সোমবার, ২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

এবার ব্যালকনিতে দাঁড়িয়ে হাত নাড়বেন না শাহরুখ

এবার ব্যালকনিতে দাঁড়িয়ে হাত নাড়বেন না শাহরুখ

বলিউড বাদশাহ শাহরুখ খান। দুনিয়াজুড়ে যার জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। আজ ৫৫ বসন্তে পা রাখলেন তিনি। কোটি ভক্ত ভালোবাসা ও শুভেচ্ছাবার্তায় ভরিয়ে দিয়েছেন প্রিয় অভিনেতাকে। বলিউড বাদশাহও এই ভালোবাসায় মুগ্ধ। কারণ তিনি লক্ষ্য করলেন দিন, মাস, বছর পেরিয়ে বয়সের অঙ্কটা অনেকদূর এগিয়ে গেলেও তার প্রতি ভক্তদের ভালোবাসায় ছেদ পড়েনি এক রত্তিও। জন্মদিনে শাহরুখ খানকে নিয়ে লিখেছেন- আলাউদ্দীন মাজিদ

 

করোনায় অন্যরকম আয়োজন

প্রতি বছর এই দিনটায় মান্নাতের সামনে ভিড় করেন শাহরুখের ভক্তরা। বাড়ির বারান্দা থেকেই ভক্তদের শুভেচ্ছা গ্রহণ করেন শাহরুখ। তাদের উদ্দেশে হাত নাড়িয়ে জানান দেন তিনিই বলিউডের বাদশাহ। কিং খানের জন্মদিনে এই দৃশ্যটা এক প্রকার প্রথা হয়ে গেছে। তবে এবারের চিত্রটা হবে অন্যরকম। কারণ বাদ সেধেছে করোনা। এই মহামারীর মধ্যে ভক্তরা এসে ভিড় করুক এবং ঝুঁকির মধ্যে পড়ুক তা চাইছেন না বলিউড বাদশাহ। তারপরও নিজের ৫৫তম জন্মদিনে ভক্তদের ভুলবেন না শাহরুখ। তাদের সঙ্গেই সামাজিক যোগাযোগমাধ্যম এবং ফোনে কথা বলে আনন্দ করে দিনটা উদযাপন করবেন তিনি।

 

লকডাউনে স্বামীর গুণে মুগ্ধ গৌরী

লকডাউনে স্বামীর গুণে মুগ্ধ গৌরী খান। সম্প্রতি এক সাক্ষাৎকারে গৌরী জানিয়েছেন, অতিমারীর কারণে লকডাউনের কিছু দিন আগেই সন্তান আরিয়ান মুম্বাই ফিরে আসে। সুহানাও মুম্বাই থেকেই অনলাইনে তার কোর্সের ক্লাস করছে। তারা সপরিবার ছিলেন লকডাউনে। আর সে সময়ে স্বামীকে পেয়েছেন একেবারে নতুন রূপে। রান্নাবান্নার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন শাহরুখ। লকডাউনে ‘মান্নাত’-এর শেফ ছিলেন তিনিই।

 

দুবাইয়ে শাহরুখের চমকে দেওয়া ‘জান্নাত’

১৯৯৭ সালে ‘ইয়েস বস’ সিনেমার শুটিংয়ে মুম্বাইয়ের ‘মান্নাত’-এর সামনে নেচেছিলেন শাহরুখ খান। গানটা ছিল ‘চাঁদ তারে তোড় লায়ু’, মানে, ‘চাঁদ-তারা কেড়ে আনব’। সিনেমাটি করার সময় ‘মান্নাত’-এর মালিক কিন্তু তিনি ছিলেন না। শাহরুখ তখন জানতেন না, এক দিন এই প্রাসাদই তার হবে। সদিচ্ছা আর কঠোর পরিশ্রমের ফল যে  মেলে, তার প্রমাণ, ইন্ডাস্ট্রিতে কোনো ‘গডফাদার’ না থাকা সত্ত্বেও শাহরুখের আজ এমন উচ্চতায় পৌঁছে যাওয়া। শাহরুখের একটি প্রাসাদ নয়, দুবাইয়ের পাম জুমেইরাহতেও রয়েছে আরেকটি। ‘মান্নাত’-এর সঙ্গে মিল  রেখেই এই বাড়ির নাম দিয়েছেন ‘জান্নাত’। ২০০৭-এর  সেপ্টেম্বরে এই ‘ভিলা’ শাহরুখকে উপহার হিসেবে দিয়েছিলেন দুবাইয়ের ব্যবসায়ী নাখিল। দোতলা এই ভিলা প্রায় ১৪ হাজার বর্গফুটজোড়া। তার মধ্যে সাড়ে আট হাজার বর্গফুট এলাকাজুড়ে রয়েছে বিলাসবহুল বাড়ি। এই ১৪ হাজার বর্গফুট এলাকায় বাইরের কারও প্রবেশ একেবারেই নিষিদ্ধ। এই ভিলার আনুমানিক দাম ১৮০০ কোটি টাকা। এই খান-ভিলায় রয়েছে ব্যক্তিগত সমুদ্রসৈকতও। এই প্রাসাদ থেকে দুবাই স্কাইলাইনও পরিষ্কারভাবে দেখা যায়। শাহরুখের দিল্লিতেও একটি বাংলো রয়েছে। লন্ডনেও রয়েছে ১৬৭ কোটি টাকার একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট।

