মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

চরিত্রের প্রয়োজনে আমূল পাল্টে যাওয়া

চরিত্রের প্রয়োজনে আমূল পাল্টে যাওয়া

একটি চলচ্চিত্র তখনই সার্থক হয়ে ওঠে যখন এর ভিতরের চরিত্রগুলো জীবন্ত হয়ে ওঠে। অভিনেতা-অভিনেত্রীরা যখন সেই চরিত্রগুলো রূপায়ণ করতে চান তখন নিজেদের সেভাবেই প্রস্তুত করে তোলেন। ওজন বাড়ানো, কমানো থেকে শুরু করে মেকআপ, গেটআপ সবকিছুকেই একেবারে চরিত্রের মতোই গড়ে তোলা একজন প্রকৃত শিল্পীর কাজ। চরিত্রের প্রয়োজনে নিজেদের আমূল পাল্টে ফেলতে ওস্তাদ এমনই কজন শিল্পীর গল্প শোনাচ্ছেন- উম্মে কুলসুম রাহী

 

অমিতাভ বচ্চন

উপমহাদেশের কিংবদন্তি তারকা অমিতাভ বচ্চন। গল্পের প্রয়োজনে নিজের চেহারা পরিবর্তনের ক্ষেত্রে সব থেকে বড় চ্যালেঞ্জটি নিয়েছিলেন বিগ-বি। ‘পা’ নামের চলচ্চিত্রে তাঁর গেটআপ রীতিমতো হইচই ফেলে দিয়েছিল বলিউড  ইন্ডাস্ট্রিতে। এই সিনেমায় প্রোজেরিয়া আক্রান্ত এক শিশুর চরিত্রে তিনি অভিনয় করেন।  প্রতিবন্ধী এই শিশুর গেটআপ নিতে কয়েক ঘণ্টা সময় লাগত অমিতাভের। এ জন্য তাঁকে প্রচুর কষ্ট করতে হয়েছে। কেননা, শিশুর এই গেটআপ এবং মেকআপকে ধারণ করে চরিত্রকে যথার্থভাবে ফুটিয়ে তোলা বেশ কষ্টসাধ্য ছিল।

আমির খান

বলিউড ইন্ডাস্ট্রিতে মিস্টার পারফেকশনিস্ট নামে পরিচিত আমির খান। তিনি শুধু নামেই নন কাজেও এমন। গজনির সেই মাসকুলার লুক থেকে দঙ্গলের বলবান কুস্তিগীর সর্বদাই দর্শকদের চমকে দেন। গজনি ছবিতে আমির খান নিজের শারীরিক গঠনের পাশাপাশি মাথাও ন্যাড়া করেছিলেন। আবার দঙ্গলের জন্য তিনি নিয়মিত স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকের পরামর্শে খাবার খেয়েছেন। এছাড়া নিয়ম মেনে ব্যায়াম করেছেন। চরিত্রের প্রয়োজনে নিজেকে পরিবর্তনের এই আন্তরিক চেষ্টায় সিনেমার সফলতা এনে দিয়েছে।

 

শাহরুখ খান

১.৮৫ বিলিয়ন রুপি আয় করে বক্স-অফিস রেকর্ড গড়েছে শাহরুখের ফ্যান। গল্পকে বিশ্বাসযোগ্যভাবে দর্শকের কাছে উপস্থাপন করতে ৫০ বছর বয়সী বলিউড বাদশাহকে লুক নিতে হয়েছে ২৫ বছর বয়সী তরুণ হিসেবে। আর এই চরিত্রকে ফুটিয়ে তুলতে নাক ও দাঁতের আলাদা সেপ করতে হয়েছে। এই চরিত্রের জন্য কৃত্রিম ভ্রুও লাগাতে হয়েছে শাহরুখকে। এছাড়াও  শাহরুখের চিবুক, গলার উঁচু স্থানকে মেকআপের মাধ্যমে পরিবর্তন করতে হয়েছে।

প্রিয়াঙ্কা চোপড়া

বলিউডের অন্যতম শক্তিশালী অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। ইন্ডাস্ট্রিতে শুরু থেকে এখন পর্যন্ত তাঁর লুক এবং ফ্যাশন পরিবর্তন বেশ নজরকাড়া। বিভিন্ন সময় গল্পের প্রয়োজনে নিজেকে চরিত্রের সঙ্গে মানিয়ে নিতে কঠোর পরিশ্রম করতে হয়েছে তাঁকে।

বিশেষ করে বারফি এবং মেরি কম চলচ্চিত্রে লুক ও গেটআপের বেশ পরিবর্তন করেছেন তিনি। বারফিতে বুদ্ধিপ্রতিবন্ধী চরিত্রে নিজেকে তৈরি করতে বেশ বেগ পেতে হয়েছে তাঁকে। ওজন, চুল, গেটআপ সবকিছুরই পরিবর্তন করতে হয়েছে। তবে এতকিছুর পরও তিনি বেশ প্রাণবšভাবেই চরিত্রটি ফুটিয়ে তুলেছেন। এছাড়াও মেরি কমের বায়োপিকে নিজেকে বক্সার লুকে তুলে ধরতে ওজন বাড়িয়েছিলেন প্রিয়াঙ্কা।

