনেমা উপহার দিয়ে যাচ্ছেন। তার নামে এখনো টানা কয়েক দিন প্রেক্ষাগৃহে মানুষের তিল ধারণের ঠাঁই থাকে না। শুধু তাই নয়, তার সিনেমা মুক্তি মানেই দক্ষিণ ভারতে অফিস আদালতে ছুটি ঘোষণা হয়ে যাওয়া।

 

ছিলেন বাস কন্ডাক্টর

আজকের এ ভারতীয় সিনেমার সুপারস্টার রজনীকান্ত কিন্তু সিনেমা জীবনের আগে ছিলেন বাস কন্ডাক্টর।

সে সময় কর্নাটক বাস সার্ভিসের আরেক সহকারী ছিলেন পি রাজ বাহাদুর। যার সঙ্গে বন্ধুত্ব গড়ে ওঠে রজনীর। এ বন্ধুটিই মনপ্রাণ উজার করে ভালোবাসতেন রজনীকে। কারণ রজনীর মধ্যে ছিল অভিনয়সহ নানা গুণ, সেই সঙ্গে তাদের বিনোদিতও করতেন রজনী। আর এ গুণকে কাজে লাগাতে চাইতেন বন্ধু বাহাদুর। বন্ধু বাহাদুরের উৎসাহে চেন্নাইয়ের একটি অভিনয় একাডেমিতে ভর্তি হয়ে যান রজনীকান্ত। কিন্তু কোচিংয়ের জন্য বেশিক্ষণ কাজ করতে পারেন না বলে সে মতো পয়সাও উপার্জন করতে পারেন না তিনি। ফলে দুই বছরের মেয়াদে যে অভিনয়ে কোচিংয়ে ভর্তি হয়েছেন তার খরচ মেটানোও দায় হয়ে পড়ে। কিন্তু এবারও পাশে দাঁড়ান সেই বন্ধু বাহাদুর। কোর্স শেষ হওয়ার আগ পর্যন্ত রজনীকান্তকে অর্থ দিয়ে সহায়তা করেন তিনি।

 

যেভাবে সিনেমায়

অবশেষে দুই বছরের কোর্স শেষ করেন তিনি। এরপর আসে সেই মাহেন্দ্রক্ষণ। ১৯৭৫ সালে তামিল নির্মাতা কে বালাচন্দন ‘অপূর্ব রাগাঙ্গল’ নামের সিনেমায় প্রথমবার কাস্ট করেন রজনীকে। নিজের প্রথম সিনেমাতেই মাত করে দেন রজনীকান্ত। সিনেমাটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। আর পিছু ফিরতে হয়নি তাকে। অভিনয়ে যে ঝড় তার মধ্যে নির্মাতারা দেখেন তা আর বাকি ক্যারিয়ারে হতাশ করেনি রজনীকে। সব শ্রেণির দর্শক ভিন্ন এক অভিনেতাকে দেখতে পান। বিশেষ করে তিনি যে অবস্থান থেকে উঠে গিয়ে নায়ক হয়েছেন সে বিষয়টাও মানুষকে সম্মোহিত করে। সেই সঙ্গে তার দুর্দান্ত অভিনয়েও মানুষ মগ্ন হয়ে যায়। একের পর এক সিনেমার প্রস্তাব পেতে থাকেন তিনি। ভারতের বিভিন্ন অঞ্চলের সিনেমায় অভিনয়ের পাশাপাশি তিনি যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রসহ অন্য দেশের সিনেমাতেও অভিনয় করেছেন। রজনীকান্তের ছবি মুক্তি মানে শুধু ছবি মুক্তি নয়। একটা উৎসবের ব্যাপার। কারণ থালাইভার ছবি মুক্তি মানেই তামিলে সব বন্ধ। অফিস আর কাজ ফেলে বা ছুটি নিয়ে সবাই হলে ছোটেন বলে অনেক অফিস ছবি মুক্তির দিনে বন্ধ রাখা হয়। দক্ষিণি এই সুপারস্টার এমন এক অভিনেতা যিনি ২০১৯ সালে বয়স প্রায় সত্তরের কোঠায় পৌঁছানোর পরেও ‘কালা’ ও ‘টু জিরোর মতো ব্লকবাস্টার ছবি উপহার দিতে পারেন। তামিল, হিন্দি, মারাঠি, এমনকি মার্কিন ছবি নিয়ে রজনীকান্ত অভিনয় করেছেন ১৭৫-এরও বেশি ছবিতে।

