রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ঘুরে দাঁড়ানোর চেষ্টায় চলচ্চিত্র জগৎ

আলাউদ্দীন মাজিদ

ঘুরে দাঁড়ানোর চেষ্টায় চলচ্চিত্র জগৎ

একদিকে সিনেমা হল পুনর্নির্মাণে ১ হাজার কোটি টাকার ঋণ অন্যদিকে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে ছবিপ্রতি এবারই প্রথম সর্বোচ্চ ৭৫ লাখ টাকা করে অনুদান দিতে যাচ্ছে সরকার। এটি দীর্ঘদিন ধরে ভগ্নদশায় জর্জরিত ঢাকাই চলচ্চিত্রের ঘুরে দাঁড়ানোর জন্য নিঃসন্দেহে একটি আশার আলো, বলছেন চলচ্চিত্র প্রদর্শক সমিতির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মিয়া আলাউদ্দীন। এদিকে বেশ কিছু নির্মাতা প্রতিষ্ঠান বিগ বাজেট ও বড় মাপের তারকা নিয়ে  ছবি নির্মাণের ঘোষণা দেওয়ায় এই আশার আলো আরও উজ্জ্বল হয়ে উঠছে, জানালেন প্রখ্যাত চলচ্চিত্র সাংবাদিক ও গবেষক অনুপম হায়াৎ।

বরাবরই বিগ বাজেট ও আন্তর্জাতিক মানের ছবি উপহার দিয়ে দেশীয় চলচ্চিত্র শিল্পকে উজ্জীবিত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন এম এ জলিল অনন্ত। তার প্রযোজনা প্রতিষ্ঠান মনসুন ফিল্ম থেকে নির্মাণ হয়েছে বেশ কিছু মানসম্মত ছবি। ২০১৯ সালেই তিনি নির্মাণ শুরু করেন ইরানের সঙ্গে যৌথ আয়োজনের ছবি ‘দিন দ্য ডে’-এর কাজ। গত বছর করোনাকাল শুরু হলে ছবিটির নির্মাণকাজ বাধাগ্রস্ত হয়। না হলে ইতিমধ্যে এটি মুক্তি পেয়ে যেত। এরই মধ্যে নতুন করে এই চলচ্চিত্রকার তার ছবিটির কাজ শেষ করে এনেছেন। চলতি বছরই আন্তর্জাতিকভাবে ‘দিন দ্য ডে’ মুক্তি পাবে বলে অনন্ত জলিল জানিয়েছেন। এতে ইরানি কয়েকজন খ্যতিমান শিল্পী ও নির্মাতা এবং মূল দুই চরিত্রে অভিনয় করেছেন অনন্ত ও বর্ষা। এদিকে এই ছবি মুক্তির আগেই আবারও যৌথ আয়োজনে বিগ বাজেট ও অ্যারেঞ্জমেন্টের ছবি নির্মাণ করতে যাচ্ছেন তিনি। ছবির শিরোনাম ‘নেত্রী’। এতে ভারতের নামিদামি কয়েকজন অভিনেতা কাজ করবেন। মুখ্য দুটি চরিত্রে অভিনয় করছেন অনন্ত এবং বর্ষা। চলচ্চিত্রকারদের কথায়, দেশে যেখানে সিনেমা হলের সংখ্যা বর্তমানে মাত্র ৬০টির মতো সেখানে অনন্তর এমন সাহসী উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। দেশীয় চলচ্চিত্রের জন্য আরেকটি সুখবর হলো ২০১২ সাল থেকে মানসম্মত বিগ বাজেট ও অ্যারেঞ্জমেন্টের আন্তর্জাতিক মানের ছবি উপহার দেওয়া প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া আবারও নতুন ছবি নির্মাণ শুরু করতে যাচ্ছে। চলতি বছর তিনটি চলচ্চিত্র নির্মাণ করবে জাজ। বিষয়টি উল্লেখ করে প্রতিষ্ঠানটি জানায়, ইতিমধ্যে এসব ছবির জন্য নতুন নায়িকা চুক্তিবদ্ধ করানো হয়েছে, পাশাপাশি আরও কজন নতুন মুখ নেওয়া হচ্ছে। চলচ্চিত্রের নাম, নায়ক ও পরিচালক ইতিমধ্যে চূড়ান্ত হয়েছে, যা যথাসময়ে প্রকাশ করা হবে। এদিকে জাজ ৩ মার্চ থেকে ‘মাসুদ রানা’ ছবির নির্মাণকাজ শুরু করছে। এটি পরিচালনা করবেন সৈকত নাসির। করোনাকালের আগে এই প্রতিষ্ঠানের নির্মিত ‘জ্বিন’ ছবিটির নির্মাণকাজ শেষ হয়ে আছে। এ বছরই ছবিটি মুক্তি পাবে। এদিকে ঢাকাই ছবির শীর্ষ অভিনেতা শাকিব খানকে নিয়ে সম্প্রতি দুটি ছবি নির্মাণ প্রক্রিয়া চূড়ান্ত হয়ে গেছে। পয়লা মার্চ থেকে দুটি ছবিরই পর্যায়ক্রমে শুটিং শুরু হচ্ছে। এ দুটি ছবির মধ্যে একটি হলো বেসরকারি টিভি চ্যানেল আরটিভি প্রযোজিত ‘আমিই বাংলাদেশ দ্য লিডার’। তপু খান পরিচালনা করবেন ছবিটি। এতে শাকিব খানের নায়িকা থাকছেন বুবলী। অন্য একটি প্রযোজনা প্রতিষ্ঠান শাকিব খানকে নিয়ে নির্মাণ শুরু করছে ‘অন্তরাত্মা’ ছবিটি। এটি পরিচালনা করবেন ওয়াজেদ আলী সুমন। এ ছবিতে শাকিবের বিপরীতে অভিনয় করবেন কলকাতার নামি অভিনেত্রী দর্শনা বণিক। সৈকত নাসির রণক ইকরামের গল্প নিয়ে নির্মাণ করছেন ‘আকবর ওয়ানস আপন এ টাইম ইন ঢাকা’। এতে অভিনয় করছেন ইমন ও ববি। সৈকত নাসিরের ‘ক্যাসিনো’ ও ‘বর্ডার’ ছবির নির্মাণকাজও প্রায় শেষ। ‘ক্যাসিনো’ ছবিতে জুটি বেঁধেছেন নিরব ও বুবলী। এ জুটিকে নিয়ে সৈকত নাসির নির্মাণ করছেন আরও একটি ছবি ‘চোখ’। আরিফিন শুভ ভারতে ব্যস্ত রয়েছেন শ্যাম বেনেগাল নির্মিতব্য বঙ্গবন্ধুর বায়োপিকের কাজে। এ ছবিতে আরও অভিনয় করছেন নুসরাত ফারিয়া, দীঘি, চঞ্চল চৌধুরী, তিশা, ফজলুর রহমান বাবু প্রমুখ। অন্যদিকে মোস্তাফিজুর রহমান মানিক নির্মাণ করছেন ‘যাও পাখি বলো তারে’ ছবিটি। এতে অভিনয় করছেন মাহিয়া মাহী। এ ছাড়া বড় বাজেটের ‘বীরত্ব’, ‘লাইভ’, ‘কসাই’, ‘গ্যাংস্টার’ ‘ছায়াবৃক্ষ’, ‘কানামাছি’ ‘ঈশা খাঁ’ ছবিগুলোর মধ্যে কয়েকটির নির্মাণকাজ চলছে ও কিছু ছবির কাজ শুরু হচ্ছে মার্চ মাসে।

চলতি বছর মুক্তির তালিকায় আছে ‘মিশন এক্সট্রিম’, ‘বিক্ষোভ’, ‘বিদ্রোহী’, ‘ক্রিমিনাল’, ‘অপারেশন সুন্দরবন’, ‘শান’, ‘পরান’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’, নাদের চৌধুরীর ‘জ্বিন’সহ প্রায় অর্ধশতাধিক ছবি।

প্রদর্শক সমিতির কর্মকর্তা বলেন, সরকার সিনেমা হলের উন্নয়নে ঋণ দিচ্ছে এটি আশার কথা। এখন দরকার পর্যাপ্ত ও মানসম্মত ছবি। স্বল্প বাজেটের নামমাত্র ছবি নির্মাণ করে কোনো লাভ নেই। কারণ এতে সিনেমা হলবিমুখ দর্শকদের ফিরিয়ে আনা সম্ভব হবে না।

সর্বশেষ খবর