শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

জমছে না শীতকালীন উৎসব-আয়োজন

জমছে না শীতকালীন উৎসব-আয়োজন

লকডাউনে সবকিছু স্থবির ছিল। আস্তে আস্তে সচল হচ্ছে সাংস্কৃতিক অঙ্গন। তবে এই স্থবিরতার রেশ কাটতে এখনো দীর্ঘ সময় লাগতে পারে বলে অনেকে মনে করছেন। শীতকালে উৎসব আমেজে যেভাবে দেশ মাতোয়ারা হয়ে ওঠে, তা যেন দিন দিন অচেনা হয়ে পড়ছে। সংগীত, নাচ, গান, স্টেজ প্রোগ্রামসহ বড় সব উৎসব-আয়োজন বন্ধ আছে।  কবে এই ঘোর অমানিশা কেটে ভোরের আলো ফুটবে? শীতকালীন উৎসব-আয়োজনহীন সাংস্কৃতিক অঙ্গন নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

বন্ধ উচ্চাঙ্গসংগীত উৎসব

এর আগে প্রতি বছর আর্মি স্টেডিয়ামে আয়োজন হতো সংগীতের সবচেয়ে বড় উৎসব ‘উচ্চাঙ্গসংগীত উৎসব’। শীতের হিম হাওয়া আর সংগীতসুধা মিলেমিশে একাকার হয়ে যেত। সংগীতপিপাসুরা রাত জেগে উপভোগ করতেন দেশ-বিদেশ থেকে আসা সংগীতের নানা পর্যায়ের শিল্পীদের হৃদয়হরণ করা পরিবেশনা। অ্যাস্রাজ, সেতার, বাঁশি, ঢোল তবলা, হাঁড়িসহ বিভিন্ন বাদ্যযন্ত্র আর ক্লাসিক্যাল সংগীতে বুঁদ হয়ে থাকত দর্শক। বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে উচ্চাঙ্গসংগীত উৎসবটি ছিল সবার কাছে অন্যরকম একটি মহামিলনের। তবে মাঝের কয়েকটা বছর সরকারের অনুমতি না পেয়ে সংগীতপ্রেমীদের এই প্রাণের উৎসবটি বন্ধ হয়ে যায়। তবে সরকারের অনুমতি পেলে আবারও বেশ বড় পরিসরে আয়োজনের পরিকল্পনা রয়েছে উচ্চাঙ্গসংগীত উৎসবটির। সেভাবে পরিকল্পনাও সাজাচ্ছে বেঙ্গল ফাউন্ডেশন।

 

কবে হবে ভাটির মানুষের প্রাণের  লোকসংগীত উৎসব

ফোক গান শিকড়ের গান, মাটির গান। আর এই মাটির গানকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার প্রয়াসে বিগত বছরগুলোতে ধারাবাহিকভাবে আয়োজিত হতো দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ লোকগানের উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’। হিম শীতের সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত দর্শক আর্মি স্টেডিয়ামে লোকগানের রথী-মহারথীদের পরিবেশনা বিপুল আগ্রহ নিয়ে উপভোগ করতেন। সংগীতপ্রেমীদের মিলনমেলায় পরিণত হতো আর্মি স্টেডিয়াম। আবেগ ও উচ্ছ্বাসের ফোকফেস্ট সাঙ্গ হলেও এর রেশ নিশ্চয়ই শ্রোতা-দর্শকের হৃদয়ে রয়ে যেত অনেক দিন। বিশ্বের খ্যাতিমান সংগীত শিল্পীদের পাশাপাশি এ দেশের শিল্পীদের পরিবেশনায় মুগ্ধতা ছড়াত সবার হৃদয়ে। এখন উৎসব বন্ধ। এদিকে চলছে করোনাকাল। তবে সবার প্রত্যাশা অচিরেই উৎসবটির আয়োজন হবে। সরকারের অনুমতি পেলে লোকসংগীত উৎসবের আয়োজন হতে পারে যে কোনো সময়। আর বরাবরের মতো লোকসংগীত-প্রেমীদের মিলনমেলায় পরিণত হবে পুরো দেশ। গানে গানে ভাসবে বাংলাদেশ।

 

সেই শীতকালীন ব্যান্ড কনসার্ট হারিয়ে গেছে...

