শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

চলচ্চিত্রাঙ্গন ফের শুটিংয়ে মুখর

শাকিব খান চলচ্চিত্রের মাঠে নামতেই উৎসবমুখর হয়ে উঠল স্থবির হয়ে থাকা ফিল্মপাড়া, শুরু হলো করোনায় আটকে থাকা বেশির ভাগ ছবির নির্মাণ কাজ

আলাউদ্দীন মাজিদ

চলচ্চিত্রাঙ্গন ফের শুটিংয়ে মুখর

চলতি বছরের মার্চে দেশে করোনা সংক্রমণ শুরুর পরই বন্ধ হয়ে যায় সাংস্কৃতিক অঙ্গনের কাজকর্ম। চলচ্চিত্র জগৎও বাদ যায়নি এই পেন্ডামিকের কবল থেকে। স্থবির হয়ে যায় চলচ্চিত্রের নির্মাণ কাজ। বন্ধ হয়ে পড়ে সিনেমা নির্মাণ ও সিনেমা হল। করোনায় অমানিশার অন্ধকারে ডুবে যায় চলচ্চিত্র জগতের মানুষ। জুন থেকে সাংস্কৃতিক অঙ্গনে স্বাভাবিকতা ফিরে আসতে শুরু করে। ওপেন হয় নাটক-বিজ্ঞাপন চিত্রের শুটিংয়ের ক্যামেরা। এ অঙ্গনের দিশাহারা মানুষ ধীরে ধীরে অন্ধকার কাটিয়ে আলোর দিশা পেতে শুরু করেন। কিন্তু চলচ্চিত্রের শুটিং তখনো পুরোদমে শুরু হয়নি। অবশেষে প্রায় ছয় মাস পর শাকিব খানকে ঘিরে চাঙ্গা হলো চলচ্চিত্রের শুটিং। ১০ সেপ্টেম্বর ক্যামেরার সামনে দাঁড়ালেন শাকিব খান। কাজ শুরু করলেন ‘নবাব এল এল বি’ ছবির। করোনাকাল শুরুর আগেই এ ছবির শুটিং শুরুর কথা ছিল। শাকিব খান চলচ্চিত্রের মাঠে নামতেই উৎসবমুখর হয়ে উঠল স্থবির হয়ে থাকা ফিল্মপাড়া। এ যেন সিনেমার এক নবাবের আগমনে খুশির বন্যায় ভেসে যাওয়া প্রজাদের আনন্দ-উচ্ছ্বাস। নবাব শাকিব খানকে ঘিরে মিডিয়াসহ সাধারণ মানুষের মধ্যে ইতিমধ্যে হইচই পড়ে গেছে। এই উৎসাহের বন্যা বইছে এখন আরও বেশকটি ছবির ক্ষেত্রে। এফডিসিসহ ঢাকার নানা আউটডোর লোকেশনে চলছে ছবির শুটিং। গতকাল সাপ্তাহিক ছুটির দিনেও শাকিব খান ও স্পর্শিয়াকে নিয়ে নবাব ছবির শুটিং চলে জগন্নাথ কলেজের পাশের একটি কলোনিতে। ছবিটি ‘আই থিয়েটার’ অনলাইনে রিলিজ হবে। ঢালিউডের শীর্ষ অভিনেতা শাকিব খান বলেন, ‘আবার কাজে ফিরতে পেরে স্বস্তি পাচ্ছি। কারণ একটি ছবির কাজ শুরু করা মানে এর সঙ্গে যুক্ত অনেক মানুষের রুজি রুটি ফিরে পাওয়া। করোনায় ছবির নির্মাণ কাজ বন্ধ থাকায় অনেক শিল্পী, কলাকুশলী অর্থের অভাবে মানবেতর জীবনের মুখে পড়েছে। এখন তারা আবার স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারছে। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে কাজ করা উচিত।’ ‘নবাব’ ছবির কাজ ৩০ আগস্ট শুরু হয়। ওই সময় মাহিয়া মাহি ও স্পর্শিয়া শুটিংয়ে অংশ নেন।

এদিকে ৪ সেপ্টেম্বর থেকে খুলনার রূপসা ঘাটে শুরু হয়েছে সিয়াম-পরীমণির ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ ছবির শুটিং। এখন চলছে ছবিটির দ্বিতীয় পর্যায়ের কাজ। করোনার কারণে চার মাস বন্ধ থাকার পর ছবিটির শুটিং আবার শুরু হলো। শুটিং শুরুর আগে প্রত্যেক শিল্পীর করোনা পরীক্ষা করা হয়। করোনাকালে শুটিংয়ের প্রথম দিনের অভিজ্ঞতা নিয়ে সিয়াম বলেন, ‘সহজভাবে কাজ করা যাচ্ছে না। সাধারণ সময়ে অনেক ভিড় সামলেও দিব্যি কাজ করতে পারতাম। এখন অনেক চিন্তাভাবনা করে ক্যামেরার সামনে দাঁড়াতে হচ্ছে।’ অন্যদিকে করোনাকালের বিরতির পর ৪ সেপ্টেম্বর থেকে বিএফডিসিতে নতুন করে শুরু হয় ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ ছবির শুটিং। টুঙ্গিপাড়ার মিয়াভাই ছবিতে মূল দুটি চরিত্রে অভিনয় করছেন শান্ত খান ও দীঘি। গত বৃহস্পতিবার থেকে আবার চাঁদপুরে ছবিটির শুটিং শুরু হয়েছে। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। এদিকে অনেক চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক জানিয়েছেন, অক্টোবর নাগাদ শুরু হবে আটকে থাকা সব ছবির শুটিং। কিছু নতুন ছবির শুটিংও শুরু হবে এ সময়ের মধ্যে। সিক্রেট এজেন্ট, গিরগিটি, হৃদিতা, ইত্তেফাক, গ্যাংস্টার, মুখোশ, আকবর নামের ছবিগুলোর ক্যামেরা অচিরেই ওপেন হবে।  আবার ক্যামেরা, লাইট, অ্যাকশনে ফিরবেন আরিফিন শুভ, নুসরাত ফারিয়া, বিদ্যা সিনহা মিম, পূজা চেরি, রোশানের মতো তারকারা।

সর্বশেষ খবর