পেয়েছেন রাষ্ট্রীয় সম্মান

অনবদ্য দক্ষ অভিনয়ের কারণে ভারত সরকার রজনীকান্তকে ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মবিভূষণ’ দিয়ে সম্মানিত করেছে। এ ছাড়া অভিনয় জীবনে জাতীয়সহ নানা উল্লেখযোগ্য সম্মাননায় ভূষিত হন তিনি।

 

সর্বোচ্চ পেইড অ্যাক্টর

২০০৭ সালে, ‘শিবাজি’ ছবিতে অভিনয় করে ২৬ কোটি টাকা উপার্জন করেন রজনী। সেই সময়ে, জ্যাকি চ্যানের পর, তিনিই ছিলেন এশিয়ার সর্বোচ্চ ‘পেইড অ্যাক্টর’। ২০১৪ সালে মুক্তি পাওয়া ‘কোচাদাইয়া’ অ্যানিমেটেড ছবিতে রজনী অভিনয় করেন তিনটি চরিত্রে।

 

বলিউড শাহেনশাহর সঙ্গে বাজিমাত

আশির দশকের শেষের দিকে জনপ্রিয়তা বাড়তে থাকে থালাইভার। এরপরে টার্নিং পয়েন্ট অমিতাভ বচ্চনের সঙ্গে  ছবিতে দেখা যায় তামিল সুপারস্টারকে। অমিতাভ অভিনীত হিন্দি ‘আন্ধাকানুন’ ছবিতে বলিউড শাহেনশাহর সঙ্গে পাল্লা দিয়ে তুখোড় অভিনয় করে মাত করে দেন দর্শক মন।  অমিতাভের সঙ্গে শুধু এ ছবিটিই নয়, এরপর ‘গ্রেফতার’ ও ‘হাম’-এর মতো ছবিতে শাহনশাহর সঙ্গে সমান সাফল্য পেলেন রজনীকান্ত

বিগ বির যে কথা শোনেননি তিনি

রজনীকান্ত নিজেই জানান, তার সঙ্গে বলিউডের বিগ বি অমিতাভ বচ্চনের ঘণিষ্ঠ সম্পর্কের কথা। রজনীকান্ত বলেন, কেবল ক্যামেরার সামনে নয়, এর পেছনেও অমিতাভ বচ্চন কেমন, সেদিকে নজর রাখি আমি। আমাদের বন্ধুত্বের অসংখ্য মুহূর্ত রয়েছে, যা স্মরণীয়। উনি আমাকে ভালোবাসেন। একবার আমরা তামিলনাড়ুতে ছিলাম এবং অমিতাভ আমাকে বলেছিলেন, ৬০ বছরের পর আমাদের যত্নবান হওয়া প্রয়োজন। তিনটে বিষয় মনে রাখা জরুরি। ১. প্রতিদিন ব্যায়াম করা, ২. প্রতিদিন ব্যস্ত থাকা ও বাড়ি থেকে বেরোনো, ৩. রাজনীতিতে না আসা। তৃতীয় পরামর্শটা পরিস্থিতির কারণে শোনা হয়নি তার।

 