 

গৌরীর জন্য অভিনয় ছাড়তে রাজি

১৯৯১ সালের অক্টোবর মাসে বিয়ের পর্ব শেষ করেন শাহরুখ-গৌরী, তখনো মুক্তি পায়নি এ অভিনেতার ডেবিউ ছবি দিওয়ানা। ধর্ম আলাদা, শাহরুখের ছবির পরিচালক এফ সি মেহরা শাহরুখকে তার বিয়ে স্থগিত রাখার কথা জানিয়েছিলেন। ছবির হিরো বিবাহিত হবে এমনটা চাননি তিনি। তবে শাহরুখ পরিষ্কার জানিয়ে দেন, ‘আমি ছবি ছাড়তে পারব, গৌরীকে নয়।’ ১৯৯২ সালে স্টারডাস্ট ম্যাগাজিনের এক আর্টিকেলে শাহরুখ জানান, ‘আমার কাছে আমার স্ত্রী সবার আগে।’

 

নার্সের ভবিষ্যদ্বাণী

দিল্লির তালভার নার্সিং হোমে জন্মের পর কোনো এক নার্স নাকি বলেছিলেন ‘শিশুটি বড় হয়ে অনেক বিখ্যাত হবে।’ আর সেই শিশুটিই আজকের শাহরুখ খান। ১৯৬৫ সালের ২ নভেম্বর দিল্লিতে জন্মগ্রহণ করেন আজকের কিং খান।

 

রাস্তার বেঞ্চে ঘুমানো সেই ছেলেটি

একটা সময় তার কাছে না ছিল টাকা, না ছিল থাকার জায়গা। ঘুমাতেন রাস্তার পাশের বেঞ্চে। সেই জেদ নিয়েই তিনি বলেছিলেন এই মুম্বাই শহরকে তিনি জয় করে নেবেন। তিনি সত্যিই জয় করতে পেরেছেন।

 

অভিনয় জীবন শুরু

একটি টিভি ধারাবাহিকে অভিনয় যাত্রা শুরু করেন। ১৯৮৯ সালে ‘ফৌজি’ নামক টিভি সিরিয়ালে অভিনয় শুরু করেন। পরে ‘সার্কাস’ নামের আরেকটি ধারাবাহিকে। এরপর ‘উমিদ’ নামে আরেকটি ধারাবাহিক। দিল্লিতে ন্যাশনাল স্কুল অব ড্রামা থেকেও প্রশিক্ষণ নেন।

যেভাবে ‘বলিউড কিং’ উপাধি

‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’র ব্যাপক সাফল্যের পর তিনি একে একে উপহার দিতে থাকেন বক্স অফিস কাঁপানো রোমান্টিক ঘরানার সব চলচ্চিত্র। এরপর ‘ডন’ সিরিজ এর প্রথম মুভি পাওয়ার পর শাহরুখ খান ‘বলিউড কিং’ উপাধি পান। লন্ডনের মাদাম তুসো জাদুঘরে কিং খানের মূর্তি রয়েছে।

 

প্রযোজক শাহরুখ

শাহরুখ খান ছবি প্রযোজনাও করেন। ১৯৯৯ সালে তিনি নির্মাতা আজিজ মির্জা ও অভিনেত্রী জুহি চাওলার সঙ্গে ড্রিমজ আনলিমিটেড নামে চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান স্থাপন করেন। ২০০৪ সালে প্রতিষ্ঠা করেন ‘রেড চিলিস এন্টারটেইনমেন্ট’। এদিকে নেটফ্লিক্সে আসবে তার প্রযোজিত নতুন ওয়েব সিরিজ ‘বেতাল’।

 

বিশ্বের দ্বিতীয় ধনী তারকা

তার মোট অর্থসম্পদের পরিমাণ ২৩০০ কোটি রুপিরও বেশি। ২০০৯ সালে নিউজউইক তাকে বিশ্বের ৭৩ম ক্ষমতাশীল ব্যক্তির খেতাব দেয়। ওয়েলথ-এক্স সংস্থার বিচারে বিশ্বের সব থেকে ধনী হলিউড, বলিউড তারকার তালিকায় শাহরুখ খান দ্বিতীয় স্থান পেয়েছেন। তিনি হলিউড তারকা ব্র্যাডপিট, টম ক্রুজ, জনি ডেপদের পেছনে ফেলে দিয়েছেন। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য শাহরুখ খানকে সম্মানসূচক ডক্টরেট উপাধিতে ভূষিত করেছে স্কটল্যান্ডের প্রাচীন এডিনবরা বিশ্ববিদ্যালয়।

 

মানব দরদি কিং খান

 বাবার নামে অ্যাসিড আক্রান্ত নারীদের সাহায্যের জন্য খুলেছেন ‘মীর ফাউন্ডেশন’। প্রতিবন্ধী, বন্যাদুর্গতদের পাশে সবসময় থেকেছেন। করোনা মোকাবিলায় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ত্রাণ তহবিলে আড়াই কোটি রুপি দান করেন। পাশাপাশি রাজ্যের স্বাস্থ্যকর্মীদের জন্য ৫০ হাজার কিটও দিয়েছেন। কোয়ারেন্টাইন সেন্টার গড়তে চারতলা অফিস দিয়ে দেন।

 

পুরস্কার ও সম্মাননা

১৪ বার ফিল্মফেয়ার, পদ্মশ্রী, ডক্টরেট, আইফা, রাজীব গান্ধী, বেস্ট ইন্ডিয়ান সিটিজেন ইত্যাদি সম্মানজনক পুরস্কার অর্জন করেন। আন্তর্জাতিক পুরস্কার মরক্কোর ‘এল’ এতোইলি ডি’অর’, ফ্রান্সের ‘লিজিয়ান অব হনার’, ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ফেলোশিপ। একমাত্র ভারতীয় নায়ক হিসেবে হন দক্ষিণ কোরিয়ার ‘শুভেচ্ছাদূত’।

 

শাহরুখের অজানা তথ্য

* স্কুলে পড়ার সময়ে শাহরুখ হিন্দিতে খুব একটা দক্ষ ছিলেন না। তবে একবার হিন্দি পরীক্ষায় দশে দশ পেয়েছিলেন তিনি, পুরস্কার হিসেবে তার মা সিনেমা দেখাতে নিয়ে গিয়েছিলেন।

* প্রথম রোজগার ছিল ৫০ টাকা। গায়ক পঙ্কজ উদাসের একটা কনসার্টে কাজ করে সেই টাকা পেয়েছিলেন। প্রথম রোজগারের টাকা দিয়ে ট্রেনের টিকিট কেটে শাহরুখ আগ্রা গিয়েছিলেন।

* ছোট থেকেই শাহরুখ খানের ইচ্ছা ছিল সেনাবাহিনীতে যোগ দেওয়ার। কলকাতার ‘আর্মি স্কুল’-এ ভর্তিও হয়েছিলেন, কিন্তু ছেলেকে ছাড়তে রাজি হননি তার মা।

* কঠোর পরিশ্রম করতে পারেন শাহরুখ। মাত্র চার-পাঁচ ঘণ্টা ঘুমান তিনি। তার প্রিয় উক্তি হলো, ‘ঘুমানো মানে জীবন নষ্ট করা’।

*  শাহরুখ খানের টুইটার অ্যাকাউন্টে প্রায় তিন কোটি ফলোয়ার রয়েছে।

সর্বশেষ খবর