রবিবার, ১৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

তাঁরাও ছিলেন সাংবাদিক

তাঁরাও ছিলেন সাংবাদিক

অভিনয়শিল্পী হিসেবে জনপ্রিয় তাঁরা। কিন্তু অভিনয়ের আগে বা পরে সাংবাদিকতা করেও সফলতা পেয়েছেন অনেকে। এমন কয়েকজন শিল্পীর কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

সানন্দা পত্রিকার সম্পাদক ছিলেন অপর্ণা সেন

অপর্ণা সেন ১৯৬১ সালে ‘তিন কন্যা’ চলচ্চিত্রের মাধ্যমে অভিনয় জীবনে পদার্পণ করেন। ১৯৮১ সাল  থেকে অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র পরিচালনা শুরু করেন। অভিনেত্রী ও নির্মাতা হিসেবে জাতীয়সহ অসংখ্য গুরুত্বপূর্ণ পুরস্কারে ভূষিত হন। ১৯৮৭ সালে পদ্মশ্রী পুরস্কার পান। শুধু অভিনয় কিংবা ছবি পরিচালনাই নয়,  ১৯৮৬ থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি জনপ্রিয় পাক্ষিক ম্যাগাজিন ‘সানন্দা’র সম্পাদক ছিলেন। দৈনিক আনন্দবাজার পত্রিকা গ্রুপ থেকে প্রকাশিত পাক্ষিক ‘সানন্দা’ পত্রিকাটি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে সমান জনপ্রিয় ছিল। এ ছাড়া তিনি প্রায় এক বছর তথ্য ও বিনোদননির্ভর টিভি চ্যানেল ‘কলকাতা টিভি’র ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

সাংবাদিকতায় জর্জ ক্লুনি

হলিউড অভিনেতা জর্জ ক্লুনিও ছিলেন সাংবাদিক। তিনি আমেরিকার নর্দান কেন্টকি ইউনিভার্সিটি থেকে ব্রডকাস্ট জার্নালিজমের ওপর উচ্চতর ডিগ্রিও নেন। পরে অভিনয়ে চলে আসেন।

 

সাংবাদিকতায় ডিগ্রি নেন ডেনজাল

হলিউডের আরেক জনপ্রিয় অভিনেতা ডেনজাল ওয়াশিংটন। যিনি দুবার অস্কার পুরস্কার জিতে নেন। তিনিও কিন্তু সাংবাদিকতার ছাত্র ছিলেন। সাংবাদিকতা বিষয়ে আমেরিকার ফরধাম ইউনিভার্সিটি থেকে উচ্চতর ডিগ্রিও নিয়েছিলেন। তবে অল্প সময় সাংবাদিকতার পর চলে আসেন অভিনয়ে।

 

ব্রাড পিট ছিলেন সাংবাদিক

হলিউড অভিনেতা হিসেবে খুবই জনপ্রিয় একটি নাম ব্রাড পিট। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল তিনি একজন দক্ষ সাংবাদিক হবেন। সেই স্বপ্ন পূরণে একসময় ইউনিভার্সিটি অব মিসৌরিতে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনাও করেন। এরপর কিছুদিন সাংবাদিকতা করেন। পরে অবশ্য চলে আসেন অভিনয়ে।

 

হেলি বেরি প্রথমে ছিলেন সাংবাদিক

‘এক্স ম্যান’ খ্যাত হলিউড অভিনেত্রী হেলি বেরিরও ইচ্ছা ছিল ব্রডকাস্ট জার্নালিস্ট হওয়ার। এ বিষয়ে তিনি আমেরিকার কিউয়াহোগা কমিউনিটি কলেজ থেকে ডিগ্রিও নেন। তারপর কিছুদিন সাংবাদিকতা করে শুরু করেন অভিনয়।

 

ওয়েল ফ্রিল ছিলেন স্পোর্টস জার্নালিস্ট

হলিউড অভিনেতা  ওয়েল ফ্রিল ছিলেন স্পোর্টস জার্নালিস্ট। এ বিষয়ে তিনি ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া থেকে ডিগ্রিও নেন। পরে একসময় এই পেশা ছেড়ে অভিনয়ে মনোনিবেশ করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর