বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১ ০০:০০ টা

এই সময়ে নাটকের ভাইরাল চরিত্ররা

এই সময়ে নাটকের ভাইরাল চরিত্ররা

‘ব্যাচেলর পয়েন্ট’র একটি দৃশ্য

ইদানীং বাংলা নাটকের প্লট গড়ে উঠছে গল্প বা কিছু ভিন্ন চরিত্রের ওপর নির্ভর করে। কারণ, ভিউ বাড়াতে নির্মাতা-প্রযোজক চান কিছু চরিত্র জনপ্রিয় করতে। তাই যে কোনো নাটকের গল্প, লোকেশন, সংলাপ অপেক্ষা লুক ও ভিন্ন চরিত্র দর্শকদের মাঝে বেশি আলোচনার জন্ম দেয়। রাতারাতি ভাইরালও হয় কিছু নাটকের চরিত্র।  এই সময়ে ভাইরাল হওয়া কিছু একক ও ধারাবাহিক নাটকের চরিত্র নিয়ে লিখেছেন- পান্থ আফজাল 

 

একটা সময় বাংলা নাটকের গর্ব করার মতো অবস্থান ছিল। গল্প, সংলাপ সব কিছুতেই ছিল শিল্পের ছোঁয়া। তবে এখনকার নাটক হারাতে বসেছে সেই ঐতিহ্য। যদিও ভালো ভালো কিছু একক ও ধারাবাহিক নাটক হচ্ছে। কিন্তু সেগুলো খুবই অপ্রতুল। এখনো নির্মিত কিছু নাটকের চরিত্র দর্শকদের কাছে জনপ্রিয় হচ্ছে, হচ্ছে ভাইরাল। ধারাবাহিক নাটক ‘ফ্যামিলি ক্রাইসিস’। পারিবারিক টানাপড়েনের গল্প নিয়ে তৈরি এই ধারাবাহিকের কিছু চরিত্র দর্শক নজর কাড়ে। চরিত্রগুলোর সংলাপ দর্শক মুখে মুখে ফিরে। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের নির্মাণে এটির রচনায় মারুফ রেহমান। এই ধারাবাহিকটির প্রতিটি চরিত্রই হয়েছে জনপ্রিয়। এটিতে শেফালি খালার চরিত্রে অভিনয় করেছে মনিরা মিঠু। প্রথমে শেফালি খালা নেগেটিভ চরিত্র থাকলেও পরে তাকে পজিটিভ বানানো হয়। যার কারণে দর্শকের কাছ থেকে ভালো রেসপন্স পায় চরিত্রটি। বিশেষ করে তাঁর ‘কীইইই’ সংলাপটি ভাইরাল হয়। নাটকের আরেকটি মজার চরিত্র পারভেজ, যেটি করেছেন জিয়াউল হক পলাশ। পারভেজ জীবনবাজি রেখে ঝুমুরকে (সারিকা সাবা) ভালোবাসে। স্বভাবসুলভ কবি ও অদ্ভুত কান্ড-কারখানা নিয়ে দর্শক নজর কেড়ে নেন অভিনেতা পলাশ। শবনম ফারিয়া ওরফে রুমাকে একটি কবিতা শুনিয়েছিল পারভেজ-‘তুমি আছ যত দিন, খেয়ে যাব তত দিন।’ এটি অন্তর্জালে ব্যাপক সাড়া ফেলেছিল, বিতর্কও হয়েছিল।

