বুধবার, ২১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পূজায় মাতাবে কলকাতার সিনেমা

পূজায় মাতাবে কলকাতার সিনেমা

১৫ অক্টোবর থেকে সিনেমা হল খোলার অনুমতি দেওয়ায় স্বাভাবিকভাবেই ফের ছন্দে ফিরছে কলকাতা ফিল্ম ইন্ডাস্ট্রি। এরই মধ্যে চলে এসেছে পূজার ধুম। তাই পূজায় নতুন ছবি মুক্তি যেন বাংলা ছবির দর্শকদের কাছে একটা অন্যরকম আনন্দের। পূজায় কলকাতার যেসব ছবি মুক্তি পাচ্ছে তা নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

ঋতাভরী-সোহমের ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’

উইন্ডোজ প্রোডাকশনের ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। এই পূজায় ফের সিনেমা হলে মুক্তি পাবে মহিলা পুরোহিতকেন্দ্রিক এই ছবিটি। যদিও এ বছরের ৭ মার্চ মুক্তি পেয়েছিল ছবিটি; তবে মুক্তি পাওয়ার ঠিক পরপরই লকডাউন শুরু হয়। সে কারণে ছবিটিকে ফের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ছবিতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন লাস্যময়ী সুন্দরী ঋতাভরী চক্রবর্তী এবং চকলেটবয় সোহম মজুমদার। এ ছাড়া আরও রয়েছেন অম্বরীশ ভট্টাচার্য, সোমা চক্রবর্তী, মানসী সিনহা, শুভাশিস মুখোপাধ্যায়, সরেবদমন সোম, তনিকা বসু প্রমুখ। ছবির পরিচালনায় অরিত্র মুখোপাধ্যায়। সংগীত পরিচালনার দায়িত্বে ছিলেন অনিন্দ্য চট্টোপাধ্যায়।

 

দেব-রুক্নিণীর ‘কিশমিশ’

এবার পূজায় ফের চমক নিয়ে আসছেন দেব। প্রযোজক হিসেবে তো বটেই, অভিনয়ের জায়গাতেও নিজেকে তিনি ভাঙছেন ক্রমাগত। ২০২০-র পূজায় দর্শকের কাছে নতুন অবতারে হাজির হচ্ছেন অভিনেতা। ছবির নাম ‘কিশমিশ’, যেখানে তিনটি ভিন্ন ভূমিকায় দেখা যাবে দেবকে। ছকভাঙা এই রোমান্টিক কমেডিতে দেবের বিপরীতে দেখা যাবে রুক্নিণীকে। ছকভাঙা, কারণ এই ছবির একটা বড় অংশজুড়ে থাকছে টু-ডি অ্যানিমেশন, যে ধরনের কাজ বাংলা ছবিতে খুব একটা দেখা যায় না। ‘কিশমিশ’ ছবির মাধ্যমে পরিচালনায় ডেবিউ করছেন রাহুল মুখোপাধ্যায়, যিনি এর আগে রাজকুমার রাওকে নিয়ে ‘আমি সায়রাবানু’ তৈরি করেছিলেন, যে ছবি মুক্তির আলো দেখেনি। ‘কিশমিশ’-এ দেব-রুক্নিণী ছাড়াও রয়েছেন খরাজ মুখোপাধ্যায়, কমলেশ্বর মুখোপাধ্যায়, অঞ্জনা বসু। ছবিতে আশির দশক, ২০০০ সাল এবং সমসময়- এই তিনটি আলাদা টাইমফ্রেমে ধরা হবে দেবের চরিত্রটিকে। তিনটিই আলাদা চরিত্র। যার মধ্যে দুটি গল্পে তার সঙ্গে থাকবেন রুক্নিণী।

 

যশ-মিমি-নুসরাতের ‘এসওএস কলকাতা’

খুলে যাচ্ছে কলকাতার সিনেমা হলগুলো। তাই পূজায় জমিয়ে হলে যশ-মিমি-নুসরাতের সিনেমা দেখতে অধীর আগ্রহে দর্শক। অংশুমান প্রত্যুশের ‘এসওএস কলকাতা’, যেটি মুক্তি পাবে ২১ অক্টোবর।

এই ছবির মাধ্যমে একসঙ্গে বড় পর্দায় হাজির হচ্ছেন অভিনেত্রী ও সাংসদ নুসরাত জাহান, মিমি চক্রবর্তী ও যশ দাশগুপ্ত। ইতিমধ্যেই ছবিটির টিজার ও ট্রেলার প্রকাশিত হয়েছে এবং দর্শকদের মনে ধরেছে। এসওএস কলকাতার টিজারে নুসরাতকে দেখা গেছে পুলিশ ইউনিফর্মে। তবে মিমি চক্রবর্তীকে দেখা গেছে সাধারণ সাদা শাড়িতে। এই ছবিটি আনলক প্রক্রিয়া চলাকালীন ঘোষিত হয়েছিল। সাংসদ ও অভিনেত্রী নুসরাত জাহান সোশ্যাল মিডিয়ায় নিজের এই ছবির টিজার পোস্ট করেন। পোস্ট করেন ছবির ট্রলারও। একেবারে অ্যাকশনে ঠাসা এই ছবিতে শুধু নায়ক নয়, নায়িকারাও রীতিমতো ফাইট করেছেন!

 

অনির্বাণ-মিমির ‘ড্রাকুলা স্যার’

পূজায় মুক্তি পাচ্ছে প্রযোজনা সংস্থা এসভিএসের ছবি ‘ড্রাকুলা স্যার’। ছবির কেন্দ্রীয় ভূমিকায় দেখা যাবে সাংসদ অভিনেত্রী মিমি চক্রবর্তী ও অনির্বাণ ভট্টাচার্যকে। ছবিটি পরিচালনা করেছেন দেবালয় ভট্টাচার্য। এ বছরের ১ মে মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটির। লকডাউনের কারণে তা সম্ভব হয়নি। তাই এই পূজাতেই ছবিটি মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রযোজনা সংস্থা। ‘ড্রাকুলা স্যার’ ছবিতে মিমির চরিত্রের নাম মঞ্জরী, আর ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করতে চলা অনির্বাণের চরিত্রের নাম রক্তিম, যিনি একজন প্রাথমিক স্কুলের শিক্ষক। যার সামনের দুটো দাঁত উঁচু হওয়ায় তাকে সবাই ‘ড্রাকুলা স্যার’ বলে ডাকে। শিক্ষক রক্তিমের কথায় উঠে আসে ১৯৭১ সালে ঘটে যাওয়া তার জীবনের বেশ কিছু ঘটনা।

স্বস্তিকা-অর্পিতা-দেবযানীর ‘গুলদস্তা’

অর্জুন দত্ত পরিচালিত ছবি ‘গুলদস্তা’। ছবিতে শ্রীরূপা, রেণুু আর ডলি, তিনটি কেন্দ্রীয় চরিত্র রয়েছে। চরিত্রগুলোতে অর্পিতা চট্টোপাধ্যায় (শ্রীরূপা), দেবযানী চট্টোপাধ্যায় (রেণু) আর ডলির ভূমিকায় স্বস্তিকা মুখোপাধ্যায়কে দেখা যাবে। রেণুর ছেলের চরিত্রে অভিনয় করছেন অনুভব কাঞ্জিলাল, অর্পিতার স্বামীর চরিত্রে ঈশান মজুমদার, দেবযানীর স্বামীর ভূমিকায় অভিজিত গুহকে দেখা যাবে। এ ছাড়াও রয়েছেন অনুরাধা মুখোপাধ্যায়।

 

কোয়েল মল্লিকের ‘রক্তরহস্য’

প্রযোজনা সংস্থা সুরিন্দর ফিল্মসের ছবি ‘রক্তরহস্য’। যে ছবির কেন্দ্রীয় ভূমিকায় দেখা যাবে কোয়েল মল্লিককে। ছবির গল্পে পেশায় আর জে ‘স্বর্ণজা’র ভূমিকায় দেখা যাবে কোয়েল মল্লিককে। ছবিটির পরিচালনা করেছেন ‘রেনবো জেলি’ খ্যাত পরিচালক সৌকর্য ঘোষাল। এই ছবিতে কোয়েল মল্লিক ছাড়াও দেখা যাবে লিলি চক্রবর্তী, চন্দন রায় সান্যাল, শান্তিলাল মুখোপাধ্যায়, কাঞ্চনা মৈত্র, বাসবদত্তা চট্টোপাধ্যায়, জয়রাজ ভট্টাচার্য, সুদীপা বসু, উজ্জ্বল মালাকার, ঋতব্রত মুখোপাধ্যায়ের মতো অভিনেতা-অভিনেত্রীদের।

 

যিশু-শাশ্বত-স্বস্তিকার ‘শিরোনাম’

এবার পূজায় মুক্তি পাচ্ছে জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্প-নির্দেশক ইন্দ্রনীল ঘোষ পরিচালিত প্রথম ছবি ‘শিরোনাম’। কৌস্তুভ রায় নিবেদিত আর পি টেকভিশন প্রাইভেট লিমিটেড প্রযোজিত এই ছবি এরই মধ্যে নিজের ঝোলায় পুরেছে একঝাঁক জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কার। এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত, শাশ্বত চট্টোপাধ্যায়, স্বস্তিকা মুখোপাধ্যায়, অঞ্জন দত্ত, অঙ্কিতা চক্রবর্তী, শান্তিলাল মুখোপাধ্যায়, সুজন মুখোপাধ্যায় প্রমুখ। শিল্প নির্দেশক হিসেবে ইন্দ্রনীল ঘোষের দেশজোড়া নাম। পূজায় এবার মুক্তি পাচ্ছে তার ডেবিউ ছবি ‘শিরোনাম’। সংবাদ এবং সংবাদমাধ্যমের অন্ধকার দিকটি এই ছবির মূল বিষয়বস্তু। এখনকার খবরের চ্যানেলগুলো শুধু বোঝে টিআরপি। সংবাদের প্রকৃত গুরুত্বের বদলে চটকদারি খবর পরিবেশনেই তাদের আগ্রহ বেশি। ইন্দ্রনীলের ছবি শিরোনামের কাজ অনেক দিন আগে শেষ হলেও অতি সম্প্রতি বিভিন্ন ঘটনার সঙ্গে কাকতালীয়ভাবে মিল রয়েছে ছবির গল্পের। ২১ অক্টোবর সিনেমাটি হলে মুক্তি পাচ্ছে।

 

বনি-ঋত্বিকার ‘লাভ স্টোরি’

‘লাভ স্টোরি’ও সুরিন্দর ফিল্মসের প্রযোজনায় তৈরি। ছবিতে কেন্দ্রীয় ভূমিকায় দেখা যাবে বনি সেনগুপ্ত ও ঋত্বিকা সেনকে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন রেশমী সেন ও সুপ্রিয় দত্ত। ছবিটির পরিচালনা করেছেন রাজীব কুমার। ছবির সংগীত পরিচালনার দায়িত্বে ছিলেন সংগীত পরিচালক স্যাভি। চিত্রনাট্য ও ডায়ালগ অভিষেক মুখোপাধ্যায়।

 

জয়-শান্তিলালের ‘এভাবেই গল্প হোক’

অভিজিৎ মুখোপাধ্যায় পেশায় চিত্র পরিচালক। পরপর তার তিনটি ছবিই বক্স অফিসে ফ্লপ। তবু ছবি বানানোর স্বপ্ন তিনি ছাড়েননি। ঠিক করেন, একটি অসমাপ্ত গল্প বইটির গল্প পর্দায় নিয়ে আসবেন তিনি। সেই মতোই প্রযোজক অঞ্জনের খোঁজ শুরু করেন তিনি। পেয়েও যান। কী হয় তারপর? এই গল্প নিয়েই ছবি। ‘এভাবেই গল্প হোক’ মুক্তি পাচ্ছে এই পূজাতে।

ছবিটির পরিচালনায় ১৯ বছর বয়সী নির্মাতা রোহন সেন। পরিচালক অভিজিৎ মুখোপাধ্যায়ের চরিত্রে রয়েছেন জয় সেনগুপ্ত। প্রযোজক অঞ্জনের চরিত্রে দেখা যাবে শান্তিলাল মুখোপাধ্যায়কে। এ ছাড়াও ছবিতে রয়েছেন আনন্দ চৌধুরী, রূপাঞ্জনা মিত্র, বিবৃতি চট্টোপাধ্যায় এবং শাশ্বতী গুহ ঠাকুরতা।

 

মুক্তির দোটানায় যেসব সিনেমা

এ ছাড়া আর কোনো ছবি এবার পূজায় মুক্তি পাচ্ছে কিনা এখনো জানা যায়নি। যেহেতু মাত্র ৫০ শতাংশ দর্শক আসন নিয়ে ছবি মুক্তির ঘোষণা করা হয়েছে, সেক্ষেত্রে কিছু কিছু প্রযোজনা সংস্থা তাদের ছবি মুক্তি আরও কিছুটা সময় স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এরমধ্যে দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার্স-এর ‘হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী’, জিৎ-এর প্রযোজনা সংস্থার ছবি ‘সুইজারল্যান্ড’ (আবির-রুক্নিণী), মিমি-নুসরাত-যশ অভিনীত এনা সাহার প্রযোজনা সংস্থার ছবি এসভিএস-কলকাতা, অরিন্দম শীল পরিচালিত প্রযোজনা সংস্থা ক্যামেলিয়ার ছবি মায়াকুমারী। পূজায় এই ছবিগুলোর মুক্তি নিয়ে রয়েছে সংশয়। কানাঘুষা শোনা গিয়েছিল, এই পূজায় নাকি এসভিএফের প্রযোজনা ও সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’ আসছে। কিন্তু দিনকয়েক আগে প্রযোজনা সংস্থার তরফে এক বিবৃতিতে সাফ জানিয়ে দেওয়া হয়, এই মুহূর্তে এই ছবিটি প্রেক্ষাগৃহে আনতে পারছেন না তারা।  আর শিবপ্রসাদ-নন্দিতার প্রযোজনা সংস্থা ‘উইন্ডোজ’ থেকে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছাড়া এই পূজায় আর কোনো  নতুন ছবি মুক্তি পাচ্ছে না।

সর্বশেষ খবর