সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

চলচ্চিত্রে শিল্পী যখন পশুপাখি

চলচ্চিত্রে শিল্পী যখন পশুপাখি

উপরে বাম থেকে- কুলি ছবিতে অমিতাভের হাতে বাজপাখি ‘আল্লা রাখা’; তেরে মেহেরবানিয়া ছবিতে জ্যাকির সঙ্গে কুকুর ‘মতি’; হাতি মেরা সাথী ছবিতে রাজেশ খান্নার সঙ্গে হাতি; ম্যায়নে পিয়ার কিয়া ছবিতে ভাগ্যশ্রীর সঙ্গে কবুতর; সোলে ছবিতে হেমা মালিনীর সঙ্গে ঘোড়া ‘ধন্নো’; পরিবার ছবিতে মিঠুনের সঙ্গে বানর; নাগিনা ছবিতে শ্রীদেবীর সঙ্গে সাপ; লাইফ অব পাই ছবিতে সুরুজ শর্মার সঙ্গে বাঘ; নুরি ছবিতে ফারুক শেখের সঙ্গে কুকুর; জংলি ছবিতে বিদ্যুৎ জাম্মওয়ালের সঙ্গে হাতি

আশ্চর্যজনকভাবে বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে প্রাণীদের বিশেষ ও অনন্য সম্পর্ক রয়েছে। আপনি যদি ভাবেন বলিউড ফিল্মে সেরা অভিনয়গুলো শুধু বড় অভিনয়শিল্পীদের কাছ থেকেই এসেছে, তা মস্তবড় ভুল! সহায়ক কাস্ট হিসেবে সেকাল থেকে একালেও অনেক পশুপাখির দুর্দান্ত অভিনয়মুগ্ধতা কেড়ে নিয়েছে সিনেমাপ্রেমীদের। এসব নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

হাতি মেরে সাথী (হাতি) : আপনি কি কখনো দেখেছেন, একটি হাতি একটি ছেলের সঙ্গে এতটাই মগ্ন হয়ে পড়েছে যে, এটি তাকে চিতাবাঘের হাত থেকে বাঁচায়। প্রভুর জন্য চোখের পানি ফেলে এবং তার জন্য নিজের জীবন উৎসর্গও করে। ছবিতে অভিনয় করেন রাজেশ খান্না ও তনুজা।

 

ম্যায়নে পিয়ার কিয়া (কবুতর) : কবুতরকে সম্বোধন করা একটি সম্পূর্ণ গান কেবল বলিউডে ঘটতে পারে, তা এই ছবির মাধ্যমে দেখিয়েছেন নির্মাতা সুরুজ বড়জাত্যা। কবুতরের মাধ্যমে সালমান খানের (প্রেম) কাছে তার প্রেমের চিঠি পৌঁছে দেয় ভাগ্যশ্রী। ছবিটি সালমান খানের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা প্রথম চলচ্চিত্র। সে সময় হিন্দি চলচ্চিত্র শিল্পের সর্বকালের অন্যতম ব্লকবাস্টার খ্যাতি অর্জন করে ছবিটি।

 

শোলে (ঘোড়া) : ‘চাল ধন্নো আজ তেরে বাসন্তী কি ইজ্জত কা সাওয়াল হ্যায়’- এমন সংলাপের কথা সবার মনে আছে নিশ্চয়? যেখানে বাসন্তীর (হেমা) ঘোড়ার নাম থাকে ধন্নো। ছবিতে ধর্মেন্দ্র এবং অমিতাভ বচ্চনের সঙ্গে হেমার পরিচয় থেকে শুরু করে সবকিছু অ™ভুতভাবে ঘটেছিল।

 

খুন ভরি মাং (কুকুর ও ঘোড়া) : ছবিতে অভিনয় করেছেন রেখা। রেখার পোষা কুকুর এবং ঘোড়া উভয়ই ফিল্মের ঠিক মুহূর্তে উপস্থিত হয়, যখন দর্শকদের অতিরিক্ত আবেগের প্রয়োজন হয়। স্মার্ট পোষা প্রাণী বলা যায়।