টিকটক ভিডিও হয়েছিল এটি নিয়ে। তবে পলাশের চাপাবাজিই দর্শকের কাছে পছন্দ বেশি। অন্যদিকে ঝুমুর চরিত্রের সারিকা সাবাহ তার চরিত্র দিয়েও দর্শক মুগ্ধতা কেড়ে নেন। এটিতে রুমা চরিত্রে অভিনয় করা শবনম ফারিয়াও দর্শক নজর কাড়েন। রায়হান চরিত্রে শামীম হাসান সরকার, খলিল চরিত্রে শহিদুজ্জামান সেলিম, মোজাম্মেল চরিত্রে এমএনইউ রাজু, সালমা ভাবী রুনা খানসহ শর্মিলী আহমেদ, রোজী সিদ্দিকী, মুনিরা ইউসুফ মেমী, সোহেল খান, মুকিত জাকারিয়া, মিথিলা, সানজানা সরকার রিয়া, শিশুশিল্পী রাইসাসহ অনেকেই দর্শকনন্দিত হন। আরেকটি দর্শকপ্রিয় ধারাবাহিক ‘ব্যাচেলর পয়েন্ট’। কমেডি ঘরানার নাটকটি রচনা, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন কাজল আরেফিন অমি। দুটি সিজনের পর নির্মিত হয়েছে সিজন-৩। এই নাটকের দর্শকপ্রিয় চরিত্র ‘কাবিলা’ চরিত্রের জিয়াউল হক পলাশ। নাটকে শুভ চরিত্রে মিশু সাব্বির, রিয়া (আগুন) চরিত্রে সানজানা রিয়া, হাবু ভাই চরিত্রে চাষী আলম, পাশা ভাই চরিত্রে মারজুক রাসেল, জাকির চরিত্রের পাভেল, অন্তরা চরিত্রে ফারিয়া শাহরিন ব্যাপক সাড়া ফেলে। অন্যদিকে ‘বোরহান ভাই’ চরিত্রটি ‘ব্যাচেলর পয়েন্ট’-এ নতুন মাত্রা যোগ করেছে। এই চরিত্রটি করেছেন নির্মাতা শরাফ আহমেদ জীবন। মুকিত জাকারিয়া ও শিমুল শর্মাও এই নাটকে দর্শক নজর কাড়েন। এই একই শিল্পীদের নিয়ে আটটি গুরুত্বপূর্ণ চরিত্র তৈরি করে অমি নির্মাণ করেন ‘ফিমেল’। এই চরিত্রগুলোও ব্যাপক সাড়া পায়। এ সময়ে মেহজাবিন চৌধুরী সমান তালে নাটকে অভিনয় করে চলেছেন। সঞ্জয় সমদ্দারের শিফট, কনকচাঁপা ভিকি জাহেদের ইরিনাসহ তিনি দর্শক সাড়া পান অমির ভাইরাল গার্ল-এ অভিনয় করে। তবে মহিদুল মহিমের ‘শিল্পী’তে তার চরিত্রটি অনেক বেশি ভাইরাল হয়; ভিউও হয় প্রচুর। চমক নামে গায়ক আফরান নিশো আর জরিনা নামে গায়িকার চরিত্রে মেহজাবিন চৌধুরী অভিনয় করেন। এটি ৫৫ মিনিট দৈর্ঘ্যরে। তবে নাটক থেকে পাবেলের পুরুষ-মেয়েলি কণ্ঠে গাওয়া বাস্তব ছবির ‘বুক চিন চিন করছে হায়...’ গানটিই বেশি আলোচিত হয়। গল্পের চেয়ে নাটকটির জনপ্রিয়তার পারদ সর্বোচ্চ উচ্চতায় নিয়ে যেতে পেরেছে বোধহয় গানটিই। এদিকে রুবেল হাসানের ‘এক্সচেঞ্জ’-এ অপূর্ব থেকে সাবিলা নূরের চরিত্রটি নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়। অন্যদিকে মাবরুর রশীদ বান্নাহ নির্মিত ‘বদমাইশ পোলাপাইন’-এ স্কুল পড়ুয়া ছাত্র-শিক্ষক ও অভিভাবকদের নিয়ে গল্প দ্য আজাইরা লিমিটেডের চ্যানেলে অবমুক্তের পর দর্শক নজর কাড়ে। এটিতে ফজলুর রহমান বাবু, মারজুক রাসেল, আয়েশা সালমা মুক্তি, সাগর হুদা, প্রত্যয় হিরণ, মাহিমা, তানজিম হাসান, অনিক রায়হান খান, আহসান হাবিব নিলয়, রাশেদ আরমান, নিহাল,  সামিউল আলমসহ সবার অভিনয় দর্শকের কাছে পছন্দ হয়।

সর্বশেষ খবর