বুধবার, ১৯ আগস্ট, ২০২০ ০০:০০ টা

অনলাইনে বাড়ছে উৎসব ও প্রতিযোগিতা

অনলাইনে বাড়ছে উৎসব ও প্রতিযোগিতা

করোনার এ সময়ে জীবনযাপনে এসেছে পরিবর্তন। বাংলাদেশসহ বিশ্বের সব মানুষ টিকে থাকতে করছে বিকল্প চিন্তা। অন্যান্য জগতের মতো বিশ্ব বিনোদন জগৎও দিন দিন হয়ে পড়ছে অনলাইননির্ভর। বিনোদন মাধ্যম হিসেবে সহজ ও সুবিধাজনক হওয়ায় এখন বিভিন্ন প্রতিযোগিতা ও উৎসব অনুষ্ঠিত হচ্ছে ডিজিটাল প্ল্যাটফরমে। অনলাইন প্ল্যাটফরমে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতা সম্পর্কে লিখেছেন- পান্থ আফজাল

 

গানের প্রতিযোগিতা

বাংলার আনাচে-কানাচে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ফোকগানগুলো নিয়ে আরটিভি আয়োজন করতে যাচ্ছে লোকসংগীতের প্রতিযোগিতা ‘বাংলার গায়েন’। বিচারক ম-লী হলেন এস আই টুটুল, ইবরার টিপু, শওকত আলী ইমন, রকেট ম-ল (ভারত), রাজা কাসাফ (যুক্তরাজ্য), মালা (অস্ট্রেলিয়া), রুবায়েত জাহান (যুক্তরাজ্য) ও সায়েরা রেজা (যুক্তরাষ্ট্র)। রেজিস্ট্রেশনের শেষ সময় ২৪ আগস্ট। এদিকে শুরু হয়েছে রিয়েলিটি শো ‘ধ্রুব মিউজিক আমার গান’। ব্যতিক্রমী এই আয়োজনটি করেছে দেশের প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রুব মিউজিক স্টেশন। প্রতিষ্ঠানটি খুঁজছে একই সঙ্গে গীতিকার, সুরকার এবং কণ্ঠশিল্পী। গত ৫ জুলাই থেকে শুরু হয় এই আয়োজন। ইতিমধ্যে শেষ হয়েছে গান জমা নেওয়ার প্রক্রিয়া। সেই সঙ্গে দক্ষ কর্মী দ্বারা সম্পন্ন হয়েছে ডাউনলোডের কাজ। গান বাছাইয়ের প্রাথমিক কার্যক্রম শেষে বাছাইকৃত গান এখন আছে উপ-বিচারক প্যানেলের টেবিলে। উপ-বিচারক প্যানেল তীক্ষè বিচার বিশ্লেষণ করে করবে সংক্ষিপ্ত তালিকা। সেই তালিকা তুলে দেওয়া হবে প্রধান বিচারক প্যানেলে। বিচারক প্যানেলে রয়েছেন কুমার বিশ্বজিৎ, বাপ্পা মজুমদার ও ইমরান। গীতিকার-সুরকার, নির্মাতা ও স্থপতি এনামুল করিম নির্ঝরের কথা ও সুরে প্রকাশিত হচ্ছে ১৬ দিনে টানা ১৬টি গান। এগুলোতে কণ্ঠ দিয়েছেন অটামনাল মুন ও শানিলা ইসলাম প্রমিতি। ‘আমি কি আমাকে চিনি?’ নামের এ অ্যালবামের ছয়টি গানে কণ্ঠ দিয়েছেন মুন। বাকি ১০টি গানে আছেন তরুণ শিল্পী প্রমিতি। এর আগে ‘গানের গলার খোঁজে’ নামে নতুন সংগীত প্রতিযোগিতার ঘোষণা দেয় সান বিডিটিউব। প্রতিযোগিতার মাধ্যমে কবি ও গীতিকার কামরুজ্জামান কামুর কথা ও সুরে, জনপ্রিয় মিউজিশিয়ানদের কম্পোজিশনে নতুন গানে কণ্ঠ দেওয়ার সুযোগ পাবে সংগীতপ্রিয় তরুণ-তরুণীরা। ভিডিও পাঠানোর শেষ তারিখ ২০ সেপ্টেম্বর-২০২০। ফ্যাশন ব্র্যান্ড বিশ্বরঙ নিবেদিত ‘পুজোর গানে বাঁধবো প্রাণ’ শিরোনামে গানের প্রতিযোগিতার আয়োজন করে। এ প্রতিযোগিতায় বিচারক হিসেবে থাকেন ভারতের প্রখ্যাত সংগীতশিল্পী হৈমন্তী শুক্লা ও বাংলাদেশের প্রিয়াঙ্কা গোপ ও সমরজিৎ রায়। করোনা মহামারীতে গান নিয়ে সামনে এসেছেন সংগীতশিল্পী অর্ণব। নাম ছিল ‘সংস ফর হোপ’। ২৫ জুলাই অনলাইনে সরাসরি এটি দেখানো হয়। কনসার্টটির আয়োজক কল্যাণী ও আইসোশ্যাল।

 

গীতিকার খোঁজার প্রতিযোগিতা

সিলন চায়ের প্ল্যাটফরম থেকে শুরু হয় লিরিক লেখার প্রতিযোগিতা ‘সিলন মেলোডিস’। বিচারক হিসেবে দেখা যায় নকীব খান, কবির বকুল ও বাপ্পা মজুমদারকে।

 

নৃত্য প্রতিযোগিতা-উৎসব

এ দুঃসময়ে নৃত্যকে ঘিরে তেমন করে নেই কোনো আয়োজন। বিশ্বের সবাই করোনাবন্দী। ঘরে বসেই সময় কাটছে নৃত্যশিল্পীদের। তবে বিকল্প মাধ্যম হিসেবে অনলাইনে চলছে নৃত্যচর্চা। অনেকে নাচ নিয়ে করছেন প্রতিযোগিতা ও উৎসব। ‘হতাশা নয় আনন্দে নাচো’-এই স্লোগানের মাধ্যমে বাংলাদেশে শুরু হতে যাচ্ছে নাচের প্রতিযোগিতা ‘দি ড্যান্সিং কিং’। আয়োজনে সোহাগ ড্যান্স ট্রুপ। বিচারক হিসেবে থাকছেন বিজরী বরকতুল্লাহ, ইভান শাহারিয়ার সোহাগ, নাদিয়া আহমেদ এবং মেহজাবিন চৌধুরী। এদিকে ‘ইন্ডিয়ান কালচারাল ট্রুপ’ নিবেদিত নৃত্য উৎসব ‘নৃত্য মালিকা’। রবীন্দ্র নৃত্যের প্রবাদপ্রতিম শিল্পী শ্রীমতী পলি গুহ ও তার কন্যা শ্রীমতী সেঁজুতি রায়ের পরিচালনায় বাংলাদেশ থেকে আমন্ত্রিত ছিলেন জনপ্রিয় নৃত্যশিল্পী ওয়ার্দা রিহাব। উৎসবটি চলবে ২৩ আগস্ট পর্যন্ত।

 

সুন্দরী প্রতিযোগিতা

দ্বিতীয়বারের মতো আয়োজিত হচ্ছে ‘মিস্টার অ্যান্ড মিসেস ফটোজেনিক’। আড়াই শতাধিক আবেদন থেকে প্রাথমিক বাছাইপর্বে রাখা হয়েছে ২৫ জন প্রতিযোগীকে। পরিচালনায় ফ্যাশন ডিজাইনার ওয়ালী আহমেদ ও মডেল সৈয়দ রুমা, সার্বিক তত্ত্বাবধানে ওয়ালী অ্যাসোসিয়েট। বাছাইকৃত ২৫ জনকে দিয়ে বিভিন্ন ফটোশুট, ভিডিও শুটসহ বিভিন্ন ব্র্যান্ডের শুট করিয়ে তৈরি করানো হচ্ছে। অডিশন রাউন্ডের বিচারক ছিলেন নায়লা নাঈম, আর জে সায়েম, সৈয়দ রুমা, ওয়ালী সুজন। ঈদুল আজহার পর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হবে। ‘মিস আর্থ’ নামক আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতা শুরু হবে ২২ আগস্ট থেকে, শেষ হবে ৪ অক্টোবর। এটির ন্যাশনাল ডিরেক্টর নায়লা নোমান বারী আর প্রধান উপদেষ্টা চলচ্চিত্র নির্মাতা নোমান রবিন। আন্তর্জাতিক পর্ব শুরু হবে ২২ অক্টোবর থেকে ফিলিপাইনের ম্যানিলা শহরে। শেষ হবে ডিসেম্বরে।

 

কান, ভেনিস ও টরেন্টো উৎসব

করোনাভাইরাসের কারণে থমকে গেছে পুরো বিশ্ব। অন্য সবকিছুর সঙ্গে সঙ্গে বন্ধ হয়েছে বিনোদন দুনিয়ার সব কাজও। প্রতিবছরই জমকালো আয়োজনে অনুষ্ঠিত হয় চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাকর কান চলচ্চিত্র উৎসব। তবে করোনার কারণে এ বছর উৎসবটি হওয়া না হওয়া নিয়ে চলে তুমুল আলোচনা। সার্বিক অবস্থা আরও খারাপের দিকে যাওয়ার পর বাতিলের ঘোষণা আসে। তবে পুরোপুরি নয়। কান কর্তৃপক্ষ জানিয়েছে, উৎসবটির পসরা না বসলেও ভিন্নরূপে আয়োজনের পরিকল্পনা ছিল। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে। তবে এ বছর কানের অন্যতম আকর্ষণ মার্শে দ্য ফিল্ম-এর আয়োজন করা হয় অনলাইনে। ২২ জুন থেকে শুরু হয়ে ২৬ জুন শেষ হয় ভার্চুয়াল এই আয়োজন। মূল অফিশিয়াল সিলেকশনের বাইরে একটি পুরোপুরি বাণিজ্যিক বিভাগ হলো মার্শে দ্য ফিল্ম। এ বছর অনলাইনেই বসে সিনেমা কেনাবেচার এই আসর। পূর্ব ঘোষণা অনুযায়ী কানের বাণিজ্যিক শাখা ‘মার্শে দ্য ফিল্ম’ অনলাইনে শুরু হয়। দেড়শরও বেশি ইভেন্ট হয় অনলাইন মার্শে দ্য ফিল্মে। এদিকে ভেনিস ও টরেন্টো উৎসব কীভাবে হবে তাও অনিশ্চিত ছিল। তবে চলচ্চিত্রানুরাগীরা ঘরে বসেই স্বাচ্ছন্দ্যের সঙ্গে চলচ্চিত্র উৎসবের স্বাদ নিতে পেরেছেন। অনলাইন প্ল্যাটফরমে ১০ দিনের এই আয়োজন প্রদর্শিত হয়।

 

সিজেএফবি পারফরম্যান্স অ্যাওয়ার্ড

১৯তম ইউরো-সিজেএফবি পারফরম্যান্স অ্যাওয়ার্ড ২০১৯-এর বিভিন্ন বিভাগে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয় অনলাইনে। বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন সংগীতজ্ঞ শেখ সাদী খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ এবং চলচ্চিত্র প্রযোজক খোরশেদ আলম খসরু। ২০১৯ সালের আজীবন সম্মাননা পুরস্কার পান সংগীতশিল্পী সৈয়দ আবদুল হাদী।

 

থিয়েটার মহড়া ও প্রদর্শনী

সংকটে দেশের মঞ্চনাট্যাঙ্গন। কারণ করোনাভাইরাস। এ দুঃসময়ে মঞ্চকে ঘিরে নেই কোনো আয়োজন। সবাই করোনাবন্দী। ঘরে বসেই সময় কাটছে থিয়েটারসংশ্লিষ্ট সবার। তাই অনলাইনে চলছে থিয়েটার চর্চা। এ সময়ে থিয়েটার চর্চায় এসেছে পরিবর্তন। বিভিন্ন নাটকের অনলাইন প্রিমিয়ার, স্বল্প পরিসরে পথনাটকের চিন্তা, অনলাইনে থিয়েটার নিয়ে সেমিনার, অনলাইনে থিয়েটার কর্মশালাসহ নানা আয়োজন করে যাচ্ছেন থিয়েটার কর্মীরা। শুধু তাই নয়, অনলাইনে মহড়াও করছে নানা নাট্যদল। নাটকের দল প্রাচ্যনাট, বাতিঘর, বটতলাসহ অনেকেই নিয়মিত থিয়েটার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। করছে নানা আয়োজন। করোনার এ দুঃসময়ে ঢাকা থিয়েটার ও দেশনাটক যৌথভাবে করছে মাসুম রেজার রচনায় ‘পেন্ডুলাম’। নির্দেশনায় নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। অনুস্বার এনেছে মোহাম্মদ বারীর নির্দেশনায় আর্থার মিলারের ‘দ্য প্রাইস’ নাটকটি ‘মূল্য ও অমূল্য’ নামে। শহীদুজ্জামান সেলিমের নির্দেশনায় ঢাকা থিয়েটার আনছে আনন জামানের রচনায় ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’।

 

অন্যান্য প্রতিযোগিতা ও উৎসব

টিন ও ইয়ুথ প্ল্যাটফরম পরিচয় আয়োজন করছে ‘পরিচয় সেরা কিশোর তারকা ২০২০’ অনলাইন প্রতিযোগিতা। বিচারক অনুরূপ আইচ, এফ এ সুমন, সাফিয়া খন্দকার রেখা এবং সাইফুল ইসলাম। অস্ট্রেলিয়ায় ১৪ আগস্ট থেকে শুরু হয় বাংলাদেশের কোনো সিনেমার প্রথম ড্রাইভ ইন শো। সিডনির ফেয়ারফিল্ড শো গ্রাউন্ডে ‘পোড়ামন-২’ প্রদর্শনের মাধ্যমে প্রথমবারের মতো এ ঘটনাটি ঘটে। গত বছর চলচ্চিত্র পরিচালক দীপংকর দীপন, সিডনির আইটি ব্যবসায়ী ওয়াহিদ সিদ্দিকী আর ফিন্যানসিয়াল প্ল্যানার আকাশ আহসান মিলে গড়ে তোলেন বিডিএম। এই মহামারীর মধ্যেই আত্মপ্রকাশ হয় বাংলাদেশের নতুন চলচ্চিত্র উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল’। উৎসবের অন্যতম দুই বিচারক ছিলেন জ্যেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সংগীতশিল্পী এস আই টুটুল। উৎসব কমিটির চেয়ারম্যান অনন্যা রুমা। ৩১ জুলাই শেষ হয় উৎসব। তানভীর মোকাম্মেলের প্রামাণ্য চলচ্চিত্র ‘সীমান্ত রেখা’ গেছে ভারতীয় উৎসবে। ফেডারেশন অব ফিল্ম সোসাইটি অব ইন্ডিয়ার (পূর্ব) আয়োজনে এফএফএসআই নামের অনলাইনভিত্তিক এ উৎসবের চতুর্থ পর্ব শুরু হয় ২৯ জুন। চলে সাত দিন। ভিডিও স্ট্রিমিং অ্যাপ হইচই এর ‘শেডস অব জয়া’ বিভাগে দেখানো হয় জয়া আহসান অভিনীত নয়টি ছবি। অবশ্য সবকটিই পশ্চিমবঙ্গের। ভারতে চলমান লকডাউনে মুক্তির অপেক্ষায় থাকা অধিকাংশ সিনেমাই এখন ওটিটি প্ল্যাটফরমে মুক্তির ঘোষণা দেওয়া হচ্ছে। তাই ‘কেজিএফ : চ্যাপ্টার টু’ও মুক্তি দিতে পারে ওটিটি প্ল্যাটফরমে। সেই গুঞ্জনেই ইতিমধ্যে ছবিটির দ্বিতীয় কিস্তি ওটিটি স্পেসে অধিকার কেনার জন্য স্ট্রিমিং প্ল্যাটফরমগুলোর মধ্যে চলছে ব্যাপক প্রতিযোগিতা।

সর্বশেষ খবর