বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

চলচ্চিত্র নির্মাণে ঋণ চান নির্মাতারা

আলাউদ্দীন মাজিদ

চলচ্চিত্র নির্মাণে ঋণ চান নির্মাতারা

সিনেমা হল চালুর জন্য তহবিল গঠনের ঘোষণা দিয়েছে সরকার। বন্ধ সিনেমা হল চালু, সংস্কার ও নতুন হল তৈরির জন্য স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ঋণ দিতে ১ হাজার কোটি টাকার সরকারি তহবিল গঠন করা হচ্ছে। ৪ অক্টোবর তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ ঘোষণা দেন।

এ ঘোষণায় সিনেমা হল মালিকরা আপাতত খুশি হলেও তাদের মধ্যে শঙ্কা রয়েই গেছে। কারণ সরকারি ঋণ দিয়ে সিনেমা হল চালুর পর এই ঋণ সুদসমেত ফেরত দেওয়ার জন্য প্রয়োজন পর্যাপ্ত ও মানসম্মত ছবি। যা এখন নেই। সিনেমা হলে দর্শকশূন্যতা এবং সিনেমা হলের সংখ্যা উদ্বেগজনক হারে কমে যাওয়ায় ছবি নির্মাণে বিনিয়োগকৃত অর্থ ফেরত আনার কোনো পথ না থাকায় বেশির ভাগ প্রযোজনা সংস্থা চলচ্চিত্র নির্মাণ বন্ধ করে দিয়ে তাদের প্রযোজনা প্রতিষ্ঠান গুটিয়ে নিয়েছে। এ অবস্থায় চলচ্চিত্র নির্মাণে সরকারি ঋণ চাইছেন নির্মাতারা। গত সেপ্টেম্বরের শুরুতে চলচ্চিত্রের ১৯টি সংগঠনের পক্ষ থেকেও আলাদা আবেদনপত্রে সিনেমা নির্মাণে বরাদ্দ রাখার আর্জি করা হয়।

শীর্ষ অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক শাকিব খান বলেন, শুধু সিনেমা হল পুনরুদ্ধারে ঋণ দিয়ে অবস্থার উন্নতি হবে না। ছবি না থাকলে সিনেমা হল চালু থাকবে কী করে, সিনেমা হল মালিকরা ঋণের টাকা ফেরত দেবেন কীভাবে। তাই অন্তত গত ৫ বছরে যেসব প্রযোজনা সংস্থা ছবি নির্মাণে নিয়মিত ছিল তাদের একটি তালিকা তৈরি করে সরকার যদি সহজ শর্তে ও স্বল্প সুদে দীর্ঘমেয়াদি সময়ের জন্য কমপক্ষে ২০০ কোটি টাকা ঋণ দেয়, তাহলে দেশীয় চলচ্চিত্রের দুর্দশা লাঘব হবে। চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘সিনেমা হল সংস্কার বা চালুর জন্য চলচ্চিত্র নির্মাণও দরকার। এ জন্য বছরে বাণিজ্যিক ধারার অন্তত ৪টি ছবি নির্মাণে বরাদ্দের জন্য আমরা আবেদন করেছি। অন্তত ১০০ কোটি টাকা বরাদ্দ দিলে ভালো মানের সিনেমা তৈরি সম্ভব।’ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘সিনেমা হলের ঋণের বিষয়ে যে সিদ্ধান্ত আমরা পেয়েছি, তা আমাদের জন্য আশার খবর। পাশাপাশি সিনেমা হলগুলো যাতে ভালোভাবে চালু রাখা যায় তার জন্য পর্যাপ্ত ছবি দরকার। এ জন্য নির্মাণের প্রতিও আমাদের জোর দিতে হবে। সরকারের কাছে আবেদন, যেন এ বিষয়টিতেও নজর দেওয়া হয়।’

সর্বশেষ খবর