 

দীপিকা পাড়ুকোন

দীপিকা পাড়ুকোন অভিনীত সিনেমা ‘ছাপাক’ ছিল তাঁর জীবনের অন্যতম ছবি। অ্যাসিড সন্ত্রাসের শিকার লক্ষ্মী আগরওয়ালকে নিয়ে নির্মিত হয়েছে এটি। পরিচালনা করছেন মেঘনা গুলজার। এই ছবিতে দীপিকা পাড়ুকোনের মেকআপ দেখে আঁতকে ওঠে ছিল অনেকেই। দীপিকা পাড়ুকোন এক সাক্ষাৎকারে বলেছিলেন, এই ছবির মেকআপ নেওয়ার পর নিজেকে দেখে আমি নিজেই ভয় পেয়ে গিয়েছিলাম।

 

হৃত্বিক রোশন 

মানসিক প্রতিবন্ধী তরুণ চরিত্রে হৃত্বিককে প্রথম দেখা যায় কই মিল গ্যায়া চলচ্চিত্রে। এই সিনেমার প্রথম অংশে তাঁকে ওজন কমাতে হয়েছিল আবার দ্বিতীয় অংশে ওজন বাড়াতে হয়েছিল। বুঝতেই পারছেন কতটা চ্যালেঞ্জিং ছিল এটি। এছাড়া গুজারিশ সিনেমার জন্য তাঁকে ওজন বাড়াতে হয়েছে অনেকখানি। এতে তাঁর সিক্স প্যাক হারিয়ে যায় ভুঁড়ির আড়ালে। কিন্তু তিনি খুব দ্রুত এই ওজন কমিয়ে ফেলেন ক্রিশ ৩ সিনেমার জন্য।

 

ভূমি পেদনেকার

গল্পের প্রয়োজনে প্রায় ৩০ কিলোগ্রাম ওজন বাড়িয়ে আলোচনায় আসেন ভূমি পেদনেকার। দম লাগাকে হাইসা সিনেমায় এক গৃহবধূর ভূমিকায় অভিনয় করেন তিনি। আর এই চরিত্রকে যথাযথভাবে তুলে ধরতেই তাঁর ওজন বাড়াতে হয়েছে। তবে পরবর্তীতে সেই ওজন কমিয়ে তাক লাগিয়ে দেন সবাইকে।

 

ফারহান আখতার

বলিউডের দুর্দান্ত অভিনেতার একজন ফারহান আখতার। তাঁর অভিনীত ভাগ মিলখা ভাগ সিনেমার কথা নিশ্চয়ই মনে আছে। এই ছবির গল্পের প্রয়োজনে নিজেকে অ্যাথলেট হিসেবে তৈরি করেন ফারহান। এজন্য তাঁকে ১৩ মাসের কঠোর পরিশ্রম করতে হয়েছে। অবশ্য তাঁর এই পরিশ্রম সার্থক হয়েছে। এই ছবির জন্য তিনি সেরা অভিনেতা হিসেবে ফিল্ম ফেয়ার, আইফা অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কার জিতেছেন।

রণবীর কাপুর

একই ছবিতে বেশ কয়েকটি লুক নিতে হয়েছে বলিউডের হার্টথ্রব রণবীর কাপুরকে। ছবির নাম সঞ্জু। সঞ্জয় দত্তের বায়োপিক সঞ্জু ছবিতে সঞ্জয় দত্তের চরিত্রে অভিনয় করেন রণবীর। কখনো নিজেকে ছিমছাম, কখনো মোটা, আবার কখনো চুল-দাড়ির নানা কাট। এমন ভিন্ন ভিন্ন লুকে রণবীরকে তুলে ধরতে হয়েছে এই ছবিতে। চরিত্রের প্রয়োজনে তাঁর এই পরিশ্রম এবং চেষ্টা বেশ প্রশংসিত হয়েছে।

 

বিদ্যা বালান

দ্য ডার্টি পিকচারে বিদ্যা বালানের নতুন লুক বেশ আলোচিত হয়েছে। পর্নোতারকা সিল্ক স্মিতার বায়োপিক দ্য ডার্টি পিকচারে সিল্ক চরিত্রে অভিনয় করেন বিদ্যা বালান। এই ছবিতে তাঁর দুর্দান্ত অভিনয় পারদর্শীর পাশাপাশি চরিত্রকে জীবন্তভাবে ফুটিয়ে তুলতে তিনি প্রায় ১০ কিলো ওজন বাড়িয়েছিলেন। এই ছবিতে তাঁর খোলামেলা ও সাহসী অভিনয় সমালোচনার ঝড় তুললেও প্রশংসাও কুড়িয়েছে বেশ।

সর্বশেষ খবর