বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

তারকাদের নামেই নাম...

তারকাদের নামেই নাম...

রুপালি পর্দার তারকা মানেই ভক্তদের স্বপ্নের সারথি। প্রিয় তারকাকে নিয়ে স্বপ্ন দেখা, স্মৃতি করে রাখা ভক্তদের কাছে ভালোবাসা আর ভালো লাগার ব্যাপার। অনেক তারকা মনেপ্রাণেই শুধু স্মৃতি হয়ে নেই, ভালোবেসে তাদের নামে তৈরি করা হয়েছে অনেক কিছু। ব্রিটেনের মাদাম তুসো জাদুঘরে আছে প্রচুর তারকার মোমের মূর্তি। এর বাইরে কার নামে কী হয়েছে, তা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

শাবানা ঘাট

ঢাকাই চলচ্চিত্রের বিউটি কুইনখ্যাত জনপ্রিয় অভিনেত্রী শাবানা। খোদ ঢাকার অভিজাত এলাকা গুলশানে একটি নৌকা ঘাটের নামকরণ বহু আগেই করা হয়েছে তার নামে। ওই ঘাটের নাম ‘শাবানা ঘাট’। একসময় গুলশান লেকের পাশে একটি বাড়িতে শাবানা বাস করতেন। বাড়ির পেছনেই ছিল একটি ঘাট। মূলত এই ঘাট দিয়েই গুলশান থেকে কড়াইল আসা-যাওয়া করে মানুষ। শাবানার বাড়ি ঘাট সংলগ্ন হওয়ায় তার নামানুসারে ঘাটটির নামকরণ করে স্থানীয় মানুষ। কড়াইল বস্তির আশপাশে গিয়ে যে কাউকে শাবানা ঘাটের কথা জানতে চাইলে উচ্ছ্বসিত হয়ে হাত তুলে দেখিয়ে বলেন, ওই যে লেক পার হলেই শাবানা ঘাট। ওপাড়ে ৩০ নম্বর রাস্তার পাশেই শাবানার বাড়ি।

 

ববিতা গলি

একসময় ঢাকাই ছবির জনপ্রিয় অভিনেত্রী ববিতা থাকতেন পুরান ঢাকার গেশ্বরিয়ায়। সেখান থেকেই তার অভিনয় জীবন শুরু। ববিতা সেখানে থাকতেন বলেই তার দর্শক- ভক্তরা ভালোবেসে গেশ্বরিয়ার সেই গলির নাম রেখেছেন ববিতা গলি।

 

সালমান শাহ রিসোর্ট

প্রয়াত জনপ্রিয় চিত্রনায়ক  সালমান শাহর অসংখ্য ভক্তের মধ্যে মো. রাশেদুল ইসলাম রাশেদ খান প্রিয় নায়ককে আইডল মানেন। তাকে ভালোবাসেন সেরা নায়ক হিসেবে। অনেকদিন ধরেই ইচ্ছা ছিল প্রিয় নায়কের জন্য কিছু করবেন। অবশেষে বাড়ির পাশে গড়ে তুলেছেন সালমান শাহর সবচেয়ে সুপারহিট সিনেমা ‘স্বপ্নের ঠিকানা’ নামের একটি রিসোর্ট। সেখানে গড়েছেন সালমানের একটি নান্দনিক ভাস্কর্য। গাজীপুরের উলুখোলা থানার বীরতুল উত্তরপাড়ায় অবস্থিত এ রিসোর্টে উন্মোচন করা হয় সালমানের ভাস্কর্য।

 

আইয়ুব বাচ্চু রুপালি গিটার চত্বর

প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর স্মৃতিকে চির অমলিন করে রাখতে তার জন্মস্থান চট্টগ্রামে ভক্তদের অনুরোধে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে স্থানীয় প্রবর্তক সরণি মোড়ে স্থাপন করা হয়েছে ‘রুপালি গিটার’ চত্বর। দৃষ্টিনন্দন এই গিটার চত্বরটি দেখতে রোজ শত শত মানুষ জড়ো হয়।

 

