শনিবার, ১২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

বলিউড তারকাদের অভিনয়ের পাশাপাশি ভিন্ন পেশা

বলিউড তারকাদের অভিনয়ের পাশাপাশি ভিন্ন পেশা

বলিউডে পা রেখে পেয়েছেন তারকা খ্যাতি। ভক্তদের ধারণা তাঁরা শুধু অভিনয় করেই জীবন ধারণ করেন। অনেক সুপারস্টার আছেন যাঁরা অভিনয়ের পাশাপাশি অন্য পেশায়ও নিয়োজিত আছেন। এমন কয়েকজন তারকার কথা এখানে তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

অমিতাভ বচ্চনের প্রযোজনা সংস্থা

বলিউড ইন্ডাস্ট্রিতে ‘বিগ বি’ নামে পরিচিত তিনি। এই কিংবদন্তি অভিনেতার রয়েছে অমিতাভ বচ্চন করপোরেশন লিমিটেড তথা এবিসিএল নামক প্রযোজনা সংস্থা। নব্বই দশকের প্রথমদিকে তিনি এই প্রযোজনা সংস্থাটি চালু করেন। ওই সময় এবিসিএলের ব্যানারে তিনি ছবি নির্মাণ করেন ‘মৃত্যুদাতা’। এরপর আরও কয়েকটি ছবি নির্মাণ করেন। সর্বশেষ ‘পা’ সিনেমাটি প্রযোজনা করেছে তাঁর এই সংস্থা। এ ছাড়া তিনি ‘কৌন বনেগা ক্রোড়পতি’ খ্যাত সফল ছোট পর্দার উপস্থাপক।

 

মিঠুনের রিয়েল এস্টেট ব্যবসা

জনপ্রিয় এ অভিনেতার ‘পাপারাট্টি প্রোডাকশন’ নামে একটি প্রযোজনা সংস্থা রয়েছে। পাশাপাশি তাঁর রিয়েল এস্টেট ব্যবসা রয়েছে। এ ছাড়া ‘মনার্ক’ গ্রুপের মাধ্যমে তিনি শিক্ষা ও আতিথিয়েতা খাতে ব্যবসা করেন।

 

সঞ্জয় দত্তের প্রযোজনা সংস্থা

বলিউডের জনপ্রিয় এই অভিনেতাকে ‘ডেডলি দত্ত’ বলা হয়। অনেকেই জানেন না ‘হোয়াইট ফেদার ফিল্ম  প্রোডাকশন’ নামক প্রযোজনা সংস্থার মালিক সঞ্জয় দত্ত।

 

শাহরুখ খানের প্রযোজনা সংস্থা ও ক্রিকেট লীগ

‘রেড চিলিস এন্টারটেইনমেন্ট’ নামে চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন তিনি নব্বই দশকের শেষদিকে। প্রচুর বিগ বাজেটের চলচ্চিত্র প্রযোজনা করা হচ্ছে রেড চিলিস থেকে। স্পন্সরশিপ থেকে কয়েক মিলিয়ন ডলার উপার্জন করা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল ‘কলকাতা নাইট রাইডার্স’ ও ক্যারিবিয়ন প্রিমিয়ার লিগের দল ‘ত্রিনবাগো নাইট রাইডার্সে’র সহকর্ণধার শাহরুখ খান। ‘কিডজানিয়া’র মতো মাল্টিন্যাশনাল কোম্পানির ৪০ শতাংশ শেয়ার কিনে ‘এডুটেইনমেন্ট’ ব্যবসায় প্রবেশ করেন এসআরকে। তাঁর মোট অর্থসম্পদের পরিমাণ ২ হাজার ৫০০ কোটি রুপি। বর্তমানে তিনি আমেরিকার টি-২০ ক্রিকেট লিগও কিনে নিয়েছেন। নাম দিয়েছেন আমেরিকান নাইট রাইডার্স।

 

সালমান খানের ফ্যাশন ব্যান্ড ও প্রযোজনা সংস্থা

বলিউডে সর্বাধিক ব্যবসাসফল ছবি উপহার দেওয়া নায়কদের একজন। তাঁর প্রতিষ্ঠান ‘বিয়িং হিউম্যান’ ফ্যাশন ব্যান্ডের কয়েক শ স্টোর রয়েছে ভারতজুড়ে। তাঁর চলচ্চিত্র প্রযোজনা সংস্থার নাম ‘সালমান খান প্রোডাকশনস’। বর্তমানে যে কটি ছবিতে অভিনয় করেছেন সবকটিতে তাঁর প্রতিষ্ঠানটি প্রযোজনা, পরিবেশনাসহ নানাভাবে যুক্ত থাকছে। রয়েছে টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা প্রতিষ্ঠান ‘সালমান খান টিভি’। ‘যাত্রা ডটকম’-এর মাধ্যমে পর্যটন ব্যবসা থেকেও প্রচুর আয় হয় সালমানের।

 

আমিরের প্রযোজনা সংস্থা

অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং টেলিভিশন উপস্থাপক। এত পরিচয়ের বাইরেও তাঁর আরেকটি পরিচয় রয়েছে। ব্যবসায়ী। ‘আমির খান প্রোডাকশন প্রাইভেট লিমিটেড’ নামে রয়েছে তাঁর প্রোডাকশন হাউস। এখান থেকে ‘লাগান’ এবং ‘তারে জামিন পার’সহ বেশ কয়েকটি চলচ্চিত্র তৈরি হয়েছে।

 

হৃত্বিকের অনলাইন শপ

বিশ্বের সবচেয়ে ‘হ্যান্ডসাম পুরুষ’র খ্যাতি অর্জন করা এ বলিউড অভিনেতা বিখ্যাত ফ্যাশন ব্র্যান্ড ‘এইচআরএক্স’-এর মালিক। এটি মূলত একটি অনলাইন শপ।

 

অভিষেক বচ্চনের কাবাডি ও ক্রিকেট লিগ

জুনিয়র বচ্চন অভিষেক প্রো-কাবাডি লিগের দল ‘জয়পুর গোলাপি প্যান্থার্স’র মালিক। এ ছাড়া তিনি ইন্ডিয়ান সুপার লিগের দল চেন্নাইয়ান এফসিরও মালিক। দুটি দলই স্পন্সরশিপ থেকে বিশাল অঙ্কের টাকা আয় করে।

 

পূজা ভাট প্রযোজনায়

মহেশ ভাটের মেয়ে। চলচ্চিত্র প্রযোজনায় আসেন ১৯৯৭ সালে। ‘জখম’ দিয়ে প্রযোজনায় হাতেখড়ি পূজার। এর মধ্যেই ১৫টি সিনেমা প্রযোজনা করে ফেলেছেন পূজা। ‘দুশমন’, ‘জখম’, ‘জিসম’, ‘জিসম টু’ বক্স অফিসে চুটিয়ে ব্যবসাও করেছে।

 

প্রীতি জিনতার আইপিএল

প্রীতি জিনতা ছিলেন বলিউডের একসময়ের একনম্বর অভিনেত্রী। প্রচুর হিট সিনেমার পর সাবেক প্রেমিকের সঙ্গে আইপিএল টিমের ব্যবসায় লাভের মুখও দেখেছেন প্রীতি। ২০১৩ সালে প্রীতি প্রযোজিত চলচ্চিত্র ‘ইশক ইন প্যারিস’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে।

 

জুহি চাওলা প্রযোজনায়

শাহরুখ খান ও আজিজ মির্জার সঙ্গে ২০০০ সালে প্রযোজনা করেছিলেন ‘ফির ভি দিল হ্যায় হিন্দুস্তানি’। সিনেমাটি বক্স অফিসে সাফল্যও পেয়েছিল। কিন্তু অভিনয় ব্যস্ততার কারণে বেশি দূর এগোতে পারেনি জুহির প্রযোজনা সংস্থা ড্রিমজ আনলিমিটেড।

 

আনুশকা শর্মা প্রযোজক

অভিনেত্রী খেতাবের পাশাপাশি আনুশকার নামের পাশে যুক্ত হয়েছে আরও একটি পরিচয়, প্রযোজক। অনুরাগ কাশ্যপের সঙ্গে ‘বম্বে ভেলভেট’ সিনমার শুটিংয়ের সময়ই প্রযোজনায় আগ্রহী হন আনুশকা শর্মা। তখনই ‘ফ্যান্টম ফিল্মস’-এর সঙ্গে জুটি বেঁধে ‘এনএইচ-১০’ সিনেমায় কাজ শুরু করেন। সিনেমাটি তিনি প্রযোজনাও করেন।

 

প্রিয়াঙ্কা চোপড়া প্রযোজক

‘ম্যাডামজি’ সিনেমা দিয়ে শুরু হয় প্রযোজক প্রিয়াঙ্কার নতুন যাত্রা। যেটি পরিচালনা করার কথা ‘ফ্যাশন’ খ্যাত পরিচালক মাধুর ভাণ্ডারকারের। তবে প্রিয়াঙ্কা প্রযোজিত প্রথম সিনেমার কাজ শুরু হতে মূল বাধা সময়। প্রেম, বিয়ে ও সাংসারিক ব্যস্ততার কারণে প্রিয়াঙ্কা এখন চলচ্চিত্র থেকে কিছুটা দূরে রয়েছেন। তবে তাঁর সঙ্গে পরিচালক ও প্রযোজকের সময় মিললেই শুরু হবে ‘ম্যাডামজি’।

 

সোনম কাপুর প্রযোজক

‘ব্যাটেল ফর বিট্টরা’ দিয়ে অভিনেত্রী-প্রযোজকদের দলে নাম লিখিয়েছেন সোনম কাপুরও। সিনেমাটি তিনি প্রযোজনা করছেন তাঁরই বোন রেহা কাপুরের সঙ্গে। বোনই মূলত তাঁকে প্রযোজকের ভূমিকায় নামতে উৎসাহ জুগিয়েছেন বলে জানান সোনম। তিনি ‘আয়েশা’ সিনেমায়ও সহপ্রযোজক ছিলেন। কিন্তু সেবার সিনেমা প্রযোজনা নিয়ে তেমন মাথা ঘামাননি। এবার কাজটা নিয়ে অনেক সিরিয়াস। অর্থায়ন থেকে শুরু করে গবেষণা, কস্টিউমস, সব দিকেই খেয়াল রাখছেন তিনি।

 

দীপিকা পাড়ুকোন প্রযোজক

বলিউড সুপারস্টার দীপিকা পাড়ুকোন অভিনয়ের পাশাপাশি এবার প্রযোজনা করেছেন ‘ছপাক’ সিনেমাটি। এতে অ্যাসিড আক্রান্ত লক্ষ্মী আগরওয়ালের ভূমিকায় দেখা যাবে তাঁকে। এটি নির্মিত হচ্ছে একটি সত্য ঘটনা অবলম্বনে। মাত্র ১৫ বছর বয়সে অ্যাসিড আক্রমণের শিকার হন লক্ষ্মী আগরওয়াল। পরবর্তীতে অসংখ্য অস্ত্রোপচারের মধ্য দিয়ে যেতে হয়েছিল তাঁকে। সুস্থ হয়ে অ্যাসিড আক্রান্তদের সাহায্যের জন্য হাত বাড়িয়ে দেন তিনি।  প্রচারণা শুরু করেন অ্যাসিড আক্রমণের বিরুদ্ধে। এটির নির্মাণ প্রায় শেষের দিকে।

সর্বশেষ খবর