শামিতাভ রিমেক করতে চান

অমিতাভ বচ্চন অভিনীত ‘শামিতাভ’ ছবিটি রিমেক করতে চান জানিয়ে সাংবাদিকদের রজনীকান্ত বলেন, আর বালকির পরিচালনায় ‘শামিতাভ’ ছবিতে অভিনয় করতে চান তিনি। আগামীতে নিজের এ স্বপ্ন পূরণ করতে চান এবং অমিতাভের চরিত্রে অভিনয় করবেন তিনি।

 

জনপ্রিয় যত সংলাপ

প্রবাদ আছে, যত দিন তামিলনাড়ুর রাস্তায় অটোরিকশা চলবে তত দিন রজনীকান্তের এ সংলাপ জনপ্রিয় থাকবে। ‘ভাসা’ সিনোমার এ সংলাপটি হলো- ‘নান ওরু থাডাভা সোন্না, নোরু থাডাভা সোন্না মাদিরি’। মানে- ‘আমি একবার যখন কিছু বলে দিই সেটা একশ বার বলারই সমান।’ ‘কালা’ ছবিতে তার আরেকটি বিখ্যাত সংলাপ হলো- ‘আন্দাভান সোলরান, অরুণাচলম সেইরান’ (ঈশ্বর যা বলেন, অরুণাচলম তাই করে)।  ছবিটিতে রজনীকান্তকে দেখা গিয়েছিল ট্যাক্সিচালকের ভূমিকায়। ‘পাদায়াপ্পা’ রজনীকান্তের জীবনের আরও এক সফল ছবি। আর এতে তার বিখ্যাত সংলাপ ‘এঁ ভাজি, থানি ভাজি’ মানে, ‘আমার রাস্তা আমার নিজের।’ আজও সমান জনপ্রিয় । এরপর তার অভিনীত ‘মুথু’ ছবিটি জাপানেও দারুণ ব্যবসা করেছিল। এতে তার সংলাপ, ‘নান এপ্পো ভারুভেন, এপদি ভারুভেন্নু ইয়ারকুম থেরিয়াথু... আনা ভারা ভেনদিয়া নেরাথিলে ভানদিদভেন।’ অর্থাৎ ‘কেউ জানে না আমি কীভাবে বা কখন আসব। আমি আসব যখন সঠিক সময় আসবে তখন। সংলাপটি আজও সমান জনপ্রিয়। এ ছবির আরও দুটি সংলাপ দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। ‘সুম্মা পেরে কেট্টা আথরুদুলা’ (আমার নাম ডাকলে এ পৃথিবী টুকরো টুকরো হয়ে যায়) এবং কান্না পান্নি থান কুটামা ভারুম আনা সিংঘাম সিঙ্গল থান ভারুম (শুয়োররা সব সময়ে দল বেঁধে আসে কিন্তু বাঘ সব সময়ে একাই হাঁটে)। ‘ভায়াথিনাইল’ ছবির বিখ্যাত সংলাপ ‘ইধু ইপ্পাদি ইরুক্কু’ (এটা কেমন) আজও তার ভক্তদের মনে গেঁথে রয়েছে।

 

আসল নাম জন্ম পরিচয়

রজনীকান্তের আসল নাম শিবাজি রাও গায়কোয়াড। বিশ্ববাসী চেনে রজনীকান্ত হিসেবে। এক মারাঠি পরিবারে জন্ম। ১৯৫০ সালের ১২ ডিসেম্বরে। মা রমাবাই ছিলেন গৃহবধূ ও বাবা রামোজি রাও গায়কোয়াড ছিলেন পুলিশের কনস্টেবল। স্ত্রী লতা রঙ্গচারির সঙ্গে আলাপ হয় তিনি যখন রজনীকান্তের সাক্ষাৎকার নিতে এসেছিলেন। রজনীকান্তের বড় মেয়ে ঐশ্বরিয়া বিয়ে করেছেন দক্ষিণী তারকা ধানুশকে। রজনীকান্তের দ্বিতীয় ও ছোট মেয়ে সৌন্দর্যা বিয়ে করেছেন শিল্পপতি অশ্বিন রামকুমারকে।

সর্বশেষ খবর