শিরোনাম
প্রকাশ : সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩ জানুয়ারি, ২০২১ ২১:৫৩

বলিউডের হালচাল

২০২১ হতে পারে অক্ষয়ের বছর...

আলাউদ্দীন মাজিদ

২০২১ হতে পারে অক্ষয়ের বছর...

বলিউডের তিন খান আর অন্য তারকাদের  পেছনে ফেলে বছরটা জয় করে নেবেন অক্ষয় কুমার। এমনটিই ধারণা বলিউড চলচ্চিত্র বোদ্ধাদের। এ বছর এই দাপুটে অভিনেতার কমপক্ষে আটটি ছবি মুক্তি পেতে যাচ্ছে। ছবিগুলোর গল্প আর এসব ছবিতে অক্ষয়ের দক্ষ অভিনয় এবার তাঁকে সেরার আসনে বসিয়ে দেবে- এটা নাকি প্রায় নিশ্চিত। এর আগে বলিউড ‘ভাইজান’ সালমান খান ২০১০ সাল  থেকে ২০১৯ পর্যন্ত বক্স অফিসে রাজত্ব করছেন। এই সময়ে সালমানের ১৫টি সিনেমা মুক্তি পেয়েছে। প্রতিটি সিনেমার ভারতে আয় ছিল ১০০ কোটি রুপি বা তার বেশি। আর এর মধ্যে ‘টাইগার থ্রি’ ৩০০  কোটি রুপি আয় করে সাড়া  ফেলেছিল। এ বছর তাঁকে  পেছনে ফেলে ২০২১ সালে বলিউডের ১ নম্বর তারকা হতে যাচ্ছেন বলিউড সুপারস্টার অক্ষয় কুমার। বাণিজ্য বিশ্লেষকের বরাতে এমন খবর প্রকাশ করেছে বলিউডের প্রভাবশালী গণমাধ্যম বলিউড হাঙ্গামা। প্রতিবেদনে তারা জানিয়েছেন, ২০২১ সালে অক্ষয় কুমারের মুক্তির তালিকায় আছে প্রায় আটটি সিনেমা। অন্যদিকে একই সময়ে সালমান খানের ‘রাধে’ ও ‘অন্তিম’ শিরোনামে মাত্র দুটি সিনেমা আসবে। অক্ষয়ের মুক্তির তালিকায় আছে ‘সূর্যবংশী’, ‘আতরাঙ্গি রে’, ‘বেল বটম’, ‘পৃথ্বীরাজ’, ‘রক্ষা বন্ধন’-এর মতো সিনেমা। যার প্রতিটি সিনেমা কমপক্ষে ১০০ কোটি রুপি আয় করতে সক্ষম। অন্যদিকে বাণিজ্য বিশ্লেষকরা মনে করছেন অক্ষয়ের ‘সূর্যবংশী’ ও ‘পৃথ্বীরাজ’ সিনেমা ২০০ কোটির বেশি আয় করতে পারে। এমনটি হয়ে থাকলে শুধু এই পাঁচ সিনেমা দিয়েই বছরে ৭০০ থেকে ৮০০ কোটি রুপি আয় করা নায়ক হতে যাচ্ছেন অক্ষয়; যা ভারতের সর্বকালের সেরা বক্স অফিসের সংখ্যাগুলোর একটি। প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৯ সালে অক্ষয়ের মুক্তি পাওয়া চার সিনেমা দিয়ে বক্স অফিস আয় করেছিল ৭৫৭ কোটি রুপি। বক্স অফিসে ২০২০ সালে সালমানের পরের অবস্থানে আছেন অক্ষয়। ফলে ২০২১ সালেই শীর্ষস্থান হারাবেন সালমান খান। আর অক্ষয় মোট আয়ের দিক থেকে বলিউডের ১ নম্বর নায়ক হয়ে উঠবেন। ২০২১ সালের বলিউডের নায়ক দৌড়ে এগিয়ে থাকার সম্ভাবনা জাগানো অক্ষয়ের উল্লেখযোগ্য কোন ছবিগুলো মুক্তি পেতে যাচ্ছে সেদিকেই নজর দিলে দেখা যায়, ‘সূর্যবংশী’ শিরোনামের রোহিত শেট্টির কপ ড্রামা এবং ‘সিংহম’ ফ্র্যাঞ্চাইজির  ছবি। রোমান্টিক কমেডি ধারার ‘আটরাঙ্গি রে’। আগামী ১৪ ফেব্রুয়ারি ছবিটির মুক্তির কথা রয়েছে। এটি পরিচালনা করছেন আনন্দ এল রাই। দুই সময়ভিত্তিক নন-লিনিয়ার কাহিনির চলচ্চিত্র রূপ এটি। ‘বেল বটম’, স্পাই থ্রিলার ধারার এ ছবিটি পরিচালনা করেছেন রঞ্জিত এম তিওয়ারি। ২ এপ্রিল এটি মুক্তি পাবে। আশির দশকে ভারতীয় বিমান হাইজ্যাক নিয়ে গড়ে উঠেছে ছবির গল্প। ‘বচ্চন পান্ডে’, এই অ্যাকশন ড্রামা ছবিটি সাজিদ নাদিয়াদওয়ালার প্রযোজনায় ফরহাদ সামজি পরিচালিত  ২০১৪’র তামিল ফিল্ম ‘বীরম’-এর হিন্দি রিমেক। এক গ্যাংস্টারের গল্প যে অভিনেতা হতে চায়। ২২ জানুয়ারি মুক্তি পাবে। রাজা পৃথ্বীরাজ চৌহানের জীবনের গল্প নিয়ে তৈরি ‘পৃথ্বীরাজ’ ছবিতেও অভিনয় করেছেন অক্ষয় কুমার।

এবার দেখা যাক অক্ষয়কে টক্কর দিতে কোন তারকা কী ছবি নিয়ে হাজির হতে যাচ্ছেন ২০২১ সালে

 

অমিতাভ বচ্চন

অয়ন মুখার্জি পরিচালিত অ্যাকশন ফ্যান্টাসি ছবি ‘ব্রহ্মাস্ত্র’তে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, আলিয়া ভাট, রণবীর কাপুর এবং অন্যরা। এটি ট্রিলজির প্রথম পর্ব। ৩০০ কোটি রুপি বাজেটে নির্মিত হয়েছে ছবিটি।

 

শাহরুখ খান

প্রায় দুই বছর বিরতির পর বলিউড বাদশাহ শাহরুখ খান অভিনয় করেছেন ‘পাঠান’ ছবিতে। সিদ্ধার্থ আনন্দের পরিচালনায় যশরাজ ফিল্মসের এই ছবিতে আরও অভিনয় করছেন দীপিকা পাড়–কোন এবং জন আব্রাহাম। রিভেঞ্জ ড্রামা ধারার ছবিটি দীপাবলিতে মুক্তির কথা রয়েছে।

 

সালমান খান

বলিউড ভাইজান সালমান খান আসছেন আলোচিত ‘রাধে’ ছবিটি নিয়ে। প্রভু দেবার পরিচালনায় এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন সালমান। ২০০৯ এ মুক্তি পাওয়া ব্যবসাসফল ‘ওয়ান্টেড’ ছবির সিক্যুয়েল এটি। ছবিতে দিশা পাটানি, জ্যাকি শ্রফকেও দেখা যাবে। ঈদে ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

 

আমির খান

গত বছরের বড়দিন উপলক্ষে মুক্তি পাওয়ার কথা ছিল আমির খান অভিনীত ‘লাল সিং চাড্ডা’ সিনেমাটি। যেটি হলিউড সিনেমা ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি রিমেক। তবে করোনার কারণে এই সিনেমাটির মুক্তি গত বছর স্থগিত হয়ে যায়। এ ছবিটির শুটিং ভারতের ১০০টি স্থানের পাশাপাশি তুরস্কেও সম্পন্ন হচ্ছে। যার ফলে কদিন আগেই আমির খান পাড়ি জমিয়েছিলেন তুরস্কে। ছবিটির প্রযোজনা করছে ভায়াকম এইট্টিন মোশন পিকচার্স। ছবির গল্প লিখেছেন অতুল কুলকার্নি। পরিচালনা করছেন ‘সিক্রেট সুপারস্টার’-এর পরিচালক অদ্বৈত চন্দন।

 

অজয় দেবগন

আগস্ট মাসে ‘ময়দান’ ছবিটি নিয়ে বড় পর্দায় আসছেন অ্যাকশন অভিনেতা অজয় দেবগন। অমিত রবীন্দ্রনাথ শর্মার পরিচালনায় এই ছবিতে অজয়কে দেখা যাবে আধুনিক ভারতীয় ফুটবলের আর্কিটেক্ট হিসেবে পরিচিত সাঈদ আবদুল রহিমের ভূমিকায়। ১৯৫২-৬২ সালের প্রেক্ষাপটে তৈরি হয়েছে ছবিটি। হুসেন জায়েদির ‘মাফিয়া কুইন্স অব মুম্বাই’র ‘গাঙ্গুবাই কাঠিয়াবাদি’ অধ্যায় অবলম্বনে সঞ্জয় লীলা বানসালির ক্রাইম বায়োপিক। এতে অভিনয় করেছেন অজয় দেবগন, আলিয়া ভাট, শান্তনু মহেশ্বরী প্রমুখ।

 

রণবীর সিং

‘৮৩’ শিরোনামের ছবিটি নিয়ে এ বছর আসছেন রণবীর সিং। কবির খানের পরিচালনায় এ ছবিতে কপিল দেবের ভূমিকায় দেখা যাবে রণবীরকে। ছবিতে আরও রয়েছেন দীপিকা, তাহির রাজ ভাসিন। এ ছাড়া ‘তক্ত’ শিরোনামের আর একটি ছবিতে দেখা যাবে রণবীরকে। ডিসেম্বরে মুক্তি প্রতীক্ষিত করণ জোহরের পরিচালনায় দুই ভাইয়ের ক্ষমতার লড়াইকে কেন্দ্র করে তৈরি হয়েছে ‘তক্ত’। স্পোর্টস ড্রামা ‘এইটি থ্রি’। রণবীর সিং এবং দীপিকা পাড়–কোনকে নিয়ে ছবিটির কাহিনি ১৯৮৩ সালে ভারতের ক্রিকেট বিশ্বকাপ জয়কে কেন্দ্র করে। রণবীর এবং দীপিকা এতে যথাক্রমে কপিল দেব এবং তাঁর স্ত্রী রোমির ভূমিকায় অভিনয় করেছেন। তাহির রাজ ভাসিন এবং সাকিব সালিম অভিনয় করেছেন সুনীল গাভাস্কার এবং মাহিন্দর অমরনাথের ভূমিকায়। পরিচালনা করেছেন কবির খান।

 

জন আব্রাহাম

মিলাপ জাবেরির ‘সত্যমেব জয়তে ২’ ২১ মে মুক্তি পাবে। এতে বীরেন্দ্র রাঠোড়ের ভূমিকায় ফিরছেন জন আব্রাহাম। আরেকটি গুরুত্বপূর্ণ ভূমিকায় আছেন দিব্য কুমার খোসলা।

 

 

ভিকি কৌশল

১৫ জানুয়ারি ‘সর্দার উধম সিং’ ছবিটি নিয়ে বড় পর্দায় আসছেন ভিকি কৌশল। সুজিত সরকারের পরিচালনায় এই ছবিতে উঠে আসছে স্বাধীনতা সংগ্রামী উধম সিংয়ের জীবনী। নাম ভূমিকাতেই রয়েছেন ভিকি কৌশল। ‘তক্ত’ শিরোনামের আরও একটি ছবি এ  বছর মুক্তি পাবে ভিকির।


আপনার মন্তব্য