মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বলিউডে অসম জুটির যত ছবি

বলিউডে অসম জুটির যত ছবি

বলিউডে বর্ষীয়ান নায়কের সঙ্গে অল্পবয়সী নায়িকাদের অভিনয় করার ঘটনা নতুন কিছু নয়। নির্মাতারা যেন দর্শকদের চমকে দিতেই এমন অসম জুটি তৈরি করেন। বলিউডের কিছু অসম জুটির চলচ্চিত্র নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

মনীষা কৈরালা-আদিত্য শীল

এক ছোটিসি লাভ স্টোরি! বলিউডে অসম জুটির প্রেম নিয়ে নির্মিত এই ছবিটি ব্যাপকভাবে আলোচিত হয়। ১৫ বছর বয়সী আদিত্য এবং তার থেকে ৩ গুণ বয়সী সুন্দরী প্রতিবেশীর (মনীষা) অসম প্রেম নিয়ে ছবিটির গল্প। আদিত্যের ছোট্ট মনে সুন্দরী মনীষার প্রতি যৌনতার যে তীব্র আকাক্সক্ষা সৃষ্টি হয়, সেটাই এই ছবিতে ফুটে উঠেছে। ২০০২ সালের ১৩ সেপ্টেম্বর মুক্তিপ্রাপ্ত ভারতীয় রোমান্টিক এই চলচ্চিত্রটি পরিচালনা করেন শশীলাল কে নায়ার। ছবিটি বক্স অফিসে একটি জোরালো প্রতিক্রিয়া তৈরি করে সে সময়। ছবিটির ব্যাপ্তিকাল ১২৯ মিনিট।

 

অমিতাভ বচ্চন-জিয়া খান

কিশোরী ও বুড়োর অসম প্রেমের গল্প নিয়ে নির্মিত মুভি ‘নিশাব্দ’। এই সিনেমায় জিয়া খান ও অমিতাভ বচ্চন বেশ দারুণভাবে মানিয়ে গিয়েছিলেন। সে সময় সাহসী এই সিনেমাটি বেশ প্রশংসিত হয়েছিল। একটি অল্পবয়সী মেয়ে একজন বয়স্ক ব্যক্তির প্রতি আকৃষ্ট হয়, যাকে বলা হয় বিবাহিত এবং গৃহপালিত।

 

হান্সিকা মোতওয়ানি-হিমেশ রেশামিয়া

গায়ক-সংগীত পরিচালক হিমেশ রেশামিয়ার অভিনেতা হিসেবে অভিষেক হয় ‘আপ কা সুরুর’ দিয়ে। বিপরীতে ছিলেন একেবারেই তরুণী হান্সিকা মোতওয়ানি। পর্দায় এই জুটি একদমই জমেনি।

 

নাসিরুদ্দিন শাহ-বিদ্যা বালান

নাসিরুদ্দিন শাহ এবং বিদ্যা বালান- দুজনই অভিনয়শিল্পী হিসেবে উঁচুমানের। জুটিবদ্ধ হয়ে তারা দুটি সিনেমা করেছেন। একটি ‘ইশকিয়া’ ও অন্যটি ‘ডার্টি পিকচার’। তবে কখনই তাদের বেমানান লাগেনি।

 

সানি লিওন-রাম কাপুর

২০১৫ সালের সিনেমা ‘কুছ তো লোচা হ্যায়’। ছোট পর্দার রাম কাপুরের সঙ্গে জুটি বাঁধেন গ্ল্যামারার্স সানি লিওন। অ্যাডাল্ট কমেডি ধাঁচের সিনেমা বক্স অফিসে জমেনি। এমনকি এই জুটিও আলোচিত হয়নি সেভাবে।

 

রজনীকান্ত-ঐশ্বরিয়া রাই বচ্চন-অ্যামি জ্যাকসন

দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত  বলিউড কুইন ঐশ্বরিয়ার সঙ্গে জুটি হয়ে করেছেন ‘রোবট ২.০’। এ দুজনের সঙ্গে রয়েছেন অক্ষয়। দ্বিতীয় কিস্তিতে রজনীকান্তের সঙ্গে জুটি গড়েন নায়িকা অ্যামি জ্যাকসন।

 

ফারাহ খান-বোমান ইরানি

২০১২ সালের ‘শিরি ফরহাদ কি তো নিকাল পারি’ বক্স অফিসে খুব একটা সাফল্য পায়নি; তবে ভিন্ন ধরনের জুটি হিসেবে সুনাম বেশ কুড়িয়েছিলেন।

 

 

অমিতাভ-টাবু

তালিকায় এই জুটিই সম্ভবত সবচেয়ে আলোচিত। বাবার বয়সী এক ভদ্রলোকের সঙ্গে প্রেমের গল্পে ‘চিনি কম’ সিনেমায় হাজির হন ‘বিগ বি’ খ্যাত অমিতাভ বচ্চন। বিপরীতে ছিলেন এভারগ্রিন টাবু। ২০০৭ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটি প্রশংসার সঙ্গে সঙ্গে বক্স অফিসে সাফল্য পায়।

 

ইশান-টাবু

বলিউডের সুঅভিনেত্রী টাবুর অভিনয় প্রতিভা সর্বজনস্বীকৃত। এই অভিনেত্রী জীবনের দীর্ঘ বসন্ত পার করে দিয়েছেন। এই বয়সেও যে তিনি অভিনয়ে প্রাণবন্ত, সেটিই বুঝিয়ে দিয়েছেন বিভিন্ন মুভিতে। তিনি সফল ওয়েব সিরিজেও। ‘এ সুইটেবল বয়’-এ তাকে দেখা যাবে অর্ধেক বয়সী ইশানের সঙ্গে উদ্দাম প্রেমে মত্ত হতে। স্বাধীনতার-পরবর্তী প্রেক্ষাপটে চারটি পরিবারের গল্প নিয়ে মীরা নায়ারের নতুন এই ওয়েব সিরিজটি।  দুই অসম বয়সীর সম্পর্ক নিয়েই এই ছবি। প্রায় অর্ধশত বয়সী টাবুর সঙ্গে অভিনয় করছেন মাত্র ২৪ বছরের ইশান খট্টর। ডিজিটাল প্ল্যাটফরম ‘নেটফ্লিক্স’-এ মুক্তির পর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছবির নায়ক-নায়িকা টাবু আর ইশান।

 

সানি-কঙ্গনা

২০১৩ সালের দিকে ‘আই লাভ নিউ ইয়ার’ ছবিতে ২৫ বছর বয়সী কঙ্গনা রানাওয়াত এবং ৫৬ বছর বয়সী সানি দেওল অভিনয় করেছিলেন। রাধিকা রাও ও বিনয় সাপরু পরিচালিত এই ছবিতে অসম বয়সী প্রেম দেখা যায়।

 

রজনীকান্ত-সোনাক্ষী সিনহা

২০১৪ সালে নির্মিত ভারতীয় তামিল অ্যাকশন চলচ্চিত্র ‘লিঙ্গা’। কে এস রবিকুমার রচিত ও পরিচালিত ছবিতে রজনীকান্তের সঙ্গে সোনাক্ষী অভিনয় করেন। ছবিতে রজনীকান্ত-সোনাক্ষীর সঙ্গে ছিলেন আনুশকা শেঠি। সুর করেছেন এ আর রহমান।

 

 

সালমান-আনুশকা-আমির

‘সুলতান’ ছবির নায়িকা কে হবেন তা নিয়ে অনেক জল্পনা-কল্পনা হয়েছিল ছবিটি শুরুর দিকে। শেষমেশ ‘সুলতান’র নায়িকা হিসেবে নির্মাতা আলী আব্বাস জাফর পঞ্চাশোর্ধ সালমান খানের বিপরীতে  বেছে নেন ২৯ বছরের আনুশকা শর্মাকে। এত ‘মুরব্বি’ অভিনেতার জুটি হওয়ার অভিজ্ঞতা অবশ্য আনুশকার প্রথম ছিল না। প্রথম ছবি ‘রব নে বানা দি জোড়ি’তে তার সহ-অভিনেতা ছিলেন শাহরুখ খান। যিনি বয়সে সালমান খানেরই সমান। অন্যদিকে আমির খানের সঙ্গে আনুশকা করেছিলেন ‘পিকে’।

 

শাহরুখ-আলিয়া-মাহিরা

শাহরুখকে অল্পবয়সী এক নায়িকার সঙ্গে প্রেম করতে দেখা যায় ‘ইংলিশ ভিংলিশ’ ছবিতে। নির্মাতা গৌরী সিন্ধে ২৩ বছরের আলিয়া আর ৫০-এর বেশি বয়সী শাহরুখকে এক ফ্রেমে নিয়ে আসেন। তবে বয়সে ‘কিং খান’ অর্ধশতক পেরোলেও পর্দায় শাহরুখ-আলিয়ার রসায়ন এক শতে একশ পেতে সক্ষম হয়! ‘বলিউড বাদশাহ’ রাহুল ঢোলাকিয়ার ‘রইস’-এ সহ-অভিনেত্রী হিসেবে পেয়েছেন তার থেকে ১৭ বছরের ছোট পাকিস্তানি নায়িকা মাহিরা খানকে। বলিউডে ‘খান’দের নিজের বয়সী নায়িকাদের দিন প্রায় ফুরিয়ে এসেছে, আর এই সুযোগে সিনেমায় কম বয়সী নায়িকাদের সঙ্গে চুটিয়ে প্রেম করার সুযোগ পাচ্ছেন তারা। হোক না তা পর্দায়, তাই বা কম কিসে? অবশ্য, কেবল নায়কদের ভাগ্যেই ‘ছোট ছোট’ নায়িকা জোটেনি। ‘অসম’ জুটির দেখা মিলেছে বিপরীতভাবেও। ‘কি অ্যান্ড কা’তে ৩৫ বছর বয়সী কারিনা কাপুরের স্বামীর চরিত্রে দেখা যায় অর্জুন কাপুরকে, যে তার থেকে ৫ বছরের ছোট।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর