রবিবার, ৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বলিউডে রিমেক টলিউডের যত ছবি

বলিউডে রিমেক টলিউডের যত ছবি

কলকাতার জনপ্রিয় বাংলা ছবির হিন্দি রিমেক নতুন কোনো বিষয় নয়। তবে প্রথমবারের মতো রিমেকের পরিবর্তে বাংলা ছবিকে হিন্দিতে ডাবিং করে মুক্তি দেওয়া হচ্ছে ভারতজুড়ে। দুর্গাপূজায় মুক্তি পাওয়া ‘ড্রাকুলা স্যার’ ছবিটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়। এটি হিন্দিতে মুক্তি পাবে আসন্ন দীপাবলিতে। হিন্দিতে রিমেক করা বাংলা যত ছবির কথা তুলে ধরেছেন -আলাউদ্দীন মাজিদ

 

‘ড্রাকুলা স্যার’ এবার হিন্দিতে

১৯৭১ সাল এবং বর্তমান সময় সমান্তরালভাবে গল্পে তুলে ধরে কলকাতায় নির্মাণ করা হয়েছে ‘ড্রাকুলা স্যার’। সিনেমাটিতে উঠে এসেছে শিক্ষকের ভূমিকায় অনির্বাণ, তার ক্যানাইন দাঁতের বিড়ম্বনার কথা। রয়েছে অমল সোমের ভালোবাসার কথাও। দুর্গাপূজা উপলক্ষে অভিনেতা অনির্বাণ ভট্টাচার্য ও অভিনেত্রী মিমি চক্রবর্তী অভিনীত সিনেমাটি ২১ অক্টোবর বাংলা ভাষায় মুক্তি পেয়েছে পশ্চিমবঙ্গের  প্রেক্ষাগৃহে। ছবিটির দর্শক গ্রহণযোগ্যতার কারণে এবার আসন্ন দীপাবলিতে এ ছবির প্রযোজনা প্রতিষ্ঠান এসভিএফ এটি পুরো ভারতে মুক্তি দিতে যাচ্ছে হিন্দি ভাষায়। তবে রিমেক নয়, হিন্দিতে ডাবিং করেই ছবিটি মুক্তি পাবে।

 

‘দীপ জ্বেলে যাই’ থেকে ‘খামোশি’

কলকাতার ছবি ‘দীপ জ্বেলে যাই’। অসিত  সেনের পরিচালনায় ছবিটি মুক্তি পায় ১৯৫৯ সালে। সে সময় ছবিটি বিশ্বের অনেক চলচ্চিত্র  বোদ্ধার প্রশংসা কুড়াতে সক্ষম হয়। এর গল্পে  দেখা যায়, হাসপাতালে একজন নার্স ও রোগীর সম্পর্ক নিয়ে নানান কাহিনি। ‘দীপ জ্বেলে যাই’ ছবির মূল চরিত্রে অভিনয় করেন সুচিত্রা সেন ও অনিল চ্যাটার্জি। পরবর্তীতে একই পরিচালক ১৯৭০ সালে ‘খামোশি’ শিরোনামে ছবিটি হিন্দি ভাষায় নির্মাণ করেন। দারুণ প্রশংসিত এই ছবিতে অভিনয় করেন রাজেশ খান্না ও ওয়াহিদা রহমান।

‘কাবুলিওয়ালা’ থেকে ‘কাবুলিওয়ালা’

বাংলা ছবি ‘কাবুলিওয়ালা’। বলিউডে প্রথম রিমেক হওয়া ছবি এটি। এর মূল চরিত্রে অভিনয় করেছিলেন ছবি বিশ্বাস। তপন সিংয়ের পরিচালনায় ১৯৫৬ সালে মুক্তিপ্রাপ্ত কাবুলিওয়ালার স্বত্ব নাকি সে সময় রেকর্ড দামে কিনে নেয় বলিউড। ১৯৬১ সালে একই নামে বলিউডে মুক্তি পায় ছবিটি। তখনকার সময়ে এটি প্রায় ৮০ লাখ রুপি ব্যবসা করে তাক লাগিয়ে দেয়।

 

‘শত্রু’ থেকে হিন্দি ‘শত্রু’

১৯৮৭ সালে অঞ্জন চৌধুরী নির্মাণ করেন বাংলা ‘শত্রু’ ছবিটি। রঞ্জিত মল্লিক, মাস্টার তাপু প্রমুখ অভিনীত এই ছবিটি এতটাই জনপ্রিয় হয় যে বলিউডের নির্মাতা প্রমোদ চক্রবর্তী ছবিটিকে হিন্দিতে ‘শত্রু’ নামেই রিমেক করেন। আর এতে অভিনয় করেন রাজেশ খান্না, বাংলাদেশের অভিনেত্রী শাবানা ও মাস্টার তাপু প্রমুখ। অবশ্য কলকাতা ও বাংলাদেশে ছবিটি ‘বিরোধ’ নামে মুক্তি পায়।

 

‘প্রাক্তন’ থেকে ‘জালেবি’

বাংলা ছবি ‘প্রাক্তন’। এই ছবিতে জুটি গড়েছিলেন প্রসেনজিৎ ও ঋতুপর্ণা সেনগুপ্ত। ছবিটি দেখে মুগ্ধ হন প্রযোজক ও পরিচালক মহেশ ভাট। টুইটারে ছবির প্রশংসা করে তিনি লিখেছিলেন, অসাধারণ ভালোবাসার ছবি ‘প্রাক্তন’। যেখানে নারী ও পুরুষের সম্পর্কের আসল সত্যিটা লুকিয়ে আছে। সেই সঙ্গে বলিউডে ছবিটি নির্মাণের আগ্রহও প্রকাশ করেন তিনি। ১৮ কোটি রুপিতে নাকি ছবিটির স্বত্ব কিনে নিয়েছেন মহেশ ভাট। ‘জালেবি’ শিরোনামে ছবির নির্মাণকাজও চলছে। কিছুদিন আগে প্রকাশিত ছবির একটি পোস্টার নিয়ে তুমুল বিতর্ক দেখা দেয়।

 

‘ভূতের ভবিষ্যৎ’ থেকে ‘গ্যাং অব গোস্ট’

কলকাতার জনপ্রিয় ছবি ‘ভূতের ভবিষ্যৎ’। এতে অভিনয় করেন পরমব্রত চট্রোপাধ্যায়, স্বস্তিকা মুখার্জি ও সব্যসাচী চক্রবর্তী। ২০১২ সালে মুক্তি পাওয়া এই ছবির সাফল্যে ছবিটি নির্মাণের আগ্রহ প্রকাশ করেন বলিউডের প্রযোজক রতন  জৈন। ৭ কোটি রুপিতে এই ছবির স্বত্ব কিনে  নেন প্রযোজক রতন। এরপর ২০০৪ সালে বলিউডে ‘গ্যাং অব গোস্ট’ শিরোনামে ছবিটি নির্মাণ করেন পরিচালক সতীশ কৌশিক। অভিনয় করেন জ্যাকি শ্রফ, মাহি গিল ও শারমান জোশি।

 

‘রাজকাহিনী’ থেকে ‘বেগমজান’

বাংলা ছবি ‘রাজকাহিনী’। ২০১৫ সালে পরিচালক সৃজিত মুখার্জি নির্মাণ করেন এই ছবিটি। জয়া আহসান, যিশু, আবীর ও ঋতুপর্ণা অভিনীত এই ছবিটি বলিউড পরিচালক মহেশ ভাটকে এতটাই মুগ্ধ করে যে, তিনি ১০ কোটি রুপিতে ছবির স্বত্ব কিনে নেন। বাংলা ভাষার ‘রাজকাহিনী’ হিন্দিতে তৈরি হয় ‘বেগমজান’ নামে। ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবির  কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন বিদ্যা বালান।

আরও যত বাংলা ছবির হিন্দি রিমেক

কলকাতার বিখ্যাত চিত্রপরিচালক শক্তি সামন্ত বেশকটি ছবি বাংলা ও হিন্দি ভাষায় নির্মাণ করেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘অমানুষ’ (উত্তম কুমার-শর্মিলা), ‘আরাধনা’ (রাজেশ খান্না-শর্মিলা), ‘অনুসন্ধান’ (হিন্দিতে নাম বারসাত কি এক রাত) এতে অভিনয় করেন অমিতাভ বচ্চন, রাখি গুলজার, আমজাদ খান, ‘অন্যায় অবিচার’ (মিঠুন চক্রবর্তী ও বাংলাদেশের অভিনেত্রী রোজিনা) (হিন্দিতে এই ছবির নাম ‘আরপার’)। উত্তম কুমার-সুপ্রিয়ার ‘নিশিপদ্ম’, হিন্দিতে রিমেক এই ছবির নাম ‘অমর প্রেম’ (রাজেশ খান্না-শর্মিলা), ‘আপন জন’ হিন্দিতে এ ছবির নাম ‘মেরে আপনে’ (বিনোদ খান্না), ‘উত্তর ফাল্গুনী’ উত্তম-সুচিত্রার এই ছবির হিন্দি ভার্সন  হলো ‘মমতা’ (ধর্মেন্দ্র-সুচিত্রা), উত্তম কুমারের ‘বালিকা বধূ’ হিন্দিতেও একই নামে রিমেক হয়। এতে অভিনয় করেন শৌচিন। উত্তম-সুপ্রিয়ার ‘বসু পরিবার’ ছবিটি হিন্দিতে ‘হাম হিন্দুস্তানি’ (সুনীল দত্ত-আশা পারেখ), উত্তম কুমারের ‘ছদ্মবেশী’ হিন্দিতে ‘চুপকে চুপকে’ নামে রিমেক হয়। এতে অভিনয় করেন অমিতাভ বচ্চন, ধমেন্দ্র, জয়া বচ্চন। বাংলা ‘মেজদিদি’ হিন্দিতেও ‘মেজদিদি’ নামে রিমেক হয়। বাংলা ‘গল্প হলেও সত্যি’ ছবিটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেন রবি ঘোষ। এটি হিন্দিতে রিমেক হয় ‘বাবুর্চি’ শিরোনামে। আর এতে অভিনয় করেন রাজেশ খান্না। রঞ্জিত মল্লিক অভিনীত বাংলা ‘ভাগ্যচক্র’ হিন্দিতে হয় ‘ধূপছাও’। সুচিত্রা সেন-সৌমিত্র অভিনীত অজয় করের বিখ্যাত বাংলা ছবি হিন্দিতে রিমেক হয় ‘কোরা কাগজ’ নামে। এতে অভিনয় করেন জয়া বচ্চন। বাংলা ‘সাহেব বিবি গোলাম’ ছবিটি প্রখ্যাত বলিউড অভিনেতা-নির্মাতা হিন্দিতে নির্মাণ করেন ‘সাহেব বিবি আওর গোলাম’ নামে। এতে তিনি ও ওয়াহিদা রহমান অভিনয় করেন।

সর্বশেষ খবর