শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

২০২১ বলিউডে চার নায়কের ধামাকা

আলী আফতাব

২০২১ বলিউডে চার নায়কের ধামাকা

করোনার কারণে ২০২০ সালের সিনেমাপাড়া ছিল একেবারে অচল। ফেব্রুয়ারি মাস থেকে ঘরবন্দী সময় কাটাচ্ছেন শোবিজ জগতের মানুষ। যদিও গত মাস থেকে অল্প পরিসরে শুরু হয়েছে সিনেমার শুটিং, তারপরও এর সংখ্যা খুবই কম। দুই-তিন বছর আগের নির্মিত কিছু ছবি মুক্তি পেয়েছে এ বছর। তার মধ্যে রয়েছে রাজা পৃথ্বীরাজ চৌহানের জীবনের গল্প নিয়ে তৈরি অক্ষয়ের ‘পৃথ্বীরাজ’। অক্ষয় কুমার ও রোহিত শেঠির আরও একটি ছবি মুক্তি পায় এ বছর। নাম ‘সূর্যবংশি’। জনপ্রিয় সিরিজ সিংহামের সিক্যুয়াল ছবি এটি। এ ছাড়া ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবের জীবনী নিয়ে নির্মিত হয়েছে ‘এইট্টি থ্রি’। এই ছবিটিও ছিল এ বছরের আলোচনায়। ছবিতে কপিল দেবের ভূমিকায় অভিনয় করেছেন রণবীর সিং। সুপারহিট ‘সাঞ্জু’র পর রণবীর কাপুরের আর কোনো ছবি মুক্তি পায়নি। তাই ‘ব্রহ্মাস্ত্র’ ছবি দিয়ে আলোচনায় ছিলেন রণবীর ও আলিয়া। তুমুল জনপ্রিয় ছবি বাহুবলী-১ আর বাহুবলী-২ এর পরিচালক এসএস রাজামৌলির ছবি আরআরআর। এ বছর অক্ষয় কুমারের আরও একটি ভালো ছবি ছিল ‘লক্ষ্মী বোম’। বলিউডের বর্তমান সময়ের সেনসেশন টাইগার শ্রফের জনপ্রিয় সিরিজ বাগি। সিরিজের তিন নম্বর ছবি বাগি থ্রি মুক্তি পেয়েছে এ বছর। তবে বক্স অফিসকে তেমন কোনো আশার আলো দেখাতে পারেনি এই ছবিটি। ঈদ মানে ভাইজান সালমানের ছবি। এবার ঈদে মুক্তি পেয়েছে ‘রাঁধে’ ছবিটি। করোনার কারণে এই ছবিটিও তেমন আশার আলো দেখাতে পারেনি। এ ছাড়া ভারতীয় ফুটবলের সোনালি যুগের কোচ সৈয়দ আবদুল রহিমের জীবনী নিয়ে তৈরি হয়েছে অজয় দেবগন অভিনীত ছবি ‘ময়দান’। এই ছবিটিও আলোচনায় নেই বললেই চলে। বরুণ ধাওয়ান অভিনীত ছবি ‘কুলি নাম্বার ওয়ান’ আশার আলোর দেখাতে পারেনি এ বছর। এ বছরের শুরু থেকে আলোচনায় ছিল ‘ভুল ভুলাইয়া টু’ ছবিটি। পরিচালক আর্থিকভাবে লাভবান না হলেও দর্শকদের খানিকটা আনন্দ দিতে পেরেছে এই ছবিটি। কবির সিংয়ের অভাবনীয় ব্যবসাসফলতার পর শহীদ কাপুরের ছবি ‘জার্সি’ ছিল না এবার কোনো আলোচনায়। সুজিত সরকার পরিচালিত ‘গুলাবো সীতাবো’ ছবিটি বাজার ধরে রেখেছে ভালোই। এখানে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন এবং আয়ুষ্মান খুরানা। এ বছর আমাদের ছেড়ে চলে গেছেন ইরফান খান। তবে তার অভিনীত ‘আংরেজি মিডিয়াম’ ছবিটি মানুষের মনে ধরেছে। এ তো গেল ২০২০ সালের সিনেমাপাড়ার গল্প। 

চলতি বছর মুক্তির অপেক্ষায় ছিল বলিউডের তারকা অভিনেতা-নির্মাতাদের বেশ কিছু বিগ বাজেটের ছবি। কিন্তু করোনায় ভেস্তে গেল সব। মুক্তি স্থগিত হয়ে গেছে বহু ছবির। কারণ করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে শুটিং, বন্ধ আছে প্রেক্ষাগৃহগুলোও।

ফলে কেউ চাইলেও শুটিং কিংবা মুক্তি দেওয়া সম্ভব নয়। যদিও বর্তমানে সিনেমা মুক্তির ক্ষেত্রে ওটিটি প্ল্যাটফরমগুলো বেশ জনপ্রিয়। তারপরও হল মালিকদের অনুরোধে বেশ কিছু সিনেমা পরিচালক প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়ার জন্য এ বছরও অপেক্ষা করতে রাজি হয়েছেন। কেননা আসন্ন  সিনেমাগুলোর অধিকাংশই বেশ বড় বাজেটের সিনেমা।

চলুন একনজরে দেখে নেওয়া যাক ২০২১ সালে মুক্তির তালিকায় বিগ বাজেটের কোন সিনেমাগুলো থাকছে।

 

বেল বটম

গত বছরের শেষে প্রথমবার দেখা যায় অক্ষয় কুমার অভিনীত ‘বেল বটম’-এর ফার্স্টলুক। কথা ছিল চলতি বছর মুক্তি পাবে ছবিটি, তবে করোনার কারণে সবকিছুই ভেস্তে গেছে। এদিকে গত সপ্তাহে ছবিটির শুটিং শুরু করতে স্কটল্যান্ডের উদ্দেশে পাড়ি জমিয়েছেন অক্ষয়। জানা গেছে, ছবিটির অভিনেত্রী বনী কাপুরও সেখানেই। আশির দশকের গুপ্তচরনির্ভর থ্রিলার এই ছবিটিতে অক্ষয়কে পাওয়া যাবে বেশ ভিন্ন লুকে। এ ছাড়াও ছবিটির বিশেষ দুটি চরিত্রে দেখা যাবে লারা দত্ত এবং হুমা কুরেশিকে। ছবিটি মুক্তির ঘোষণা দেওয়া হয়েছে আগামী বছরের ২০ এপ্রিল।

 

ময়দান

চলতি বছরই মুক্তি পাওয়ার কথা ছিল অজয় দেবগন অভিনীত আসন্ন সিনেমা ‘ময়দান’। এমনকি ছবিটির শুটিংয়ের প্রস্তুতিস্বরূপ প্রায় ১৬ একর জমির ওপর বিশাল সেটও নির্মাণ করা হয়েছিল। কিন্তু চলমান লকডাউন এবং বর্ষা মৌসুমের কারণে ভেঙে ফেলা হয় বিশাল সেই সেটটি। অমিত শর্মা পরিচালিত আসন্ন ‘ময়দান’ ছবিটি ভারতীয় ফুটবলের প্রতিষ্ঠাতা প্রাক্তন কিংবদন্তি কোচ প্রয়াত সৈয়দ আবদুল রহিমের জীবন অবলম্বনে নির্মিত হবে। যেখানে তার ভূমিকায় দেখা যাবে অজয় দেবগনকে। ছবিটি মুক্তি পাবে আগামী বছরের ১৩ আগস্ট।

 

রাঁধে ইউর মোস্ট ওয়ান্টেড ভাই

বলিউডে ঈদ কিংবা পূজা হোক, সালমানের সিনেমা চাই-ই চাই। চলতি বছরের দীপাবলিতেও মুক্তি পাওয়ার কথা ছিল সালমান খান অভিনীত আসন্ন সিনেমা ‘রাঁধে ইউর মোস্ট ওয়ান্টেড ভাই’। কিন্তু শেষমেশ করোনার কারণে তা আর সম্ভব হচ্ছে না। গত ঈদে ‘দাবাং থ্রি’ মুক্তি পাওয়ার কথা থাকলেও শুটিং পুরোপুরি শেষ না হওয়ায় তার মুক্তিও স্থগিত হয়ে যায়। আশা করা যাচ্ছে, আগামী বছর সালমানের অন্তত দুই থেকে তিনটি সিনেমা মুক্তি পাবে।

 

লাল সিং চাড্ডা

চলতি বছরের বড়দিন উপলক্ষে মুক্তি পাওয়ার কথা ছিল আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি। যেটি হলিউড সিনেমা ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি রিমেক। তবে করোনার কারণে এই সিনেমাটির মুক্তিও এ বছর স্থগিত হয়ে গেছে। আসন্ন এই ছবিটির শুটিং ভারতের ১০০টি স্থানের পাশাপাশি তুরস্কেও সম্পন্ন হচ্ছে। যার ফলে কদিন আগেই আমির খান পাড়ি জমিয়েছিলেন তুরস্কে। ছবিটির প্রযোজনা করছে ভায়াকম এইট্টিন মোশন পিকচার্স। ছবির গল্প লিখেছেন অতুল কুলকার্নি। পরিচালনা করছেন ‘সিক্রেট সুপারস্টার’-এর পরিচালক অদ্বৈত চন্দন।

সর্বশেষ খবর