মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

কার হাতে কত ছবি...

কার হাতে কত ছবি...

নানা কারণে ছবি নির্মাণ কমেছে বলে ঢালিউড তারকাদের কাজও কমেছে। এ প্রতিকূলতার মধ্যে অনেকে ছবি-শূন্য, কেউ আবার বেশ ব্যস্ততা নিয়ে সময় পার করছেন। কোন তারকার হাতে কত ছবি আছে এমন কয়েকজনের কাজের চিত্র তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

ছবি-শূন্য শাকিব খান

শাকিব খান। বর্তমানে যাকে অনেকে ঢালিউডের শীর্ষ অভিনেতা হিসেবে অভিহিত করেন সেই শাকিব খানের হাতেই নেই কোনো ছবি। সর্বশেষ তিনি গত বছরের শেষ দিকে ‘নবাব এলএলবি’ ছবির কাজ করেছিলেন। এর আগে ‘আগুন’ শিরোনামের একটি ছবির কাজ প্রায় শেষের পথে এসে প্রযোজনা প্রতিষ্ঠানের সমস্যার কারণে আটকে যায়। এরপর থেকে ছবির অভাবে এই অভিনেতা বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্বোধন মানে ফিতা কেটে সময় পার করছেন। সর্বশেষ এই মাসে ‘ওর স্যালাইনে’র বিজ্ঞাপনে কাজ করলেন। অথচ গত প্রায় দেড় দশক ধরে তার নামেই চলত ছবি। নির্মাতারা তাকে ছবিতে কাস্ট করতে হুমড়ি খেয়ে পড়তেন তার দরজায়। দর্শকবিমুখ প্রেক্ষাগৃহে শাকিবের ছবি মুক্তি পাওয়া মানে দর্শক পরিপূর্ণ হওয়া। ধীরে ধীরে এই অবস্থার অবনতি ঘটতে থাকে যখন প্রেক্ষাগৃহ উদ্বেগজনক হারে কমে যাওয়ার পরও শাকিব তার পারিশ্রমিক কমাতে রাজি হননি। এ ছাড়া ব্যক্তিগত নানা ঘটনা ও গুঞ্জন শাকিবের ফিল্মি ক্যারিয়ার শূন্যের কোঠায় নিয়ে যাচ্ছে। তার অনেক শুভাকাক্সক্ষীর মতে শাকিব তার সিদ্ধান্তে কখনো অটল থাকতে পারেন না। ঘন ঘন মত পাল্টান। তাছাড়া যাদের সঙ্গে চলাফেরা করেন তাদের বেশির ভাগই স্বার্থের জন্য শাকিবকে ব্যবহার বা মিসগাইড করেন। 

জয়ার বিশ্বজয়

আমি প্রজা হব, মেসিডোনা, বিউটি সার্কাসসহ দুই বাংলার বেশ কয়েকটি ছবি নিয়ে আসছেন জয়া। এই সুশ্রী নায়িকা গত কয়েক বছর ধরে দক্ষ অভিনয় দিয়ে দুই বাংলার দর্শক মন জয় করে চলেছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, কলকাতার টেলিসিনে অ্যাওয়ার্ড, মাদ্রিদ অ্যাওয়ার্ডসহ দেশি-বিদেশি নানা সম্মাননা। বর্তমানে দুই বাংলাতে আরও বেশ কিছু নতুন কাজ করতে যাচ্ছেন। মানে একরকম বিশ্বজয় করছেন জয়া।

অপুর ব্যস্ততা বাড়ছে

সংসারের ব্যস্ততার কারণে কয়েক বছর চলচ্চিত্রে অনিয়মিত থাকার পর প্রায় দুই বছর ধরে চলচ্চিত্রে ব্যস্ততা বাড়ছে সুশ্রী অভিনেত্রী অপু বিশ্বাসের। মুক্তির অপেক্ষায় তার ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ টু’ ও কলকাতার ‘শর্টকাটর্’ ছবি দুটি। গত বছর দুটি ছবির কাজ করেছেন। এর মধ্যে একটি হচ্ছে সরকারি অনুদানের বন্ধন বিশ্বাস পরিচালিত ‘ছায়াবৃক্ষ’ অন্যটি ইমপ্রেস টেলিফিল্মের শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘প্রিয় কমলা’। বর্তমানে তার কাছে আসা বেশ কয়েকটি ছবির পান্ডুলিপি পড়ছেন তিনি। পছন্দ হলেই শুরু হবে কাজ। মানে আবারও ব্যস্ততা বাড়ছে অপু বিশ্বাসের। ২০০৬ সাল থেকে ঢাকাই ছবির শীর্ষ নায়িকার আসনটি নিজের দখলে রেখেছিলেন অপু। ২০১৬ সাল থেকে সংসার-সন্তান নিয়ে ব্যস্ত হয়ে পড়ার কারণে নতুন  কোনো ছবির কাজ হাতে নেননি। এখন থেকে অভিনয়ে নিয়মিত হবেন অপু বিশ্বাস।

আরিফিন শুভর বলিউড মিশন

মিশন এক্সট্রিম, জ্যাম, আভিযাত্রিক, ডিটেকটিভ ছবিগুলো নিয়ে এ বছরই বড় পর্দায় আসছেন বর্তমান সময়ের ক্রেজ আরিফিন শুভ। এই অভিনেতা এর আগে ঢাকা ও কলকাতার ছবিতে কাজ করেছেন। এখন কাজ করতে যাচ্ছেন বলিউডের নাম চূড়ান্ত না হওয়া একটি ছবি ও ভারতীয় অনলাইন জি ফাইভের ওয়েব সিরিজ ‘কন্ট্রাক’-এ। স্বল্প সময়ের ক্যারিয়ারে ‘ঢাকা অ্যাটাক’ ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতার সম্মাননাও লাভ করেন তিনি। দক্ষ অভিনয় দিয়ে দুই বাংলা মাত করার পর এবার বলিউড জয় করতে চলেছেন দর্শকপ্রিয় অভিনেতা আরিফিন শুভ।

দুই বাংলায় ব্যস্ত তিশা

তিশা আসছেন ফাগুন, শনিবারের বিকাল, কুয়াশা, বোবা রহস্য প্রভৃতি স্থানীয় ও কলকাতার ছবি নিয়ে। বিকল্প ও বাণিজ্যিক, উভয় ধারার ছবিতে সফল তিনি। অস্তিত্ব ছবিতে অভিনয় দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও লাভ করেন নুসরাত ইমরোজ তিশা। বর্তমানে ব্রিটিশবিরোধী আন্দোলনের সংগ্রামী নেত্রী ‘প্রীতিলতা’র জীবনী নিয়ে নির্মিতব্য ছবির নাম-ভূমিকায় অভিনয় করছেন তিনি।

ছবির দৌড়ে এগিয়ে মাহী

ঢাকাই চলচ্চিত্রে বর্তমানে সবচেয়ে বেশি ছবি নিয়ে ব্যস্ত মাহিয়া মাহী। মাহীর হাতে আছে- আনন্দ অশ্রু, মন দেব মন নেব,  প্রেমের বাঁধন, গোলাপতলীর কাজল, আশীর্বাদ প্রভৃতি ছবি। এ ছাড়াও আরও কিছু ছবির কাজ শিগগিরই শুরু করতে যাচ্ছেন। মানে ছবির দৌড়ে বেশ এগিয়ে আছেন মাহিয়া মাহী।

ফের পরীমণির চমক

গত বছর চয়নিকা চৌধুরীর ‘বিশ্বসুন্দরী’ ছবি দিয়ে দর্শক মন জয় করেছেন ঢালিউডের বর্তমান সময়ের বিউটি কুইনখ্যাত অভিনেত্রী পরিমণি। এ বছর তৌকীর আহমেদের ‘স্ফুলিঙ্গ’, রাশিদ পলাশের ‘প্রীতিলতা’, ইফতেখার শুভর ‘মুখোশ’, রায়হান জুয়েলের ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’, সহিদ উন নবীর ওয়েব সিরিজ ‘পাফ ড্যাডি’, বাহাদুরি, নদীর বুকে চাঁদ প্রভৃতি ছবি নিয়ে চমক দেখাবেন পরী।

স্পর্শিয়ায় মুগ্ধতা বাড়ছে

লাস্যময়ী অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া। অভিনয়ের মুগ্ধতা ছড়িয়েছেন নিয়ামুল মুক্তার ‘কাঠবিড়ালী’তে। এরপর ‘নবাব এলএলবি’তে ‘শুভ্রা’ চরিত্রে তার অভিনয় দ্যুতি ছড়িয়েছে। শুটিং করেছেন গোলাম সোহরাব দোদুলের ওয়েবফিল্ম ‘ছক-দ্য মেজ’-এ। এদিকে স্পর্শিয়ার ‘ইতি, তোমারই ঢাকা’র পর মুক্তি প্রতীক্ষিত সিনেমা রয়েছে অনন্য মামুনের ‘বন্ধন’ এবং নুরুল আলম আতিকের ‘মানুষের বাগান’। চুক্তিবদ্ধ হয়েছেন চিত্রনায়িকা রোজিনার সরকারি অনুদানের সিনেমা ‘ফিরে দেখা’তে। তার বিপরীতে রয়েছেন চিত্রনায়ক নিরব। মার্চের ১ তারিখ থেকে রাজবাড়ীতে ছবির শুটিং শুরু হবে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর