বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পর্দা কাঁপানো সুপারহিরো

পর্দা কাঁপানো সুপারহিরো

বিগত বছর ধরেই হলিউডে চলছে সুপারহিরো চলচ্চিত্রের জয়জয়কার। বলা যায়, বিশ্ব চলচ্চিত্রে এখন ছড়ি ঘোরাচ্ছে সুপারহিরো চলচ্চিত্রগুলোই। কেন অন্যসব ঘরানাকে পাশ কাটিয়ে সুপারহিরো চলচ্চিত্রকেই এত বেশি প্রাধান্য দিচ্ছে মুভিপ্রেমীরা! আলোচিত কয়েকজন সুপারহিরো নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

স্পাইডারম্যান

কাল্পনিক কমিক চরিত্র স্পাইডারম্যান। এর স্রষ্টা মার্ভেল লেখক স্ট্যান লি ও কার্টুনিস্ট স্টিভ ডিটকো। ৬০ দশকের যে সময় স্পাইডারম্যান প্রকাশিত হয় তখন কমিক বইগুলোতে টিনএজারদের দেখানো হতো প্রধান সুপারহিরোর পার্শ্বচরিত্র হিসেবে। স্পাইডারম্যানের পিটার পার্কার এ গ-ি থেকে বেরিয়ে এসে নতুন ধারা চালু করে। ১৯৭৮ সালে ভিজ্যুয়াল মাধ্যমে আসা স্পাইডারম্যান মুভিতে অভিনয় করেন ক্রিস্টোফার রিভ। ২০০৬-এ ডিসি কমিকসের ‘সুপারম্যান রিটার্নস’ ছিল সুপারম্যান ফ্র্যাঞ্চাইজির পুনরুত্থানের একটা চেষ্টা। মুভিতে সুপারম্যান ভূমিকায় দেখা যায় হেনরি কেভিলকে। আর মার্ভেল সিরিজের প্রথম তিন পর্বে অভিনয় করেছেন টোবি ম্যাগুয়েরে। এরপর যুক্ত হন টম হল্যান্ড। একবিংশ শতাব্দীতেও ‘স্পাইডারম্যান’ সিক্যুয়াল খুবই জনপ্রিয় হয়ে ওঠে। সুপারহিরো মুভিগুলোর মধ্যে দারুণ জনপ্রিয়তা পায় এই ফ্র্যাঞ্চাইজি।

 

ব্যাটম্যান

হলিউডের অন্যতম আলোচিত সুপারহিরো চরিত্র ব্যাটম্যান। ব্যাটম্যানের গোপন পরিচয় হলো ব্রুস ওয়েন। যিনি একজন মার্কিন বিলিওনিয়ার, শিল্পপতি এবং ওয়েন এন্টারপ্রাইজের মালিক। ছোটবেলায় তার বাবা থমাস ওয়েন ও মা মার্থা ওয়েনকে আততায়ীর হাতে নিহত হতে দেখার পর তিনি অপরাধীদের ওপর প্রতিশোধ নেওয়ার শপথ গ্রহণ করেন। ১৯৬০-এর দশকে তৈরি ব্যাটম্যান টেলিভিশন সিরিজের পর ১৯৮৬ সালে ফ্র্যাংক মিলারের দ্য ডার্কনাইট রিটার্নস প্রকাশের মধ্য দিয়ে ব্যাটমান আরও জনপ্রিয়তা পায়। ওয়ার্নার ব্রাদার্সের ব্যাটম্যান ফিল্মগুলোর সাফল্য সাধারণ মানুষের মধ্যে চরিত্রটির জনপ্রিয়তা ধরে রাখতে সাহায্য করে। ব্যাটম্যান তারকা হিসেবে বেন অ্যাফ্লেক জনপ্রিয়তা পায়।

 

ওয়ান্ডার ওম্যান

 ২০১৭ সালে নির্মিত আমেরিকান সুপারহিরো চরিত্রনির্ভর মুভি হলো ওয়ান্ডার ওম্যান। এটি ডিসি কমিকস চরিত্র। সুন্দরী গার্ল গ্যাদোত অভিনীত প্রথম কিস্তির ব্যাপক সাফল্যের ২০২০ সালে ফের নির্মিত হয় ‘ওয়ান্ডার ওম্যান ১৯৮৪’। এটিতেও ওয়ান্ডার ওম্যান হিসেবে দেখা যায় গার্ল গ্যাদোতকে। ডিসি ইউনিভার্সের পেটি জেনকিনস পরিচালিত ছবিটি মুক্তি পায় ৪ জুন।

 

অ্যাকুয়াম্যান : জেমস ওয়ানের ফ্যান্টাসি অ্যাকশন-অ্যাডভেঞ্চার ফিল্ম ‘অ্যাকুয়াম্যান’। ‘অ্যাকুয়াম্যান’ চরিত্রে অভিনয় করেছেন জেসন মোমোয়া। 

ক্যাপ্টেন মার্ভেল : বিগ বাজেটের ছবি ‘ক্যাপ্টেন মার্ভেল’। আন্নাবোডেন ও রায়ান ম্যাককিনার যৌথ পরিচালনায় ছবিটি নির্মিত। অভিনয়ে ব্রি লার্সন, স্যামুয়েল, বেন ম্যান্ডেলসন, ম্যাককিনার প্রমুখ।

এক্স-ম্যান : এক্স-ম্যান চলচ্চিত্রটির জনপ্রিয় চরিত্র উলভরিন। এই চরিত্রে অভিনয় করে বিশ্বব্যাপী পরিচিত হয়েছেন হিউ জ্যাকম্যান। 

ডেডপুল : ২০১৬ সালে নির্মিত আমেরিকান সুপারহিরো চলচ্চিত্র ডেডপুল। ছবিতে ডেডপুলের চরিত্রে অভিনয় করেন রায়ান রেনল্ডস।

ক্যাপ্টেন আমেরিকা : ২০১১ সালে মুক্তি পায় ‘ক্যাপ্টেন অ্যামেরিকা : দ্য ফার্স্ট অ্যাভেঞ্জার’ সিরিজের পঞ্চম ছবি। ‘ক্যাপ্টেন আমেরিকা’র চরিত্রে অভিনয় করেন ক্রিস ইভানস।

ব্ল্যাক উইডো : ব্ল্যাক উইডো হলো আমেরিকান সুপারহিরো চলচ্চিত্র। এটি মার্ভেল কমিকস চরিত্রের ওপর ভিত্তি করে নির্মিত। অভিনয়ে স্কার্লেট জোহ্যানসন।

ভেনম : ভেনম হলো একটি মার্কিন অতিমানব চলচ্চিত্র। এটি মূলত মার্ভেল কমিকসের ‘ভেনম’ চরিত্রের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে। ভেনম চরিত্রে অভিনয় করেছেন টম হার্ডি।

অ্যান্টম্যান : পল রোড অভিনীত ছবি অ্যান্টম্যান। আমেরিকান সুপারহিরোনির্ভর এই ছবিটি নির্মিত হয়েছে ২০১৫ সালে। পরে ২০১৮ সালে।

 

ব্ল্যাক প্যান্থার

মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের ‘ব্ল্যাক প্যান্থার’ বিশ্বব্যাপী ঘটিয়েছে নতুন বিপ্লব। কৃষ্ণাঙ্গ তারকাদের প্রাধান্য আছে এমন সুপারহিরো ছবি হলিউডে এটাই প্রথম। ২০১৮ সালের মার্ভেল সুপারহিরো চলচ্চিত্র ব্ল্যাক প্যান্থার। মার্ভেল কমিক ‘ব্ল্যাক প্যান্থার’ অবলম্বনে ওয়াল্ট ডিজনির সঙ্গে হাত মিলিয়ে নির্মাণ করেছে মার্ভেল এই মুভি। চাডউইক বোসম্যান, মাইকেল বি. জরডান, লুপিতা নিয়োঙ্গো, মার্টিন ফ্রিম্যান, ডানাই গুরিরা প্রমুখ অভিনয় করেছেন ব্ল্যাক প্যান্থারে। সমালোচক এবং দর্শক- সবার মন জয় করে নিয়েছে ছবিটি। দুঃখের বিষয় ‘ব্ল্যাক প্যান্থার’ এর বিখ্যাত চরিত্রটি করা চাডউইক বোসম্যান এ বছর মৃত্যুবরণ করেন।

 

হাল্ক

কমিকসের সুপারহিরোদের তালিকায় শীর্ষের দিকে স্থান দখল করে থাকা হিরোদের মাঝে বিরাটাকার মহাপরাক্রমশালী হাল্ক সবার পরিচিত একটি চরিত্র। হাল্কের স্রষ্টা হচ্ছে স্ট্যান লি ও জ্যাক কিরবি। মারভেল কমিকসের জনপ্রিয় এই চরিত্রের ওপরে বানানো হয়েছে মুভি। ‘দ্য ইনক্রিডিবল হাল্ক’ মুক্তি পেয়েছিল ২০০৩ সালে। মার্ক রাফালো অভিনীত হাল্ক চরিত্র বিশ্বব্যাপী জনপ্রিয়।

আয়রনম্যান

 এ যাবৎকাল হলিউড ফিল্মে সুপারহিরো হিসেবে যে কয়টি চরিত্র ভক্তদের মনে জায়গা করে নিয়েছে তারমধ্যে আয়রনম্যান অন্যতম চরিত্র। প্রায় এক দশকেরও বেশি সময় ধরে রবার্ট ডাউনি জুনিয়র আয়রনম্যান অর্থাৎ টনি স্টার্ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এই চরিত্রে টনি সারা দুনিয়ার মার্ভেল অনুরাগীদের জন্য তার অসামান্য অভিনয়ের পাশাপাশি দুর্দান্ত সব অ্যাকশনের রসদ দিয়ে গেছেন। ২০০৮ সালে নিজেকে আয়রনম্যান ঘোষণা করেছিলেন টনি স্টার্ক।

 

অ্যাভেঞ্জার্স

২০১২ সালে অ্যাভেঞ্জার্স সিরিজের প্রথম ছবি মুক্তি পাওয়ার পর থেকে সাই-ফাই ঘরানার দর্শকের কাছে তুমুল জনপ্রিয় এ সিরিজ। ২০১৯ সালের ২২ এপ্রিল মুক্তি পায় সিরিজের চতুর্থ চলচ্চিত্র ‘অ্যাভেঞ্জার্স ফোর : অ্যান্ড গেম’। যৌথভাবে পরিচালনায় অ্যান্থনি রুসো ও জো রুসো। প্রচুর তারকাখচিত ও সুপারহিরো নিয়ে নির্মিত এই ছবিটি নিয়ে কয়েক বছরে চলেছে তুমুল আলোচনা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর