শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

হলিউডের আলোচিত নির্মাতা

হলিউডের আলোচিত নির্মাতা

হলিউড জগৎ বিচিত্র ও বৈচিত্র্যময়। এতবড় ইন্ডাস্ট্রিতে প্রতিনিয়ত নতুন ছবি, নতুন তারকা, টেকনিশিয়ান, লেখক ও নির্মাতা সৃষ্টি হচ্ছে। তবে পুরনো হোক কিংবা নতুন, হলিউডের নির্মাতারা তাঁদের নিজস্ব মুনশিয়ানায় ছবি বানিয়ে মুগ্ধ করছেন তাবৎ দর্শককে। আলোচিত কয়েকজন নির্মাতাকে নিয়ে লিখেছেন- পান্থ আফজাল

 

জেমস ক্যামেরন

অ্যাকশনধর্মী ও বৈজ্ঞানিক কল্পকাহিনিমূলক চলচ্চিত্র নির্মাণের জন্য তিনি বিখ্যাত। তিনি একাডেমি পুরস্কার বিজয়ী কানাডীয় চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্য লেখক। তাঁর নির্মাণের মুখ্য বিষয়বস্তু হলো মানুষের সঙ্গে প্রযুক্তির সম্পর্ক। ক্যামেরন টাইটানিক ছবিটি রচনা, পরিচালনা ও সম্পাদনা করেছেন। এ ছাড়াও তিনি দ্য টার্মিনেটর ও টার্মিনেটর ২ : জাজমেন্ট ডে ছবি দুটির পরিচালক ও লেখক ছিলেন। অ্যাভাটর ছবিও তাঁর নির্মাণ। তাঁর নির্মিত উল্লেখযোগ্য ছবি- জেনোজেনেসিস, পিরানহা ২ : দ্য স্পনিং, দ্য টার্মিনেটর, এলিয়েনস, দ্য অ্যাবিস, টার্মিনেটর ২ : জাজমেন্ট ডে, ট্রু লাইস, টাইটানিক, অ্যাভাটর, ব্যাটল এঞ্জেল (নির্মীয়মাণ)।

 

স্টিভেন স্পিলবার্গ

স্টিভেন অ্যালান স্পিলবার্গ একজন সফল মার্কিন চলচ্চিত্র পরিচালক এবং প্রযোজক। তিনি তিনবার একাডেমি পুরস্কার লাভ করেছেন এবং চলচ্চিত্র নির্মাণ করে সর্বকালের সবচেয়ে বেশি অর্থ উপার্জনকারী হিসেবে স্বীকৃতি লাভ করেছেন। স্পিলবার্গের চলচ্চিত্র জীবন প্রায় চার দশকের। এই দীর্ঘ সময়ে তিনি ভিন্ন ভিন্ন অনেক ধরন নিয়ে কাজ করেছেন। ১৯৭০, ১৯৮০ এবং ১৯৯০-এর দশকের সর্বোচ্চ অর্থ উপার্জনকারী তিনটি চলচ্চিত্রেরই নির্মাতা তিনি। এই চলচ্চিত্র তিনটি হলো যথাক্রমে জস, ইটি দ্য এক্সট্রা-টেরেস্ট্রিয়াল এবং জুরাসিক পার্ক।

 

ক্রিস্টোফার নোলান

ক্রিস্টোফার নোলান অস্কার মনোনয়নপ্রাপ্ত ইংরেজ-মার্কিন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং চিত্রনাট্যকার। তাঁর স্ত্রী এমা থমাস তাঁর অনেক চলচ্চিত্র প্রযোজনা করেছেন। বাবার সুপার ৮ ক্যামেরা নিয়ে খেলতে খেলতেই ক্যামেরা সম্পর্কে জানাশোনা। মাত্র সাত বছর বয়সে সেই ক্যামেরা দিয়ে তৈরি করেন তাঁর প্রথম ছবি। ক্রিস্টোফার নোলান ১৯৯৮ সালে তৈরি করেন তাঁর প্রথম ফিচার ফিল্ম ‘ফলোয়িং’। ২০০০ সালে ‘মেমেন্টো’ দিয়ে বিশ্বময় পরিচিতি অর্জন করেন নোলান। তাঁর ছবির নাম ট্যারান্টিলা, লার্সেনি, ডুডলবাগ, ফলোইং, মেমেন্টো, ইনসমনিয়া, ব্যাটম্যান বিগিন্স, দ্য প্রেস্টিজ, দ্য ডার্কনাইট, ইনসেপশন, দ্য ডার্কনাইট রাইজেস, ইন্টারস্টেলার, কোয়ে, ডানকার্ক, টেনেট।

 

টড ফিলিপস

টড ফিলিপস ১৯৯৩ সালে তাঁর ক্যারিয়ার শুরু করেছিলেন এবং ২০০০-এর দশকে রোড ট্রিপ, ওল্ড স্কুল, স্টারস্কি, হচ এবং স্কুল ফর স্কাউন্ড্রেলসের মতো চলচ্চিত্র পরিচালনা করেছিলেন। টড ফিলিপসের ‘জোকার’ সর্বাধিক আলোচিত সিনেমা। এই সিনেমাটি ব্যবসাও করেছে দুই হাত ভরে। আয় করেছে ১ বিলিয়ন মার্কিন ডলার।

 

জো রুসো এন্থনি রুশো

অ্যান্থনি জো রুসো ও জোশেপ ভিনসেন্ট রুসো সবার কাছে রুসো ব্রাদার্স নামে পরিচিত। তাঁরা একাধারে মার্কিন চলচ্চিত্র ও টেলিভিশন পরিচালক। রুসো ভ্রাতৃদ্বয় মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের ক্যাপ্টেন আমেরিকা, অ্যাভেঞ্জার্স : ইনফিনিটি ওয়ার এবং অ্যাভেঞ্জার্স : এন্ডগেম পরিচালনা করেছেন। এই ভ্রাতৃদ্বয় আবার এরেস্টেড ডেভেলপমেন্ট ও কমিউনিটি ধারাবাহিকে কাজ করার জন্য সুপরিচিত।

 

কোয়েন্টিন তারান্তিনো

কোয়েন্টিন জেরোম তারান্তিনো একাধারে একজন মার্কিন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার এবং অভিনেতা। অনেকের কাছে তিনি ‘কিউ’ নামে পরিচিত। তিনি কাজের স্বীকৃতি হিসেবে দুটি অস্কার, দুটি গোল্ডেন গ্লোব, দুটি বাফটা এবং পাম ডিওর অর্জন করেছেন। তাঁর নির্মিত চলচ্চিত্র হচ্ছে রিজারভয়ার ডগস, পাল্প ফিকশন, জ্যাকি ব্রাউন, কিল বিল, সিন সিটি, ডেথ প্রুফ, ইনগ্লোরিয়াস বাস্টার্ডস, জ্যাঙ্গো আনচেইন্ড, দ্য হেইটফুল এইট। তারান্তিনো নির্মিত সর্বশেষ চলচ্চিত্র লিওনার্দো ডি ক্যাপ্রিও ও ব্র্যাড পিট অভিনীত সিনেমা ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড।

 

চাদ স্টেহেলস্কি

চাদ স্টেহেলস্কি ২০১৪ সালে ডেভিড লিচের সঙ্গে  চলচ্চিত্র ‘জন উইক’র পরিচালনার পাশাপাশি এককভাবে এর দুটি সিক্যুয়াল পরিচালনা করেন। কিয়ানু রিভস অভিনীত জন উইকসহ এটির চ্যাপ্টার ২, চ্যাপ্টার ৩, চ্যাপ্টার ৪ ও চ্যাপ্টার ৫ তিনি পরিচালনা করেছেন।

 

লানা ওয়াচৌস্কি

লানা ওয়াচৌস্কির গল্প এবং পরিচালনায় নির্মিত ‘ম্যাট্রিক্স’ সিরিজের চতুর্থ পর্ব। কিয়ানু রিভস অভিনীত ছবিটি প্রযোজনা এবং বিশ্বব্যাপী পরিবেশনা করেছে ওয়ার্নার ব্রোস পিকচার্স এবং ভিলেজ রোড শো পিকচার্স।

 

ক্রিস্টোফার ম্যাকক্যারি

ক্রিস্টোফার ম্যাকক্যারির চলচ্চিত্র মিশন : ইম্পসিবল ৭, মিশন : ইম্পসিবল ৮, টপ গান। ‘মিশন ইম্পসিবলের দুটি কিস্তি ‘রোগ নেশন’ এবং ‘ফলআউট’ নির্মাণ করেছেন ক্রিস্টোফার ম্যাকক্যারি। তিনি এবার নির্মাণ করছেন সিরিজের সপ্তম পর্বটি।

 

জাস্টিন লিন

ভিন ডিজেল অভিনীত ‘ফার্স্ট অ্যান্ড ফিউরিয়াস’-এর সব সিক্যুয়াল তাঁর নির্মিত। এ বছর আসছে এই  সিরিজের সিনেমা ‘এফ নাইন’।

 

রিয়ান ক্রেগ জনসন

জনসনের ছবি নাইভস আউট, রোগ ওয়ান অ্যা স্টার ওয়ারস স্টোরি, ব্রিক, লোপার, দ্য লাস্ট জেডাই।

 

বং জুন-হোর

বং জুন-হোর নির্মিত ‘প্যারাসাইট’ ছবিটি পেয়েছে ৭২তম কান চলচ্চিত্র উৎসবের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কার পাম দ’র। আন্তর্জাতিক মহলে এই ছবি অত্যন্ত সমাদৃত হয়।

 

প্যাটি জেনকিংস

প্যাটি জেনকিংসের ‘ওয়ান্ডার ওমেন ১৯৮৪’ মুক্তি পেয়েছে। অন্যদিকে কেট শর্টল্যান্ডের ‘ব্ল্যাক উইডো’ এবং ক্যাথি ইয়ানের ‘বার্ডস অব প্রে’, কোল ঝাও-এর ‘নোম্যাডল্যান্ড’ প্রশংসা পেয়েছে আন্তর্জাতিক মহলে।

 

জোচিম রেনিং অ্যাডাম উইংগার্ড

জনি ডেপ অভিনীত ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ জোচিম রেনিংয়ের সৃষ্টি। তাঁর চলচ্চিত্র মেলফিসেন্ট, ব্যানডিডাস, ম্যাক্স মানুস। গডজিলাসহ নেক্সট, দ্য গেস্ট এবং ডেথ নোট তৈরি করেছেন অ্যাডাম উইংগার্ড।

সর্বশেষ খবর