একসময় দেশের নাম করা নানা ব্যান্ডদল ও একক শিল্পীদের পরিবেশনায় মুখর হতো দেশ। শীতকালে চাঙা হতে দর্শক নানাদিক থেকে ছুটে আসত গানে গানে মাতোয়ারা হওয়ার জন্য। উন্মাদনা, আবেগ আর গানের তালে তালে প্রিয় শিল্পীর জন্য ভালোবাসাও উপচে পড়ত কনসার্টে। শীতের হিম ঠা-ার সঙ্গে প্রিয় শিল্পীর গানের ব্রেল্ড- সেই রকম ছিল। এখন সবই ইতিহাস। ক্যাম্পাস আর গানে গানে কাঁপে না। প্রিয় প্রেমিকার হাতে শিল্পীর গানের কথার চিরকুট গুঁজে দেওয়া যায় না কনসার্টের আয়োজনে। চিরসুন্দর এই উন্মাদনায় ফের ফিরতে চায় তারুণ্য। মিথ্যা কথার শহরে হানাহানি ভুলে প্রিয় ব্যান্ড শিল্পীর গানের উন্মাদনায় মাতবে কবে দেশের তারুণ্য? সেটা দেখার অপেক্ষায়...

 

বিভিন্ন নৃত্য উৎসব

গত বছর তেমন করে সরব না থাকলেও এ বছর নতুন উদ্যমে ও নবপরিকল্পনা নিয়ে মাঠে নামছেন নৃত্যশিল্পী ও বিভিন্ন নৃত্যচর্চা কেন্দ্র। সাংস্কৃতিক প্রতিষ্ঠান সাধনা, নৃত্যযোগ, সৃষ্টি কালচারাল সেন্টার,  রেওয়াজ পারফরমার স্কুল, ধৃতি নর্তনালয়, নৃত্যাঞ্চলসহ বেশ কিছু নৃত্যচর্চা প্রতিষ্ঠান প্রস্তুতি নিচ্ছে নৃত্য আয়োজন করার।

 

স্থবিরতা থেকে ফিরছে মঞ্চ মঞ্চায়িত হচ্ছে নাটক

মুজিব জন্মশতবর্ষকে কেন্দ্র করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ৬৪ জেলায় ৬৪টি মঞ্চনাটকের আয়োজন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ঢাকায়ও থাকবে পৃথক একটি নাটক ও একটি যাত্রাপালা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৬৪টি জেলার বধ্যভূমিতে থাকবে গণহত্যার ওপর তাদের এনভায়রনমেন্টাল থিয়েটার। খোলা জায়গায় বসে দর্শক সেসব উপভোগ করতে পারবেন। বিভিন্ন থিয়েটার দল যেমন- প্রাচ্যনাট, বাতিঘর, আরণ্যক, প্রাঙ্গণেমোর, মনিপুরী থিয়েটারসহ অনেক দলই আনছে নতুন প্রযোজনা। বাতিঘর মঞ্চে আনছে নতুন প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’। মঞ্চরূপ মুক্তনীল এবং নির্দেশনায় খালিদ হাসান রুমি। নিজেদের মহড়াকক্ষে নিচ্ছে প্রস্তুতি। অন্য দলও রয়েছে নিজেদের প্রস্তুতির ব্যস্ততায়।  

 

শুরু হচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

করোনাকালে আবারও সচল হচ্ছে কিছু আয়োজন। তেমনি একটি আয়োজন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে ১৯তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে এ বছর। জানুয়ারির ১৬ থেকে ২৪ তারিখ চলবে এ উৎসব। দেখা যাবে দেশ-বিদেশের নতুন সব সিনেমা। চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ ৩০ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি আয়োজন করেছে ১৪তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। সেখানেও থাকবে দেশ-বিদেশের শিশুদের নির্মিত নতুন নতুন সিনেমা। এ বছর মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নিয়ে উৎসব করবে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিস অব বাংলাদেশ। ছবির প্রদর্শনী ছাড়াও থাকবে নতুন চলচ্চিত্র-নির্মাতা উৎসব, চলচ্চিত্রের সেমিনার ও সিম্পোজিয়াম।

 

বসবে গানের আসর

ছায়ানট নতুন বছরে গানের আসর করার পরিকল্পনা করছে। দেশের অন্তত দুটি বড় শহরে বড় আয়োজনে দুটি গানের আসর করার পরিকল্পনা করেছে ছায়ানট।

 

হতে পারে গঙ্গা-যমুনা নাট্যোৎসব

এ বছর বসতে পারে দুই বাংলার যৌথ আয়োজন গঙ্গা-যমুনা নাট্যোৎসব। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে সারা দেশের বিভিন্ন জেলার নাট্যদলকে নিয়ে আয়োজন করবে ৫০টি নাটকের প্রদর্শনী।  এ ছাড়া রাজধানীসহ দেশের বেশির ভাগ দল প্রস্তুত নতুন নাটক মঞ্চায়নের জন্য। 

 

কিছু আয়োজন

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ১৭ থেকে ২৬ মার্চ থাকবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান।

শিল্পকলার আয়োজনে হবে আর্ট অ্যাগেইনস্ট  করোনা চিত্র প্রদর্শনী।

উদযাপিত হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।

সর্বশেষ খবর