উত্তম কুমার মেট্রো স্টেশন

বাংলা চলচ্চিত্রের মহানায়ক উত্তম কুমার মারা যান ১৯৮০ সালে। বিশ্বজুড়ে এখনো বাঙালিদের আইকন হয়ে আছেন তিনি। তার নামে অনেক স্মৃতি স্থাপনা গড়ে তুলেছেন ভক্তরা। খোদ সরকার তাকে সম্মানিত করতে কলকাতা মেট্রোর টালিগঞ্জ অঞ্চলের স্টেশনটির নাম রেখেছে ‘মহানায়ক উত্তম কুমার মেট্রো স্টেশন’।

 

অমিতাভ বচ্চন ঝরনা ও মন্দির

বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। তার নামে নামকরণ করা হয়েছে একটি ঝরনা ও একটি মন্দিরের। সিকিম জেলার নাগা ফলস নামের ওই ঝরনাটিকে এর উচ্চতার কারণেই অমিতাভ বচ্চন ঝরনা বলেন ভক্তরা। এ ছাড়া কলকাতায় অমিতাভের নামে তার এক ভক্ত একটি মন্দিরও তৈরি করেছেন।

 

চিকেন সাঞ্জু বাবা

১৯৮৬ সালের ঘটনা। মুম্বাইয়ের নূর মোহাম্মদি হোটেল কর্তৃপক্ষের আমন্ত্রণে পরিবারসহ সেখানে খেতে গিয়েছিলেন সঞ্জয় দত্ত। এরপর মাঝেমধ্যে খেতে যেতেন। শুধু তা-ই নয়, রেস্তোরাঁ থেকে খাবার পাঠানো হতো তার বাসায়। ২০১০ সালে এসে রেস্তোরাঁ কর্তৃপক্ষ তাদের জনপ্রিয় একটি খাবারের নামকরণ করে এ বলিউড তারকার নামে। মুরগি দিয়ে বানানো এই সুস্বাদু খাবারের রেসিপিটি নাকি সঞ্জয় দত্ত ওই হোটেলকে দিয়েছিলেন। নামকরণের পর নাকি হোটেল কর্তৃপক্ষের ভাগ্য প্রসন্ন হয়েছে আরও। রেস্তোরাঁর মালিক খালিদ হাসান বলেন, এরপর তাদের বিক্রি বেড়েছে, নতুন নতুন গ্রাহক চাহিদা জানাচ্ছেন নিয়মিত।

 

সালমান খান ক্যাফে

সালমান খানের নামে তুরস্কের একটি ক্যাফের নামকরণ করা হয়েছে ‘সালমান খান ক্যাফে’। ২০১২ সালে তুরস্কের ‘এক থা টাইগার’ ছবির শুটিংয়ের সময় ওই ক্যাফেতে নিয়মিত যেতেন বলিউডের জনপ্রিয় এই অভিনেতা। ক্যাফে ডেল-মার নামের ওই ক্যাফেটিতে বেশকিছু পরিবর্তন আনার পরামর্শ দিয়েছিলেন সালমান। ক্যাফের মালিক পরে ক্যাফের নাম বদলে সালমানের নামেই নামকরণ করেন।

 

শাহরুখের নামে চাঁদের গুহা

বিশ্বজুড়ে বলিউড বাদশাহর জনপ্রিয়তা আকাশচুম্বী। শাহরুখভক্তরা চাঁদের একটি স্থানের নাম রেখেছেন তাদের প্রিয় এই অভিনেতার নামে। ২০০৯ সালে শাহরুখের ৪৪তম জন্মদিনের সময়  নিউইয়র্কভিত্তিক সংগঠন লুনার জিওগ্রাফিক সোসাইটি চাঁদের একটি গুহার নামকরণ করেছেন এস আর খান গুহা।

 

মাধুরী গ্রহ

২০১২ সালে মাধুরীর একদল ভক্ত অরিয়ন গ্রহাণুপুঞ্জের একটি তারার নাম দেন মাধুরী। ভক্তদের এই ভালোবাসায় মুগ্ধ হয়ে মাধুরী বলেছিলেন, ‘আমাকে এই সম্মান দেওয়ার জন্য ভক্তদের অসংখ্য ধন্যবাদ।’