 

কাট্টি বাট্টি (কচ্ছপ) : এই ছবিতে ইমরান খান ও কঙ্গনা রানাউতের মধ্যে রোমান্সের চেয়েও আমরা ইমরান এবং তার কচ্ছপের মধ্যে রসায়ন দেখেছি।

 

ম্যায় প্রেম কি দিওয়ানি হু (তোতা ও কুকুর) : এই ছবিতে একটি তোতা এবং একটি কুকুর ছিল। যারা হৃত্বিক এবং কারিনার কাছ থেকে লাইমলাইট চুরি করতে যথেষ্ট সচেষ্ট হয়।

 

জংলি (হাতি) : প্রথমবারের মতো পর্দায় প্রাণীর প্রবাহ নিয়ে আসা অভিনেতা বিদ্যুৎ জাম্মওয়ালের অভিনয় দর্শককে মুগ্ধ করে। বিদ্যুৎ একজন পশুচিকিৎসকের ভূমিকা পালন করেন। যিনি তার বাবার হাতির রিজার্ভে ফিরে এসে একটি আন্তর্জাতিক পোকারের র‌্যাকেটের লড়াইয়ের জন্য লড়াই করেন।

 

তেরে মেহারবানিয়া (কুকুর) : এই ছবিতে একটি প্রভুভক্ত কুকুর প্রধান চরিত্রে অভিনয় করে। প্রভু জ্যাকি শ্রফের সঙ্গে সবসময় থাকে কুকুরটি। ছবিতে প্রভুর খুনের বদলা নেয় পোষা কুকুরটি। কুকুরটি নাম থাকে ‘ব্রাউনি’।

 

পরিবার (বানর ও কুকুর) : এই ছবিতে অভিনেতা মিঠুনের সঙ্গে সার্বক্ষণিক সঙ্গী হিসেবে দেখা যায় একটি পোষা বানরকে। ছবিটি গড়ে উঠেছে একজন দয়াবান মানুষ, দুটি এতিম এবং দুটি পোষা প্রাণী-বানর ও জার্মান শেপার্ড কুকুরকে নিয়ে। 

নুরি (কুকুর) : ছবিতে ফারুক শেখের সঙ্গে অভিনয় করেছেন পুনম ধিলন। নুরি ও ইউসুফের মধ্যে প্রেম নিয়ে হৃদয়স্পর্শী চলচ্চিত্র নুরি। কিন্তু নুরিকে রেপ ও খুন করে বশির খান। যেটি দেখে পোষা কুকর ‘খায়রো’। পরিশেষে, এই কুকুরটিই নুরি হত্যার প্রতিশোধ নেয়।

মা (কুকুর) : জিতেন্দ্র ও জয়া প্রদা অভিনীত ছবিতে আরও রয়েছে একটি প্রভুভক্ত কুকুর। কুকুরটির নাম ‘ডবি’, যে কিনা ভূত দেখতে সক্ষম।

ছবিতে জয়া খুন হয় এবং সে ভূত হয়ে ফিরে এসে তার খুনের বদলা নেয়।

হাম আপকে হ্যায় কৌন (কুকুর) : এই ছবিতে পোষা কুকুরটি মাধুরীর প্রেমের বার্তা সালমানের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যাম্পায়ারের ভূমিকা পালন করলেও ক্রিকেট ম্যাচের সময় মুখে বল কুড়িয়ে কুকুরটি দুজনের মাঝেও প্রেমের যোগাযোগ স্থাপন করে। এই আইকনিক কুকুরটি কেবল ছবিতে শ্রীকৃষ্ণের আশীর্বাদই নয়, লাখ লাখ অতি-সংবেদনশীল ভারতীয় চলচ্চিত্রের দর্শকের হাততালিও পেয়েছে।

 

এন্টারটেইনমেন্ট (কুকুর) : ‘এন্টারটেইনমেন্ট’ নামের কুকুরটিকে নিয়ে কমেডি ঘরানার ছবি এন্টারটেইনমেন্ট। অক্ষয়ের বাবা মারা যাওয়ার আগে বিশাল সম্পত্তি এই কুকুরটির নামে বন্ধক রেখে যায়। বিশেষ এই সহশিল্পীর বিপরীতে বাবার সম্পত্তি অর্জনের জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করতে হয়েছিল অক্ষয়কে।

 

 

লাইফ অব পাই (বাঘ) : বাঘ রিচার্ড পার্কার এবং সমুদ্রের মাঝে একটি নৌকায় আটকে থাকা পাই নামের একটি ছেলের মধ্যে সম্পর্কের ভিত্তিতে ছবিটি নির্মিত। পরিচালক অ্যাং লি।

 

নাগিন ও নাগিনা (সাপ) : দুটি ছবিই সাপনির্ভর। নাগিন ছবিতে রয়েছে রীনা রায় এবং নাগিনা ছবিতে শ্রীদেবী। ছবিতে নাগিন বা নাগিনা মানুষে রূপান্তরিত হতে পারে।

 

কুলি (বাজপাখি) : সবার নিশ্চয়ই মনে আছে, ১৯৮৩ সালে নির্মিত কুলি ছবিতে বিগ-বি’র কব্জিতে বাজপাখি আল্লা রাখাকে?

ছবিতে অমিতাভের সার্বক্ষণিক সঙ্গী এই পাখিটি। ছবিতে অমিতাভ বচ্চনের বিখ্যাত কথোপকথন ছিল, ‘বাচ্চান সে হ্যায় স্যার পারুল্লাকা হাথ, আউর আল্লাহ রক্ষা হ্যায় মেরে সাথ ...’।

 

দিল ধাড়কে কর (কুকুর) : এই ছবিতে অনিল কাপুর, প্রিয়াঙ্কা চোপড়া এবং রণবীর সিংয়ের মতো অভিনেতাদের বাদ দিন, মেহরা পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং ‘বুদ্ধিমান’ সদস্য হিসেবে দেখা যায় ‘প্লুটো মেহরা’ নামের পোষা কুকুরকে।

উচ্চবিত্ত সমাজব্যবস্থা ও তাদের বিভিন্ন সমস্যা নিয়ে তৈরি ছবিতে ‘প্লুটো’র দৃষ্টিভঙ্গি দিয়ে ধারাবর্ণনা করেছেন অভিনেতা আমির খান। জানা যায়, কুকুরের জন্য ডাবিংয়ের আগে আমির খান প্রচুর খুশি ছিলেন।

 

জানে তু ইয়া জানে না (বিড়াল) : ছবিতে ইমরান এবং জেনেলিয়া একে অপরকে ইঁদুর এবং মিউ বলে ডাকে। এই ছবিতে একটি গান রয়েছে। যে গানটি অদিতির পোষা বিড়ালকে ঘিরে তৈরি। ইমরান খান অদিতিকে (জেনেলিয়া) বিভিন্নভাবে খুশি করার চেষ্টা করে।

 

প্রাণী অভিনীত আরও কিছু ছবি : ১৯৯৩-তে গোবিন্দ অভিনীত ছবি ডেভিট ধাওয়ানের ‘আখে’, ২০১১-এর ‘চিলার পার্টি’, ১৯৯০-এর জ্যাকি-নিলম কুঠারীর ‘দুধ কা কার্জ’, ১৯৭০-এর ‘কালা পর্বত’, সাউথ ইন্ডিয়ার ছবি ‘হালো’সহ অনেক চলচ্চিত্র রয়েছে, যেখানে পশুপাখি দুর্দান্ত অভিনয় করেছে। তাদের অভিনয় কালে কালে সবার মন জয় করেছে। যদিও এ সময় পশুপাখি নিয়ে চলচ্চিত্র কম হচ্ছে।  মূলত আগের সিনেমাতেই প্রাণীদের দিয়ে অভিনয়ের ট্রেন্ড চালু বেশি ছিল।

সর্বশেষ খবর