 

ঐশ্বরিয়া টিউলিপ ফুল

ঐশ্বরিয়া রাই বচ্চন তার সৌন্দর্য আর মেধার গুণে ভক্তদের হৃদয়ে স্থান করে নিয়েছেন। ঐশ্বরিয়ার সৌন্দর্যের প্রশংসায় নেদারল্যান্ডসের একটি বিশেষ প্রজাতির টিউলিপ ফুলের নামকরণ করা হয়েছে তার নামে।

 

মল্লিকা শেরওয়াত মিল্কশেক

নিয়মিত হলিউডে যাতায়াত করেন বলিউড অভিনেত্রী মল্লিকা শেরওয়াত। সেখানে গেলেই ঘন ঘন যাতায়াত করেন মিলিয়নস অব মিল্কশেকস নামের মিল্কশেক বারে। সেখানকার ভক্তরা তাই কিম কারদাশিয়ান, মিলি সাইরাস, ভিক্টোরিয়া বেকহামের পাশাপাশি মল্লিকার নামেও একটি বিশেষ মিল্কশেকের নামকরণ করেছেন। যার নাম মল্লিকা মিল্কশেক।

 

জিরো সাইজ কারিনা পিৎজা

এক ইতালীয় ফুড চেইন শপ দিল্লিতে তাদের শাখা চালু করার সময় একটা পিৎজার এই নাম দেয় ২০০৯ সালে। কারিনা কাপুরকে উদ্দেশ করে এ নাম। নিজেকে পিৎজাভক্ত দাবি করা এবং জিরো সাইজে অভিনয়ের কারণে এ ফল। থিন ক্রাস্ট বেসের ওপর সবজি আর লো-ফ্যাট চিজের টপিং দিয়ে তৈরি করা হয় এ পিৎজা।

 

প্রিয়াঙ্কা মিল্কশেক

নামটা অবশ্য নেওয়া হয়েছে প্রিয়াঙ্কা চোপড়ার দ্বিতীয় একক অ্যালবাম ‘এক্সোটিক’ থেকে। এই অ্যালবাম বের হওয়ার পর সাফল্য পেলে ক্যালিফোর্নিয়ার ‘মিলিয়নস অব মিল্কশেকস’ তাদের একটি শেকের নামকরণ করে প্রিয়াঙ্কা এক্সোটিক মিল্কশেক। কলা, বাদাম, ভ্যানিলা আইসক্রিম, ক্যারামেল সস ও জিনসেং পানীয় দিয়ে তৈরি করা হয় এ শেক। এই অভিনেত্রী নিজেই এ পানীয়ের উদ্বোধন করেন।

 

জেমস ব্রাউন রোড

প্রয়াত মার্কিন সংগীতশিল্পী জেমস ব্রাউনের নাম। নিউইয়র্কের অ্যাপোলো থিয়েটারের পেছনে হারলেম ব্লকের একটি রাস্তার নামকরণ করা হচ্ছে সংগীতজগতের কিংবদন্তি জেমস ব্রাউনের নামে।

 

দ্য এলভিস বার্গার

এই বার্গারের কিছু উপাদান যেমন- চীনাবাদাম, মাখন, কলা ও বেকন এসব থাকে উপরিভাগে। এমনকি আটলান্টার ভরটেক্স বার অ্যান্ড গ্রিলের এ খাবার দ্রুত জনপ্রিয় হয়েছে। জনপ্রিয়তার পাল্লা এত বেড়েছে যে, যুক্তরাষ্ট্রে অনেকে বাসায় এমন বার্গার তৈরি করে খান।

পুরো বার্গারের মধ্যে বাটারের বিভিন্ন স্তরে মাংসও যোগ করা থাকে। মার্কিন সংগীতের কিংবদন্তি এলভিস প্রিলির নামেই এ বার্গার।

 

যাদের নামে সড়ক

ভারতে গুলজার, এ আর রহমান, রাজ কাপুর, নার্গিস এবং মনোজ কুমারের নামে নামকরণ করা হয়েছে সড়কের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর